বাংলা নিউজ > ভোটযুদ্ধ > Election: SC-ST ভোট যার, আসন তার, মধ্য়প্রদেশ-রাজস্থান ভোটে মন ভেজাতে নেমেছে কংগ্রেস-বিজেপি

Election: SC-ST ভোট যার, আসন তার, মধ্য়প্রদেশ-রাজস্থান ভোটে মন ভেজাতে নেমেছে কংগ্রেস-বিজেপি

আজমেঢ় এলাকায় ভোট প্রচার বিজেপির। (PTI Photo) (PTI)

এসসি এসটি যার রাজস্থান আর মধ্য়প্রদেশও তার। আর সেই ভোট ঝুলিতে ভরতে মরিয়া কংগ্রেস ও বিজেপি। 

সচিন সাইনি ও শ্রুতি তোমার

মধ্যপ্রদেশ আর রাজস্থানে ভোট। তার আগে নিজের মতো তরে ঘর গোছাতে শুরু করেছেন কংগ্রেস বিজেপি সহ বিভিন্ন রাজনৈতিক দল। তবে কংগ্রেস ও বিজেপি দুই শিবিরই এসসি-এসটি ভোটারদের উপর বাড়তি নজর রাখছে। কারণ এসসি-এসটি যার আসনও তার। এই ক্যাটাগরির ভোট যাদের হাতে থাকবে,  তারাই এগিয়ে যেতে পারেন অনেকটাই। অতীতের অভিজ্ঞতা তেমনটাই বলছে। সেকারণে তাদের মন ভেজাতে চেষ্টার কোনও কসুর করছে না কংগ্রেস বা বিজেপি। 

তেলেঙ্গানা , ছত্তিশগড় আর মিজোরামেও ভোট। নভেম্বরে এই তিনরাজ্যেও ভোট। আগামী ৩ ডিসেম্বর তিন রাজ্যে ভোটের ফলাফল বের হবে। তার আগে সংরক্ষিত আসন নিয়ে কার্যত দড়ি টানাটানি শুরু করে দিয়েছে রাজনৈতিক দলগুলি। 

রাজস্থানে ২০০টি আসনের মধ্য়ে ৫৯টি আসন সংরক্ষিত। তার মধ্য়ে ৩৪টি আসন এসসি সংরক্ষিত। আর ২৫টি আসন এসটি সংরক্ষিত। ওই রাজ্যে সংরক্ষিত ভোটার রয়েছেন ৩১.৫ শতাংশ। তার মধ্য়ে ১৭.৮৩ শতাংশ হল এসসি ও ১৩.৪৮ শতাংশ হল এসটি সংরক্ষিত। 

এদিকে ২০০৮ সালের পরিসংখ্য়ান অনুসারে জানা গিয়েছে, ৫৯টি এসসি-এসটি আসনের মধ্যে কংগ্রেস জিতেছিলেন ৩৪টি আসনে, বিজেপি জিতেছিলেন ১৫টি আসনে, ও অন্যান্যরা জিতেছিলেন ১০টি আসনে। এর জেরে অনেকটাই এগিয়ে যায় অশোক গেহলটের দল। এমনকী মুখ্যমন্ত্রীর চেয়ারেও বসে পড়েছিলেন অশোক গেহলট। 

২০১৮ সালের ভোটে দেখা যায় কংগ্রেস পেয়েছে ৩২টি আসন, বিজেপি ২০টা ও অন্যান্যরা ৭টা। 

রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, গোটা রাজ্য জুড়েই এই সংরক্ষিত মানুষরা বসবাস করেন। তবে মধ্য, পশ্চিম ও উত্তর রাজস্থানে এই জনসংখ্যা সবথেকে বেশি। পশ্চিম ও মধ্য রাজস্থানে সবথেকে বেশি এসসি সংরক্ষিত মানুষজন বসবাস করেন। 

দক্ষিণ রাজস্থানের মধ্য়ে উদয়পুর, দুঙ্গারপুর, বান্সওয়ারা এলাকায় এসসি জনসংখ্য়া তুলনায় কম। কিন্তু এসটি জনসংখ্যা বেশি। 

এদিকে ২০২২ সালের অক্টোবর মাস পর্যন্ত বার বার আদিবাসী অধ্য়ুষিত এলাকায় গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ২০২৩ সালেও তিনি একাধিকবার গিয়েছেন। 

আবার রাহুল গান্ধীও  ২০২৩ সালের অগস্ট মাসে মানগড় ধামে গিয়ে বলেছিলেন, আদিবাসীরাই ভারতের আসল ভূমিপুত্র। আমার ঠাকুমা ইন্দিরা গান্ধী বার বার বলেছিলেন। কার্যত ভোট বাজারে এসসি এসটিদের জন্য দরদ উথলে পড়ছে কংগ্রেস-বিজেপি দুই দলেরই। 

ভোটযুদ্ধ খবর
বন্ধ করুন

Latest News

শিলদা ক্যাম্পে মাওবাদী হানার ঘটনায় আমৃত্যু কারাদণ্ডের সাজা ১৩ অপরাধীকে পদত্যাগ নিয়ে জোর জল্পনা, এরই মাঝে মুখ খুললেন হিমাচলের মুখ্যমন্ত্রী সুখু শীঘ্রই আসবে পজিটিভ খবর, রাজ্য সরকারি কর্মীদের বেতন নিয়ে বড় বার্তা মুখ্যমন্ত্রীর উচ্চমাধ্যমিকের বিজনেস স্টাডিজের প্রশ্ন কেমন হল? ৯০ নম্বর উঠবে? জানালেন শিক্ষক বাংলা সহ দেশের ১৫ জায়গায় মহাদেব বেটিং অ্যাপকাণ্ডে ইডির হানা যামিনী রায়ের নকল ছবি ঘিরে হইচই প্রদর্শনীতে? কী বলছেন বাংলার চিত্রশিল্পীরা হাইওয়ের সামনে দাঁড়িয়ে এসব কী খাচ্ছেন! 'মিঠাই' সৌমিতৃষাকে সাবধান করলেন অনুরাগীরা পঞ্চম শ্রেণির ছাত্রীকে নগ্ন করে ভিডিয়ো তোলার অভিযোগ গৃহশিক্ষকের বিরুদ্ধে শিবলিঙ্গ কোনদিকে রাখা উচিত? কেমন মূর্তিতে পুজো করা শুভ? রইল শাস্ত্রমত উচ্চমাধ্যমিকের রাষ্ট্রবিজ্ঞানের প্রশ্ন কেমন হল? ৮০ নম্বর উঠবে? জানালেন শিক্ষক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.