বাংলা নিউজ > ভোটযুদ্ধ > জামশেদপুর লোকসভা কেন্দ্র: কঠিন লড়াইয়ের সামনে দুই বারের বিজেপি সাংসদ বিদ্যুতবরণ

জামশেদপুর লোকসভা কেন্দ্র: কঠিন লড়াইয়ের সামনে দুই বারের বিজেপি সাংসদ বিদ্যুতবরণ

সমীর মোহান্তির জন্য প্রচারে জেএমএম নেত্রী কল্পনা সোরেন (Somnath Sen)

২০১৯ সালের নির্বাচনে বিজেপি প্রার্থী বিদ্যুৎ বরণ মাহাতোর ভোট শতাংশ পূর্বের ৪৪.২ থেকে বেড়ে হয় ৫৯.৪ শতাংশ। ৩ লাখেরও বেশি ভোটের ব্যবধানে বিজেপির প্রার্থী ঝাড়খণ্ডমুক্তি মোর্চার প্রার্থী চম্পাই সোরেনকে হারিয়ে পুনরায় সাংসদ নির্বাচিত হয়েছিলেন।

২০০০ সালে বিহার রাজ্যের দক্ষিণ বিহার অংশটি পৃথক হয়ে গিয়ে ঝাড়খণ্ড রাজ্যটি গঠিত হয়। এই রাজ্যটি গঠিত হওয়ার পর এখনো পর্যন্ত চারবার লোকসভা নির্বাচন সংঘটিত হয়েছে। আসন্ন লোকসভা নির্বাচন অর্থাৎ ২০২৪ সালের নির্বাচনটি ঝাড়খণ্ড-এ নির্বাচন কমিশনের নির্দেশানুসারে চারটি ধাপে সম্পন্ন করা হবে। প্রথম ও দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ হয়ে যাওয়ার পর মে মাসের ২৫ তারিখ তৃতীয় ধাপের ভোটগ্রহণ হবে। তৃতীয় ধাপে এই রাজ্যের মোট ৪ টি লোকসভা কেন্দ্রের ভোটারদের ভোটগ্রহণ হবে। কেন্দ্রগুলি হল গিরিডি, ধানবাদ, রাঁচি, জামশেদপুর।

জামশেদপুর লোকসভা কেন্দ্রটি ছয়টি বিধানসভা নিয়ে গঠিত, সেগুলি হল বাহারাগোরা, ঘাটশিলা, পটকা, যুগসালাই, পূর্ব জামশেদপুর, পশ্চিম জামশেদপুর। ২০০৪ সালের লোকসভা নির্বাচনে জামশেদপুর লোকসভা কেন্দ্রে ঝাড়খণ্ড মুক্তি মোর্চার প্রার্থী সুনীল কুমার মাহাতো ৫১ শতাংশ ভোট পেয়ে সাংসদ নির্বাচিত হয়েছিলেন। ভারতীয় জনতা পার্টির প্রার্থী আভা মাহাতো ১ লক্ষ ৫ হাজার ৬৩৩ টি ভোটের ব্যবধানে হেরে গিয়ে দ্বিতীয় স্থান পেয়েছিলেন। এর পরের লোকসভা নির্বাচন অর্থাৎ ২০০৯ সালের নির্বাচনে বিজেপি প্রার্থী অর্জুন মুন্ডা ৪৫.৩ শতাংশ ভোট পেয়ে এই কেন্দ্র থেকে নির্বাচন জিতেছিলেন। ঝাড়খণ্ড মুক্তি মোর্চার প্রার্থী সুমন মাহাতো ২৮.৩% ভোট পেয়ে দ্বিতীয় স্থানে ছিলেন। ২০১৪ সালের নির্বাচনে বিজেপি প্রার্থী বিদ্যুৎ বরণ মাহাতো ৯৯৮৭৬ ভোটের জয়ী হয়ে সাংসদ নির্বাচিত হয়েছিলেন। ঝাড়খণ্ড বিকাশ মোর্চা (প্রজাতান্ত্রিক) দলের প্রার্থী অজয় কুমার ৩৪.৭ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় স্থানে ছিলেন। ২০১৯ সালের নির্বাচনে বিজেপি প্রার্থী বিদ্যুৎ বরণ মাহাতোর ভোট শতাংশ পূর্বের ৪৪.২ থেকে বেড়ে হয় ৫৯.৪ শতাংশ। ৩ লাখেরও বেশি ভোটের ব্যবধানে বিজেপির প্রার্থী ঝাড়খণ্ড মুক্তি মোর্চার প্রার্থী চম্পাই সোরেনকে হারিয়ে পুনরায় সাংসদ নির্বাচিত হয়েছিলেন।

এবারও বিদ্যুৎবরণ বিজেপির প্রার্থী। সামনে জেএমএম-র সমীর মোহান্তি। এই আসনে ওড়িয়াভাষী অনেক মানুষ থাকেন। তারা সমীরের দিকে ঝুঁকতে পারেন বলেই অনুমান। এর সঙ্গে জেএমএম প্রধান বর্তমানে জেলে থাকায় আদিবাসী ভোটের বড় অংশ পেতে পারে তারা। ১১ শতাংশ ভোট আছে মুসলিমদের। তাদেরও সিংহভাগ ভোট যাবে জেএমএম-এর খাতায়। সেই সব হিসেব করে দেখা যাচ্ছে যে সমীর কড়া টক্কর দেবেন বিজেপি প্রার্থীকে। গেরুয়া দলের সবাই কতটা সক্রিয় ভাবে জামশেদপুরে লড়ছেন, সেই নিয়েও দ্বিধায় আছেন একাংশ। 

