বাংলা নিউজ > ভোটযুদ্ধ > লোকসভার ভোটযুদ্ধ > মোদীর রাজ্যে ক্রাউডফান্ড করে ভোটে লড়ছেন কিছু কংগ্রেস প্রার্থী

মোদীর রাজ্যে ক্রাউডফান্ড করে ভোটে লড়ছেন কিছু কংগ্রেস প্রার্থী

নির্বাচনী প্রচারের তহবিলের জন্য জনগণের কাছ থেকে অর্থ সংগ্রহ করছে কংগ্রেস । (AFP)

প্রতিদিন ৫ থেকে ১০ করে জনসভা করেন। ফলে তাতে প্রায় ১ থেকে ২ লক্ষ দৈনিক খরচ। ফলে এতো পরিমাণ অর্থের জন্য জন সাধারণের ওপরেই তাঁর ভরসা। তিনি জানান, অনলাইনে কিউআর কোডের মাধ্যমে অথবা এই তহবিলের অর্থ সংগ্রহ করছেন। ন্যূনতম অনুদান ১১ টাকা করা হয়েছে বলে জানিয়েছেন কংগ্রেস প্রার্থী।

সামনে লোকসভা নির্বাচন। তবে গত ফেব্রুয়ারিতে কংগ্রেসের চারটি মূল ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফ্রিজ করে দেয় আয়কর দফতর। যার ফলে প্রার্থীদের প্রচারের খরচ বহন করতে গিয়ে সমস্যায় পড়েছে কংগ্রেস। এই অবস্থায় নির্বাচনী প্রচারের তহবিলের জন্য জনগণের কাছ থেকে অর্থ সংগ্রহ করতে শুরু করেছেন গুজরাটের কংগ্রেস প্রার্থী গেনিবেন ঠাকুর। তিনি ৫০ লক্ষ টাকা সংগ্রহের লক্ষ্য মাত্রা স্থির করেছেন বলে জানা গিয়েছে। গুজরাটের বানাসকাঁথা লোকসভা কেন্দ্রের প্রার্থী গত কয়েক সপ্তাহে তাঁর প্রচারের খরচ মেটাতে প্রতিদিন গড়ে ১.৫ লক্ষ টাকা সংগ্রহ করছেন।

আরও পড়ুন: কংগ্রেস ক্ষমতায় এলে দরিদ্র পরিবার পিছু ১ জন মহিলাকে ১ লাখ টাকা দেওয়া হবে, ভোট-প্রতিশ্রুতি রাহুলের

কংগ্রেস প্রার্থী জানান, তাঁর নির্বাচনী এলাকার জন সাধারণ বিভিন্নভাবে তাঁকে সমর্থন জানাচ্ছেন। তিনি জানান, এক একটি জনসভা আয়োজনের জন্য প্রায় ২০ হাজার টাকা করে খরচ হয়। সেই জায়গায় তিনি প্রতিদিন ৫ থেকে ১০ করে জনসভা করেন। ফলে তাতে প্রায় ১ থেকে ২ লক্ষ দৈনিক খরচ। ফলে এতো পরিমাণ অর্থের জন্য জন সাধারণের ওপরেই তাঁর ভরসা। তিনি জানান, অনলাইনে কিউআর কোডের মাধ্যমে অথবা এই তহবিলের অর্থ সংগ্রহ করছেন। ন্যূনতম অনুদান ১১ টাকা করা হয়েছে বলে জানিয়েছেন কংগ্রেস প্রার্থী।

গুজরাট কংগ্রেসের মুখপাত্র মনীশ দোশি জানান, কংগ্রেস আর্থিক সমস্যার সম্মুখীন হচ্ছে। কারণ ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফ্রিজ করার ফলে প্রার্থীদের জন্য খরচ বহন করতে ব্যর্থ হচ্ছে তারা। তাই জনগণের কাছ থেকে অর্থ সংগ্রহ করছেন কংগ্রেসের অনেক নেতা।

উল্লেখ্য, গুজরাটের এই আসনে লড়াই বেশ জমজমাট হতে চলেছে। এখানে বিজেপি এবং কংগ্রেস দুই দলই মহিলা প্রার্থী করেছে। কংগ্রেস প্রার্থী অর্থ সংগ্রহের ক্ষেত্রে ব্যাপক সাড়া পাচ্ছেন বলে দাবি করেছেন। জানা গিয়েছে, খাদোসানে একটি সভা চলাকালীন একজন মহিলা ৫১ হাজার টাকা অনুদান দিয়েছেন কংগ্রেস প্রার্থীকে।

একটি জনসভায় বক্তব্য রাখতে গিয়ে গেনিবেন ঠাকুর সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ার জন্য জন সাধারণের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন। তাঁর প্রচার চালিয়ে যাওয়ার জন্য জনগণের গুরুত্বপূর্ণ ভূমিকা তুলে ধরেন। তিনি জানান, প্রচারে প্রতিদিন নগদ এবং অনলাইন উভয় মাধ্যমে ১ লক্ষ থেকে ১.৫ লক্ষ টাকা পর্যন্ত প্রচারের তহবিলের জন্য অর্থ সংগ্রহ হচ্ছে। এছাড়াও, আরও অনেক কংগ্রেস প্রার্থী এভাবেই আর্থিক সাহায্যের জন্য আবেদন জানাচ্ছেন। 

ভোটযুদ্ধ খবর

Latest News

নতুন রূপে নতুন শো নিয়ে ফিরছেন সুদীপা, কবে থেকে-কোথায় দেখা যাবে সুদীপার সংসার? আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি আগামিকাল কালাষ্টমীতে করুন এই উপচার, কাল ভৈরব হবেন প্রসন্ন, হবে না অর্থের অভাব 'ঘণ্টা টিপে দাও গাইজ...' আইপিএলের ট্রফি জিতেই ব্লগিংয়ের চেষ্টা রিঙ্কুর! গুঁড়িয়ে দিতে পারে শত্রুর ব়্যাডার! ক্ষেপণাস্ত্র রুদ্রম ২-র পরীক্ষা সফল ভারতের ‘হুকিং করে চলছিল সজল ধারার পাম্পে’, বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু BJP-র বুথ সভাপতির ‘‌বাড়িতে সরবরাহ করা জল ২ তারিখ পর্যন্ত পান করা যাবে না’‌, নিষেধ করলেন মেয়র ক্যামেরা যেন থাকে না, মোদীর ধ্যান নিয়ে আপত্তি কংগ্রেসের, কী বলছে ভোটের নিয়ম? প্রিয়াঙ্কার মায়ের চোখে সলমন 'আদর্শ পুরুষ', আর শাহরুখ-অক্ষয়রা 'ব্যবসায়ী' SBI ক্লার্ক পদের মেইনসে নতুন পরীক্ষার তারিখ ঘোষিত, প্রকাশিত অ্যাডমিট কার্ড

Latest IPL News

আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.