বাংলা নিউজ > ভোটযুদ্ধ > Gujarat Assembly Elections 2022: এক্সিট পোল সঠিক হলে গুজরাটে সপ্তমবার সরকার গড়বে BJP! গতবার কি সমীক্ষা মিলেছিল?

Gujarat Assembly Elections 2022: এক্সিট পোল সঠিক হলে গুজরাটে সপ্তমবার সরকার গড়বে BJP! গতবার কি সমীক্ষা মিলেছিল?

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর রাজ্যে কি জিততে পারবে বিজেপি? (ছবি সৌজন্যে রয়টার্স)

Gujarat Assembly Elections 2022: বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) গুজরাট বিধানসভা নির্বাচনের ফলাফল প্রকাশিত হতে চলেছে। এবার বুথফেরত সমীক্ষার আভাস, গুজরাটে সপ্তমবার সরকার গড়তে চলেছে। গতবার কি বুথফেরত সমীক্ষা মিলে গিয়েছিল? দেখে নিন এখানে।

টানা সপ্তমবার কি গুজরাটে সরকার গড়বে বিজেপি? বুথফেরত সমীক্ষায় তেমনই আভাস মিলেছে। তবে বুথফেরত সমীক্ষা যে সর্বদা মিলে যাবে, তেমন কোনও বিষয় নেই। ২০১৭ সালের বিধানসভা নির্বাচনে বুথফেরত সমীক্ষা (এক্সিট পোল) কী হয়েছিল, তা দেখে নিন -

২০১৭ সালের গুজরাটের বিধানসভা নির্বাচনের বুথফেরত সমীক্ষা

গতবার ইন্ডিয়া টু'ডে+অ্যাক্সিস মাই ইন্ডিয়া বুথফেরত সমীক্ষায় আভাস দেওয়া হয়েছিল, গুজরাটের বিধানসভা নির্বাচনে ৯৯-১১৩ টি আসন পাবে বিজেপি। কংগ্রেসের ঝুলিতে ৬২-৮২ টি আসন যাবে। এবিপি-সিএসডিএসের সমীক্ষায় ১১৭ টি আসনে জিততে পারে বিজেপি। কংগ্রেসের ঝুলিতে যেতে পারে ৬৪ টি আসন।

নিউজ ২৪ ও টু'ডেজ চাণক্যের সমীক্ষায় দাবি করা হয়েছিল, বিজেপির ঝুলিতে যাবে ১২৪-১৪৬ টি আসন। কংগ্রেস মাত্র ৪৭ টি আসন পেতে পারে। টাইমস নাওয়ের সমীক্ষায় আভাস দেওয়া হয়েছিল যে ১১৩ টি আসন জিততে পারে বিজেপি। ৬৬ টি আসন যেতে পারে কংগ্রেসের ঝুলিতে। 

২০১৭ সালের গুজরাটের বিধানসভা নির্বাচনের চূড়ান্ত ফলাফল

গতবার বিধানসভা ভোটে ৯৯ টি আসনে বিজেপি জিতেছিল। প্রাপ্ত ভোটের হার ছিল ৪৯.০৫ শতাংশ। ৭৭ টি আসনে জিতেছিল কংগ্রেস। মোট ৪১.৪৪ শতাংশ ভোট পেয়েছিল। এনসিপি একটি আসনে জিতেছিল। ভারতীয় ট্রাইবাল পার্টির ঝুলিতে দুটি আসন গিয়েছিল। নির্দলদের ঝুলিতে গিয়েছিল তিনটি আসন। অর্থাৎ ইন্ডিয়া টু'ডে+অ্যাক্সিস মাই ইন্ডিয়া বুথফেরত সমীক্ষার আভাস মিলে গিয়েছিল।

