বাংলা নিউজ > ভোটযুদ্ধ > লোকসভার ভোটযুদ্ধ > বিষ্ণুপুর লোকসভা কেন্দ্র ২০২৪: পোড়া মাটির দেশে ফিকে লাল, সমরে প্রাক্তন দম্পতি

বিষ্ণুপুর লোকসভা কেন্দ্র ২০২৪: পোড়া মাটির দেশে ফিকে লাল, সমরে প্রাক্তন দম্পতি

বিষ্ণুপুরে বিজেপির সভায় বক্তব্য রাখছেন প্রধানমন্ত্রী, সৌমিত্র খাঁ-এর সমর্থনে (BJP Media)

২০১৪ সালে তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে সৌমিত্র খাঁ ১ লক্ষ ৫০ হাজারের কাছাকাছি ভোটে জয়যুক্ত হন। ২০১৯ সালের নির্বাচনে তিনি দল বদলে ভারতীয় জনতা পার্টির পক্ষ থেকে প্রার্থী হয়েও জয়ী হন৷

পোড়া মাটির টেরাকোটার কাজের জন্য বিখ্যাত বিষ্ণুপুর বর্তমানে রাজ্য রাজনীতিতে তৃণমূল এবং বিজেপির লড়াই এর গুরুত্বপূর্ণ একটি কেন্দ্র। বর্তমানে এই কেন্দ্রের সাংসদ সৌমিত্র খাঁ তার প্রাক্তন দল তৃণমূল কংগ্রেসের প্রধান প্রতিদ্বন্দ্বী। তাঁর মুখোমখি প্রাক্তন স্ত্রী সুজাতা মণ্ডল। এই লড়াইয়ের জন্য প্রথম থেকেই প্রচারের পাদপ্রদীপে এই আসন। ষষ্ঠ দফায় ২৫ মে এখানে ভোটগ্রহণ হবে। 

এই লোকসভা কেন্দ্রটির ছ’টি বিধানসভা কেন্দ্র বাঁকুড়া জেলায় এবং একটি কেন্দ্র বর্ধমান জেলায় অবস্থিত। এই কেন্দ্রটি তপশিলি জাতিদের জন্য সংরক্ষিত। তৃতীয় লোকসভা নির্বাচনের সময় থেকে ১৯৬২ সালে এই কেন্দ্রে আত্মপ্রকাশ ঘটে। ২০১৯ সালে এই কেন্দ্রের মোট ভোটদাতা ছিলেন ১২ লক্ষ ৩৭ হাজার ৯০০ জন। বড়জোড়া, ওন্দা, বিষ্ণুপুর, কোতুলপুর, ইন্দাস, সোনামুখী ও খণ্ডঘোষ বিধানসভা কেন্দ্র নিয়ে বিষ্ণুপুর লোকসভা কেন্দ্রটি গঠিত। শেষ কতগুলি লোকসভা নির্বাচনের ভিত্তিতে এই কেন্দ্রে ভোটদানের হার ছিল ৮৪ শতাংশের কাছাকাছি।

১৯৬২ সালের লোকসভা নির্বাচনে এই কেন্দ্রটি থেকে জয়লাভ করেন জাতীয় কংগ্রেসের পশুপতি মণ্ডল। ১৯৬৭ সালে পশুপতি মণ্ডল এই কেন্দ্র থেকে সাংসদ নির্বাচিত হন। ১৯৭১ সালে ভারতের কমিউনিস্ট পার্টি মার্কসবাদী’র অজিত কুমার সাহা এই কেন্দ্রটিতে জয়ী হন। ১৯৭৭-এর লোকসভা নির্বাচনে অজিত কুমার সাহা ফের এই কেন্দ্রটি থেকে ২৫ শতাংশের বেশি ভোটের ব্যবধানে জয়যুক্ত হন। ১৯৮০ এবং ১৯৮৪ সালে অজিত কুমার সাহা এই কেন্দ্র থেকে সাংসদ নির্বাচিত হন। ১৯৮৯ এবং ১৯৯১ সালের লোকসভা নির্বাচনে জাতীয় কংগ্রেসের প্রার্থীদের হারিয়ে সুখেন্দু খাঁ সাংসদ নির্বাচিত হন। জয়ের মার্জিন ছিল ২৫ শতাংশের কাছাকাছি। ১৯৯৬ সালের লোকসভা নির্বাচনে জাতীয় কংগ্রেসের আশিষ রজককে পরাজিত করে জয় লাভ করেন সিপিআইএমের সন্ধ্যা বাউরী।

