বাংলা নিউজ > ভোটযুদ্ধ > Karnataka election results: রাহুলের ভারত জোড়ো যাত্রার ফসল কতটা ঘরে তুলল কংগ্রেস? দেখে নিন রিপোর্ট কার্ড

Karnataka election results: রাহুলের ভারত জোড়ো যাত্রার ফসল কতটা ঘরে তুলল কংগ্রেস? দেখে নিন রিপোর্ট কার্ড

ভারত জোড়ো যাত্রায় বেরিয়েছিলেন রাহুল গান্ধী, সঙ্গে প্রিয়াঙ্কা ফাইল ছবি(ANI Photo) (Sanjeev Gupta)

জনতা দল(ইউনাইটেড) এর আগে ৬টি আসনে জয়লাভ করেছিল। বর্তমানে তারা তিনটি আসনে এগিয়ে রয়েছে বলে বিকালবেলা পর্যন্ত জানা গিয়েছিল।

অনিরুদ্ধ ধর

রাহুল গান্ধীর ভারত জোড়ো যাত্রা। কাশ্মীর থেকে কন্য়াকুমারী। সত্যিই কি এই যাত্রার কোনও সুফল মিলেছে? জয়রাম রমেশ এনিয়ে একটি রিপোর্ট কার্ড বের করেছেন। যেখানে তিনি দেখিয়েছেন এবার কর্ণাটকের এই জয়যাত্রার পেছনে রাহুল গান্ধীর ভারত জোড়ো যাত্রার বড় ভূমিকা রয়েছে। কংগ্রেস নেতা জয়রাম রমেশ এনিয়ে একটা তুলনামূলক সমীকরণ দেখিয়েছেন। সেই পদযাত্রায় দল যে ২০টি সংসদ এলাকার মধ্য়ে দিয়ে গিয়েছিল সেখানকার ভোটের হার কীভাবে বেড়েছে।

সেই তালিকা অনুসারে দেখা যাচ্ছে কংগ্রেস ২০টি আসনের মধ্য়ে ৫টি আসন পেয়েছিল ২০১৮ সালের ভোটে ২০২৩ সালে দেখা যাচ্ছে সেখানে একেবারে বাম্পার জয় পেয়েছে কংগ্রেস। বিকালবেলা পর্যন্ত দেখা গিয়েছিল অন্তত ১৫টিতে এগিয়ে আছে কংগ্রেস। আর সেই ২০টি আসনের মধ্য়ে যেখানে বিজেপি আগে ৯টি আসন পেয়েছিল সেখানে মাত্র ২টিতে এগিয়ে আছে বলে দেখা যাচ্ছে।

আর জনতা দল(ইউনাইটেড) এর আগে ৬টি আসনে জয়লাভ করেছিল। বর্তমানে তারা তিনটি আসনে এগিয়ে রয়েছে বলে বিকালবেলা পর্যন্ত জানা গিয়েছিল।

জয়রাম রমেশ টুইট করে জানিয়েছেন, এবার কর্ণাটকে ভারত জোড়ো যাত্রার একেবারে প্রত্যক্ষ প্রভাব দেখা গিয়েছে। সেই প্রভাবটা হল পার্টিকে ঐক্য়বদ্ধ করা, ক্য়াডারদের চাঙা করা, কর্ণাটক ভোটের জমি প্রস্তুত করা। আর সেই ভারত জোড়ো যাত্রার সময়তেই রাহুল গান্ধীর সঙ্গে একাধিক আলোচনার মাধ্যমে উঠে এসেছিল ইস্তেহারের বিষয়বস্তুগুলি। আর তারপরই তা চূড়ান্ত করা হয়।

