বাংলা নিউজ > ভোটযুদ্ধ > Election Results 2023: ডাহা ফেল কংগ্রেস তবুও চার রাজ্যের মোট ভোটে পিছিয়ে বিজেপি, হিসেবটা জানলে চমকে যাবেন

Election Results 2023: ডাহা ফেল কংগ্রেস তবুও চার রাজ্যের মোট ভোটে পিছিয়ে বিজেপি, হিসেবটা জানলে চমকে যাবেন

প্রিয়াঙ্কা গান্ধী ও রাহুল গান্ধীর ছবি (ANI Photo/Mohd Zakir) (Mohd Zakir)

একের পর এক রাজ্য়ে হেরে গেল কংগ্রেস। কিন্তু চার রাজ্য়ের মোট ভোটের হিসাবে এগিয়ে কংগ্রেস। এটাই স্বান্তনার। 

তিন রাজ্য়ে বিরাট জয় পেয়েছে বিজেপি। শোচনীয় পরাজয় কংগ্রেসের। এবার জেনে নিন চার রাজ্যে কংগ্রেস ও বিজেপি কে কত ভোট পেল। আর সেই পরিসংখ্যান দেখলে চমকে উঠবেন আপনিও। 

দেখা যাচ্ছে তিন রাজ্যে কংগ্রেস পরাজিত হলেও চার রাজ্য়ের মোট প্রাপ্ত ভোটের নিরিখে এগিয়ে রয়েছে কংগ্রেস। আসলে মনে করা হচ্ছে তেলাঙ্গানায় এতটাই পিছিয়ে রয়েছে বিজেপি যে সেই ভোটের নিরিখে এগিয়ে গিয়েছে কংগ্রেস।

চার রাজ্যে কংগ্রেস মোট ভোট পেয়েছে ৪,৯০,৬৯,৪৬২। আর বিজেপি পেয়েছে ৪,৮১,২৯,৩২৫ ভোট। মানে তিন রাজ্য়ে জিতেও মোট ভোটের নিরিখে কম ভোট পেয়েছে গেরুয়া শিবির।

এবার রাজ্য ভিত্তিক ভোটের হিসাবটা দেখা যাক।

মধ্য়প্রদেশে কংগ্রেস পেয়েছে- ১,৭৫,৬৪,৩৫৩ ভোট

বিজেপি পেয়েছে- ২,১১,১৩,২৭৮টি ভোট

রাজস্থান

কংগ্রেস পেয়েছে- ১,৫৬,৬৬,৭৩১ ভোট

বিজেপি পেয়েছে- ১,৬৫,২৩,৫৬৮ ভোট

তেলাঙ্গানা

কংগ্রেস- ৯২,৩৫,৭৯২ ভোট

বিজেপি-৩২,৫৭,৫১১ ভোট

ছত্তিশগড়

কংগ্রেস পেয়েছে ৬৬,০২,৫৮৬ ভোট

বিজেপি পেয়েছে- ৭২,৩৪,৯৬৮ ভোট

এবার ভোট শতাংশের হিসেবটা জেনে নিন।

ছত্তিশগড়

কংগ্রেস পেয়েছে ৪২.২৩ শতাংশ ভোট

বিজেপি পেয়েছে ৪৬.২৭ শতাংশ ভোট

মধ্য়প্রদেশ

কংগ্রেস পেয়েছে ৪০.৪০ শতাংশ ভোট

বিজেপি পেয়েছে ৪৮.৫৫ শতাংশ ভোট

রাজস্থান

কংগ্রেস পেয়েছে ৩৯.৫৩ শতাংশ ভোট

বিজেপি পেয়েছে ৪১.৬৯ শতাংশ ভোট

তেলাঙ্গানা

কংগ্রেস পেয়েছে ৩৯.৪০ শতাংশ ভোট

বিজেপি পেয়েছে ১৩.৯০ শতাংশ ভোট

 