অতীতে কী হয়েছে বিষ্ণুপুরে

 

১৯৯৮ নির্বাচনেও সন্ধ্যা বাউরী এই কেন্দ্রটিতে সাংসদ হিসেবে নির্বাচিত হন। তবে এইবার মূল প্রতিপক্ষ ছিল তৃণমূল কংগ্রেস। ১৯৯৯-এর নির্বাচনের সন্ধ্যা বাউরী তৃণমূল কংগ্রেসকে হারিয়ে ফের একবার এই কেন্দ্র থেকে জয়ী হন। ২০ শতাংশ ভোটের ব্যবধানে সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের প্রার্থী জনার্দন সাহাকে রেকর্ড অংকে পরাজিত করে সিপিআইএম প্রার্থী সুস্মিতা বাউরী ২০০৪ সালে এই কেন্দ্র থেকে সাংসদ নির্বাচিত হন। ২০০৯ সালের নির্বাচনেও সুস্মিতা বাউরী এই কেন্দ্র থেকে জয়যুক্ত হন বিপুল অংকের মার্জিত। ২০১৪ সালে দীর্ঘদিন পর এই কেন্দ্রটি হাতছাড়া হয় সিপিআইএমের। তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে সৌমিত্র খাঁ ১ লক্ষ ৫০ হাজারের কাছাকাছি ভোটে জয়যুক্ত হন। ২০১৯ সালের নির্বাচনে তিনি দল বদলে ভারতীয় জনতা পার্টির পক্ষ থেকে প্রার্থী হয়েও জয়ী হন৷ বর্তমানে বিষ্ণুপুর কেন্দ্রটি বাংলার পশ্চিম অঞ্চলে ভারতীয় জনতা পার্টির একটি শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত।

গতবারের ভোট কার্যত সৌমিত্রর প্রচার সামলেছিলেন তৎকালীন স্ত্রী সুজাতা। কারণ আদালতের নির্দেশে ওই কেন্দ্রে প্রবেশের আদেশ ছিল না বিজেপি প্রার্থীর। পাঁচ বছরে অনেক কিছু বদলেছে। বদল হয়েছে স্বামী-স্ত্রীর সম্পর্কের সমীকরণও। ভাঙন ধরেছে সুজাতা ও সৌমিত্রর সংসারে। তাঁদের ডিভোর্স হয়ে গিয়েছে। ক্রমশই তৃণমূলের দিকে ঘেঁষেছেন সুজাতা। এবার সোজাসুজি তাঁকে প্রার্থী করেছেন মমতা। প্রচারে বলেও গিয়েছেন যে কেন সুজাতাকে ছেড়ে দিয়েছে তাঁর স্বামী। এই প্রাক্তনীদের লড়াইতে ব্যক্তিগত বিষয়টি বেশি করে উঠে এসেছে রাজনীতির ইস্যুর থেকে। একদা বাম দুর্গে কিছুটা হলেও প্রচারে ও প্রভাবে পিছিয়ে সিপিএমের শীতল কৈবর্ত। 

