বাংলা নিউজ > ভোটযুদ্ধ > Karnataka election: কর্ণাটকে কত ভোট পড়ল নোটায়? জানলে চমকে যাবেন

Karnataka election: কর্ণাটকে কত ভোট পড়ল নোটায়? জানলে চমকে যাবেন

কংগ্রেস কর্মীদের উল্লাস  (ANI Photo) (Vijay Gohil)

রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, প্রতিবারই ভোট হলে নোটায় কত ভোট পড়ল তার প্রতি সাধারণ মানুষের বাড়তি আকর্ষণ থাকে। অর্থাৎ এটা মোটামুটি বোঝা যায় ওই সমস্ত ভোটাররা ভোট দিলেও তাঁদের কোনও প্রার্থীকেই পছন্দ হয়নি।

ভোট হয়েছিল কর্ণাটকে। জিতে গিয়েছে কংগ্রেস। ধরাশায়ী হয়েছে বিজেপি। একেবারে বিপুল জয় পেয়েছে কংগ্রেস। উল্লসিত কংগ্রেস শিবির। মন মরা বিজেপি শিবির। কে কত শতাংশ ভোট পেয়েছেন তা নিয়ে চুলচেরা হিসাব করা হচ্ছে। কংগ্রেসের ভোট শতাংশ নিঃসন্দেহে চমকে দেওয়ার মতো। কিন্তু নোটার ঘরে কত ভোট পড়ল? নির্বাচন কমিশনের দেওয়া হিসেব অনুসারে সব মিলিয়ে ২.৬ লাখ ভোটার কর্ণাটক বিধানসভা ভোটে নোটার ঘরে ভোট দিয়েছেন।

দুপুর সাড়ে তিনটে পর্যন্ত পাওয়া হিসাব অনুসারে দেখা যাচ্ছে, ৩.৮৪ কোটি মানুষের মধ্য়ে ২,৫৯,২৭৮ অর্থাৎ ০.৭ শতাংশ মানুষ নোটার পক্ষে ভোট দিয়েছেন।

২০১৩ সালে ইভিএমে এই নোটা অপশনটা যুক্ত হয়েছিল। গত ২০১৩ সালের সেপ্টেম্বর মাসে সুপ্রিম কোর্টের নির্দেশে নির্বাচন কমিশন এই নোটার বোতামটি ইভিএমে যুক্ত করেছিল। ভোটিং প্যানেলে শেষতম অপশন হিসাবে এই বোতামটি যুক্ত করা হয়েছিল।

সুপ্রিম কোর্টের অর্ডার অনুসারে যাদের কোনও প্রার্থীকেই পছন্দ নয় তারা এই নোটা বোতামটি টিপতে পারেন। তবে কারা এই বোতাম টিপছেন সেটাও গোপন থাকাটা বাঞ্চনীয়। তবে এবার কর্ণাটকের ভোটের ক্ষেত্রে দেখা যাচ্ছে, সব মিলিয়ে ২.৬ লাখ ভোটার কর্ণাটক বিধানসভা ভোটে নোটার ঘরে ভোট দিয়েছেন।

তবে এবার প্রশ্ন যদি সংখ্যাগরিষ্ঠ মানুষ নোটার পক্ষে ভোট দিতেন তবে কী হত? তবে কি আবার ভোট হত? এনিয়ে সুপ্রিম কোর্ট নির্বাচন কমিশনকে নতুন করে কিছু জানায়নি।

আমেদাবাদের ন্যাশানাল ইনস্টিটিউট অফ ডিজাইন এই নোটা প্রতীকটি তৈরি করেছিল। ভোটের প্যানেল তৈরির জন্য় ওই নোটা প্রতীকটা তৈরি করা হয়েছিল। তবে রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, প্রতিবারই ভোট হলে নোটায় কত ভোট পড়ল তার প্রতি সাধারণ মানুষের বাড়তি আকর্ষণ থাকে। অর্থাৎ এটা মোটামুটি বোঝা যায় ওই সমস্ত ভোটাররা ভোট দিলেও তাঁদের কোনও প্রার্থীকেই পছন্দ হয়নি।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

ভোটযুদ্ধ খবর

Latest News

'আমাকে মানেই না ওঁরা', বিজেপি নিয়ে ক্ষোভ-অভিমান সুর অনন্ত মহারাজের কণ্ঠে তিনিই রেলের বিরুদ্ধে পুলিশে FIR করেছেন, জানেনই না কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের যাত্রী রাতের মেট্রোয় যাত্রী নেই!‌ বিপুল টাকা লোকসান করে চলছে ট্রেন, পরিষেবা কি বন্ধ হবে IPL-র প্রতিভা খুঁজতে ইডেনে আরপিরা, বাংলার T20 লিগে ব্যাটে-বলে নজর কাড়লেন ঋত্বিক দিল্লিতে শ্রীদেবী কন্যাকে মন দিলেন আমির পুত্র! বেদাং কি তবে খুশির অতীত? দায়িত্ব বাড়ল শংকর ঘোষের, রইলেন না শুধু বিধায়ক এবার কি সোনিয়ার জামাইও আসবেন ভোট-রাজনীতিতে? রবার্টের কোন মন্তব্যে জল্পনার ঝড়! ‘‌কেন্দ্রীয় বাহিনী রাখার বিকল্প জায়গা খুঁজতে হবে’‌, দুপক্ষকে নির্দেশ হাইকোর্টের বিডিও অফিসের ভিতরে TMCর মার বিরোধী দলনেত্রীকে, ভিডিয়ো পোস্ট করে দাবি শুভেন্দুর অশান্তি এড়াতে বিয়ের ১৭ বছর পর বাবা-মা'র থেকে আলাদা হবেন? বড় সিদ্ধান্ত অভিষেকের

T20 WC 2024

বিশ্বকাপে গড়াপেটায় জড়ানোর চেষ্টা উগান্ডার খেলোয়াড়কে! সামনে এল চাঞ্চল্যকর তথ্য ভারতীয় ভেবে পাকিস্তানের সমর্থককেই মারতে গেলেন হ্যারিস রউফ,অভব্যতার ভিডিয়ো ভাইরাল T20 বিশ্বকাপের গ্রুপ লিগে ভারতের থেকেও বেশি টাকা কামিয়েছে তিনটি দল- দেখুন হিসাব এখানে অনেক খেলেছি, জানি কীভাবে জিততে হয়- Super 8 শুরুর আগে আত্মবিশ্বাসী রোহিত পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় দুঃখিত বাংলাদেশ তারকা,তবু আশা দেখছেন তামিম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.