বাংলা নিউজ > ভোটযুদ্ধ > লোকসভার ভোটযুদ্ধ > বনগাঁ লোকসভা কেন্দ্র ২০২৪: মতুয়া গড়ে কঠিন লড়াইয়ে তৃণমূল, অতীতে কী ঘটেছে?

বনগাঁ লোকসভা কেন্দ্র ২০২৪: মতুয়া গড়ে কঠিন লড়াইয়ে তৃণমূল, অতীতে কী ঘটেছে?

শান্তনু ঠাকুরের সমর্থনে প্রচারে অমিত শাহ (Amit Shah-X)

বনগাঁ কেন্দ্রে ঠাকুর পরিবারের সন্তান শান্তনু ঠাকুর বিজেপির পক্ষ থেকে জয়ী হন ১ লক্ষ ১১ হাজার ৫৯৪ ভোটে। এই কেন্দ্রে বড় সংখ্যায় মতুয়া সম্প্রদায়ের মানুষ বসবাস করায় বিভিন্ন রাজনৈতিক দলের পাখির চোখ মতুয়া ভোট।

পশ্চিমবঙ্গের অন্যতম গুরুত্বপূর্ণ সীমান্ত ঘেঁষা লোকসভা কেন্দ্র বনগাঁ। ২০০৯ সালে এই লোকসভা কেন্দ্রটি প্রথম আত্মপ্রকাশ করে। বর্তমানে কেন্দ্রটি তফশিলি জাতির প্রার্থীদের জন্য সংরক্ষিত। উত্তর ২৪ পরগনা ও নদীয়া জেলার বিস্তীর্ণ অঞ্চলে এই লোকসভা কেন্দ্রটি অবস্থান করছে। কল্যাণী, হরিণঘাটা, বাগদা, বনগাঁ উত্তর, বনগাঁ দক্ষিণ, গাইঘাটা এবং স্বরূপনগর এই সাতটি বিধানসভা কেন্দ্র নিয়ে বনগাঁ লোকসভা কেন্দ্র গঠিত। এর মধ্যে প্রত্যেকটি বিধানসভা কেন্দ্রেই তফশিলি জাতিদের জন্য সংরক্ষিত। ২০১৯ সালের তথ্য বলছে, এই লোকসভা কেন্দ্রের মোট ভোটদাতা ছিল ১৫ লক্ষ ৪০ হাজার ৭১৩ জন। ২০১৯ সালের নির্বাচনে জিতে বর্তমানে এই কেন্দ্রের সাংসদ শান্তনু ঠাকুর। তিনি মোদী সরকারে প্রতিমন্ত্রীও বটে। বনগাঁ লোকসভা কেন্দ্রটি পশ্চিমবঙ্গের রাজ্য রাজনীতির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ র। এই কেন্দ্রে বড় সংখ্যায় মতুয়া সম্প্রদায়ের মানুষ বসবাস করায় বিভিন্ন রাজনৈতিক দলের পাখির চোখ মতুয়া ভোট। বিতর্কিত সিএএ লাগু করা নিয়ে দীর্ঘদিন ধরেই চাপানউতোর চলে আসছে। ঠাকুর বাড়ি বর্তমানে ধর্মীয় স্থানের সঙ্গে সঙ্গে রাজনৈতিক মানচিত্র অন্যতম গুরুত্বপূর্ণ স্থান।

