বাংলা নিউজ > ভোটযুদ্ধ > রাত পোহালেই মৌরবিতে ভোট, প্রথম দফায় গুজরাটে ৮৯ আসনে পরীক্ষা

রাত পোহালেই মৌরবিতে ভোট, প্রথম দফায় গুজরাটে ৮৯ আসনে পরীক্ষা

রাজকোটে চলছে প্রস্তুতি (PTI)

সবমিলিয়ে মোট ৭৮৮ প্রার্থীর ভাগ্যপরীক্ষা হবে এইদিন। তবে এর মধ্যে প্রধান রাজনৈতিক দল হল বিজেপি, কংগ্রেস ও আম আদমি পার্টি। আপ কীরকম করে, কার ভোট কাটে, নাকি নিজেরাই আসন জিতে নেয়, সেইদিকে নজর থাকবে সবার।

দীর্ঘ ২৭ বছর ধরে বিজেপির অধীনে থাকা গুজরাটে কী ফের উড়বে গেরুয়া পতাকা। সেটা জানতে আর সপ্তাহখানেকের অপেক্ষা। কিন্তু প্রথম দফার ভোটের দিকে নজর থাকবে গোটা দেশের। রাহ পোহালেই ৮৯ আসনে ভোট। মূলত দক্ষিণ গুজরাট ও কচ্ছ-সৌরাষ্ট্রের ১৯টি জেলায় ছড়িয়ে আছে এই আসনগুলি। এর মধ্যে আছে মৌরবি, ভয়াবহ সেতু দুর্ঘটনার জেরে গোটা দেশের নজরে এসেছিল সেই প্রত্যন্ত এলাকা। 

সবমিলিয়ে মোট ৭৮৮ প্রার্থীর ভাগ্যপরীক্ষা হবে এইদিন। তবে এর মধ্যে প্রধান রাজনৈতিক দল হল বিজেপি, কংগ্রেস ও আম আদমি পার্টি। আপ কীরকম করে, কার ভোট কাটে, নাকি নিজেরাই আসন জিতে নেয়, সেইদিকে নজর থাকবে সবার। সকাল আটটা থেকে বিকেল পাঁচটা অবধি ভোটগ্রহণ পর্ব চলবে। বিজেপির সংগঠন ও মোদী-শাহ ক্যারিশ্মার ওপর ভর করেই ফের জিততে চায় গেরুয়া শিবির। তবে এরমধ্যে বিরোধীরা মূল্যবৃদ্ধি থেকে কৃষিতে সমস্যা, সেই ইস্যুগুলিকে হাতিয়ার করে জয়ের ঠিকানা খুঁজছে। 

গতবার ৮৯ আসনের মধ্যে ৪৮টি জিতেছিল বিজেপি, ৩৮টি কংগ্রেস, ২টি বিটিপি ও একটি এনসিপি। এবার লড়াইয়ে আছে আপও। কচ্ছ-সৌরাষ্ট্রে মূলত পাতিদার ভোটাররাই খেলার ফলাফল নির্ধারিত করবেন। গতবার কঠিন উইকেটে থাকলেও এবার হার্দিক প্যাটেলের অন্তর্ভুক্তির পর  কিছুটা স্বস্তিতে বিজেপি। অন্যদিকে দক্ষিণ গুজরাটের আদিবাসী অধ্যুষিত এলাকায় ভালো ফল করার আশায় কংগ্রেস। 

জামনগর উত্তর থেকে প্রতিদ্বন্দ্বীতা করছেন বিজেপির রিভাবা জাদেজা যিনি ক্রিকেটার রবীন্দ্র জাদেজার স্ত্রী। মৌরবিতে বিধায়ক তথা মন্ত্রীকে টিকিট দেয়নি বিজেপি। তবে এই আসনে বিজেপির জেতার সম্ভাবনা বেশ উজ্জ্বল। আপের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী ইসুদন গাধবি লড়ছেন খাম্বালিয়া থেকে।  আপের রাজ্য সভাপতি গোপাল ইটালিয়া লড়ছেন কাটারগ্রাম থেকে। 

