বাংলা নিউজ > ভোটযুদ্ধ > পুরভোটের লড়াই > বিধাননগর পুরভোটে বাহিনী নিয়ে সিদ্ধান্ত নেবে EC, ‘ঝামেলা হলে দায় কমিশনের’, বলল কলকাতা হাইকোর্ট
ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই

বিধাননগর পুরভোটে বাহিনী নিয়ে সিদ্ধান্ত নেবে EC, ‘ঝামেলা হলে দায় কমিশনের’, বলল কলকাতা হাইকোর্ট

  • এর আগে আদালতে রাজ্য নির্বাচন কমিশন জানিয়েছিল, প্রতিটি আসনে শান্তিপূর্ণভাবে ভোট করতে বদ্ধপরিকর তারা।

পুরভোটের সময় বিধাননগরে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে কিনা সেই সংক্রান্ত শেষ কথা বলবে রাজ্য নির্বাচন কমিশনই। এদিন এমনটাই জানিয়ে দিল কলকাতা হাই কোর্ট। উচ্চ আদালত জানিয়েছে, এই প্রসঙ্গে কমিশন রাজ্যের মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিব এবং পুলিশের ইন্সপেক্টর জেনারেল ও ডিরেক্টর জেনারেলের সঙ্গে আলোচনা করবে। ১২ ঘণ্টার মধ্যে পরিস্থিতি খতিয়ে সিদ্ধান্ত নেবে রাজ্য নির্বাচন কমিশনই। তবে উচ্চ আদালত এদিন জানায়, কমিশন যদি বলে যে কেন্দ্রীয় বাহিনীর প্রয়োজন নেই এবং বাহিনীর অনুপস্থিতিতে ঝামেলা হয়, তাহলে তার দায় কমিশনের।

এর আগে আদালতে রাজ্য নির্বাচন কমিশন জানিয়েছিল, প্রতিটি আসনে শান্তিপূর্ণভাবে ভোট করতে বদ্ধপরিকর তারা। সেই লক্ষ্যে প্রতিটি জায়গায় পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে বলে আদালতে জানায় কমিশন। উল্লেখ্য, বিধাননগর পৌরনিগমে কেন্দ্রীয় বাহিনী দিয়ে ভোট করানোর দাবি-সহ অন্যান্য দাবিতে মোট দু'টি মামলা দায়ের হয়েছিল প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে। দুটি মামলার শুনানি শেষ হয়েছিল গতকাল। তবে রায়দান স্থগিত রাখা হয়েছিল। আজকে সেই সংক্রান্ত রায়দান করল উত্ত আদালত।

মামলাকারীদের অভিযোগ ছিল, ‘বিধানসভা নির্বাচনের সাত মাস পরেও কলকাতা পৌরসভার ভোটে কী হয়েছে তা আমরা সবাই দেখেছে। বুথে অশান্তি তৈরি করার জন্য সাধারণ ভোটাররা অংশগ্রহণ করতে পারেনি। সাধারণ মানুষ যদি ভোট দিতে নাই পারে তাহলে ভোটের অর্থ কী?’ জবাবে অবশ্য কমিশনের আইনজীবী দাবি করেছিলেন, বিধাননগরের পরিস্থিতি খতিয়ে দেখতে অভিজ্ঞ পুলিশ আধিকারিক নিযুক্ত করা হয়েছে৷ ভোটারদের আত্মবিশ্বাস বাড়ানোর জন্য দফায় দফায় রোডমার্চ করা হচ্ছে।

বন্ধ করুন