বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > অসম বিধানসভা নির্বাচন ২০২১ > 'BJP প্রার্থীর স্ত্রী'র গাড়িতে EVM', প্রিসাইডিং অফিসার-সহ অসমে সাসপেন্ড ৪ ভোটকর্মী
'বিজেপি প্রার্থীর স্ত্রী'র গাড়িতে EVM', অসমের ১ বুথে পুনর্নির্বাচনের নির্দেশ। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
'বিজেপি প্রার্থীর স্ত্রী'র গাড়িতে EVM', অসমের ১ বুথে পুনর্নির্বাচনের নির্দেশ। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

'BJP প্রার্থীর স্ত্রী'র গাড়িতে EVM', প্রিসাইডিং অফিসার-সহ অসমে সাসপেন্ড ৪ ভোটকর্মী

  • কমিশনের তরফে দাবি করা হয়েছে, ভিভিপ্যাট, কন্ট্রোল ইউনিট-সহ ইভিএম কোনওরকমভাবে ক্ষতিগ্রস্ত হয়নি।

ইভিএম বিতর্কের মুখে অসমে কড়া পদক্ষেপ করল নির্বাচন কমিশন। একটি বুথের প্রিসাইডিং অফিসারের পাশাপাশি তিন ভোট আধিকারিককে সাসপেন্ড করা হল। সেই বুথে পুনর্নির্বাচনের নির্দেশ দেওয়া হয়েছে। সেইমতো অসমের রাটাবাড়ি (তফসিলি জাতি) বিধানসভা কেন্দ্রে ইন্দিরা এম.ভি. স্কুল অফ এলএসি ১৪৯ নম্বর বুথে আবারও ভোট হবে। সেইসঙ্গে পুরো বিতর্কে বিশেষ পর্যবেক্ষকের থেকে রিপোর্ট তলব করেছে কমিশন। 

একটি বিবৃতিতে শুক্রবার কমিশনের তরফে জানানো হয়েছে, পরিবহন সংক্রান্ত নিয়ম লঙ্ঘনের জন্য ওই বুথের প্রিসাইডিং অফিসারকে শো-কজ করা হয়েছে। প্রিসাইডিং অফিসারের পাশাপাশি তিন ভোটকর্মীকে সাসপেন্ড করেছে কমিশন। যাঁরা পার্শ্ববর্তী পাথরকান্দির বিজেপি প্রার্থী কৃষেন্দু পালের স্ত্রী মধুমিতার নামে নথিভুক্ত গাড়িতে ইভিএম নিয়ে উঠেছিলেন বলে বিবৃতিতে জানানো হয়েছে।

বৃহস্পতিবার দ্বিতীয় দফার ভোটের শেষে একটি গাড়ি থেকে ইভিএম থেকে উদ্ধার করা হয়। যা প্রাথমিকভাবে পাথরকান্দির বিজেপি প্রার্থীর গাড়ি বলে দাবি করেন একদল স্থানীয়। সেই ঘটনার একটি স্বল্পদৈর্ঘ্যের ভিডিয়োও ছড়িয়ে পড়ে। তার জেরে স্বভাবতই রাজনৈতিক তরজা শুরু হয়। সরব হয় অসম প্রদেশ কংগ্রেসের সভাপতি রিপুণ বোরা, কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী বঢরা।

সেই বিতর্কের মধ্যে কমিশনের তরফে জানানো হয়, বৃহস্পতিবার ভোট শেষে গাড়ি করে ফিরছিলেন রাটাবাড়ির ১৪৯ নম্বর বুথের ভোট আধিকারিকরা। সঙ্গে পুলিশের নিরাপত্তা ছিল। কিন্তু ফেরার পথে প্রবল বৃষ্টি হচ্ছিল। তার জেরে প্রবল যানজট তৈরি হয়েছিল। তারইমধ্যে গাড়ি খারাপ হয়ে যায়। বিষয়টি সেক্টর অফিসারকে জানানো হয়। তিনি বিকল্প গাড়ির আয়োজনের চেষ্টা করলেও ভোটকর্মীরা রাস্তা দিয়ে অপর একটি গাড়িতে (বিজেপি প্রার্থীর স্ত্রী'র গাড়ি) উঠে যান। কার গাড়ি ছিল, সেটাও খতিয়ে দেখা হয়নি। পরে করিমগঞ্জের দিকে যাওয়ার সময় একদল জনতা গাড়ি লক্ষ্য করে পাথর ছুড়তে থাকে বলে অভিযোগ কমিশনের। বিবৃতিতে দাবি করা হয়েছে, গাড়ি ঘিরে গালিগালাজ করা হয়। ইভিএমে কারচুপির জন্য নিয়ে যাওয়া হচ্ছে বলে ভোটকর্মীদের আটকে রাখেন উত্তেজিত জনতা। পরে তাঁদের উদ্ধার করা হয়।

কমিশনের তরফে দাবি করা হয়েছে, ভিভিপ্যাট, কন্ট্রোল ইউনিট-সহ ইভিএম কোনওরকমভাবে ক্ষতিগ্রস্ত হয়নি। তা সত্ত্বেও ইন্দিরা এম.ভি. স্কুল অফ এলএসি ১৪৯ নম্বর বুথে পুনর্নির্বাচন করা হচ্ছে।

বন্ধ করুন