বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > ভোটের আগে তামিলনাডু়তে ধাক্কা, এআইএডিএমকে-বিজেপি জোট ছাড়ল ডিএমডিকে
ভোটের আগে তামিলনাডু়তে ধাক্কা, এআইএডিএমকে-বিজেপি জোট ছাড়ল ডিএমডিকে। (ছবি সৌজন্য, টুইটার @iVijayakant)
ভোটের আগে তামিলনাডু়তে ধাক্কা, এআইএডিএমকে-বিজেপি জোট ছাড়ল ডিএমডিকে। (ছবি সৌজন্য, টুইটার @iVijayakant)

ভোটের আগে তামিলনাডু়তে ধাক্কা, এআইএডিএমকে-বিজেপি জোট ছাড়ল ডিএমডিকে

  • তামিলনাড়ুতে বিজেপিকে ২০ টি আসন ছেড়েছে এআইএডিএমকে।

বিধানসভা নির্বাচনের মুখে তামিলনাড়ুতে ধাক্কা খেল এআইএডিএমকে-বিজেপি জোট। ভোটগ্রহণের সপ্তাহ চারেক আগেই আসন বণ্টন নিয়ে দ্বন্দ্বের জেরে জোট ছেড়ে বেরিয়ে গেল ডিএমডিকে। 

অভিনেতা-রাজনীতিবিদ বিজয়কান্তের দলের তরফে বিবৃতি জারি করে জানানো হয়েছে, আসন বণ্টন নিয়ে এআইএডিএমকে-বিজেপি জোটের সঙ্গে তিন দফায় আলোচনা হয়েছে। তারপরও রফাসূত্র মেলেনি। তার জেরে জোটের সঙ্গত্যাগের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে যে জোটে সামিল হয়েছিল ডিএমডিকে। 

যদিও ডিএমডিকের সেই সিদ্ধান্তে একেবারেই অবাক হয়নি তামিলনাড়ুর রাজনৈতিক মহল। বরং গত কয়েক সপ্তাহ ধরেই রাজ্যের ২৩৪ টি বিধানসভা আসনেই এককভাবে লড়াইয়ের ইঙ্গিত দিচ্ছিল বিজয়কান্তের দল। জোট-ত্যাগের বিবৃতিতে অবশ্য দলের ভবিষ্যত পদক্ষেপের বিষয়ে কিছু জানানো হয়নি। তারইমধ্যে অবশ্য পিএমকে এবং বিজেপির সঙ্গে আসন বণ্টন চূড়ান্ত করে ফেলেছে এআইএডিএমকে। বিজেপিকে ২০ টি আসন ছাড়া হয়েছে। পিএমকে ২৩ টি আসনে লড়বে।

এমনিতে তামিলনাড়ুতে মোট বিধানসভা আসনের সংখ্যা ২৩৪। ২০১৬ সালে যে ২৩২ টি আসনে ভোটের ফলাফল ঘোষিত হয়েছিল, তার মধ্যে ১৩৪ টি আসনে জিতেছিল এআইএডিএমকে। ডিএমকের ঝুলিতে গিয়েছিল ৯৭ টি আসন। খাতা খুলতে পারেনি বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট। তারপর ২০১৯ সালে লোকসভা নির্বাচনেও একসঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করেছিল বিজেপি এবং এআইএডিএমকে। তার রেশ ধরে গত নভেম্বরে এআইএডিএমকে জানিয়েছিল, আসন্ন বিধানসভা নির্বাচনে বিজেপির সঙ্গে জোট থাকবে। মুখ্যমন্ত্রীর পদপ্রার্থী হিসেবে কে পলানিস্বামীর নামও ঘোষণা করা হয়। কিন্তু বিধানসভা ভোটে একসঙ্গে যে লড়াই করবে দু'দল, তা চলতি বছরের জানুয়ারিতে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেছে বিজেপি।

২০১৪ এবং ২০১৯ সালের লোকসভা নির্বাচনে দেশে গেরুয়া ঝড় উঠলেও গত লোকসভা নির্বাচনে তামিলনাড়ুতে ধাক্কা খেয়েছিল বিজেপি জোট। ৩৯ টির মধ্যে ৩৮ লোকসভা আসনে জিতেছিল ডিএমকে জোট। সেই ধারা বজায় রেখে এবার তামিলনাড়ুর ক্ষমতা দখলে মরিয়া স্টালিনদের দল। তবে প্রয়াত জয়ললিতা-আবেগ এবং ‘ভালো’ কাজের উপর ভিত্তি করে রাজ্যে টানা তৃতীয়বার কুর্সি দখলের বিষয়ে আশাবাদী এআইএডিএমকে। ভালো ফলের আশায় আছে বিজেপি।

বন্ধ করুন