বাংলা নিউজ > ভোটযুদ্ধ > লোকসভার ভোটযুদ্ধ > ২০১৯-তে স্রেফ অঘটন? আমেঠিতে পরীক্ষায় স্মৃতি, রাহুল সরে যাওয়ায় লাভ হবে কংগ্রেসের?

২০১৯-তে স্রেফ অঘটন? আমেঠিতে পরীক্ষায় স্মৃতি, রাহুল সরে যাওয়ায় লাভ হবে কংগ্রেসের?

এবারও আমেঠিতে জিততে পারবেন স্মৃতি ইরানি? (PTI)

জাতীয় কংগ্রেসের এক সময়কার শক্ত গড় হিসেবে পরিচিত আমেঠি লোকসভা কেন্দ্রে গত নির্বাচনে ভারতীয় জনতা পার্টির পক্ষ থেকে স্মৃতি ইরানি জয়ী হয়েছিলেন।

আমেঠি লোকসভা কেন্দ্রটি ঐতিহাসিকভাবে উত্তরপ্রদেশের গুরুত্বপূর্ণ একটি লোকসভা কেন্দ্র। জাতীয় কংগ্রেসের এক সময়কার শক্ত গড় হিসেবে পরিচিত আমেঠি লোকসভা কেন্দ্রে গত নির্বাচনে ভারতীয় জনতা পার্টির পক্ষ থেকে স্মৃতি ইরানি জয়ী হয়েছিলেন। ১৯৬৭ সাল থেকে এই লোকসভা কেন্দ্রে নির্বাচন সংগঠিত হয়ে আসছে।  ১৯৬৭ সালের লোকসভা নির্বাচনে ভারতীয় জাতীয় কংগ্রেসের পক্ষ থেকে বিদ্যাধর বাজপেয়ী এই কেন্দ্রটি থেকে সাংসদ নির্বাচিত হন। ১৯৭১ সালেও তিনি আসনটি ধরে রাখেন। এবার সেই কেন্দ্রে বিজেপির টিকিটে লড়ছেন স্মৃতি। কংগ্রেসের টিকিটে রাহুল গান্ধী লড়ছেন না। কংগ্রেসের টিকিটে লড়ছেন কিশোরীলাল শর্মা।

১৯৭৭ সালে জনতার দলের রবীন্দ্রপ্রতাপ সিং এই কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন। সঞ্জয় গান্ধী ১৯৮০ সালে এই লোকসভা কেন্দ্র থেকে জয়লাভ করার পর তিনি বিমান দুর্ঘটনায় মারা গেলে এই কেন্দ্রের উপনির্বাচন হয়েছিল। ১৯৮১ সালের উপনির্বাচনের রাজীব গান্ধী এই কেন্দ্রটি থেকে জয়ী হয়েছিলেন জাতীয় কংগ্রেসের পক্ষ থেকে। ১৯৮১, ১৯৮৪, ১৯৮৯ এবং ১৯৯১ পরপর চারবার এই কেন্দ্রটি থেকে জাতীয় কংগ্রেসের পক্ষ থেকে রাজীব গান্ধী জয়ী হয়েছিল। জাতীয় কংগ্রেসের পক্ষ থেকে সতীশ শর্মা ১৯৯১ সালের উপনির্বাচনে জয়লাভ করেছিলেন এবং ১৯৯৬-এর নির্বাচনেও তিনি এই কেন্দ্র থেকে সাংসদ নির্বাচিত হয়েছিলেন। ১৯৯৮ সালের লোকসভা নির্বাচনে বিজেপির পক্ষ থেকে সঞ্জয় সিং জাতীয় কংগ্রেসের সতী শর্মাকে চার শতাংশ ভোটে পরাজিত করেন। তবে ১৯৯৯-এর লোকসভা নির্বাচনে  জাতীয় কংগ্রেসের পক্ষ থেকে সোনিয়া গান্ধী এই কেন্দ্রটি থেকে ৬৭ শতাংশ ভোট পেয়ে বিজেপি প্রার্থীকে পরাস্ত করে জয়ী হয়েছিলেন।

