বাংলা নিউজ > ভোটযুদ্ধ > গ্রামের লড়াই > Bengal Panchayat Vote 2023: কেন মনোনয়ন প্রত্যাহার করতে হল সিপিএমকে? বিরাট নির্দেশ হাইকোর্টের, ফের চাপে কমিশন

Bengal Panchayat Vote 2023: কেন মনোনয়ন প্রত্যাহার করতে হল সিপিএমকে? বিরাট নির্দেশ হাইকোর্টের, ফের চাপে কমিশন

সিপিএম কর্মীদের মিছিল। প্রতীকী ছবি

এবার পঞ্চায়েত ভোটে নানা ধরনের সন্ত্রাসের অভিযোগ তুলেছিলেন বিরোধীরা। তাদের অভিযোগ ছিল বাড়িতে ফুলের মালা ও সাদা থান পাঠিয়েছিল শাসকদল। মূলত মনোনয়ন তোলার জন্য় চাপ দিতেই এই কাণ্ড ঘটিয়েছিল শাসকদল। তবে তৃণমূল এই অভিযোগগুলি একেবারেই মানতে চায়নি।

জোর করে চাপ দিয়ে ভয় দেখিয়ে পঞ্চায়েত ভোটের মনোনয়নপত্র তুলতে বাধ্য করা হয়েছে বলে বিরোধীরা বার বারই অভিযোগ তুলেছেন। এনিয়ে বার বার চাপের মুখে পড়েছে কমিশন। তবে এবার আদালতের নয়া নির্দেশে সেই চাপ যেন আরও কিছুটা বাড়ল।

আসলে দুই সিপিএম কর্মী আদালতে নালিশ জানিয়েছিলেন জোর করে মনোনয়নপত্র তোলার জন্য় বাধ্য করা হয়েছিল। এরপরই বৃহস্পতিবার হাইকোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম ও বিচারপতি হীরণ্ময় ভট্টাচার্যের বেঞ্চ রাজ্য নির্বাচন কমিশনকে এব্যাপারে কড়া নির্দেশ দিয়েছে। আদালতের তরফে নির্দেশ দেওয়া হয়েছে, রাজ্য নির্বাচন কমিশনারকে ব্যক্তিগতভাবে সব সমস্যা খতিয়ে দেখতে হবে। এনিয়ে রিপোর্ট তৈরি করতে হবে। তারপর এনিয়ে মুখবন্ধ খামে আদালতের কাছে রিপোর্ট জমা দিতে হবে।

তবে কমিশনের আইনজীবী জানিয়েছেন, এই মামলায় যে দুজন প্রার্থীর কথা বলা হয়েছে তার মধ্য়ে একজন ডায়মণ্ডহারবারের ও অপরজন বাদুড়িয়ার। তার মধ্য়ে কমিশন একজনের সঙ্গে কথা বলেছে বলে জানিয়েছে।

তবে প্রধান বিচারপতির বেঞ্চ নির্দেশ দিয়েছে, নির্বাচন কমিশনারকে ব্যক্তিগতভাবে গোটা বিষয়টি দেখতে হবে। এরপর তিনি মুখবন্ধ খামে আদালতে রিপোর্ট জমা করবেন।

এদিকে সূত্রের খবর, স্থানীয় বিডিও হোয়াটস অ্যাপ কল করে এই অভিযোগের ব্যাপারে জানতে চেয়েছিলেন। কিন্তু কেন তারা মনোনয়ন প্রত্যাহার করেছিলেন, তাদের কেউ চাপ দিয়েছিল কি না তা নিয়ে আর কেউ তাদের কাছে প্রশ্ন করেনি। এদিকে হাইকোর্টের মামলাকারীদের পক্ষের আইনজীবী প্রশ্ন করেন, কীসের পরিপ্রেক্ষিতে তারা মনোনয়ন প্রত্যাহার করতে বাধ্য় হলেন তা নিয়ে কেউ কিছু জানতে চায়নি। এনিয়ে তাদের মধ্য়ে অসন্তোষ দানা বাধে। আসলে এবার কী ধরনের চুপ সন্ত্রাস হয়েছিল এটা তারই একটা নমুনা। এমনটাই দাবি বাম কর্মীদের।