এবারও বিজেপির প্রার্থী শান্তনু ঠাকুর। অন্যদিকে মতুয়া গড়ে জিততে তৃণমূল প্রার্থী করেছে অমতুয়া বিশ্বজিত দাসকে। তিনি আবার ২০২১ সালে বাগদা থেকে বিজেপি টিকিটে বিধানসভায় গিয়েছিলেন। তবে দ্রুত ফের ফুল পরিবর্তন করেন আদ্যন্ত কংগ্রেসি ঘরানার এই নেতা। পঞ্চায়েত থেকে শুরু করে ধাপে ধাপে রাজনীতির পাদপ্রদীপের তলায় উঠে এসেছেন বিশ্বজিত। তবে এবারের লড়াই নিশ্চিত ভাবেই শক্ত, কারণ বিপক্ষে ঠাকুর বাড়ির সদস্য শান্তনু। তবে বিশ্বজিতও দীর্ঘদিন ধরে মতুয়া সংগঠনগুলির সঙ্গে যুক্ত। ফলে তাঁর আশা মমতাবালা ঠাকুর গোষ্ঠীর মানুষ তাঁকেই ভোট দেবেন। অন্যদিকে আছেন কংগ্রেসের প্রদীপ বিশ্বাস। আইএসএফ, এসইউসিআই ইত্যাদিও এখানে প্রার্থী দিয়েছে। 

দেখে নেওয়া যাক গত কয়েকটি লোকসভা নির্বাচনের হিসাবে বনগাঁ লোকসভাতে কাদের পাল্লা কতটা ভারী ছিল। ২০০৯ এর লোকসভা নির্বাচনে দেশজুড়ে ইউপিএ সরকার ক্ষমতায় আসে। পশ্চিমবঙ্গের ক্ষেত্রে সিপিআইএমের আসন এবং ভোটের হার ব্যাপক হারে কমে, তৃণমূল কংগ্রেসের আসন এবং ভোটের হার বৃদ্ধি পায়। ২০০৯ সালের লোকসভা নির্বাচনে তফশিলি জাতিদের জন্য সংরক্ষিত এই আসনটিতে গোবিন্দচন্দ্র নস্কর তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে ৯২,৮২৬ টি ভোটে জয়যুক্ত হন। ২০১৪ সালের নির্বাচনেও ১ লক্ষ ৪৬ হাজারের বেশি ভোটে জয়ী হন তৃণমূলের কপিলকৃষ্ণ ঠাকুর। এরপর তাঁর মৃত্য়ুর পর উপনির্বাচন হলে জয়ী হন মমতাবালা ঠাকুর।  তবে, ২০১৯ সালের লোকসভা নির্বাচনের রাজ্য জুড়েই ব্যাপক হারে জনসমর্থন পায় বিজেপি। বনগাঁ কেন্দ্রে ঠাকুর পরিবারের সন্তান শান্তনু ঠাকুর বিজেপির পক্ষ থেকে জয়ী হন ১ লক্ষ ১১ হাজার ৫৯৪ ভোটে। তিনি হারান মমতা দেবীকে। ২০২৪ সালের লোকসভা নির্বাচনে কাদের পাল্লা ভারী থাকবে, সেদিকেই নজর এখন সকলের এবার।

এক নজরে দেখে নেওয়া যাক ২০২১ সালের বিধানসভা নির্বাচনের বিধানসভা ভিত্তিক ফলাফলগুলিতে। কল্যাণী বিধানসভা কেন্দ্রতে ভারতীয় জনতা পার্টির অম্বিকা রায় ২২০৬ টি ভোটে জয়ী হন নিকটতম প্রতিদ্বন্দ্বীকে হারিয়ে। হরিণঘাটা কেন্দ্রটিতেও অসীম কুমার সরকার ভারতীয় জনতা পার্টির পক্ষ থেকে ১৫ হাজারের কিছু বেশি ভোটে জয়যুক্ত হন। বাগদা, বনগাঁ উত্তর, বনগাঁ দক্ষিণ গাইঘাটা এই প্রত্যেকটি কেন্দ্রেই ভারতীয় জনতা পার্টির প্রার্থীরা জয়ী হন। কেবলমাত্র স্বরূপনগর কেন্দ্রটিতে তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে বিনা মন্ডল ৩৪ হাজার ৮০০ ভোটে জয়ী হন। বিধানসভা এবং লোকসভা উভয় নির্বাচনের বিচারে এই আসনটিতে অনেকটাই এগিয়ে ভারতীয় জনতা পার্টি। তবে সিএএ চালু হলেও তার নিয়ম নিয়ে নানান জটিলতা রয়েছে। সেটাকে হাতিয়ার করেই লড়াইয়ে ফিরতে চাইছে তৃণমূল। তাদের কথায় বিজেপি সিএএ নিয়ে ভুল বোঝাচ্ছে। মতুয়ারাও আস্তে আস্তে বুঝতে পারছেন বলে আশাবাদী তৃণমূল নেতৃত্ব।  পঞ্চম দফায় ২০ মে ভোটদান এখানে। চার জুন সারা দেশের সঙ্গে এখানেও বোঝা যাবে জনমত কার দিকে গেল। 

