বাংলা নিউজ > ভোটযুদ্ধ > Assembly Election 2022: প্রচারে বিধিনিষেধ শিথিল করা হলেও রোড শোতে এখনও ‘না’ নির্বাচন কমিশনের
ভারতের নির্বাচন কমিশন(File photo) (HT_PRINT)

Assembly Election 2022: প্রচারে বিধিনিষেধ শিথিল করা হলেও রোড শোতে এখনও ‘না’ নির্বাচন কমিশনের

  • শিথিলতার কথা জানালেও কিছু শর্ত আরোপ করা হয়েছে কমিশনের তরফে।

ভারতের নির্বাচন কমিশন রবিবার ভোটমুখী উত্তরপ্রদেশ, পঞ্জাব, উত্তরাখণ্ড, মণিপুর এবং গোয়াতে রাজনৈতিক দলগুলির জন্য নির্বাচন-সম্পর্কিত কর্মসূচির বিষয়ে আরও শিথিলতা ঘোষণা করল। শিথিলতার কথা জানালেও কিছু শর্ত আরোপ করা হয়েছে কমিশনের তরফে। তবে প্রচারে বিধিনিষেধ শিথিল করা হলেও রোড শোতে এখনও ‘না’ নির্বাচন কমিশনের।

কমিশনের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘আউটডোর মিটিং, ইনডোর মিটিং, র্যা লি সংক্রান্ত বিধিনিষেধ আরও শিথিল করা হবে। তবে শর্ত সাপেক্ষে এই বিধিনিষেধ শিথিল করা হবে। ইনডোর বা আউটডোরে মিটিং বা র্যা লিতে অংশগ্রহণকারী ব্যক্তিদের সংখ্যা ইনডোর হলের ক্ষেত্রে সর্বোচ্চ ৫০ শতাংশ এবং খালি মাঠের ক্ষেত্রে ৩০ শতাংশের মধ্যে সীমাবদ্ধ রাখতে হবে। খোলা মাঠে সামাজিক দূরত্ব মেনেই প্রচার চালাতে হবে। প্রয়োজন অনুসারে জেলা নির্বাচন অফিসার এই বিষয়ে সিদ্ধান্ত নেবেন।’

নির্বাচন কমিশন বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করেছে যে যদি নিজ নিজ রাজ্যে রাজ্য দুর্যোগ মোকাবিলা কর্তৃপক্ষ (SDMA) ইনডোর বা আউটডোর জমায়েতের জন্য সর্বোচ্চ সংখ্যার সংক্রান্ত কোনও ঘোষণা করে এবং যদি সেই নির্দেশিকা কমিশনের ঘোষণা থেকে আরও কঠোর হয়, তাহলে রাজ্য দুর্যোগ মোকাবিলা কর্তৃপক্ষের নির্দেশিকা প্রাধান্য পাবে।

নির্বাচন কমিশনের তরফে তারকা প্রচারকদের নিরাপত্তা নিয়ে নির্দেশ দেওয়া হল ভোটমুখী রাজ্যের প্রশাসনকে। তারকা প্রচারকদের নিরাপত্তা সংক্রান্ত সমস্যাগুলির বিষয়ে বিবেচনা করে রাজ্য সরকারগুলিকে পর্যাপ্ত পদক্ষেপ করতে বলেছে কমিশন। পাশাপাশি নিরাপত্তা ব্যবস্থা নিরীক্ষণের জন্য রাজ্য স্তর এবং জেলা স্তরে নোডাল অফিসার নিয়োগের কথাও বলেছে নির্বাচন কমিশন।

বন্ধ করুন