বাংলা নিউজ > ভোটযুদ্ধ > গ্রামের লড়াই > Bengal Panchayat Election 2023: রাত পোহালে ভোট, আকাশপথে লাদাখ থেকে আসছে ৫ কোম্পানি বাহিনী, বাকি?

Bengal Panchayat Election 2023: রাত পোহালে ভোট, আকাশপথে লাদাখ থেকে আসছে ৫ কোম্পানি বাহিনী, বাকি?

কমিশনের চাহিদা মতো কেন্দ্রীয় বাহিনী কি মিলবে? (ফাইল ছবি) (ANI Photo) (Anindita Das)

কমিশনের দাবি অনুযায়ী ৪৮৫ কোম্পানির মধ্যে পাঁচ কোম্পানি লেহ্ থেকে এয়ারলিফট করে আনা হচ্ছে তবে বাকি বাহিনী কী ভাবে আসবে? কখনই বা আসবে? সে ব্যাপারে কমিশনের কাছে কোন খবর নেই।

পঞ্চায়েত ভোটের জন্য কেন্দ্রীয় বাহিনীর যোগান দিতে লাদাখের লেহ্ থেকে আকাশপথে রাজ্যে আনা হচ্ছে জওয়ানদের। শুক্রবার কমিশনকে চিঠি দিয়ে এ খবর জানিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রন্ত্রক। আকাশপথে আসবে ৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। কমিশন সূত্রে খবর, বাকি বাহিনী কী ভাবে আসবে তার স্পষ্ট করা নেই চিঠিতে। 

স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে, মোট ৫ কোম্পানি বাহিনী লেহ্ থেকে নিয়ে বিমানে নামবে পশ্চিম বর্ধমানের পানাগড়ের বিমানঘাঁটিতে। তার পর সেখান থেকে রাজ্যের বিভিন্ন ঘাঁটিতে তাদের মোতায়েন করা হবে। 

প্রশ্ন হল, কমিশনের দাবি অনুযায়ী ৪৮৫ কোম্পানির মধ্যে পাঁচ কোম্পানি লেহ্ থেকে এয়ারলিফট করে আনা হচ্ছে তবে বাকি বাহিনী কী ভাবেআসবে? কখনই বা আসবে? সে ব্যাপারে কমিশনের কাছে কোন খবর নেই। ফল চাহিদা মতো বাহিনী মিলবে কিনা তা নিয়ে এখনও জটিলতা থেকেই যাচ্ছে। 

বাহিনী মোতায়েন নিয়ে এখনও পর্যন্ত রাজ্য নির্বাচন কমিশন যে পরিকল্পনা করেছে, সেই পরিকল্পনা অনুযায়ী, ১ থেকে ২টি বুথে  থাকবে ৪ জন কেন্দ্রীয় বাহিনীর জওয়ান মোতায়েন করা হবে। ৩ থেকে ৪টি বুথ আছে এমন ভোটকেন্দ্রে মোতায়েন থাকবে ৮ জন জওয়ান। ৫ থেকে ৬টি বুথ আছে এমন ভোটকেন্দ্রে থাকবে ১২ জন জওয়ান। এছাড়া যেখানে ৭ এবং ৭-এর বেশি বুথে থাকব, সেখানে ১৬ জন জওয়ান মোতায়েন করা হবে। এ ছাড়া স্ট্রং রুমে মোতায়েন থাকবে ১ কোম্পানি অর্থাৎ কেন্দ্রীয় বাহিনীর ৮০ জন জওয়ান। তবে বাহিনী দেওয়ার ক্ষেত্রে স্পর্শকারত বুথগুলিতেই অগ্রাধিকার দেওয়া হবে বলে কমিশন সূত্রে জানা গিয়েছে। 

বৃহস্পতিবার বাহিনী মোতায়েন নিয়ে কমিশনকে পরামর্শ দিয়েছেন বিএসএফের আইজি। তাঁর প্রস্তাব অনুযায়ী, কোনও ভোটগ্রহণ কেন্দ্রে যদি তিন বা চারটি বুথ থাকে, সেই ক্ষেত্রে যেন পুরো এক সেকশন বাহিনীই মোতায়েন করা হয়। এদিকে কোনও ভোটকেন্দ্রে পাঁচ বা ছ'টি বুথ থাকে, তাহলে যেন কমপক্ষে দেড় সেকশন বাহিনী মোতায়েন করা হয়। এছাড়া সাতটি বা তার বেশি বুথ থাকলে সেই ভোটকেন্দ্রে যেন কমপক্ষে দু’সেকশন বাহিনী মোতায়েন করা হয়। আরও একটি প্রস্তাব রেখেছেন বিএসএফ আইজি। তিনি বলেন যাতে স্ট্রংরুমে পুরো ১ কোম্পানি বাহিনী মোতায়েন করা হয়। এই এক কোম্পানি বাহিনীর মধ্যে ৮০ জনকে মোতায়েন করা যাবে। কার্যত সেই প্রস্তাবই মেনে নিয়েছে কমিশন।

কিন্তু কমিশনের কাছে এখনও স্পষ্ট নয় ৪৮৫ কোম্পানির মধ্যে পুরো বাহিনী পাওয়া যাবে কিনা। তাই কী ছকে বাহিনী মোতায়েন তা নিয়ে কিছুটা হলেও জটিলতা রয়েছে। 

ভোটযুদ্ধ খবর
বন্ধ করুন

Latest News

এয়ারপোর্টে গিয়েই মোদীর সঙ্গে দেখা করলেন গডকরি, নাম নেই প্রথম প্রার্থী তালিকায় ডেল স্টেইনের বদলি ঘোষণা করল SRH, হায়দরাবাদে যোগ দিলেন ভেত্তোরির এক সময়ের সতীর্থ এক টিকিটেই হাওড়া থেকে রুবি, ভাড়া ৫০ টাকা! বাকি স্টেশনে কত লাগবে? জানাল মেট্রো শেষ ওভারে ২ উইকেট পড়ল বাংলাদেশের, ব্যর্থ হল জাকেরের লড়াই,৩ রানে জিতল শ্রীলঙ্কা দাদাগিরিতে মিথ্যে বলে বর! ডোনার অভিযোগের পর নিজের রিপোর্ট কার্ড চাইলেন সৌরভ বিজয় উৎসবে পাকিস্তান জিন্দাবাদ স্লোগান কর্ণাটকে, গ্রেফতার ৩ রাজ্যে নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ, সন্দেশখালিতে রুট মার্চ করল কেন্দ্রীয় বাহিনী বিচারপতি গঙ্গোপাধ্য়ায়ের মামলা গেল কোন বেঞ্চে? নতুন পথে বঞ্চিতের 'ভগবান' শীতকালীন বৃষ্টি ও ভূমিধসে বিপর্যস্ত পাকিস্তান, মৃত্যু ৩৬ জনের, আহত ৫০ পূর্ব মেদিনীপুরে ১০৪ বছরের পুরনো সমবায় সমিতির ভোটে ধরাশায়ী TMC, জয়ী হল BJP

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.