এদিকে এবার পঞ্চায়েত ভোটে নানা ধরনের সন্ত্রাসের অভিযোগ তুলেছিলেন বিরোধীরা। তাদের অভিযোগ ছিল বাড়িতে ফুলের মালা ও সাদা থান পাঠিয়েছিল শাসকদল। মূলত মনোনয়ন তোলার জন্য় চাপ দিতেই এই কাণ্ড ঘটিয়েছিল শাসকদল। অন্য়দিকে রাতের অন্ধকারে এসেও মনোনয়নপত্র তোলার জন্য় চাপ দেওয়া হয়েছিল। তবে তৃণমূল এই অভিযোগগুলি একেবারেই মানতে চায়নি।

তবে এবার দুই সিপিএম কর্মী আদালতে নালিশ করেছিলেন কেন মনোনয়নপত্র তুলে নিতে বাধ্য হতে হয়েছিল তা নিয়ে কেউ তাদের কাছে কিছু জানতে চায়নি। এবার এনিয়েই কড়া নির্দেশ দিল আদালত।

 

ভোটযুদ্ধ খবর

Latest News

ভারতীয় দল থেকে বিরতিটা দরকার ছিল, বিতর্কিত অধ্যায় নিয়ে মুখ খুললেন ইশান বিশ্বব্যাপী লাফিয়ে বাড়ছে 'হুপিং কাশি', কীভাবে নিরাপদ থাকবেন তা জেনে নিন আগেভাগে 'আমিষ খাওয়া নিয়ে না বলে… চাকরি নিয়ে কথা বলুন' মোদীকে পালটা দিলেন তেজস্বী ‘১০০ দিনের কাজ না করেও টাকা পেয়েছে TMC নেতাদের আত্মীয়রা’, বিক্ষোভ সন্দেশখালিতে আইএফএ-র কাছে নির্বাসন তুলে নেওয়ার আর্জি ফিক্সিংয়ে নাম জড়ানো উয়াড়ি ও টালিগঞ্জের রাতে স্বপ্নে আবির্ভূত দেবী চেয়েছিলেন নরবলি- দাবি দোকানদারের খুনে অভিযুক্ত মহিলার দশম-দ্বাদশের পরীক্ষায় একই নম্বর পেল যমজ দুই বোন! ফলাফল দেখে সকলে হতবাক Weight Loss Tips: এইভাবে খান জিরে ভেজানো জল, লাফিয়ে নামবে ওজন LSG vs GT: অষ্টম উইকেটে ৭৩ রানের IPL -এ ইতিহাস গড়লেন আয়ুষ বাদোনি ও আরশাদ খান! সুনীল-গুরপ্রীতদের সঙ্গে মাঠে 'ওরা’, সচেতনতা বাড়াতে অভিনব উদ্যোগ বেঙ্গালুরুর

Latest IPL News

ভারতীয় দল থেকে বিরতিটা দরকার ছিল, বিতর্কিত অধ্যায় নিয়ে মুখ খুললেন ইশান LSG vs GT: অষ্টম উইকেটে ৭৩ রানের IPL -এ ইতিহাস গড়লেন আয়ুষ বাদোনি ও আরশাদ খান! IPL 2024-এ অনুপস্থিত থাকাটা বড় সিদ্ধান্ত- নাম তুলে নেওয়ার কারণ জানালেন জেসন রয় সিরাজকে বিশ্রাম দেওয়া উচিত RCB-র- ফ্যাফকে পরামর্শ ক্যারিবিয়ান কিংবদন্তির MI-এর সাজঘরে রোহিত শর্মা ও বিরাট কোহলির সাক্ষাৎ! T20 WC দল নিয়ে কি আলোচনা হল? ভিডিয়ো: রোহিত ব্যাট করতে নামতেই খোঁচা দিলেন কোহলি! জানেন জবাবে কী করলেন হিটম্যান হার্দিকের সৎ ভাই বৈভবকে ১৬ এপ্রিল পর্যন্ত হেফাজতে রাখার নির্দেশ দিল আদালত বুমরাহের বিরুদ্ধে ২-৩ বছর নেটে খেলেন না সূর্য- কারণটা নিজেই ফাঁস করলেন MI তারকা ১৫ কোটি টাকার জালিয়াতি মামলায় গ্রেফতার ধোনির প্রাক্তন বিজনেস পার্টনার শূন্যের লজ্জার রেকর্ড ম্যাক্সওয়েলের, ধরে ফেললেন রোহিত-কার্তিককে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.