বাংলা নিউজ > ভোটযুদ্ধ > Election 2023 Results: ত্রিশঙ্কু মেঘালয়ে ‘মমতা’ পাবে TMC? নাগাল্যান্ড-ত্রিপুরায় বড় জয় BJP-র? আজ ফলাফল

Election 2023 Results: ত্রিশঙ্কু মেঘালয়ে ‘মমতা’ পাবে TMC? নাগাল্যান্ড-ত্রিপুরায় বড় জয় BJP-র? আজ ফলাফল

নরেন্দ্র মোদী এবং মমতা বন্দ্যোপাধ্যায়। (ফাইল ছবি, সৌজন্যে পিটিআই)

Election 2023 Results: বৃহস্পতিবার ত্রিপুরা, নাগাল্যান্ড এবং মেঘালয়ের বিধানসভা নির্বাচনের ফলাফল ঘোষণা করা হবে। ত্রিপুরায় মোট বিধানসভা আসনের সংখ্যা ৬০। মেঘালয় এবং নাগাল্যান্ডে ৫৯ টি আসনে ভোট হয়েছে। সেইসঙ্গে সাগরদিঘি উপ-নির্বাচনের ফল ঘোষণা হতে চলেছে।

হিমন্ত বিশ্বশর্মার হাত ধরে উত্তর-পূর্ব ভারতে যে গৈরিকীকরণ শুরু হয়েছিল, তা কি অব্যাহত থাকবে? উত্তর মিলবে বৃহস্পতিবার (২ মার্চ)। বুথফেরত সমীক্ষা অনুযায়ী, বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে নাগাল্যান্ডে ক্ষমতায় ধরে রাখতে চলেছে বিজেপি ও ন্যাশনালিস্ট ডেমোক্রেটিক প্রোগ্রেসিভ পার্টি (এনডিপিপি) জোট। ত্রিপুরাতেও সরকার গঠনের দৌড়ে এগিয়ে আছে বিজেপি। তবে মেঘালয়ের ভোট-আকাশ এখনও পরিষ্কার নয়। বুথফেরত সমীক্ষা থেকে যা ইঙ্গিত, তাতে ত্রিশঙ্কু হতে চলেছে মেঘালয়। যে রাজ্যের দিকে নজর থাকবে তৃণমূল কংগ্রেসের। যে দল পশ্চিমবঙ্গের সাগরদিঘির উপ-নির্বাচন জয়ের বিষয়ে কার্যত নিশ্চিত।

এমনিতে বুথফেরত সমীক্ষা (এক্সিট পোল) যে মিলে যাবে, তার কোনও নিশ্চয়তা নেই। অতীতে একাধিকবার এমনও হয়েছে যে বুথফেরত সমীক্ষা পুরোপুরি ওলট-পালট হয়ে গিয়েছে। তবে রাজনৈতিক মহলের মতে, উত্তর-পূর্ব ভারতে আপাতত যা রাজনৈতিক পরিস্থিতি, তাতে কংগ্রেস বা অন্য কোনও বিরোধী দলের পক্ষে মাথাচাড়া দেওয়া কঠিন। একমাত্র বিজেপিকে কিছুটা পরীক্ষার মুখে পড়তে হতে পারে মেঘালয়ে। 

বুথফেরত সমীক্ষা অনুযায়ী, এবার মেঘালয়ে কোনও দল ম্যাজিক ফিগার পার করতে পারবে না। একক বৃহত্তম দল হতে পারে ন্যাশনাল পিপলস পার্টি (পিপিপি)। কনরাড সাংমার দল গতবার ইউনাইটেড ডেমোক্রেটিক পার্টি (ইউডিপি), বিজেপি এবং অন্যান্য আঞ্চলিক দলের সঙ্গে জোট করে সরকার গঠন করেছিল। এবার ভোট-পূর্ববর্তী কোনও জোট হয়নি। তবে কনরাড ইঙ্গিত দিয়ে রেখেছেন, আগেরবারের মতো বিজেপি এবং ইউডিপির সঙ্গে হাত মিলিয়ে সরকার গঠন করতে পারেন। 

