বাংলা নিউজ > ভোটযুদ্ধ > গ্রামের লড়াই > WB Latest Panchayat Election Result: 'জোট' হিসেবে বিজেপির বিকল্প কি হতে পারল বাম-কংগ্রেস? কী বলছে পঞ্চায়েত পরিসংখ্যান

WB Latest Panchayat Election Result: 'জোট' হিসেবে বিজেপির বিকল্প কি হতে পারল বাম-কংগ্রেস? কী বলছে পঞ্চায়েত পরিসংখ্যান

বিজেপি ও সিপিএম পতাকা

বাংলার সেকেন্ড বয় কে? এই প্রশ্ন নিয়ে কৌতুহলী অনেকে। উল্লেখ্য, ২০১৮ সালের পঞ্চায়েতের পর ২০১৯ সালের লোকসভা নির্বাচনে তৃণমূলকে কড়া টক্কর দিয়েছিল বিজেপি। তবে ২০২১ সালের বিধানসভা ভোটে সেই ফল ধরে রাখতে পারেনি তারা। ২০২৩ সালের পঞ্চায়েত নির্বাচনে সেই বিজেপিকে কি ধরতে পারল বাম-কংগ্রেস 'জোট'?

পঞ্চায়েত নির্বাচনের চূড়ান্ত ফল এখনও আসেনি। তবে সার্বিক ভবে একটি চিত্র ফুটে উঠেছে। এই ভোটে তৃণমূলের একচেটিয়া আধিপত্য বজায় রয়েছে। প্রশ্ন হল, 'সেকেন্ড বয়' কে? ২০১৮ সালের পঞ্চায়েতের পর ২০১৯ সালের লোকসভা নির্বাচনে তৃণমূলকে কড়া টক্কর দিয়েছিল বিজেপি। তবে ২০২১ সালের বিধানসভা ভোটে সেই ফল ধরে রাখতে পারেনি তারা। এই আবহে প্রশ্ন ওঠে, তৃণমূলকে সরাতে হল বিকল্প কি বাম-কংগ্রেস? এই পঞ্চায়ে নির্বাচন তাই ছিল বিরোধীদের মধ্যে দ্বিতীয় স্থান অর্জনের লড়াই। এখনও পর্যন্ত যা ফল এসেছে, তাতে সেকেন্ড বয় হওয়ার দৌড়ে অনেকটাই এগিয়ে বিজেপি। তবে বাম ও কংগ্রেস সম্মিলিতভাবে খুব একটা খারাপ ফলও করেনি। নির্বাচন কমিশনের সর্বশেষ তথ্য অনুযায়ী, বিজেপি জয়ী ৮৯২৬ আসনে, এগিয়ে ২৮৪টি আসনে। সিপিএম জয়ী ২৭৩৩টি আসনে, এগিয়ে ১৭৩টি আসনে। ফরোয়ার্ড ব্লক জয়ী ৪২ আসনে, এগিয়ে ৪টি আসনে। আর‌এসপি জয়ী ৬৪ আসনে, এগিয়ে ৮টিতে। সিপিআই জয়ী ২৩ আসনে, এগিয়ে ১টি আসনে। কংগ্রেস জয়ী ২৩৪১ আসনে, এগিয়ে ১০৩টি আসনে।

এই আবহে দেখা যাচ্ছে বিজেপি মোট ৯২১০ আসনে এগিয়ে বা জয়ী। এদিকে বমপন্থী দলগুলির সঙ্গে কংগ্রেসের সম্মিলিত আসন সংখ্যা (জয়ী এবং এগিয়ে) হল ৫৪৯২। এই সব ক্ষেত্রেই আসন সংখ্যা পরিবর্তন হতে পারে। তবে পঞ্চায়েত ভোট গণনার ২৪ ঘণ্টা পর যা অবস্থা দাঁড়িয়েছে, তার নিরিখে বিজেপি এখনও পর্যন্ত মোট ৬৩ হাজার ২২৯টি পঞ্চায়েত আসনের মধ্যে পেয়েছে ১৪.৫৬ শতাংশ আসন। এদিকে বাম এবং কংগ্রেস সম্মিলিত ভাবে পেয়েছে ৮.৬৮ শতাংশ আসন।

