বাংলা নিউজ > ভোটযুদ্ধ > লোকসভার ভোটযুদ্ধ > Andhra Assembly Election Details Explained: ১৯'র সুনামিতে উড়েছিলেন চন্দ্রবাবু, BJP-র হাত ধরে এবার ঘুরবে ভাগ্যের চাকা?

Andhra Assembly Election Details Explained: ১৯'র সুনামিতে উড়েছিলেন চন্দ্রবাবু, BJP-র হাত ধরে এবার ঘুরবে ভাগ্যের চাকা?

BJP-র হাত ধরে কি এবার ভাগ্যের চাকা ঘোরাতে পারবেন চন্দ্রবাবু নাইডু?

 ২০১৯ সালের নির্বাচনে লোকসভার ২৫টির মধ্যে ২২টি আসনই ওয়াইএসআরসিপি জিতেছিল। অপরদিকে বিধানসভা নির্বাচনে ১৫১টি আসনে জয়লাভ করেছিল জগন্মোহন রেড্ডির দল। তবে পাঁচবছর পর সেই স্রোতের দিকনির্দেশনা ঘোরাতে চাইছে টিডিপি-বিজেপি জোট।

আজ অন্ধ্রপ্রদেশের ২৫টি লোকসভা কেন্দ্র এবং ১৭৫টি বিধানসভা কেন্দ্রে নির্বাচন হচ্ছে। ক্ষমতাসীন ওয়াইএসআর কংগ্রেস পার্টি এবং বিরোধী তেলুগু দেশম পার্টি ও বিজেপির জোট এই নির্বাচনে নিজেদের আধিপত্য বিস্তারের চেষ্টা চালাচ্ছে। এর আগে ২০১৯ সালের নির্বাচনে জগন্মোহন রেড্ডির তোলা ঝড়ে প্রায় ধুয়ে মুছে সাফ হয়ে গিয়েছিল টিডিপি। ২০১৯ সালের নির্বাচনে লোকসভার ২৫টির মধ্যে ২২টি আসনই ওয়াইএসআরসিপি জিতেছিল। অপরদিকে বিধানসভা নির্বাচনে ১৫১টি আসনে জয়লাভ করেছিল জগন্মোহন রেড্ডির দল। তবে পাঁচবছর পর সেই স্রোতের দিকনির্দেশনা ঘোরাতে চাইছে টিডিপি-বিজেপি জোট। (আরও পড়ুন: আজকের ৯৬ আসনের ক'টিতে BJP জিতেছিল গতবার? বিশদে জানুন লোকসভা ভোটে চতুর্থীর সমীকরণ)

আরও পড়ুন: আজকের ভোটে ৯৫টি আসনে ১৪৮ প্রার্থী INDIA ব্লকের! 'ত্যাগ ধর্মে' অঙ্ক কষল BJP

আরও পড়ুন: আজ বাংলার ৮ কেন্দ্রে ভোট, ২০১৯-এ কে পেয়েছিল কোন আসন, ২০২১-এর নিরিখে এগিয়ে আছে কে

একদিকে যেখানে এবারের ভোটে ওয়াইএসআরসিপি-র ভরসা তাদের সরকারের জনকল্যাণমূলক প্রকল্প ও কর্মসূচি, অপরদিকে বিরোধীদের তুরুপের তাস প্রতিষ্ঠান বিরোধী হাওয়া এবং জগন্মোহন রেড্ডির বিরুদ্ধে তাঁর দলেরই একাংশের ক্ষোভ। এদিকে জগন্মোহন রেড্ডির বোন আবার কংগ্রেসের হয়ে ভোট ময়দানে নেমেছেন। এই আবহে এই রাজ্যের ভোট ও জোট সমীকরণ, দুই বেশ জটিল হতে চলেছে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন: Lok Sabha Vote LIVE: লাইনে দাঁড়ানো ভোটারকে আক্রমণ প্রার্থীর!