সেই পরিস্থিতিতে বুথফেরত সমীক্ষা মতো তৃণমূল যদি ১০ টি আসন পায়, তাহলেও ‘কিংমেকার’ হতে পারবে না বলে রাজনৈতিক মহলের মত। ওই মহলের মত, মূলত বাংলার মাটিতেই সীমাবদ্ধ কোনও দলের সঙ্গে জোট করতে চাইবে না মেঘালয়ের দল এনপিপি। আর প্রচার-পর্ব যতই আক্রমণাত্মক হোক না কেন, কেন্দ্রের শাসক দল বিজেপির সঙ্গে জোট গড়তে অগ্রাধিকার দেবে এনপিপি। তাই মেঘালয়ে যা আসন পাবে, সেটাই সান্ত্বনা পুরস্কার হবে তৃণমূলের কাছে। কারণ গতবারের বিধানসভা নির্বাচনে ১০০ শতাংশ আসনেই জামানত জব্দ হয়েছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের দলের।

আরও পড়ুন: Election: তিন রাজ্যেই বিজেপির ভোটের হার বাড়বে, শেষ বেলায় ছক্কা হাঁকালেন ঋতুরাজ

২০১৮ সালের মেঘালয় বিধানসভা নির্বাচনের ফলাফল

গতবার বিধানসভা নির্বাচনে কোনও দল সংখ্যাগরিষ্ঠতা পায়নি কোনও দল। একক বৃহত্তম দল হয়েছিল কংগ্রেস (২১ টি আসন)। এনপিপি ১৯ টি আসনে জিতেছিল। ছ'টি আসনে জিতেছিল ইউডিপি। বিজেপি দুটি আসনে জিতেছিল। হিল স্টেট পিপলস ডেমোক্রেটিক পার্টি দুটি আসনে জয়লাভ করেছিল। নির্দলরা জিতেছিল তিনটি আসনে। অন্যান্যদের ঝুলিতে পাঁচটি আসন গিয়েছিল।এনসিপি একটি আসনে জিতেছিল।

২০১৮ সালের ত্রিপুরা বিধানসভা নির্বাচনের ফলাফল

গত বছরের বিধানসভা নির্বাচনে ৩৫ টি আসনে জিতেছিল বিজেপি। জোটসঙ্গী আইপিএফটি আটটি আসনে জয়লাভ করেছিল। বামেদের দখলে গিয়েছিল ১৭ টি আসন। কংগ্রেস একটিও আসন পায়নি। তৃণমূল কংগ্রেসের ঝুলিও শূন্য ছিল।

আরও পড়ুন: Exit Polls 2023 Highlights: BJP জোটের দখলে ত্রিপুরা ও নাগাল্যান্ড, ত্রিশঙ্কু মেঘালয়, ইঙ্গিত বুথফেরত সমীক্ষায়

এবাবের বুথফেরত সমীক্ষা অনুযায়ী, তিপ্রা মোথা যে ভোটে লড়ছে, তার সুবিধা পেয়েছে বিজেপি। ভাগ হয়ে গিয়েছে বিরোধী ভোট। বিশেষত জনজাতি এলাকায় দাপট দেখিয়েছে তিপ্রা মোথা। আবার তৃণমূল লড়াই করলেও বাঙালি অধ্যুষিত এলাকায় বিজেপি একচ্ছত্র দাপট বজায় রেখেছে বলে বুথফেরত সমীক্ষায় ইঙ্গিত মিলেছে। বুথফেরত সমীক্ষা অনুযায়ী, শুধুমাত্র সংখ্যালঘু এলাকায় বাম-কংগ্রেস জোটের দাপট দেখা গিয়েছে।

