বাংলা নিউজ > ভোটযুদ্ধ > লোকসভার ভোটযুদ্ধ > Candidates of AAP: দিল্লি আর হরিয়ানায় প্রার্থীর নাম ঘোষণা করে দিল আপ, কারা কোথায় জেনে নিন

Candidates of AAP: দিল্লি আর হরিয়ানায় প্রার্থীর নাম ঘোষণা করে দিল আপ, কারা কোথায় জেনে নিন

অরবিন্দ কেজরিওয়াল। মুখ্য়মন্ত্রী দিল্লি।  (PTI)

দিল্লি ও হরিয়ানায় লোকসভা নির্বাচনে প্রার্থী ঘোষণা করেছে আম আদমি পার্টি।

অলোক কেএন মিশ্র

সামনেই লোকসভা ভোট। তার আগে প্রার্থীর নাম ঘোষণা করল আপ। 

দিল্লি ও হরিয়ানার লোকসভা নির্বাচনের প্রার্থী ঘোষণা করল আম আদমি পার্টি। আপ এবং কংগ্রেস আসন ভাগাভাগির ব্যবস্থা চূড়ান্ত করার দু'দিন পরে প্রার্থীদের সম্পর্কে ঘোষণা করা হয়েছে। আপের তরফে কোথায় কাকে প্রার্থী করা হয়েছে সেটা জেনে নিন।  পূর্ব দিল্লি থেকে আপের প্রার্থী হচ্ছেন কোন্ডলির বর্তমান বিধায়ক কুলদীপ কুমার। এই কেন্দ্রে বর্তমানে রয়েছেন বিজেপির গৌতম গম্ভীর। আপ নয়াদিল্লি থেকে মালব্য নগরের বিধায়ক সোমনাথ ভারতীকে প্রার্থী করেছে, বর্তমানে বিজেপির মীনাক্ষী লেখি এই আসনে প্রতিনিধিত্ব করছেন। ভারতী দিল্লি জল বোর্ডের ভাইস চেয়ারম্যানও। 

পশ্চিম দিল্লির প্রাক্তন কংগ্রেস সাংসদ মহাবল মিশ্র এবার আপের টিকিটে একই কেন্দ্র থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন। ৭০ বছর বয়সী এই নেতা বহু বছর আগে কংগ্রেস ছেড়ে পূর্বাঞ্চলীয় ভোটারদের নিয়ে এই আসনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। তিনি ২০১৪ এবং ২০১৯ সালের লোকসভা নির্বাচনে বিজেপির পরবেশ ভার্মার বিরুদ্ধে ব্যর্থ হয়েছিলেন। 

 তিনি জানিয়েছেন,... জনগণের ওপর আমার পূর্ণ আস্থা আছে। আমি আগেও মানুষের সঙ্গে ছিলাম এবং আমার বিশ্বাস মানুষ আমাকে পুরস্কৃত করবেন। 

আপ দক্ষিণ দিল্লি আসন থেকে তুঘলকাবাদের বিধায়ক সাহি রাম পাহলওয়ানকে প্রার্থী করেছে। বর্তমানে এই কেন্দ্রের প্রতিনিধিত্ব করছেন বিজেপির রমেশ বিধুরি।

আপের সঙ্গে আসন সমঝোতার ফর্মুলা অনুযায়ী, উত্তর-পূর্ব দিল্লি, উত্তর পশ্চিম ও চাঁদনি চক আসনে লড়বে কংগ্রেস। লোকসভায় তিনটি আসনই বিজেপির প্রতিনিধিত্ব করে। 

হরিয়ানায় কুরুক্ষেত্র থেকে রাজ্যসভার প্রাক্তন সাংসদ সুশীল গুপ্তাকে প্রার্থী করেছে আপ। এদিকে আপ ইতিমধ্যে অসমের জন্য তিনজন এবং গুজরাটের জন্য দু'জন প্রার্থীর নাম ঘোষণা করেছে। 

২০১৯ সালের লোকসভা নির্বাচনের সময় দিল্লির তৎকালীন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী একই ধরনের আসন সমঝোতার ফর্মুলা প্রস্তাব করেছিলেন। কিন্তু দুই পক্ষের মধ্যে আলোচনা ভেস্তে যায়। ২০১৯ সালের নির্বাচনে বিজেপি রাজধানীর সাতটি আসনই জিতেছিল আপ এবং কংগ্রেসের পরাজয়, যারা সম্মিলিতভাবে ৫০ শতাংশেরও কম ভোট পেয়েছিল। 

