বাংলা নিউজ > ভোটযুদ্ধ > লোকসভার ভোটযুদ্ধ > কেন্দ্রীয় বাহিনীর জন্য খোলা যাচ্ছে না স্কুল, কলকাতা হাইকোর্টের দ্বারস্থ আইনজীবীরা

কেন্দ্রীয় বাহিনীর জন্য খোলা যাচ্ছে না স্কুল, কলকাতা হাইকোর্টের দ্বারস্থ আইনজীবীরা

কেন্দ্রীয় বাহিনী।

লোকসভা নির্বাচনের পরও বাংলায় কিছু এলাকায় কেন্দ্রীয় বাহিনী মোতায়েন রাখার নির্দেশ দেওয়া হয়েছিল নির্বাচন কমিশনের পক্ষ থেকে। সেই মেয়াদ ১৯ জুন পর্যন্ত। অর্থাৎ এখনও ৯ দিন থাকবে কেন্দ্রীয় বাহিনী। ভোট পরবর্তী হিংসা রুখতে রাখা হয় কেন্দ্রীয় বাহিনী। আর তাই তাঁদের থাকার ব্যবস্থা করা হয়েছে স্কুলগুলিতে।

বাংলায় বিজেপি পেয়েছে মাত্র ১২টি আসন। সেখানে তৃণমূল কংগ্রেস পেয়েছে ২৯টি আসন। গোটা দেশে সংখ্যাগরিষ্ঠতা পায়নি বিজেপি। শরিক ধরে এখন এনডিএ সরকার গড়ে উঠেছে। রবিবার রাতেই হয়েছে শপথগ্রহণ। আর এবার ভোট মিটলেও খোলা যাচ্ছে না স্কুল। প্রায় আড়াই মাস ধরে গোটা দেশে চলেছে লোকসভা নির্বাচন। বাংলায় ৭ দফায় নির্বাচন হয়েছে। ৪ জুন লোকসভা নির্বাচনের ফলাফল ঘোষণা হয়েছে। এখন তৃতীয়বার প্রধানমন্ত্রী পদে শপথ নিয়েছেন নরেন্দ্র মোদী। কিন্তু ভোটের পরও বাংলায় রয়ে গিয়েছে কেন্দ্রীয় বাহিনী। আর তার জেরেই স্কুল খোলা যাচ্ছে না। পঠনপাঠন শিকেয় উঠেছে।

এদিকে গরমের ছুটি কেটে গিয়ে স্কুল খোলার প্রস্তুতি চলছে। কিন্তু বাংলার বহু স্কুল খোলা যাচ্ছে না বলে অভিযোগ। কারণ সেখানে কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা রয়েছেন। এই বাস্তবকে সামনে রেখে এবার কলকাতা হাইকোর্টের দৃষ্টি আকর্ষণ করলেন আইনজীবী জিষ্ণু চৌধুরী ও অয়ন পোদ্দার। প্রধান বিচারপতির দৃষ্টি আকর্ষণ করেছেন তাঁরা। এমনকী অবিলম্বে কলকাতা হাইকোর্টের হস্তক্ষেপ চেয়ে আর্জি জানিয়েছেন তাঁরা। আগামী বুধবার এই আবেদন শুনবেন প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। ২৭ মে স্কুলশিক্ষা দফতরের পক্ষ থেকে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। সেখানে জানানো হয়েছে, ১০ জুন থেকে চালু হবে স্কুল।

আরও পড়ুন:‌ নারদ মামলায় শুভেন্দু অধিকারী গ্রেফতার নন কেন?‌ ভরা এজলাসে প্রশ্ন উঠতেই আলোড়ন

অন্যদিকে এই সমস্যার সঙ্গে আর একটি সমস্যা দেখা দিয়েছে। সেটি হল, রাজ্যে ফের গরম পড়েছে। সেদিকটা যদি আবার বিবেচনা করা হয় তাহলে ছুটি বেড়ে যাবে। যদিও এমন কোনও ইঙ্গিত দেয়নি স্কুলশিক্ষা দফতর। মধ্যশিক্ষা পর্ষদের সূচি অনুযায়ী, ৯ মে থেকে ২০ মে পর্যন্ত স্কুলগুলিতে ছিল গরমের ছুটি। কিন্তু তীব্র তাপপ্রবাহের জেরে ২২ এপ্রিল থেকে ৩ জুন পর্যন্ত ঘোষণা করা হয় ছুটি। কিন্তু লোকসভা নির্বাচন মিটে যাওয়ার পরও কেন্দ্রীয় বাহিনী থাকছিল স্কুলগুলিতে। তাই ছুটির মেয়াদ আরও বাড়ানো হয়েছিল। এবার সেটাও শেষ হয়েছে। সুতরাং আজ সোমবার খুলেছে স্কুল।

