বাংলা নিউজ > ভোটযুদ্ধ > গাজিয়াবাদ লোকসভা কেন্দ্র ২০২৪: ভিকে সিংকে ছেঁটে ফেললেও সহজ নয় বিজেপির পথ

গাজিয়াবাদ লোকসভা কেন্দ্র ২০২৪: ভিকে সিংকে ছেঁটে ফেললেও সহজ নয় বিজেপির পথ

গাজিয়াবাদ লোকসভা কেন্দ্র

সর্বশেষ ২০১৯ সালের লোকসভায় ফের এই কেন্দ্রটি থেকে বিজেপির প্রার্থী বিজয় কুমার সিং জয়ী হন। ৬১.৯৩ শতাংশ ভোট পেয়ে এসপির ভোট বেড়ে দাঁড়ায় ২৯ শতাংশ।

 দিল্লি সংলগ্ন গাজিয়াবাদ লোকসভা কেন্দ্রটি উত্তরপ্রদেশে অন্যতম গুরুত্বপূর্ণ একটি আসন। ২০০৯ সাল থেকে এই কেন্দ্রে লোকসভা নির্বাচন অনুষ্ঠিত হয়ে আসছে। বর্তমানে ভারতীয় জনতা পার্টির বিজয় কুমার সিং এই কেন্দ্র থেকে সাংসদ রয়েছেন। যদিও এবার তিনি টিকিট পাননি। বিধায়ক অতুল গর্গকে টিকিট দিয়েছে বিজেপি। অন্যদিকে ইন্ডিয়া জোটের পক্ষ থেকে এই কেন্দ্রে লড়ছেন ডলি শর্মা। অন্যদিকে বিএসপির নন্দকিশোর পুন্ডিরও আছেন ময়দানে। ২৬ এপ্রিল দ্বিতীয় দফায় এখানে ভোটগ্রহণ করা হবে। 

এই কেন্দ্রে বড় ফ্যাক্টর জাট ভোট। আরএলডি-র সঙ্গে বিজেপি জোট বাঁধার পর ভাবা হয়েছিল জাট ভোট সহজেই আসছে গেরুয়া শিবিরে। কিন্তু বাস্তবে সেটা সহজ হচ্ছে না। বেশ কিছু জাট সংগঠন অগ্নিপথ, সংরক্ষণ সহ বেশ কিছু ইস্যুতে এনডিএ-র ওপর ক্ষুব্ধ। তারা এবার ইন্ডিয়া জোটের প্রার্থীকে সমর্থনের কথা জানিয়েছেন। তবে বিজেপির আশা মোদী ম্যাজিকে এখানেও জয় নিশ্চিত হবে তাদের। লনি, মুরাদনগর, সাহেববাদ, গাজিয়াবাদ, ঢোলনা এই পাঁচটি বিধানসভা কেন্দ্র নিয়ে গাজিয়াবাদ লোকসভা কেন্দ্রটি অবস্থিত। গাজিয়াবাদ লোকসভা কেন্দ্রে ২০০৯ সালের লোকসভা নির্বাচনে বিজেপির প্রার্থী রাজনাথ সিং ৪৩ শতাংশ ভোট পান। অন্যদিকে জাতীয় কংগ্রেসের প্রার্থীর সুরেন্দ্র প্রকাশ গোয়েল ৩২ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় স্থান অর্জন করেন। এছাড়া বিএসপির পন্ডিত অমর পাল শর্মা ২১.৭ শতাংশ ভোট পেয়ে তৃতীয় হন। এরপর ২০১৪ সালের লোকসভা নির্বাচনে কেন্দ্রটি থেকে জেনারেল বিজয় কুমার সিং ভারতীয় জনতা পার্টির পক্ষ থেকে সাংসদ নির্বাচিত হন।