এক নজরে দেখে নেওয়া যাক জামশেদপুর লোকসভা কেন্দ্রের অন্তর্গত বিধানসভা গুলির শেষ বিধানসভা ভোটের ফলাফল। ২০২০ সালের শেষ বিধানসভা ভোটে এই লোকসভা কেন্দ্রের অন্তর্গত ছয়টি বিধানসভার মধ্যে বাহারাগোরা, ঘাটশিলা, পটকা, যুগসালাই এই চার কেন্দ্রে ঝাড়খণ্ড মুক্তি মোর্চার প্রার্থীরা জয়লাভ করেছিলেন। পশ্চিম জামশেদপুর কেন্দ্রটি পেয়েছিল জাতীয় কংগ্রেসের প্রার্থী এবং পূর্ব জামশেদপুর কেন্দ্রে নির্দল প্রার্থী জিতেছিল। ২০২০ সালের বিধানসভা নির্বাচনে নির্বাচনে মোট ৮১ টি আসনের মধ্যে ঝাড়খণ্ড মুক্তি মোর্চা ৩০ টি আসন পেয়ে প্রথম স্থানে ছিল, ২৫ টি আসন পেয়ে দ্বিতীয় স্থানে ছিল বিজেপি এবং কংগ্রেস ছিল তৃতীয় স্থানে ১৬ টি আসন পেয়ে। কংগ্রেস এবং ঝাড়খন্ড মুক্তি মোর্চা জোট বেঁধে রাজ্য সরকার গঠন করেছিল। সবমিলিয়ে এবার এই আসনে লড়াই অত্যন্ত কঠিন। বিদ্যুৎ যদি আসনটি ধরেও রাখতে পারেন, মার্জিন যে অনেকটা কমবে, তা বলাই যায়। 

ভোটযুদ্ধ খবর

Latest News

‘বিদায়ের পালা.... আবার একটা পরিবারের ইতি ঘটলো!’ আবেগঘন আয়েশা, কী ঘটেছে? অর্থ সমস্যা মেটাতে নির্জলা একাদশীতে এইভাবে করুন শ্রীবিষ্ণু ও মালক্ষ্মীকে প্রসন্ন পর্ন ছবির পর, সোনা কেলেঙ্কারিতে নাম জড়াল শিল্পা ও তাঁর স্বামী রাজ কুন্দ্রার নিমেষেই ভর্তি হবে ৬০টি বড় সুইমিং পুল! ১৫০,০০০ টন জল রয়েছে মঙ্গলে T20 বিশ্বকাপে ‘সব থেকে বড়’ জয়, শ্রীলঙ্কার ১০ বছর আগের রেকর্ড ভাঙল ইংল্যান্ড ইস্টবেঙ্গলে গ্রিক স্ট্রাইকার! দিমিত্রিয়াস ডিমানটাকোসকে সই করাল লাল হলুদ ব্রিগেড ফুড SI নিয়োগের পরীক্ষায় প্রশ্নফাঁসে ধৃত সিজিও কমপেক্সে কর্মরত মাস্টারমাইন্ড সহ ২ যেন জিতের জেরক্স কপি! ছেলে রনভের মুখ দেখালেন টলিউডের বস, কী অর্থ খুদের নামের? হেরেও হারতে রাজি নন অধীর চৌধুরী, বহরমপুরের মাটিতে আন্দোলনের পথে একদা রবীন হুড উদ্দেশ্য টিকিটের দাম কমানোর- বলছেন নয়া বিমান পরিবহন মন্ত্রী, হবে রিভিউ মিটিং

T20 WC 2024

হরভজনের গলায় আমিরের প্রশংসা! ভাইরাল হল ভাজ্জির ‘ফিক্সার কো সিক্সার’ পোস্ট ফিল সল্ট কেন ৬১ নম্বর জার্সি পরেন? কারণ জানলে গালাগাল দেবেন ম্যান ইউ সমর্থকরা নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামের পিচে খেলা সহজ ছিল না: রোহিতের স্বীকারোক্তি ১০-১৫ রান কম করেছি:- ভারতের বিরুদ্ধে ম্যাচ হেরে স্বীকারোক্তি অ্যারন জোন্সের পরপর ২টি ছক্কা হাঁকিয়েই ইতিহাসে নাম তুললেন সল্ট, এই রেকর্ড বিশ্বের আর কারও নেই কখনই বলব না এটা ম্যাচ জয়ী টোটাল ছিল: ব্যাটার নয়, শাকিবের গলায় বোলারদের প্রশংসা স্কটল্যান্ডকে ম্যাচ ছাড়বে অজিরা? হেজেলউডের মন্তব্যে বিতর্ক!মুখ খুললেন ইংরেজ কোচ ‘এত তাড়াতাড়ি সব হচ্ছে,হজম হচ্ছে না’! বিরাটের উইকেটের স্মৃতিচারণায় নেত্রভালকর সেহওয়াগ কে? শাকিবকে কটাক্ষ করেছিলেন বীরু, চরম উপেক্ষায় জবাব বাংলাদেশ কিংবদন্তির ‘তোমার পরিসংখ্যান তো আমার থেকেও খারাপ’! বাবরকে ফের বিষেদগার শেহজাদের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.