বাংলা নিউজ > ভোটযুদ্ধ > Electoral Bonds: ২ রাজ্যে ভোটের আগে প্রথা ভেঙে মাসের মাঝে নির্বাচনী বন্ড বিক্রির ঘোষণা কেন্দ্রের

Electoral Bonds: ২ রাজ্যে ভোটের আগে প্রথা ভেঙে মাসের মাঝে নির্বাচনী বন্ড বিক্রির ঘোষণা কেন্দ্রের

আগামী ৯ থেকে ১৫ নভেম্বর এসবিআই-এর ২৯টি শাখা থেকে বিক্রি করা হবে নির্বাচনী বন্ড।

আগামী ৯ থেকে ১৫ নভেম্বর এসবিআই-এর ২৯টি শাখা থেকে বিক্রি করা হবে নির্বাচনী বন্ড।

গুজরাট, হিমাচলের বিধানসভা ভোটের আগে সোমবার নির্বাচনী বন্ড ইস্যু করার অনুমোদন দিল কেন্দ্রীয় সরকার। সাধারণত কোনও মাসের পয়লা তারিখ থেকে দশ তারিখ পর্যন্ত চালু থাকে নির্বাচনী বন্ড বেচাকেনা বা ভাঙানোর ব্যবস্থা। তবে এবার নির্বাচনী বন্ড বিক্রি হবে ৯ নভেম্বর থেকে। বন্ড বিক্রি চলবে ১৫ নভেম্বর পর্যন্ত। স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া এই বন্ড বিক্রি করবে। এসবিআইয়ের ২৯টি অনুমোদিত শাখা থেকেই এই বন্ড বিক্রি হবে।

প্রসঙ্গত, হিমাচল প্রদেশে ১২ নভেম্বর এবং গুজরাটে দু'দফায় ১ ও ৫ ডিসেম্বর ভোটগ্রহণ। এর আগে ২৩তম দফায় বন্ড বিক্রির অনুমোদন দিল কেন্দ্র। এর আগে ২২তম দফায় চলতি বছরের ১ থেকে ১০ অক্টোবর এবং ২১তম দফায় চলতি বছরের ১ থেকে ১০ জুলাই বিক্রি হয়েছিল বন্ড। দেশে প্রথমবার নির্বাচনী বন্ড বিক্রি হয়েছিল ২০১৮ সালের ১ থেকে ১০ মার্চ। রাজনৈতিক দলগুলিকে দেওয়া অনুদানে স্বচ্ছতা আনতে এই বন্ড বিক্রি শুরু করা হয়েছিল। নগদ টাকার পরিবর্তে এই বন্ড কিনে দলগুলিকে অনুদান দেওয়া যেতে পারে। বন্ড ইস্যু হওয়ার দিন থেকে ১৫ দিন পর্যন্ত সেটি বৈধ থাকে। উল্লেখ্য, গত লোকসভা নির্বাচনে অন্তত ১ শতাংশ ভোট পাওয়া রাজনৈতিক দলই বন্ডের মাধ্যমে অনুদান পাওয়ার যোগ্য।

জানা গিয়েছে, লখনৌ, শিমলা, দেরাদুন, কলকাতা, গুয়াহাটি, চেন্নাই, পটনা, নয়াদিল্লি, চণ্ডীগড়, শ্রীনগর, গান্ধিনগর, ভোপাল, রায়পুর এবং মুম্বইয়ের অনুমোদিত এসবিআই শাখা থেকে মিলবে বন্ড। কেন্দ্রীয় অর্থ মন্ত্রক একটি বিজ্ঞপ্তি জারি করে বলে, বন্ড ইস্যুর ১৫ দিন পর যদি কোনও রাজনৈতিক দল তা জমা করে টাকা তুলতে চায়, তাহলে তারা টাকা পাবে না।

ভোটযুদ্ধ খবর

Latest News

সোমেও ব্যাপক বৃষ্টি বাংলায়, ৮০ কিমিতে ঝড়, ঘূর্ণিঝড়ের জেরে কতদিন সতর্কতা জারি? চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল KKR? টুর্নামেন্টের সেরা হলেন কে?দেখুন পুরস্কার তালিকা কেকেআর জিততেই ছেলেমেয়েদের জড়িয়ে কান্না শাহরুখের! ‘এবার খুশি তো?’ বলল সুহানা আছড়ে পড়ল রেমাল, ১২০ কিমি বেগে ঝড়! বাড়ছে নদীর জলস্তর, সোমে কতটা বৃষ্টি? অরেঞ্জ ক্যাপ কোহলির, সব থেকে বেশি রান করা ব্যাটারদের সেরা ১০-এ KKR-এর একা নারিন KKR জিততেই ফাটল বাজি! প্রবল ঝড়-বৃষ্টির মধ্যেই রাস্তায় বেরিয়ে বাজানো হল ঢাক ১২ বছর পার! ছোট্ট সুহানা-অনন্যার শরীর-রূপে অবাক করা বদল, IPL ট্রফি জয় KKR-এর 2 ওভার শেষে West Indies-র স্কোর 26/0 গৌতির মগজাস্ত্র,প্লে-অফে বিধ্বংসী স্টার্ক,টিম গেম- ৫ কারণে ১০বছর পর খেতাব KKR-এর রেমালের তাণ্ডব! কলকাতায় প্রবল বৃষ্টি, পড়ল গাছ, 'আমরা আছি সবসময়', লিখলেন মমতা

Latest IPL News

চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল KKR? টুর্নামেন্টের সেরা হলেন কে?দেখুন পুরস্কার তালিকা কেকেআর জিততেই ছেলেমেয়েদের জড়িয়ে কান্না শাহরুখের! ‘এবার খুশি তো?’ বলল সুহানা ১২ বছর পার! ছোট্ট সুহানা-অনন্যার শরীর-রূপে অবাক করা বদল, IPL ট্রফি জয় KKR-এর মাস্কে মুখ ঢেকে IPL ফাইনালে শাহরুখ! KKR-এর জয়ের রাস্তা চওড়া,তবুও উদ্বেগে ভক্তরা টসের সময় অবাক কাণ্ড, এক পাক ঘুরে নিলেন শ্রেয়স আইয়ার, তাজ্জব নেটদুনিয়া, ভিডিয়ো পঞ্চম বলে ভাঙল অভিষেকের স্টাম্প, পাওয়ার প্লে-তে রাহুলকে ফেরালেন স্টার্ক- ভিডিয়ো IPL ফাইনালে ‘বিরিয়ানি ডার্বি’, কলকাতা-হায়দরাবাদ টক্করে আক্রম বললেন, 'ওটা পোলাও…' ‘তুই আমার থেকে ভালো বোলার হবি,’ কার টোটকায় ব্যাটার থেকে অলরাউন্ডার হলেন অভিষেক? অশ্বিন আন্নার বাইসেপ! ফটোশপে কাঁচা কাজ রাজস্থানের, জোর খিল্লি সোশ্যাল মিডিয়ায় কেকেআর-এর IPL জয়ের আগেই কেক কাটলেন আরিয়ান, কীসের উদযাপনে শাহরুখ-পুত্র?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.