২০০৪ সালের সাধারন নির্বাচনের রাহুল গান্ধী ৬৬ শতাংশ ভোট পেয়ে নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএসপির চন্দ্রপ্রকাশ মিশ্রকে পরাজিত করেছিলেন। ২০০৯-এর লোকসভা নির্বাচনে রাহুল গান্ধী ৭১ শতাংশ ভোট পেয়ে সাংসদ নির্বাচিত হয়েছিলেন। বিএসপির আশিস শুক্লা ১৪.৫ শতাংশ ভোট পেয়েছিলেন। ২০১৪ সালের নির্বাচনেও গেরুয়া ঝড়ের মধ্যে এই কেন্দ্রটিতে রাহুল গান্ধীর তৃতীয় বারের জন্য সাংসদ নির্বাচিত হয়েছিলেন। তবে কংগ্রেসের ভোটের শেয়ার পঁচিশ শতাংশ কমে গিয়েছিল। অন্যদিকে ভারতীয় জনতা পার্টি ২৮ শতাংশ ভোটের শেয়ার বৃদ্ধি করে দ্বিতীয় স্থানে উঠে এসেছিলেন। ৩৪ শতাংশ ভোট পেয়ে ২০১৯-এর লোকসভা নির্বাচনে এই কেন্দ্রটি হাতছাড়া হয় জাতীয় কংগ্রেসের। স্মৃতি ইরানি ৪৯ শতাংশ ভোট পেয়ে এই কেন্দ্রটি থেকে সাংসদ নির্বাচিত হন। জাতীয় কংগ্রেসের পক্ষ থেকে রাহুল গান্ধী ৪৩.৮ শতাংশ ভোট পেয়েছিলেন। 

ভোটযুদ্ধ খবর

Latest News

ভাই জন্মাতেই মা-বাবার বিচ্ছেদ, ইব্রাহিমের প্রতি কোন অবিচার করেন সারা আলি খান? রোমানিয়াকে হারিয়ে জয়ে ফিরল বেলজিয়াম, জমে ক্ষীর ইউরোর গ্রুপ ‘ই’র লড়াই কোন ২ শহরের মধ্যে বন্দে মেট্রো চলবে? সামনে এসে গেল তথ্য, জুড়বে এই তীর্থস্থানকে ধনু-মকর-কুম্ভ-মীনের রবিবার কেমন কাটবে? জানুন রাশিফল 14 ওভার শেষে Afghanistan-র স্কোর 104/0 সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল রবিতে কমবে বৃষ্টি, কবে থেকে ফের বাড়বে? তখন ৪০ কিমিতে ঝড়ও উঠবে কোন ৮-৯ জেলায়? জোড়া ম্যাচে ল্যাজেগোবরে হয়েও সেমিতে উঠতে পারে বাংলাদেশ, খোলা রয়েছে পথ- কীভাবে? ও দলের জন্য খেলে…রোহিতের আউটে প্রশ্রংসা গাভাসকরের, মুম্বই লবি দেখল বিরাট ভক্তরা

T20 WC 2024

ও দলের জন্য খেলে…রোহিতের আউটে প্রশ্রংসা গাভাসকরের, মুম্বই লবি দেখল বিরাট ভক্তরা ব্যাটাররা দ্রুত ২০-৩০ করে আউট হচ্ছেন… রোহিতদের নতুন মানসিকতাকে স্বাগত অশ্বিনের রোহিতকে ফিরিয়ে T20 বিশ্বকাপে উইকেটের হাফ-সেঞ্চুরি শাকিবের, এই নজির আর কারও নেই নবম ওভারের প্রথম তিন বলের মধ্যে কোহলি, সূর্যকে ফিরিয়ে ম্যাচের রং বদলালেন তানজিম শেখ হাসিনা-কে পাশে নিয়েই শুভেচ্ছা বার্তা! বাংলাদেশ দলকে কি বললেন প্রধানমন্ত্রী? ‘ইমরানের মতো তুমিও লোককে বোকা বানাও’…বাবর আজমকে নিয়ে ব্যঙ্গ পাকিস্তান সাংসদের বিশ্বকাপের সময় টিপ্পনি, সমালোচকদের শায়েস্তা করতে এবার আদালতে বাবর আজম! শেষ ওভারের প্রথম বলে মার্করামের দুর্দান্ত ক্যাচ,ফিরলেন ব্রুক,বদলে গেল ম্যাচের রং 'বাবরকে ক্যাপ্টেন করেছিল কে? নেতা হওয়ার যোগ্যই নয়', চাঁচাছোলা আক্রমণ আখতারের জিতছেন বুঝেই ম্যাচ চলাকালীন স্পাইডারক্যামে সেলফি হার্দিক-পন্তের! ভাইরাল ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.