গত বছর ৩০ সেপ্টেম্বর রাহুল গান্ধীর ভারত জোড়ো যাত্রা কর্ণাটকে এসেছিল। এই পদযাত্রা মাইসুরু, মান্ডিয়া, তুমকুর, চিত্রদুর্গ, বেল্লারি, রাইচুরের পথ ধরে এগিয়ে যায়। ২২ দিন ধরে ওই রাজ্য জুড়ে প্রায় ৫০০ কিমি পথ পেরিয়েছিল এই পদযাত্রা বেরিয়েছিল। তাতে কার্যত ব্যাপক সাড়া পড়ে কর্ণাটক জুড়ে। আর সেই ভারত জোড়োর ফসল যে ঘরে তুলতে পারল কংগ্রেস এদিন সেটাই আরও একবার দেখিয়ে দিলেন কংগ্রেস নেতৃত্ব।

 

ভোটযুদ্ধ খবর

Latest News

বিরাট ধাক্কা দিল্লি ক্যাপিটালসে, চোট পাওয়া ‘ক্যাপ্টেনকে’ দেশে ফেরাল অস্ট্রেলিয়া! Bournemouth vs Manchester United Live Score, Bournemouth 0-0 Manchester United EPL 2023 'রাস্তা থেকে তুলে এনে…এখন কত ফুটানি,' বিজেপি MLA-কে খোঁচা মমতার, পালটা এল জবাব! তিন ইঞ্জিনিয়ারকে সাসপেন্ড করল কলকাতা পুরসভা, গার্ডেনরিচ বিপর্যয়ের জের 'লকডাউনে স্ক্রিপ্ট নিয়ে অনেক কাজ করেছি...' চমকিলার পর ইমতিয়াজের কোন ছবি আসছে? এই কাজে শ্বশুরবাড়ির কাছে টাকা চাওয়া যৌতুক নয়, জামাইয়ের পক্ষে হাইকোর্টের রায় লোকসভা ভোটে হাওয়া কোনদিকে? সমীক্ষায় বিজেপি, কংগ্রেসের অঙ্ক নিয়ে আভাস কী? যৌন হেনস্থা, জমি দখল, ভোট লুঠ, সন্দেশখালি রিপোর্ট জাতীয় মানবাধিকার কমিশনের রাজ্যবাসীর মঙ্গল কামনায় কালীঘাট মন্দিরে মমতা, নববর্ষের প্রাক্কালে দিলেন পুজো ধাওয়ান নেই, পঞ্জাবের ক্যাপ্টেন কারান, তবে কি…? কেন মাঠে নামলেন না বাটলার-অশ্বিন?

Latest IPL News

বিরাট ধাক্কা দিল্লি ক্যাপিটালসে, চোট পাওয়া ‘ক্যাপ্টেনকে’ দেশে ফেরাল অস্ট্রেলিয়া! ধাওয়ান নেই, পঞ্জাবের ক্যাপ্টেন কারান, তবে কি…? কেন মাঠে নামলেন না বাটলার-অশ্বিন? দল জিতছে বলে সাত খুন মাফ! ‘২৫ কোটির’ খরুচে বোলারকে আড়াল করার চেষ্টা গম্ভীরের রবিবার ইডেনে KKR-এর বিরুদ্ধে লড়াই চালাবে সবুজ-মেরুন বাহিনী, মোহনবাগান নাকি? স্যামসন-পন্তকে নিয়ে মন্তব্য করিনি! মিথ্যে বার্তা নিয়ে সোশ্যাল মিডিয়ায় সরব বিশপ কেন বুমরাহকে দেখেই কুর্নিশ জানালেন সিরাজ শ্রীনাথ কি সত্যিই কয়েন ঘুরিয়ে MI-কে টস জিতিয়েছেন? অভিযোগ ঠিক কিনা, দেখুন ভিডিয়ো ফেয়ার প্লে ট্রফিটা পাবো তো….চাপ কাটানোর জন্য কী বলেছিলেন ধোনি, মনে করলেন হাসি মাত্র ২৯ বলে সেঞ্চুরির রেকর্ড আছে দিল্লি পরিবারের নয়া তারকা ম্যাকগার্কের! ভিডিয়ো-ঋষভ পন্তের রিভার্স স্কুপ শটে হতবাক মহারাজ!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.