বাংলা নিউজ > ভোটযুদ্ধ > পুরভোটের লড়াই > তাহেরপুর পুরসভায় দুর্গরক্ষা লাল ঝান্ডার, জয়ের নেপথ্যে উঠে এল একাধিক তথ্য

তাহেরপুর পুরসভায় দুর্গরক্ষা লাল ঝান্ডার, জয়ের নেপথ্যে উঠে এল একাধিক তথ্য

সিপিআইএম এই পুরসভার ক্ষমতা ধরে রাখল।

সাফল্য সামান্য মিললেও তা বাকিদের থেকে নিঃসন্দেহে ভাল। তাহেরপুর পুরসভার জয় সেই সাক্ষ্যই বহন করছে।

ঘাসফুল ঝড়ে যখন খড়কুটোর মতো উড়ে গেল বিরোধীরা তখন বাংলার মাটিতে এক চিলতে হলেও লাল আবির দেখা গেল। আর তাতেই কমরেডদের জুটল রক্তিম অভিনন্দন। দীর্ঘ হারের পর ঈশান কোণে লাল নিশান তাদের অক্সিজেন জুগিয়েছে। সাফল্য সামান্য মিললেও তা বাকিদের থেকে নিঃসন্দেহে ভাল। তাহেরপুর পুরসভার জয় সেই সাক্ষ্যই বহন করছে।

এখন তাহেরপুরে কেন বামেরা সাফল্য পেল?‌ এই প্রশ্ন এখন রাজ্য–রাজনীতিতে প্রাসঙ্গিক হয়ে উঠেছে। কারণ একুশের বিধানসভা নির্বাচনে একটিও আসন না পাওয়া সিপিআইএম এই পুরসভার ক্ষমতা ধরে রাখল। নদিয়ার তাহেরপুর পুরসভার মোট ১৩টি ওয়ার্ড আছে। তার মধ্যে ৮টিতে জয় পেয়েছে সিপিআইএম। বাকি ৫টিতে জয়ী হয়েছে শাসক তৃণমূল কংগ্রেস। এখানে সিপিআইএমের সাফল্য আসার প্রথম কারণটি হল, নতুন প্রজন্মের উপর তারা ভরসা রেখেছিল।

এছাড়া আরও বেশ কয়েকটি কারণ রয়েছে। এই পুরসভা এলাকার প্রতিটি ওয়ার্ডে কাজ করেছে তারা। আর সংগঠনকে মজবুত করে জনসংযোগ অব্যাহত রেখেছিল। তাদের একটা বক্তব্য ছিল, কোনও দলবদলুকে তারা প্রার্থী করেনি। যা বিদ্যুৎ গতিতে কাজ করেছিল। ফলে দেখা যাচ্ছে এখানে বিজেপি কোনও আসন পায়নি। এমনকী তৃণমূল কংগ্রেসের আসন গতবারের থেকে কমেছে।

উল্লেখ্য, গত পুরসভা নির্বাচনেও এই পুরসভা বামেদের দখলে ছিল। তখন ৭টি ওয়ার্ড পেয়েছিল বামেরা। তৃণমূল কংগ্রেস পেয়েছিল ৬টি আসন। সুতরাং সিপিআইএমের একটি আসন বেড়েছে তাহেরপুরে। তৃণমূল কংগ্রেসের কমেছে একটি আসন। এটা বরাবর বামেদের ‘শক্ত ঘাঁটি’ বলেই পরিচিত। কিন্তু ২০১৯ সালের লোকসভা নির্বাচনে এখানের ১২টি ওয়ার্ডেই এগিয়ে গিয়েছিল বিজেপি। ভোট শতাংশের বিচারে দুইয়ে ছিল তৃণমূল কংগ্রেস, বামেরা ছিল তৃতীয় স্থানে। সেখানে নিজেদের গড় ধরে রাখা নিঃসন্দেহে বড় সাফল্য।

এই পুরসভায় বামেদের বিরুদ্ধে কোনও দুর্নীতি নেই। প্রচারে দুই দল নিজের নিজের কাজের ফিরিস্তিই দিয়েছিল। এখানে নাগরিক পরিষেবায় ১০০ শতাংশ কাজ করেছে সিপিআইএম। আর সেটাই প্রত্যেকের বাড়ি বাড়ি গিয়ে বোঝাতে সক্ষম হয়েছিল। আর সেই ফসল এখন ঘরে তুলল তারা। এখানে এখন তারাই পুরবোর্ড গঠন করবে। যেখানে বিরোধী দল তৃণমূল কংগ্রেস।

