বাংলা নিউজ > ভোটযুদ্ধ > আজমগড় লোকসভা কেন্দ্র ২০২৪: ভোটের ফ্যাক্টর, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য

আজমগড় লোকসভা কেন্দ্র ২০২৪: ভোটের ফ্যাক্টর, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য

আজমগড় লোকসভা

আজমগড় লোকসভা কেন্দ্রটি উত্তর প্রদেশের সমাজবাদী পার্টির শক্ত গড় হিসাবে পরিচিত। ২০১৪ এবং ২০১৯ সালের নির্বাচনে সমাজবাদী পার্টির পক্ষ থেকে যথাক্রমে মুলায়ন সিং যাদব এবং অখিলেশ যাদব এই কেন্দ্রটি থেকে জয়লাভ করেন।

আজমগড় লোকসভা কেন্দ্রটি উত্তর প্রদেশের সমাজবাদী পার্টির শক্ত গড় হিসাবে পরিচিত। ১৯৫২ সাল থেকেই এই কেন্দ্রে লোকসভা নির্বাচন সংঘটিত হয়ে আসছে। গোপালপুর, সাগরি, মোবারকপুর, আজমগড় এবং মেহনগর এই পাঁচটি কেন্দ্র নিয়ে আজমগড় লোকসভা কেন্দ্র গঠিত৷ এর মধ্যে মেহনগর কেন্দ্রটি তফসিলি জাতিদের জন্য সংরক্ষিত। ২০১৯-এর লোকসভায় এই কেন্দ্রটি থেকে অখিলেশ যাদব জয়লাভ করলেও পরবর্তী উপনির্বাচনে এই কেন্দ্রটি থেকে ভারতীয় জনতা পার্টির দীনেশ লাল যাদব সাংসদ নির্বাচিত হন। এবারও দীনেশ ওরফে জনপ্রিয় ভোজপুরী অভিনেতা নিরাহুয়া প্রার্থী হয়েছেন বিজেপির টিকিটে। বিপক্ষে সমাজবাদী পার্টির ধর্মেন্দ্র যাদব। ষষ্ঠ দফায় ২৫ মে এখানে ভোট। 

অতীতে কী হয়েছে

 

 ১৯৫২ সালের লোকসভা নির্বাচনে জাতীয় কংগ্রেসের পক্ষ থেকে এ রাই শাস্ত্রী জয়ী হয়েছিলেন। ১৯৫৭ থেকে ১৯৭১ সাল পর্যন্ত জাতীয় কংগ্রেসের দখলে থাকে এই কেন্দ্রটি। ১৯৭৭ সালে জনতা দলের রাম নরেশ যাদব এই কেন্দ্রটি থেকে জয়ী হন কংগ্রেসকে হারিয়ে। ১৯৭৮-এর উপনির্বাচনে মহসিনা কিদওয়াই ভারতীয় জাতীয় কংগ্রেস ইন্দিয়াপন্থীর পক্ষ থেকে জয় লাভ করেন। ১৯৮০ সালে জনতা দল সেকুলার-এর পক্ষ থেকে চন্দ্রজিত যাদব এই কেন্দ্রটি থেকে জয়ী হন। ১৯৮৪ সালের নির্বাচনে ভারতীয় জাতীয় কংগ্রেসের সন্তোষ সিং এই কেন্দ্র থেকে সাংসদ নির্বাচিত হন।

১৯৮৯ নির্বাচনের রামকৃষ্ণ যাদব বহুজন সমাজবাদী পার্টির পক্ষ থেকে এই কেন্দ্রটি থেকে জয়ী হয়েছিলেন। ১৯৯১ সালে ফের আরও একবার জনতা দলের পক্ষ থেকে চন্দ্রজিত যাদব জয়ী হন। ১৯৯৬ সালের নির্বাচনের সমাজবাদী পার্টির রমাকান্ত যাদব এই কেন্দ্র থেকে সাংসদ নির্বাচিত হন৷ ১৯৯৮ থেকে ২০০৮ পর্যন্ত এসপি এবং বিএসপি পার্টির মধ্যে এই আসনটি একাধিকবার ঘোরাফেরা করে। তবে ২০০৯ সালে ভারতীয় জনতা পার্টির পক্ষ থেকে রমাকান্ত যাদব এই কেন্দ্রটি থেকে জয়ী হন। ২০১৪ এবং ২০১৯ সালের নির্বাচনে সমাজবাদী পার্টির পক্ষ থেকে যথাক্রমে মুলায়ম সিং যাদব এবং অখিলেশ যাদব এই কেন্দ্রটি থেকে জয়লাভ করেন। ২০১৪ নির্বাচনে রমাকান্ত যাদব ২৮ শতাংশ ভোট পান এবং এসপির প্রার্থী মুলায়ম সিং যাদব ৩৫ শতাংশ ভোট পেয়ে জয়লাভ করেন। ২০১৯ সালের লোকসভায় গেরুয়া ঝড়ের মাঝেও অখিলেশ যাদব ৬০ শতাংশ জনসমর্থন নিয়ে বিজেপি প্রার্থী দীনেশলাল যাদবকে পরাজিত করেন। তবে ২০২২ সালের উপনির্বাচনে এই কেন্দ্রটিতে এসপির প্রার্থী ধর্মেন্দ্র যাদবকে এক শতাংশ ভোটে পরাজিত করে বিজেপির দীনেশলাল যাদব এই কেন্দ্র থেকে জয়ী হন।