ভোটযুদ্ধ খবর

Latest News

জাতীয় দলের প্রাক্তন পেসারের অকাল মৃত্যু! তেন্ডুলকর-গম্ভীরদের শোকজ্ঞাপন NET-এর পরে কি এবার বাতিল হবে NEET? প্রশ্নকাণ্ডে যা জানাল সুপ্রিম কোর্ট ভিডিয়ো: আমায় সুইপ করা বন্ধ কর...মজার ছলে সূর্যকে বকা দিলেন রশিদ খান ফিজিক্সে ৮৫.৫, কেমিস্ট্রিতে ৫- NEET-র প্রশ্ন ফাঁসে ধৃতের নম্বর দেখে চমকে যাবেন! মাঝ আকাশে বিমানে রহস্যময় গন্ধে অসুস্থ পর পর বিমানকর্মী! শুরু তদন্ত, কোথায় ঘটল? পুরুলিয়ায় ভয়াবহ পথ দুর্ঘটনা, চাকা ফেটে উলটে গেল পিক আপ ভ্যান, মৃত ৪, আহত ১০ ম্যাজিক ফিগার '২৭.৫',সরকারি কর্মীদের বেতন-DA নিয়ে CM-এর বড় সিদ্ধান্ত ক্যাবিনেটে TRP: সর্বনাশ গীতার! বাউন্সব্য়াক অনুরাগের ছোঁয়ার, সেরার আসন ধরে রাখতে পারল ফুলকি? কোরান পোড়ানোর অভিযোগ, পাকিস্তানে থানায় ঢুকে অভিযুক্তকে গুলি করল ক্ষুব্ধ জনতা টানা দ্বিতীয়দিন কলকাতায় বাড়ল সোনার দাম, রুপোর দরে দেখা গেল লম্বা লাফ

T20 WC 2024

আফগানদের দাপটে হারিয়েও পয়েন্ট টেবিলে শীর্ষ থাকা হল না ভারতের! বিশ্বকাপের নতুন রাজা মিচেল স্টার্ক! মালিঙ্গাকে টপকে নতুন ইতিহাস লিখলেন KKR তারকা IND vs AFG: প্রত্যেকে নিজেদের কাজ করেছেন, তবে ওরা… ৩ ক্রিকেটারের প্রশংসায় রোহিত T20 WC-এর ইতিহাসে সূর্য ১৮৩ স্ট্রাইকরেটে প্রথম ইনিংসে ব্যাট করে গড়লেন রেকর্ড ভক্তদের কাছে ক্ষমা চাও- রউফকে সমর্থন করায় রিজওয়ানদের উপর ক্ষুব্ধ পাক ব্যাটার 'দঃ আফ্রিকার লিগ বেশ উপভোগ্য', কেন্দ্রীয় চুক্তি ত্যাগ করে দাবি কেন উইলিয়ামসনের চোটের জের,বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারেন তারকা ওপেনার! দেশের মাটিতে চাপে উইন্ডিজ 4,6,4,6,6,4: বিশ্বকাপে IPL-এর ঝলক, শেফার্ডের ওভারের ৬টি বলেই বাউন্ডারি সল্টের যখন বল করতে এসেছিল তখনই ভেবেছিলাম পেটাব! শেপার্ডের ওভারে ৩০ রান তুলে বললেন সল্ট খুব কষ্ট পেয়েছিলাম ওডিআই বিশ্বকাপ-এ বাদ পড়ে! ফর্মে ফিরেই জবাব মার্কাস স্টইনিস-র

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.