দফায় দফায় প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী এখানে প্রচার করেছেন। অমিত শাহ ২০০২-এ শিক্ষা দিয়েছি বলে যে উক্তি করেছিলেন সেই নিয়ে বিতর্কও কম হয়নি। অন্যদিকে নতুন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে মোদীকে রাবণ বলা নিয়েও সরব হয়েছে বিজেপি। তবে শুধু এই দুই নয়, অন্য রাজ্যের মুখ্যমন্ত্রীরাও এখানে এসে প্রচার করেছেন। গুজরাট কোনওভাবে যাতে হাতের বাইরে না যায়, সেটা নিশ্চিত করতে চায় গেরুয়া শিবির। এবার ১৩০ আসন জেতার টার্গেট তাদের। সবমিলিয়ে ভোট প্রচার যত এগিয়েছে তত তীব্র হয়েছে রাজনৈতিক আকচাআকচি। তবে শেষ বিচারে জনাদেশ কে পাবে, সেটা জানা যাবে আগামী ৮ তারিখ। তার আগে দ্বিতীয় দফার ভোটে ৯৩ আসনের ভাগ্য নির্ধারিত হবে ৫ তারিখে। 

 

ভোটযুদ্ধ খবর

Latest News

১১ বছরের পার্থক্য, বিয়ের আগেই প্রেগন্যান্ট, কেমন ছিল রণবীর-আলিয়ার লাভ লাইফ চন্দ্রকান্তকে নিয়ে সোচ্চার প্রাক্তন শিষ্যরা, সতর্ক প্রতিক্রিয়া গম্ভীরের হঠাৎ করে কেন টেলএন্ডারকে ওপেনিংয়ে পাঠালেন? বিতর্কের মুখে সাফাই সঞ্জুর অভিনয়ে নামাতেই ভেঙেছিল প্রথম প্রেম! কোন বয়সে প্রথম প্রেমে পড়েন ‘মিঠাই’ সৌমিতৃষা মোদীর রাজ্যে ক্রাউডফান্ড করে ভোটে লড়ছেন কিছু কংগ্রেস প্রার্থী '...সব রক্ষা হয়ে যাবে', নববর্ষে হাতে ত্রিশূল নিয়ে প্রচারে দিলীপ ঘোষ ‘এত কম বয়সে অধিনায়ক হব ভাবতে পারিনি’, অকপট শ্রেয়স আইয়ার সত্তরোর্ধ্বদের ফ্রি স্বাস্থ্য বিমার প্রতিশ্রুতি, PM কিষাণ নিয়েও বড় সংকল্প BJP-র রামনবমী ২০২৪ এ শুভ যোগ! গাড়ি , সম্পত্তি কেনার যোগ, লাকি ৫ রাশি কারা? মালদা পেরোতেই বন্দে ভারতে পড়ল পাথর, ফিরল আতঙ্ক, ফাটল জানলায়

Latest IPL News

চন্দ্রকান্তকে নিয়ে সোচ্চার প্রাক্তন শিষ্যরা, সতর্ক প্রতিক্রিয়া গম্ভীরের হঠাৎ করে কেন টেলএন্ডারকে ওপেনিংয়ে পাঠালেন? বিতর্কের মুখে সাফাই সঞ্জুর ‘এত কম বয়সে অধিনায়ক হব ভাবতে পারিনি’, অকপট শ্রেয়স আইয়ার বল না করলে হার্দিককে কেন বিশ্বকাপে খেলানো হবে, প্রশ্ন তুললেন হর্ষ ভোগলে ‘জিতেশ কোনওদিনই দলের সহ-অধিনায়ক ছিল না’, বিতর্কের পর সাফাই কোচ সঞ্জয় বাঙ্গারের কীভাবে ভারতীয় টেস্ট দলে সুযোগ পাবেন মায়াঙ্ক যাদব! উপায় বলে দিলেন ইয়ান বিশপ ম্যাচ ফিট হচ্ছেন পাথিরানা, MI ম্যাচে না খেললেও শীঘ্রই ফিরবেন- স্টিফেন ফ্লেমিং বাবা ভক্ত আব্রাম! শাহরুখের কলকাতার সঙ্গী ছোট ছেলে আর সুহানা, জমবে রবিবারের ম্যাচ উইনিং কম্বিনেশন কি ভাঙবেন হার্দিক-রুতুরাজ! দেখুন IPL-র এল ক্লাসিকোর সম্ভাব্য XI শিবমকে ভারতীয় দলে চাইব, MI ম্যাচের আগে হার্দিকের সঙ্গে মাইন্ডগেম ফ্লেমিংয়ের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.