এবার ফের মুখোমুখি দুই প্রার্থী। অখিলেশ যাদবের তুতো ভাই ধর্মেন্দ্রকে জেতাতে মরিয়া পুরো যাদবকুল। অন্যদিকে নিরাহুয়াও অত্যন্ত শক্তিশালী নেতা। তাই লড়াই যে জমজমাট হবে বলাই বাহুল্য। ২০২২ সালের বিধানসভা নির্বাচনে আজমগড় লোকসভা নির্বাচনের অন্তর্গত পাঁচটি বিধানসভাতেই সমাজবাদী পার্টির প্রার্থীরা জয়লাভ করেন। আজমেরগড় এবং মেহেরগড় কেন্দ্র দুটিতে যথাক্রমে দুর্গাপ্রসাদ যাদব এবং পূজা সরোজ জয়ী হন। সমাজবাদী পার্টির পক্ষ থেকে মুখ্যমন্ত্রী পদপ্রার্থী অখিলেশ যাদব মোবারকপুর কেন্দ্র থেকে জয়লাভ করেন। তাই ধারে ও ভারে সমাজবাদী পার্টি এগিয়ে থাকলেও মোদী মন্ত্রে দীক্ষিত দীনেশলাল যাদব ফের ২০১৯-র পুনরাবৃৃত্তি করতে চাইবেন। 

ভোটযুদ্ধ খবর

Latest News

অম্বলের ভয়ে খান না? শ্বাসকষ্ট তো হবেই না, সরষে খেলে আর কী কী উপকার হবে জেনে নিন হরভজনের গলায় আমিরের প্রশংসা! ভাইরাল হল ভাজ্জির ‘ফিক্সার কো সিক্সার’ পোস্ট ১৫ জুন সূর্যের মিথুনে প্রবেশ, ৪ রাশির কেরিয়ারে আসবে রদ বদল, পাবে ঋণ থেকে মুক্তি প্রয়োজনে মেলে না সহযোগিতা, শিল্পপতিদের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠকে উষ্মা প্রকাশ মমতার আদিত্য রায় কাপুরের সঙ্গে ব্রেকআপ, ফের প্রাক্তন কার্তিকের ছবির প্রিমিয়ারে অনন্যা 'দলে দুষ্টু কুকুর রাখব না...', বিস্ফোরক বাঁকুড়ার তৃণমূল সাংসদ পরিকাঠামোগত ঘাটতি বাংলার সাত সহ দেশের বহু মেডিক্যাল কলেজে, জরিমানা করল NMC প্রভাবশালী বিধায়ককে দামি গাড়ি উপহার দিয়েছিল শাহজাহান, আদালতে জানাল ED ‘‌রাজ্যপালের এখানে থাকার প্রয়োজন কী?’‌ প্রশ্ন তুলে দিলেন বিজেপির রাজ্যসভার সাংসদ তৃণমূলকে ভোট দেয় না শহর, তাই টাকা না দিয়ে বেলাগাম উদয়ন

T20 WC 2024

হরভজনের গলায় আমিরের প্রশংসা! ভাইরাল হল ভাজ্জির ‘ফিক্সার কো সিক্সার’ পোস্ট ফিল সল্ট কেন ৬১ নম্বর জার্সি পরেন? কারণ জানলে গালাগাল দেবেন ম্যান ইউ সমর্থকরা নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামের পিচে খেলা সহজ ছিল না: রোহিতের স্বীকারোক্তি ১০-১৫ রান কম করেছি:- ভারতের বিরুদ্ধে ম্যাচ হেরে স্বীকারোক্তি অ্যারন জোন্সের পরপর ২টি ছক্কা হাঁকিয়েই ইতিহাসে নাম তুললেন সল্ট, এই রেকর্ড বিশ্বের আর কারও নেই কখনই বলব না এটা ম্যাচ জয়ী টোটাল ছিল: ব্যাটার নয়, শাকিবের গলায় বোলারদের প্রশংসা স্কটল্যান্ডকে ম্যাচ ছাড়বে অজিরা? হেজেলউডের মন্তব্যে বিতর্ক!মুখ খুললেন ইংরেজ কোচ ‘এত তাড়াতাড়ি সব হচ্ছে,হজম হচ্ছে না’! বিরাটের উইকেটের স্মৃতিচারণায় নেত্রভালকর সেহওয়াগ কে? শাকিবকে কটাক্ষ করেছিলেন বীরু, চরম উপেক্ষায় জবাব বাংলাদেশ কিংবদন্তির ‘তোমার পরিসংখ্যান তো আমার থেকেও খারাপ’! বাবরকে ফের বিষেদগার শেহজাদের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.