এবারের পুরসভা নির্বাচনে মেদিনীপুর পুরসভায় ১টি ওয়ার্ড পেয়েছে বামেরা। রাজপুর–সোনারপুরেও একটি ওয়ার্ড পেয়েছে সিপিআইএম। গারুলিয়াতে ফরওয়ার্ড ব্লক একটি আসন পেয়েছে। গোবরডাঙা পুরসভাতেও একটি ওয়ার্ড পেয়েছে সিপিআইএম। অশোকনগরে দুটি ওয়ার্ড পেয়েছে সিপিআইএম। বীরভূমেও একটি ওয়ার্ড পেয়েছে সিপিআইএম। উত্তরপাড়ায় একটি ওয়ার্ড পেয়েছে সিপিআইএম। যা অক্সিজেন জুগিয়েছে বামেদের।

ভোটযুদ্ধ খবর

Latest News

একই দুধ চা বারবার ফুটিয়ে খান? জানেন কি ভয়ঙ্কর পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে বার্গার খেতে নিশ্চয়ই ভালোবাসেন! কিন্তু এই খাবারটির উৎপত্তি কোথায়, জানেন ভোটগণনার আগেই ধ্যানে বসবেন মোদী, কন্যাকুমারীতে বিবেকানন্দ রকে দিনরাতের মেডিটেশন ‘সনাতন বিরোধী তৃণমূল’ বিজ্ঞাপন অব্যাহত বিজেপির, নির্বাচন কমিশনে নালিশ শাসকদলের মনসা পুজো দেখে বাড়ি ফেরার সময় শুঁড়ে করে তুলে আছাড় মারল হাতি, মৃত্যু ব্যক্তির শেষ দফার আগে সুন্দরবনের এসপি, মিনাখাঁর SDPO, রহড়ার আইসিকে সরাল কমিশন এবার থেকে ইতালির হয়ে ক্রিকেট খেলবেন এই অজি ওপেনার! কারণ জানলে অবাক হবেন দুর্নীতিতে যোগ দিতে চাপ? সরকারি অফিসারের আত্মহত্যায় ৩ সিনিয়রের বিরুদ্ধে FIR ছেলেরা পাগল হচ্ছে.... হঠাৎ নাইট কোচের কথা থামিয়ে কী বললেন গম্ভীর- ভিডিয়ো রাফায় ইজরায়েলি হানায় মৃত্যু ৪৫ জনের, ‘দুঃখজনক ভুল’ স্বীকার নেতনিয়াহুয়ের

Latest IPL News

ছেলেরা পাগল হচ্ছে.... হঠাৎ নাইট কোচের কথা থামিয়ে কী বললেন গম্ভীর- ভিডিয়ো ব্যাটিং অর্ডার চূড়ান্ত ফ্লপ-পরের মরশুমে শক্তিশালী হয়ে ফেরার দাবি SRH-এর সহকারীর হুইলচেয়ারে এয়ারপোর্টে যেতেন না- জীবনের সবচেয়ে খারাপ সময়কে মনে করলেন পন্ত নিজেদের দুর্গ আগলে রেখেও অ্যাওয়ে ম্যাচে ডাহা ফেল, আশা জাগিয়েও কেন ব্যর্থ দিল্লি? T20 WC 2024-এ বদলে যাবে হার্দিকের IPL 2024 ভাগ্য- ভারতীয় দলকে হরভজনের পরামর্শ মন্নাতে বসে গম্ভীরকে ব্ল্যাঙ্ক চেক দিয়েছিলেন শাহরুখ, কিছুই টের পাননি LSG কর্ণধার KKR-এর ৩টি IPL খেতাব জয়েই জড়িয়ে তিনজন, গম্ভীর-নারিন ছাড়া তৃতীয় ব্যক্তি কে? ‘এই টিমটা যদি সারাজীবন থাকত’, IPL জিতলেও মন খারাপ শাহরুখের, নিলামে কী হবে KKR-র? জন্মদিনে এর থেকে ভালো আর কী উপহার পেতাম! IPL চ্যাম্পিয়ন হয়ে প্রতিক্রিয়া নারিনের আবেদনের সময় শেষ, তবু গম্ভীরের জন্য টিম ইন্ডিয়ার কোচের দরজা খোলা! শুরু জল্পনা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.