২০২১ সালে বিধানসভা নির্বাচনের ফলাফলের দিকে চোখ রাখালে দেখা যাবে ওন্দা বিধানসভা কেন্দ্রটিতে ভারতীয় জনতা পার্টির অমরনাথ শাখা ১১ হাজার ৫৫১ ভোটে জয়ী হন। বিষ্ণুপুর, কোতুলপুর, ওন্দাস সোনামুখী প্রতিটি কেন্দ্রেই ভারতীয় জনতা পার্টির প্রার্থীরা তিন থেকে ছয় শতাংশ ভোটের ব্যবধানে তৃণমূল কংগ্রেসের প্রার্থীদের পরাজিত করেন। অন্যদিকে খণ্ডঘোষ কেন্দ্রটি তৃণমূল কংগ্রেসের দখলে যায়। সার্বিকভাবে লোকসভা এবং বিধানসভা নির্বাচনের নিরিখে বিষ্ণুপুর কেন্দ্রে তৃণমূল কংগ্রেস এবং ভারতীয় জনতা পার্টির জোর টক্কর অপেক্ষা করছে আগামী নির্বাচন গুলিতে। ২০২৪-এ কী হবে জানতে অপেক্ষা ৪ জুন অবধি। 

ভোটযুদ্ধ খবর

Latest News

‘বিদায়ের পালা.... আবার একটা পরিবারের ইতি ঘটলো!’ আবেগঘন আয়েশা, কী ঘটেছে? অর্থ সমস্যা মেটাতে নির্জলা একাদশীতে এইভাবে করুন শ্রীবিষ্ণু ও মালক্ষ্মীকে প্রসন্ন পর্ন ছবির পর, সোনা কেলেঙ্কারিতে নাম জড়াল শিল্পা ও তাঁর স্বামী রাজ কুন্দ্রার নিমেষেই ভর্তি হবে ৬০টি বড় সুইমিং পুল! ১৫০,০০০ টন জল রয়েছে মঙ্গলে T20 বিশ্বকাপে ‘সব থেকে বড়’ জয়, শ্রীলঙ্কার ১০ বছর আগের রেকর্ড ভাঙল ইংল্যান্ড ইস্টবেঙ্গলে গ্রিক স্ট্রাইকার! দিমিত্রিয়াস ডিমানটাকোসকে সই করাল লাল হলুদ ব্রিগেড ফুড SI নিয়োগের পরীক্ষায় প্রশ্নফাঁসে ধৃত সিজিও কমপেক্সে কর্মরত মাস্টারমাইন্ড সহ ২ যেন জিতের জেরক্স কপি! ছেলে রনভের মুখ দেখালেন টলিউডের বস, কী অর্থ খুদের নামের? হেরেও হারতে রাজি নন অধীর চৌধুরী, বহরমপুরের মাটিতে আন্দোলনের পথে একদা রবীন হুড উদ্দেশ্য টিকিটের দাম কমানোর- বলছেন নয়া বিমান পরিবহন মন্ত্রী, হবে রিভিউ মিটিং

T20 WC 2024

হরভজনের গলায় আমিরের প্রশংসা! ভাইরাল হল ভাজ্জির ‘ফিক্সার কো সিক্সার’ পোস্ট ফিল সল্ট কেন ৬১ নম্বর জার্সি পরেন? কারণ জানলে গালাগাল দেবেন ম্যান ইউ সমর্থকরা নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামের পিচে খেলা সহজ ছিল না: রোহিতের স্বীকারোক্তি ১০-১৫ রান কম করেছি:- ভারতের বিরুদ্ধে ম্যাচ হেরে স্বীকারোক্তি অ্যারন জোন্সের পরপর ২টি ছক্কা হাঁকিয়েই ইতিহাসে নাম তুললেন সল্ট, এই রেকর্ড বিশ্বের আর কারও নেই কখনই বলব না এটা ম্যাচ জয়ী টোটাল ছিল: ব্যাটার নয়, শাকিবের গলায় বোলারদের প্রশংসা স্কটল্যান্ডকে ম্যাচ ছাড়বে অজিরা? হেজেলউডের মন্তব্যে বিতর্ক!মুখ খুললেন ইংরেজ কোচ ‘এত তাড়াতাড়ি সব হচ্ছে,হজম হচ্ছে না’! বিরাটের উইকেটের স্মৃতিচারণায় নেত্রভালকর সেহওয়াগ কে? শাকিবকে কটাক্ষ করেছিলেন বীরু, চরম উপেক্ষায় জবাব বাংলাদেশ কিংবদন্তির ‘তোমার পরিসংখ্যান তো আমার থেকেও খারাপ’! বাবরকে ফের বিষেদগার শেহজাদের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.