বাংলা নিউজ > ভোটযুদ্ধ > লোকসভার ভোটযুদ্ধ > Congress on Modi Meditation: বিবেকানন্দ রকে মোদীর ধ্যান কি আদতে 'মৌন প্রচার'? EC-র দ্বারস্থ কংগ্রেস

Congress on Modi Meditation: বিবেকানন্দ রকে মোদীর ধ্যান কি আদতে 'মৌন প্রচার'? EC-র দ্বারস্থ কংগ্রেস

বিবেকানন্দ রকে মোদীর ধ্যানের কর্মসূচি টিভিতে সম্প্রচারের ওপর নিষেধাজ্ঞা চাইল কংগ্রেস (REUTERS)

আজ প্রধানমন্ত্রী মোদী প্রথমে তিরুবনন্তপুরম পৌঁছবেন এবং সেখান থেকে এমআই-১৭ হেলিকপ্টারে কন্যাকুমারী যাবেন। তাঁর অবতরণের আনুমানিক সময় বিকেল ৪টে ৩৫ মিনিট। তিনি কন্যাকুমারী সমুদ্র সৈকত থেকে সূর্যাস্ত প্রত্যক্ষ করবেন এবং তারপর ধ্যানে বসবেন। ১ জুন বিকেল সাড়ে তিনটেয় কন্যাকুমারী থেকে ফিরবেন তিনি।

আজ নির্বাচনী প্রচারের শেষ ঘণ্টা বাজতেই তামিলনাড়ুর কন্যাকুমারীতে পৌঁছে যাবেন নরেন্দ্র মোদী। সেখানে বিবেকানন্দ রকে আজ সন্ধ্যা থেকে ধ্যানে বসবেন তিনি। ১ জুন বিকেল পর্যন্ত চলবে সেই ধ্যান। তবে মোদীর এই 'মৌন ব্রত' যাতে খবরের চ্যানেলগুলি সম্প্রচার না করে, সেই দাবিতে নির্বাচন কমিশনের দ্বারস্থ হল কংগ্রেস। কংগ্রেসের অভিযোগ, মোদীর এই ধ্যান কর্মসূচি সম্প্রচারিত হলে চতা ভোটারদের প্রভাবিত করতে পারে। এতে নির্বাচনী আদর্শ আচরণবিধি ভঙ্গ হবে। (আরও পড়ুন: এখনও শেষ হয়নি লোকসভা ভোট, তার আগেই সম্প্রচারিত হল বাকি দফার বুথ ফেরত সমীক্ষা!)

আরও পড়ুন: লোকসভা ভোটে বাংলায় BJP-র ফল নিয়ে 'বিস্ফোরণ' নড্ডার, অঙ্ক মিলল না শাহের সঙ্গে!

আরও পড়ুন: জয় নিয়ে নিশ্চিত NDA? মোদীর শপথের জন্য এবার ভাঙবে প্রথা! ১ মাস আগেই ঠিক হয় সবকিছু

প্রসঙ্গত, আগামী ১ জুন বাংলার ৯টি আশন সহ সারা দেশে ৫৭টি লোকসভা আসনে নির্বাচন অনুষ্ঠিত হবে। বিগত দিনে রামকৃষ্ণ মিশন নিয়ে বাংলার রাজনৈতিক মহলে জোর চর্চা চলেছে। প্রথমে মমতা বন্দ্যোপাধ্যায় আসানসোল মিশনকে নিয়ে ভোটারদের প্রভাবিত করার অভিযোগ তুলেছিলেন। পরে শিলিগুড়িতে রামকৃষ্ণ মিশনের ওপর হামলা চালায় জমি দখলদাররা। সেই ঘটনায় পুলিশের ভূমিকা এবং হামলাকারীদের তৃণমূল যোগ নিয়ে সরব হয়েছিল বিজেপি। মোদীও বাংলায় এসে একাধিক জনসভায় মমতার বিরুদ্ধে সুর চড়ান এই ইস্যুতে। আর কলকাতায় রোড শো করার দিনে বাগবাজারে 'মায়ের বাড়ি' এবং সিমলায় স্বামী বিবেকানন্দের জন্মভিটেতে গিয়েছিলেন মোদী। এই পরিস্থিতিতে কংগ্রেস নির্বাচন কমিশনের কাছে অভিযোগ জানিয়েছে, এই ধ্যান কর্মসূচির মাধ্যমে অনৈতিক ভাবে দেশের একটি নির্দিষ্ট স্থানের ভোটারদের প্রভাবিত করার চেষ্টা চলছে।

আরও পড়ুন: পর্নস্টারকে ঘুষকাণ্ডে কোণঠাসা ট্রাম্প নিজেকে তুলনা করলেন মাদার টেরিজার সঙ্গে!