জেলা ভিত্তিক ভাবে দেখতে গেলে বিজেপি মালদা ও মুর্শিদাবাদে বাম-কংগ্রেস সম্মিলিত শক্তির থেকে পিছিয়ে। তাছাড়া বীরভূমে বিজেপির গা ঘেঁষে দাঁড়িয়ে বাম-কংগ্রেসের সম্মিলিত পরিসংখ্যান। তবে তাছাড়া বাকি সবকটি জেলাতেই পঞ্চায়েত আসনের নিরিখে বিজেপি অনেকটাই এগিয়ে বাম+কংগ্রেসের থেকে। এদিকে জেলা পরিষদের ক্ষেত্রে বিজেপি মোট ৭টি আসনে এগিয়ে এবং ৪টিতে জিতেছে। এর মধ্যে কোচবিহারের ২টি আসনে এগিয়ে বিজেপি। মুর্শিদাবাদে একটি আসনে বিজেপি এগিয়ে। হুগলি ও পূর্ব মেদিনীপুরে ২টি করে আসনে জয়ী বিজেপি। পূর্ব মেদিনীপুরে আরও ৩টি আসনে এগিয়ে গেরুয়া শিবির। বীরভূমে বিজেপি একটি আসনে এগিয়ে। এদিকে মুর্শিদাবাদে সিপিএম এগিয়ে ২টি আসনে, কংগ্রেস তিনটি আসনে। হুগলিতে ও বাঁকুড়ায় বামেরা এগিয়ে ১টি করে আসনে। এদিকে পুরুলিয়াতে কংগ্রেস এগিয়ে একটি আসনে। অর্থাৎ, জেলা পরিষদের ক্ষেত্রে বাম ও কংগ্রেস সম্মিলভাবে ৯টি আসনে এগিয়ে। সেই ক্ষেত্রে বিজেপি কিছুটা টক্কর দিচ্ছে দুই দল। বিশেষ করে বাঁকুড়া, পুরুলিয়াতে এর আগে বিজেপি ভালো ফল করেছিল। সেখানে বাম, কংগ্রেস একটি করে আসনে এগিয়ে থাকলেও বিজেপি খাতা খুলতে পারেনি।

এদিকে নির্বাচন কমিশনের সর্বশেষ তথ্য অনুযায়ী, পঞ্চায়েত আসনের মধ্যে তৃণমূল জয়ী ৩২৬২৯টি আসনে, এগিয়ে ১১৩৮টি আসনে। এদিকে নির্বাচন কমিশনের সর্বশেষ আপডেট অনুযায়ী, জেলা পরিষদে এখনও পর্যন্ত ২০৮টি আসনে জয়ী তৃণমূল, তারা এগিয়ে ২৫৬ আসনে।

 

ভোটযুদ্ধ খবর

Latest News

দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে 'সেকেন্ড' বাংলা! CAA-র অধীনে বঙ্গের আবেদনকারীদের নাগরিকত্ব দেওয়া শুরু কেন্দ্রের নতুন রূপে নতুন শো নিয়ে ফিরছেন সুদীপা, কবে থেকে-কোথায় দেখা যাবে সুদীপার সংসার? আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি আগামিকাল কালাষ্টমীতে করুন এই উপচার, কাল ভৈরব হবেন প্রসন্ন, হবে না অর্থের অভাব 'ঘণ্টা টিপে দাও গাইজ...' আইপিএলের ট্রফি জিতেই ব্লগিংয়ের চেষ্টা রিঙ্কুর! গুঁড়িয়ে দিতে পারে শত্রুর ব়্যাডার! ক্ষেপণাস্ত্র রুদ্রম ২-র পরীক্ষা সফল ভারতের ‘হুকিং করে চলছিল সজল ধারার পাম্পে’, বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু BJP-র বুথ সভাপতির ‘‌বাড়িতে সরবরাহ করা জল ২ তারিখ পর্যন্ত পান করা যাবে না’‌, নিষেধ করলেন মেয়র ক্যামেরা যেন থাকে না, মোদীর ধ্যান নিয়ে আপত্তি কংগ্রেসের, কী বলছে ভোটের নিয়ম?

Latest IPL News

দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.