আপ ছাড়াও, কংগ্রেস দেশের সবচেয়ে জনবহুল রাজ্য উত্তরপ্রদেশে সমাজবাদী পার্টির সাথে আসন ভাগাভাগির চুক্তিও করেছে, যেখানে লোকসভায় ৮০ জন সদস্য পাঠানো হয়। কংগ্রেস এবার ১৭ টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করবে এবং এসপি এবং অন্যান্য সহযোগীরা বাকি ৬৩ টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করবে।

ভোটযুদ্ধ খবর

Latest News

৪টে ফ্ল্যাট, ১টি গাড়ি, কয়েক ভরি সোনা! তৃণমূল প্রার্থী শতাব্দীর মোট সম্পত্তি কত রোজ ঘড়িতে অ্যালার্ম দিয়ে রাখেন? সেই শব্দেই ঘুম ভাঙে? কোন বিপদ ডেকে আনছেন এতে মায়ের সঙ্গে গল্পে ব্যস্ত খুদে আদতে বলিউডের বিখ্যাত সঙ্গীত পরিচালক, চিনতে পারলেন মাঙ্গলিক দোষে জর্জরিত হলে আজ হনুমান জয়ন্তীতে করুন এই কাজ, দূর হবে বিয়ের বাধা বরাহনগরে সিপিএম পার্টি অফিসে আগুন! তন্ময় বললেন, ‘তৃণমূলকে বুঝিয়ে দেব… ’ 'মুখ্যমন্ত্রীর জলে ডুবে মরা উচিত', মমতার 'মৃত্যু কামনা' করে ফের বিতর্কে দিলীপ মনে আছে বলিউডের ‘আশিকি' অভিনেতাকে! এ বার বাংলা ছবিতে অভিনয় করবেন রাহুল রায় মেট্রোতে উঠে জোর করে পুরুষ যাত্রীর কোলে বসলেন মহিলা, বললেন ‘নির্লজ্জ হয়ে যাব’ ‘আযোগ্যদের আমরাও বার করতে চেয়েছিলাম’ হাইকোর্টের রায় প্রসঙ্গে বললেন ব্রাত্য বক্স অফিসে ভরাডুবি LSD 2- দো অউর দো পেয়ারের, ৮০ কোটির গণ্ডি টপকাল করিনার ক্রু

Latest IPL News

RR vs MI: আমি মনে করি না ওর কারোর পরামর্শের দরকার আছে- যশস্বীর প্রশংসায় সঞ্জু IPL-এ দ্বিতীয় শতরান! MI-এর বিরুদ্ধে ভালো খেলার রহস্য ফাঁস করলেন যশস্বী সূর্য, হার্দিক নয়, প্রাক্তন নাইটকে পরবর্তী T20 দলের অধিনায়ক হিসাবে বাছলেন ভাজ্জি ‘ধোনির ব্যাটের তলা দিয়ে বল গেলেও ওয়াইড’,কাইফের পোস্টে লাইক দিয়ে রোষের মুখে বিরাট বেগুনি টুপির দৌড়ে বুমরাহর সঙ্গে একই ট্র্যাকে চাহাল, কমলা টুপির মালিক কোহলি বিনিয়োগ নিয়ে ভাবছি না, স্টার্ক মার খেতেই সাফাই KKR CEO-র ফর্মে থাকা সুনীল নারিন কি T20 WC-এ নিজের দেশের হয়ে খেলবেন? কী বললেন KKR তারকা? IPL 2024-র থেকে T20 WC-র পিচ স্লো হবে- ক্যারিবিয়ান পিচ নিয়ে কী বললেন ওয়ার্নার? MI-এর বিরুদ্ধে দুবার শতরান! IPL-এর ইতিহাসে বিরল নজির গড়লেন যশস্বী জয়সওয়াল জয়পুরে মরুঝড় যশস্বীর ব্যাটে, সন্দীপের ৫ উইকেটে ধুলোয় মিশল MI-এর গরিমা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.