২০২২ সালের গুজরাটের বিধানসভা নির্বাচনের বুথফেরত সমীক্ষা

  • রিপাবলিক-পি মার্কের বুথফেরত সমীক্ষা: ১২৮-১৪৮ টি আসন জিততে পারে বিজেপি। কংগ্রেসের ঝুলিতে যেতে পারে ৩০-৪২ টি আসন। দুটি থেকে ১০ টি আসন জিততে পারে আম আদমি পার্টি (আপ)। সর্বোচ্চ তিনটি আসন পেতে পারেন নির্দল প্রার্থীরা।
  • ইন্ডিয়া টু'ডে+অ্যাক্সিস মাই ইন্ডিয়া বুথফেরত সমীক্ষা: বিজেপি জিততে পারে ১২৯ থেকে ১৫১ টি আসন। কংগ্রেসের ঝুলিতে যেতে পারে ১৬ থেকে ৩০ টি আসন। নয় থেকে ২১ টি আসনে জিততে পারে আম আদমি পার্টি।

আরও পড়ুন: Gujarat Election: ২০১৭ সালের তুলনায় ভোটদানের হার কমেছে গুজরাটে, কীসের ইঙ্গিত?

  • টিভি৯ ভারতবর্ষের বুথফেরত সমীক্ষা: গুজরাটে ১২৫ থেকে ১৩০ টি আসনে জিততে পারে বিজেপি। কংগ্রেসের ঝুলিতে ৪০ থেকে ৫০ টি আসন যেতে পারে। তিনটি থেকে পাঁচটি আসনে জিততে পারে আম আদমি পার্টি (আপ)। তিন থেকে সাতটি আসনে জিততে পারে নির্দলরা।
  • নিউজ২৪ এবং টুডে'স চাণক্যের বুথফেরত সমীক্ষা: ১৫০ টি আসন পেতে পারে বিজেপি। কংগ্রেসের ঝুলিতে যেতে পারে ১৯ টি আসন। আপ পেতে পারে ১১ টি আসন। অন্যান্যদের ঝুলিতে দুটি আসন যেতে পারে।
  • টাইমস নাও-ইটিজি বুথফেরত সমীক্ষা: গুজরাটে ১৩১ টি আসনে জিততে পারে বিজেপি। ৪১ টি আসনে জিততে পারে কংগ্রেস। আপের ঝুলিতে যেতে পারে ছ'টি আসন। চারটি আসন যাবে নির্দলদের ঝুলিতে।
  • এবিপি নিউজ ও সি ভোটার বুথফেরত সমীক্ষা: বিজেপি ১২৮ থেকে ১৪০ টি আসনে জিততে পারে। কংগ্রেসের ঝুলিতে আসতে পারে ৩১ থেকে ৪৩ টি আসন। আপের ঝুলিতে যেতে পারে তিনটি থেকে ১১ টি আসন। অন্যান্যরা দুটি থেকে ছ'টি আসনে জিততে পারে।

ভোটযুদ্ধ খবর
বন্ধ করুন

Latest News

‘শো-কজ চিঠি পড়িনি, সন্ধ্যায় সুদীপদার বাড়ি চা খেতে যাব,’ বললেন কুণাল রাহা কেমন আনন্দ করেছে জামনগরে, মেয়ের সঙ্গে টুকরো মুহূর্ত ভাগ করে নিলেন আলিয়া আমাকে নিয়ে কিছু লিখবেন না, মহুয়া মৈত্রর আবেদন খারিজ করল হাইকোর্ট, জোর ধাক্কা! ‘কেঁদেই ফেললাম তখন…’, আজ কাঞ্চন-শ্রীময়ীর ফুলশয্যা, ভাত-কাপড়ে আদরে মাখামাখি লন্ডন থেকে ভারতে ফিরলেন কেএল রাহুল, খেলবেন কি IPL 2024? অহিন্দু হয়েও পুরীর জগন্নাথ মন্দিরে প্রবেশ, নিয়ম ভেঙে গ্রেফতার ৯ বাংলাদেশি ‘তাপস রায়কে দিয়ে শুরু, আরও অনেকে...’ দিলীপ ঘোষের দাবিতে জোর জল্পনা ‘আপনার কারণে সন্তানের চিকিৎসা হয়েছে, প্রণাম করতে চাই’, আবেগের বিস্ফোরণ হাইকোর্টে কোয়েলের কোমর জড়িয়ে প্রেমিক স্বামী অরিজিৎ, 'শিব-পার্বতী'র তকমা দিল নেটপাড়া আমি শুনেছি যে…পবন সিং বিতর্কে মুখ খুললেন শত্রুঘ্ন সিনহা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.