বাংলা নিউজ > ভোটযুদ্ধ > পুরভোটের লড়াই > বামেদের দুর্গ জয়নগর TMC-র দখলে, এই প্রথমবার এককভাবে বোর্ড গড়তে চলেছে তৃণমূল
বামেদের দূর্গ জয়নগর TMC-র দখলে, এই প্রথমবার এককভাবে বোর্ড গড়তে চলেছে TMC. (Anindita Das)

বামেদের দুর্গ জয়নগর TMC-র দখলে, এই প্রথমবার এককভাবে বোর্ড গড়তে চলেছে তৃণমূল

  • জয়নগরের ১৪ টি ওয়ার্ডের মধ্যে ১২ টি ওয়ার্ড তৃণমূল কংগ্রেস ছিনিয়ে নিয়েছে। এতদিন এই পুরসভায় ছিল বামেদের শরিক দল এসইউসিআইয়ের দখলে।

পুরভোটে সর্বত্রই তৃণমূলের জয় জয়কার। বিজেপি নেতা দিলীপ ঘোষ, অর্জুন সিং, সুকান্ত মজুমদারের গড়ও দখল করেছে তৃণমূল কংগ্রেস। তারই মধ্যে তাহেরপুর পুরসভা বামেদের দখলে থাকলেও এই প্রথমবার দক্ষিণ ২৪ পরগণার জয়নগর পুরসভা বামেদের কাছ থেকে ছিনিয়ে নিল তৃণমূল। রাজ্যের শাসক দল এই পুরসভায় এতদিন ধরে একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি। তবে এই প্রথমবার সবুজ সুনামিতে ছেয়ে গেল রাজপুর পুরসভা।

জয়নগরের ১৪ টি ওয়ার্ডের মধ্যে ১২ টি ওয়ার্ড তৃণমূল কংগ্রেস ছিনিয়ে নিয়েছে। এতদিন এই পুরসভায় ছিল বামেদের শরিক দল এসইউসিআইয়ের দখলে। ২০১০ সালে তৃণমূল কংগ্রেস বেশ কয়েকটি ওয়ার্ডে জয়ী হলেও এককভাবে সংখ্যাগরিষ্ঠতা পায়নি। পুরবোর্ড গঠনে সেই সময় তারা অংশ নিয়েছিল মাত্র। এরপরের ৩০১৫ সালে বাম এবং কংগ্রেস যৌথভাবে পুরবোর্ড গঠন করেছিল। তবে এবার সেই ছবিটা পুরোপুরি বদলে গেল। যেখানে বামেদের অস্তিত্ব নিয়ে প্রশ্ন ওঠে সেই জায়গায় এতদিন ধরে জয়নগরে বামদের শক্ত দুর্গ হিসেবেই পরিচিত ছিল।

প্রসঙ্গত, বিধানসভা এবং লোকসভা নির্বাচনের মধ্যে ও বামেদের জয়নগর পুরসভায় বামেদের দুর্গ অক্ষত ছিল। ফলে এবার পুরভোটে জয়নগরের উপর বিশেষ নজর ছিল তৃণমূলের। দলীয় সূত্রে খবর, জয়নগরে জয় পেতে তৃণমূলের কো-অর্ডিনেটর হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছিল বিধায়ক শওকত মোল্লাকে। ভোটের ২০ দিন আগে থেকে তিনি বিশেষভাবে এই পুরসভায় নজরদারি চালিয়েছিলেন বলে জানিয়েছেন। জয়লাভের পর তিনি জানান, ‘এই জয় হলো মানুষের জয়, মমতা বন্দ্যোপাধ্যায়ের জয়। স্বাধীনতার পর এই প্রথমবার তৃণমূল কংগ্রেস জয়নগরে এককভাবে বোর্ড গঠন করতে চলেছে। এটা আমার জীবনের সবচেয়ে বড় জয়।’

বন্ধ করুন