গতবারের তুলনায় বিজেপির ভোটের শেয়ার ১৩ শতাংশ বৃদ্ধি পেয়ে ৫৬ শতাংশ গিয়ে পৌঁছায়। জাতীয় কংগ্রেসের রাজ বব্বর ১৪.২৫ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় হন। বিএসসির ঝুলিতে যায় ১২ শতাংশ ভোট। সর্বশেষ ২০১৯ সালের লোকসভায় ফের এই কেন্দ্রটি থেকে বিজেপির প্রার্থী বিজয় কুমার সিং জয়ী হন। ৬১.৯৩ শতাংশ ভোট পেয়ে এসপির ভোট বেড়ে দাঁড়ায় ২৯ শতাংশ। ২০২২ সালের বিধানসভা নির্বাচনে লনি, মুরাদনগর, সাহেববাদ, গাজিয়াবাদ, ঢোলনি প্রত্যেকটি কেন্দ্রেই ভারতীয় জনতা দলের প্রার্থীরা জয়ী হন। লনি, মুরাদনগর, সাহেববাগ কেন্দ্রে যথাক্রমে নন্দকুমার গুর্জর, অজিত পাল ত্যাগী ও সুনীল কুমার শর্মা জয়ী হন। অন্যদিকে গাজিয়াবাদ ও ঢোলনি কেন্দ্রে অতুল গর্ব এবং ধর্মেন্দ্র সিং তোমর জয়ী হয়েছিলেন বিজেপির পক্ষ থেকে।

ভোটযুদ্ধ খবর

Latest News

বাড়িতে গোপালের মূর্তি আনার শুভ দিন কোনটি? সমৃদ্ধি পেতে শাস্ত্রমত একনজরে মালদা বসিরহাটের পর শুটআউট বেলঘরিয়ায়, ব্যবসায়ীকে লক্ষ্য করে চলল মুহূর্মুহ গুলি পর্ণা-সৃজনের জীবনে ঝড় তুলতে হাজির রাজা! নিম ফুলের মধুর গল্পে ফের বড় চমক! ‘ওঁর এনার্জি লেভেল মারাত্মক…’ কিং খানের প্রশংসায় পঞ্চমুখ বিজয় সেতুপতি মিনিয়াপোলিসের মানুষকে ফুচকা খাওয়ালো ভারতীয় রেস্তোরাঁ, এরপর যা হল অবাক হবেন Dravid's Replacement:ভারতের কোচের পদ পুরো আলাদা- গম্ভীরকে নিয়ে বড় দাবি কুম্বলের আশা পারেখ থেকে রিনা দত্ত- আমিরের ‘আম্মি’-র বার্থডে ব্যাশে এলেন কারা? বৃষ্টি তো হবেই, কবে থেকে গরম কমবে বাংলায়? ৫০ কিমিতে উঠবে ঝড়, কোথায় কোথায়? 'যেদিন কার্তিকের সঙ্গে দেখা হয়, তখন ওঁর ওজন ৯০ কেজি, একটাও পুশ-আপ দিতে পারেনি' ‘‌যারা দলে থেকে বেইমানি করেছে তাদের তাড়ানো হবে’‌, শতাব্দীর হুঁশিয়ারি বীরভূমে

T20 WC 2024

ভয়ঙ্কর দুর্ঘটনার রেশ কাটিয়ে ভারতীয় দলের হিরো! পন্তের প্রশংসায় দলের ফিল্ডিং কোচ ভারতের ব্যাটারদের পরিকল্পনায় জল ঢালতে পারে ফ্লোরিডার আবহাওয়া! আফগানিস্তান ক্রিকেটের উন্নতি চান, তাই এক পয়সাও পারিশ্রমিক নেননি অজয় জাদেজা! ওপেন করবেন বিরাটই, দলে কুলদীপ! শনিবার গ্রুপ স্টেজের শেষ ম্যাচে সম্ভাব্য দল কেমন? সুপার ৮-এ নামার আগে বড় ধাক্কা আফগানিস্তানের!সুবিধা হল ভারতের… ছিটকে গেলেন মুজিব টি২০ বিশ্বকাপে নজির দঃ আফ্রিকার! ছুঁয়ে ফেলল মেন ইন ব্লুজদের, কোন রেকর্ডে? টি২০ বিশ্বকাপ-এ এমন রেকর্ড এই প্রথমবার! লজ্জার রেকর্ডে সামিল উগান্ডা - ওমান T20 Wcup-বিশ্বকাপ থেকে বিদায়ের পর জ্বলে উঠলেন বোল্টরা,উগান্ডাকে হারালেন ৯ উইকেটে শেষ বলে রান-আউট! ১ রানে হেরে স্বপ্নভঙ্গ নেপালের, ভাগ্যের ফেরে জিতল প্রোটিয়ারা একেই ভিজে আউটফিল্ড, তার উপর মাঠেই হাত ধুচ্ছেন স্টাফরা, অবিবেচনা নাকি চক্রান্ত?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.