২০১৮ সালের নাগাল্যান্ড বিধানসভা নির্বাচনের ফলাফল

গতবার বিধানসভা নির্বাচনে বিজেপি ১২ টি আসনে জিতেছিল। ২৬ টি আসনে জিতেছিল নাগা পিপলস ফ্রন্ট (এনপিএফ)। একটি আসনে জিতেছিল জেডিইউ। ১৭ টি আসনে জিতেছিল ন্যাশনালিস্ট ডেমোক্রেটিক প্রোগ্রেসিভ পার্টি (এনডিপিপি)। নির্দলরা জিতেছিল একটি আসনে।

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

ভোটযুদ্ধ খবর

Latest News

সরু ফিতের ব্লাউজে উন্মুক্ত ক্লিভেজ! বিয়ের খবর পাকা,কৌশাম্বির রূপে বিভোর ফ্যানেরা IPL-এর ২০ ইনিংসে ভারতীয়দের মধ্যে সব থেকে বেশি রান সুদর্শনের, চোখ রাখুন সেরা ৫-এ আচার্যই নিয়োগ করতে পারেন উপাচার্যদের, বলছে সুপ্রিম কোর্ট, বিবৃতি জারি করল রাজভবন ‘আমার বরকে রাতে একা ছাড়া যাবে না’, মা-কে এসব কী বলে বসল স্মার্ট দিদি নন্দিনী! পাগল নাকি? মুকেশের উপর বেজায় চটলেন কুলদীপ, পরিস্থিতি সামলাতে ছুটে আসতে হল পন্তকে জুতো খুলে বিমান থেকেই রামলালার ‘সূর্যাভিষেক' দেখলেন মোদী, অভিভূত নেটপাড়া মুখ্যমন্ত্রীর মুখে 'হিংসার' কথা! অভিযোগ তুলে কমিশনে BJP, কী বলেছিলেন মমতা? গুজরাটকে বিধ্বস্ত করে লিগ টেবিলের বিন্যাস নয়-ছয় করল দিল্লি, বড় লাফ ঋষভ পন্তদের মিশন সম্পূর্ণ করতে প্রার্থীদের চিঠি লিখলেন মোদী, এল চমকে দেওয়া বার্তা বড় চমক দীপেন্দ্রর, T20I All-Rounder Rankings-এ অবিশ্বাস্য লাফ নেপালের তারকার

Latest IPL News

পাগল নাকি? মুকেশের উপর বেজায় চটলেন কুলদীপ, পরিস্থিতি সামলাতে ছুটে আসতে হল পন্তকে নিজেদের ডেরায় ল্যাজেগোবরে গিলরা, GT-কে ১০০-র কমেই গুটিয়ে দিয়ে বিরাট জয় পন্তদের ‘চক দে ইন্ডিয়া’র মুহূর্ত ফেরালেন শাহরুখ, মুষড়ে পড়া KKR-কে করলেন অনুপ্রাণিত বিদ্যুৎ গতির স্টাম্প, শূন্যে উড়ে দুর্ধর্ষ ক্যাচ, GT-কে ১০০ টপকাতে দিলেন না পন্ত IPL-এ ঝড় তুলেও বিশ্বকাপে ডাক পাবেন না রিয়ানরা! সামনে এল সম্ভাব্য ভারতীয় স্কোয়াড মার খেয়ে হাড় গুঁড়ো হচ্ছে বোলারদের, IPL-এ ইমপ্যাক্ট বদলি তুলে দেওয়ার দাবি মুডির ইডেনের ম্যাচে শুরু থেকে তিনিই চিয়ার লিডার, KKR হারায় কেঁদে ফেললেন শাহরুখ ইডেনে দোষ করেছে দল, বিরাট শাস্তি হল একা KKR দলনায়ক শ্রেয়সের, নিয়ম কী বলছে? চোটের জন্য ফিল্ডিং করতে পারিনি-RR-এর কাছে হারের পর KKR-এর চিন্তা বাড়ালেন রিঙ্কু গত ১২ মাস ধরে, ওর কানের কাছে মন্ত্র জপছি- T20 WC-এ নারিনকে খেলাতে মরিয়া পাওয়েল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.