বাংলা নিউজ > ভোটযুদ্ধ > Assembly Elections Results: ৪ রাজ্যে BJP ঝড়ের ইঙ্গিত! AAP-এর ঝাড়ুতে পঞ্জাবে ধরাসায়ী কংগ্রেস
৪ রাজ্যে BJP ঝড়ের ইঙ্গিত (পিটিআই) (HT_PRINT)

Assembly Elections Results: ৪ রাজ্যে BJP ঝড়ের ইঙ্গিত! AAP-এর ঝাড়ুতে পঞ্জাবে ধরাসায়ী কংগ্রেস

  • ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে ‘মিডটার্ম’ পরীক্ষায় পাশ করতে চলেছে বিজেপি। এমনই ইঙ্গিত মিলল প্রাথমিক ট্রেন্ডে। 

২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগেই ২০২২ সালে পাঁচ রাজ্যের নির্বাচন ছিল বিজেপির জন্য মিডটার্ম পরীক্ষা। সেই পরীক্ষার ফল প্রকাশের দিনে প্রাথমিক ট্রেন্ডে দেখা গেল বিজেপি সহজেই চার রাজ্যে সরকার গঠন করতে সক্ষম হবে। উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, গোয়া, মণিপুরে আগে সরকার ছিল বিজেপিরই। সেদিক থেকে এই লড়াই ছিল বিজেপির প্রেস্টিজ ফাইট। আর সেই সম্মানের লড়াইতে প্রথম থেকেই গেরুয়া ঝড়ের ইঙ্গিত দেখা যায় এই চার রাজ্যে। এদিকে আম আদমি পার্টির ঝাড়ু ঝড়ে পঞ্জাবে ধরাসায়ী হয়েছে কংগ্রেস। 

ভোটের ফলাফল প্রকাশের আগে কংগ্রেসের আশা ছিল যে গোয়া এবং উত্তরাখণ্ডে অন্তত সরকার গঠন করতে সক্ষম হবে তারা।পঞ্জাবে অন্তর্দ্বন্দ্বের জেরে ক্ষমতা ধরে রাখা কঠিন হবে বলে মনে করেছিল কংগ্রেসেরই একাংশ। এই আবহে দেখা গেল পঞ্জাবে কংগ্রেসের হেভিওয়েট দুই নেতা মুখ্যমন্ত্রী চরণজিত সিং চান্নি ও কংগ্রেসের রাজ্য সভাপতি নভজ্যোত সিং সিধু নিজেদের আসনে পিছিয়ে। অপরদিকে গোয়া ও উত্তরাখণ্ডে প্রাথমিক ভাবে এগোলেও বেলা বড়তে বিজেপির থেকে অনেকটাই পিছিয়ে যায় কংগ্রেস। 

প্রাথমিক ভাবে উত্তরপ্রদেশের মোট ৪০৩ আসনের মধ্যে ৩৬৯টি আসনের ট্রেন্ডে দেখা গিয়েছে যে বিজেপি এগিয়ে ২৫৫টি আসনে। সমাজবাদী পার্টি এগিয়ে ১০০টি আগিয়ে। এদিকে উত্তরাখণ্ডে যেখানে ম্যাজিক ফিগার ৩৬, সেখানে বিজেপি এগিয়ে ৪১টি আসনে, কংগ্রেস এগিয়ে ২৫টি আসনে। মণিপুরে বিজেপি একাই এগিয়ে ২৮টি আসনে। কংগ্রেসের জোট এগিয়ে মাত্র ৯টি আসনে। এদিকে অন্যান্য দল এগিয়ে বাকি আসনগুলিতে। এই রাজ্যে ম্যাজিক ফিগার ৩১। অপরদিকে ১১৭ আসন বিশিষ্ট পঞ্জাবে ৮৭টি আসনেই এগিয়ে আম আদমি পার্টি। গোয়ায় বিজেপি এগিয়ে ১৯টি আসনে। কংগ্রেস সেখানে এগিয়ে ১৪টি আসনে। এদিকে তৃণমূল-এমজিপি জোট এই রাজ্যে এগিয়ে পাঁচটি আসনে।  

বন্ধ করুন