এবারের বিধানসভা নির্বাচনে ক্ষমতাসীন ওয়াইএসআরসিপি ১৭৫টি আসনে একাই লড়ছে। এদিকে এনডিএ শরিকদের মধ্যে আসন সমঝোতার হয়েছে টিডিপি, পবন কল্যাণের জনসেনা এবং বিজেপির মধ্যে। এর মধ্যে টিডিপি ১৪৪টি বিধানসভা আসনে লড়ছে। জন সেনা ২১টি আসনে এবং ভারতীয় জনতা পার্টি ১০টি আসনে লড়ছে। এবারের নির্বাচনে জগন্মোহন রেড্ডি লড়ছেন পুলিভেন্দুলা কেন্দ্র থেকে। টিডিপি সুপ্রিমো তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী এন চন্দ্রবাবু নাইডু লড়ছেন কুপ্পম থেকে। এবং জনসেনা প্রধান তথা অভিনেতা পবন কল্যাণ লড়ছেন পিঠাপুরম থেকে।

আরও পড়ুন: WB Lok Sabha Vote LIVE: ‘যেখানেই টিপুন ভোট BJP-তে’, EVM বিভ্রাটের অভিযোগ বাংলায় 

এবারের ভোটের আগে অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী জগন্মোহন রেড্ডি প্রতিশ্রুতি দেন, অমরাবতীকে বিধানসভার রাজধানী এবং কুর্নুলকে বিচার বিভাগীয় রাজধানী হিসেবে গড়ে তোলা হবে। আর নির্বাহী রাজধানী হবে বিশাখাপত্তনম। অর্থাৎ, অন্ধ্র সরকার চালানো হবে বিশাখাপত্তনম থেকে। এদিকে রাজ্যের জন্যে তিনটি পৃথক রাজধনী ঘোষণার তীব্র বিরোধিতা করেছেন বিরোধী চন্দ্রবাবু নাইডু। এদিকে এবার অন্ধ্রে ৪ শতাংশ মুসলিম সংরক্ষণের ইস্যুটিও বড় হয়ে দাঁড়িয়েছে। একদিকে জগন্মোহন রেড্ডি যখন সংখ্যালঘুদের সংরক্ষণের প্রতিশ্রুতি দিয়েছেন, সেখানে টিডিপি-বিজেপি জোট এর বিরোধিতা করছে।

এদিকে এবারের নির্বাচনে 'ভাতা' একটি বড় ইস্যু। একদিকে যেখানে জগন্মোহন প্রতিশ্রুতি দিয়েছেন, কল্যাণ ভাতা মাসিক ৩ হাজার টাকা থেকে বাড়িয়ে ৩৫০০ টাকা করা হবে। সেখানে টিডিপি-বিজেপি জোট প্রতিশ্রুতি দিয়েছ, তারা সরকারে এলে বেকার যুবকদের ৩০০০ টাকা করে দেবে মাসে মাসে।

 

ভোটযুদ্ধ খবর

Latest News

৫ দিনে চতুর্থবার! বাজেটের দিনে ফের কলকাতার দোকানগুলিতে দাম কমল সোনার কোন দেশ ভারত থেকে সবথেকে বেশি সহায়তা পাচ্ছে? ১০ দেশের তালিকাটা দেখে নিন বছরে ৭ কোটি রোজগার! কার চাকরি ছেড়ে শাহরুখ খানের ম্যানেজার হন পূজা দাদলানি লারাকে ক্ষমা চাইতে বললেন ক্ষুব্ধ ভিভ রিচার্ডস এবং কার্ল হুপার, কিন্তু কেন? ‘‌আলু নিয়ে যেন কোনও ক্রাইসিস না হয়’‌, মন্ত্রিসভার বৈঠকে কড়া নির্দেশ মমতার ‘প্রাক্তন প্রেমিকার বিয়ে হয়ে যাবার পর…’, সায়ন্তনীর পোস্টে প্রতিক্রিয়া সোহিনীর! জমির জন্য ভূ আধার নম্বর, শহরের সমস্ত জায়গার হবে ডিজিটাল রেকর্ড, নয়া ঘোষণা বাজেটে গ্রাহক কমার আশঙ্কা? সস্তা হল Jio-র রিচার্জ প্ল্যান, এক ধাক্কায় দাম কমল অনেকটাই অলিম্পিক্স শুরুর আগেই এল উদ্বেগজনক পূর্বাভাস, মেডেল জয়ে ৩০টি দেশে থাকবে না ভারত সরলীকরণের নামে LTCG থেকে ইন্ডেক্সেশন তুললেন নির্মলা, মাথায় হাত রিয়েল এস্টেটের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.