এছাড়া লোকসভা নির্বাচনের পরও বাংলায় কিছু এলাকায় কেন্দ্রীয় বাহিনী মোতায়েন রাখার নির্দেশ দেওয়া হয়েছিল নির্বাচন কমিশনের পক্ষ থেকে। সেই মেয়াদ ১৯ জুন পর্যন্ত। অর্থাৎ এখনও ৯ দিন থাকবে কেন্দ্রীয় বাহিনী। ভোট পরবর্তী হিংসা রুখতে রাখা হয় কেন্দ্রীয় বাহিনী। আর তাই তাঁদের থাকার ব্যবস্থা করা হয়েছে স্কুলগুলিতে। সুতরাং স্কুল খোলার ক্ষেত্রে এখন সমস্য়া দেখা দিয়েছে। কেন্দ্রীয় বাহিনীর ক্যাম্পের জন্য ব্যবহার করা হয় স্কুলগুলিকে। নির্বাচনের ডিউটিতে কেন্দ্রীয় জওয়ানরা থাকেন তার আশেপাশের এলাকার স্কুলগুলিতে ক্যাম্প করে। এখন দেখার কলকাতা হাইকোর্ট ঠিক কোন সিদ্ধান্ত নেয়।

ভোটযুদ্ধ খবর

Latest News

অপদার্থতার চরম নজির, রেলের খাতায় মৃত, মালগাড়ির সহকারী চালক ভর্তি হাসপাতালে চিনতে পারল না পুলিশ, মদ্যপ হয়ে গাড়ি চালিয়ে গ্রেফতার পপ তারকা জাস্টিন টিম্বারলেক রাস্তার ধারে শুয়ে থাকা যুবকের ওপর দিয়ে BMW চালালেন সাংসদ-কন্যা,মৃত ১, মিলল জামিন প্যারিস অলিম্পিক্সের ঠিক আগেই ফের সোনা জয় নীরজের, ছুড়লেন ৮৫.৯৭ মিটার রেললাইনের ট্র্যাকে বসেছিল ১০ সিংহ, দ্রুত গতিতে ট্রেন আসতেই ঘটল অদ্ভুত কাণ্ড আইন বহির্ভূতভাবে বিরোধীদের মুখ বন্ধ করতে চাইছে শাসকদল, ফল ভালো হবে না: শুভেন্দু মোদীর সঙ্গে সাক্ষাতের পর ভারত-কানাডার মিলমিশের 'সুযোগ’ দেখতে পাচ্ছেন ট্রুডো! কেমব্রিজে মহারাজের বোট সফর! ডোনা-সৌরভের রোম্যান্টিক ছবি ভাইরাল, কে করলেন শেয়ার? ১০ দিনের মধ্যে বকেয়া তিন কোটি মেটাতে হবে- আইনি হুমকি সদ্য বরখাস্ত স্টিম্যাচের মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৯ জুনের রাশিফল

T20 WC 2024

ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ? ১২ বার ১০০-র নীচে অল-আউট! T20 বিশ্বকাপের ইতিহাসে কখনও এতবার এরকম ঘটনা ঘটেনি এবার জয়ের জন্য কুলদীপকে দলে চাই ভারতের! T20 বিশ্বকাপ নিয়ে পরামর্শ ধোনিদের কোচের বিশ্বকাপে গড়াপেটায় জড়ানোর চেষ্টা উগান্ডার খেলোয়াড়কে! সামনে এল চাঞ্চল্যকর তথ্য ভারতীয় ভেবে পাকিস্তানের সমর্থককেই মারতে গেলেন হ্যারিস রউফ,অভব্যতার ভিডিয়ো ভাইরাল T20 বিশ্বকাপের গ্রুপ লিগে ভারতের থেকেও বেশি টাকা কামিয়েছে তিনটি দল- দেখুন হিসাব এখানে অনেক খেলেছি, জানি কীভাবে জিততে হয়- Super 8 শুরুর আগে আত্মবিশ্বাসী রোহিত পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.