পরিসংখ্যান বলছে কংগ্রেস তিন রাজ্য়ে ডাহা ফেল কিন্তু মোট ভোটের নিরিখে ১০ লাখ ভোট বেশি পেয়েছে বিজেপির থেকে। তাহলে হলটা কী? রাজস্থান আর ছত্তিশগড়ের ক্ষেত্রে দেখা যাচ্ছে একাধিক ক্ষেত্রে ২-৪ শতাংশ ভোটের নিরিখে জিতে গিয়েছে বিজেপি।

মধ্য়প্রদেশে বিজেপি পেয়েছে ৪৮ শতাংশ ভোট কিন্তু কংগ্রেসও এখানে পেয়েছে ৪০.৫ শতাংশ ভোট। মানে যে রাজ্য়ে বিজেপি ক্ষমতায় ছিল সেখানে খুব খারাপ ফল করেনি কংগ্রেস। কংগ্রেস নেতা বিজয় থোত্তাথিল এক্স হ্যান্ডেলে এই তথ্যগুলি পেশ করেছেন। সেই সঙ্গেই তিনি জানিয়েছেন, শহরাঞ্চলে কংগ্রেস ভালো ফল করতে পারেনি। কেন এটা তারা করতে পারেনি সেটা পর্যালোচনা করা ও সংশোধন করা দরকার।

ভোটযুদ্ধ খবর

Latest News

ঠান্ডা দুধ নাকি গরম দুধ, কোনটি আপনার শরীরের জন্য ভালো? জেনে নিয়ে তবেই খান অভিষেকের বাড়ি রেইকি ঘটনায় গ্রেফতারির পর বিশেষ বৈঠকে পুলিশ, নজরে মমতার নিরাপত্তাও IPL 2024-র থেকে T20 WC-র পিচ স্লো হবে- ক্যারিবিয়ান পিচ নিয়ে কী বললেন ওয়ার্নার? 'T20-র ব্র্যাডম্যান', রিজওয়ানকে বললেন শাহিন! নেটপাড়া বলল ‘এটা কি খিল্লি করলেন?’ ধনু-মকর-কুম্ভ-মীনের মঙ্গলবার কেমন কাটবে? জানুন রাশিফল MI-এর বিরুদ্ধে দুবার শতরান! IPL-এর ইতিহাসে বিরল নজির গড়লেন যশস্বী জয়সওয়াল পেশাদার স্কোয়াশ থেকে অবসর নিলেও ভারতের হয়ে খেলতে চান সৌরভ ঘোষাল ফুটপাথে জন্ম, তারপর দত্তক সেলিম-সালমার! ‘ছোট থেকেই অভ্যস্ত…’, কেন বললেন অর্পিতা সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল

Latest IPL News

IPL 2024-র থেকে T20 WC-র পিচ স্লো হবে- ক্যারিবিয়ান পিচ নিয়ে কী বললেন ওয়ার্নার? MI-এর বিরুদ্ধে দুবার শতরান! IPL-এর ইতিহাসে বিরল নজির গড়লেন যশস্বী জয়সওয়াল জয়পুরে মরুঝড় যশস্বীর ব্যাটে, সন্দীপের ৫ উইকেটে ধুলোয় মিশল MI-এর গরিমা IPL 2024: সমর্থকদের প্রত্যাশা আমাকে বিব্রত করে না- হার্দিক পান্ডিয়া ভিডিয়ো: ট্র্যাফিক জ্যামে থমকে MI-র বাস! রোহিতদের উদ্ধার করে হিরো অচেনা সানি ভাই ভিডিয়ো: খোলা মাঠে সকলের সামনে রোহিতকে চুমু খেতে গেলেন শেন বন্ড! কী হল তারপর? IPL 2024-এ দলের বাকি ম্যাচ খেলতে দেশ থেকে ফিরবেন না DC-র অজি তারকা মিচেল মার্শ ৪০ বলে শতরান করতে পারেন কোহলি- T20 WC 2024-এর ভারতীয় দল নিয়ে মুখ খুললেন সৌরভ IPL 2024 KKR vs RCB: কোহলি ভুল বলছেন, নো-বল বিতর্কে সোজাসাপটা ভাজ্জি KKR vs RCB: কোহলির পর মেজাজ হারালেন গম্ভীর,তর্ক জুড়লেন আম্পায়ারের সঙ্গে- ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.