এই আবহে কংগ্রেস দাবি জানিয়েছে, মোদীর এই মৌন ব্রতের কর্মসূচি যেন ভোটের ৪৮ ঘণ্টা আগের সময়কালে কোনও সংবাদমাধ্যমে দেখানো না হয়, বা এই সংক্রান্ত কোনও খবর সম্প্রচারিত না হয়। কংগ্রেস নেতা রণদীপ সিং সুরজেওয়ালা, অভিষেক মনু সিংভি এবং নাসির হুসেন এই দাবি নিয়ে নির্বাচন কমিশনের অফিসে গিয়েছিলেন। এছাড়াও তাঁদের অভিযোগ ছিল, বিগত কয়েকদিনে বিজেপি ২৭ বার আদর্শ আচরণবিধি ভেঙেছে। এই নিয়ে অভিযোগ জানায় কংগ্রেস।

আরও পড়ুন: '...বিশ্বে কেউ গান্ধীকে চিনত না', কংগ্রেসকে তোপ দাগতে গিয়ে বিস্ফোরক দাবি মোদীর

রিপোর্ট অনুযায়ী, ৩০ মে সন্ধ্যা থেকে শুরু হয়ে ১ জুন সন্ধ্যা পর্যন্ত মোদী ধ্যান করবেন বিবেকানন্দ রকে। জানা গিয়েছে, আজ প্রধানমন্ত্রী মোদী প্রথমে তিরুবনন্তপুরম পৌঁছবেন এবং সেখান থেকে এমআই-১৭ হেলিকপ্টারে কন্যাকুমারী যাবেন। তাঁর অবতরণের আনুমানিক সময় বিকেল ৪টে ৩৫ মিনিট। তিনি কন্যাকুমারী সমুদ্র সৈকত থেকে সূর্যাস্ত প্রত্যক্ষ করবেন এবং তারপর ধ্যানে বসবেন। ১ জুন বিকেল সাড়ে তিনটেয় কন্যাকুমারী থেকে ফিরবেন তিনি। প্রধানমন্ত্রী মোদী ধ্যানের জন্য যে পাথরটি বেছে নিয়েছিলেন তা বিবেকানন্দের জীবনে একটি বড় প্রভাব ফেলেছিল। বিবেকানন্দ সারা দেশ ঘুরে এখানেই এসেছিলেন। এখানে তিন দিন ধ্যান করেছিলেন। বলা হয়, এই পাথরে ধ্যান করার সময়ই উন্নত ভারতের জন্য একটি স্বপ্ন দেখেছিলেন তিনি। আবার পূরাণ মতে, এই স্থানেই ভগবান শিবের জন্য ধ্যান করেছিলেন পার্বতী।

ভোটযুদ্ধ খবর

Latest News

৪ বিধানসভা আসনের উপনির্বাচনে প্রার্থী তালিকা ঘোষণা তৃণমূলের, বড় চমক মতুয়া গড়ে Hardik-Natasha: 'আমি অপেক্ষা করছি…' বিবাহবিচ্ছেদের গুঞ্জনের মাঝেই নাতাশার পোস্ট! সেহওয়াগ কে? শাকিবকে কটাক্ষ করেছিলেন বীরু, চরম উপেক্ষায় জবাব বাংলাদেশ কিংবদন্তির ঝটপট বাড়বে মেটাবলিজম, লাঞ্চের পরে কী খাবেন জেনে নিন হাতির দাঁতের মূর্তি বিক্রির বিজ্ঞাপন, ক্রেতা সেজে ধরা হল ব্যক্তিকে রানিকে ‘অভদ্র’ বলে আক্রমণ কঙ্গনার হেয়ার স্টাইলিস্টের, ‘এত বদমেজাজ…’ গঙ্গা দশেরায় তৈরি হচ্ছে অনেক শুভ যোগ, ঘরে সুখ-সমৃদ্ধি আনতে কী করবেন জেনে নিন ভোট মিটতেই জমি জটিলতায় পাঠান, ভাদোদরা পুরসভার বেআইনি দখলের নোটিস ‘তোমার পরিসংখ্যান তো আমার থেকেও খারাপ’! বাবরকে ফের বিষেদগার শেহজাদের ৫০০ বছর পুরনো চুরি যাওয়া মূর্তি ভারতকে ফেরাবে অক্সফোর্ড!

T20 WC 2024

সেহওয়াগ কে? শাকিবকে কটাক্ষ করেছিলেন বীরু, চরম উপেক্ষায় জবাব বাংলাদেশ কিংবদন্তির ‘তোমার পরিসংখ্যান তো আমার থেকেও খারাপ’! বাবরকে ফের বিষেদগার শেহজাদের বিদায় শ্রীলঙ্কা, নিউজিল্যান্ডের, কামব্যাক ইংরেজদের, একঝলকে গ্রুপের পয়েন্ট টেবিল রূপকথা লিখে সুপার এইটে আফগানিস্তান,সঙ্গী ওয়েস্ট ইন্ডিজ, বিদায় কিউয়িদের ফর্মের ধারে কাছে নেই কোহলি, পরিবর্তন হবে দলের কম্বিনেশনে? উত্তর দিলেন শিবম দুবে T20 Wcup-ওমানের বিরুদ্ধে ১০১ বল বাকি থাকতে জয়, সুপার এইটের পথ মসৃণ করল ইংল্যান্ড শাকিব-রিশাদের জোড়া ফলায় বিদ্ধ ডাচরা, সুপার এইটের পথে এক পা বাংলাদেশের T20 বিশ্বকাপের মাঝেই দুই ক্রিকেটারকে দেশে ফেরাচ্ছে ভারত- রিপোর্ট সৌরভের জন্য আর্শদীপকে উপেক্ষা! ক্রিকেটের নবতম তারকার পিছনে সব সাংবাদিক দিওয়ালি হো ইয়া হোলি,অনুষ্কা লভস কোহলি, খেলার মাঝে বিরাটকে হাসিয়ে ছাড়লেন দর্শকরা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.