বাংলা নিউজ > ভোটযুদ্ধ > লোকসভার ভোটযুদ্ধ > Congress War Room New Address: ১৮ বছর পর নতুন ঠিকানায় উঠে আসছে কংগ্রেসের ওয়ার রুম, এটা কার বাংলো জানেন?

Congress War Room New Address: ১৮ বছর পর নতুন ঠিকানায় উঠে আসছে কংগ্রেসের ওয়ার রুম, এটা কার বাংলো জানেন?

রাহুল গান্ধী।  (PTI)

গত ৪ জানুয়ারি কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গের সভাপতিত্বে এক বৈঠকে রাজ্যগুলিতে কীভাবে ওয়ার রুম তৈরি করা যায়, তার বিস্তারিত রোডম্যাপ নিয়ে আলোচনা হয়

সামনেই লোকসভা ভোট। তার আগে কংগ্রেসের ওয়ার রুমের ঠিকানা বদল হল। মধ্য দিল্লির একটি নির্দিষ্ট ঠিকানা থেকে কংগ্রেস দলের ওয়ার রুম বা নির্বাচনের প্রস্তুতির অপারেশনাল সেন্টার লুটিয়েনস দিল্লির কেন্দ্রস্থলে স্থানান্তরিত হয়েছে, খান মার্কেটের পাশে একটি বাংলোতে স্থানান্তরিত হল কংগ্রেসের ওয়ার রুম।

১৮ বছরের মধ্যে এই প্রথম ওয়ার রুমের ঠিকানা বদল হল। ২০০৪ সালের লোকসভা নির্বাচনের আগে কংগ্রেস নেতারা ৯৯ সাউথ অ্যাভিনিউ থেকে কাজ করেছিলেন। ২০০৬ সালের কোনো এক সময় ১৫ গুরুদ্বার রাকাবগঞ্জ রোডের (জিআরজি) বাংলোটি দলের ওয়ার রুমে পরিণত হয়।

১৫ নম্বর বাংলোটি দলের রাজ্যসভার সাংসদ প্রদীপ ভট্টাচার্যকে বরাদ্দ করা হয়েছিল, যিনি গত বছরের আগস্টে অবসর নিয়েছিলেন, এর জেরে কংগ্রেসকে ওয়ার রুমের জন্য নতুন ঠিকানা খুঁজতে বাধ্য করেছিল। সুব্রহ্মণ্যম ভারতী মার্গের সি ১/১০-এ একটি দোতলা বাংলোয় এবার নয়া ঠিকানা হল বলে মনে করা হচ্ছে। বাংলোটি তেলেঙ্গানার মন্ত্রী উত্তম কুমার রেড্ডির। রাজ্যসভার সদস্য থাকাকালীন রেড্ডিকে বাংলোটি বরাদ্দ করা হয়েছিল।

সাধারণত, প্রাক্তন সদস্যরা তাদের সরকারি বাসভবন খালি করার জন্য একটি গ্রেস পিরিয়ড পান; খুব সম্ভবত নির্বাচনের পরে ওয়ার রুমটি স্থানান্তরিত হবে কারণ এই বাংলোটি রাজ্যসভার নতুন সদস্যকে পুনরায় বরাদ্দ করা হবে।

কর্ণাটক ক্যাডারের প্রাক্তন আইএএস অফিসার থেকে কংগ্রেস কর্মী হওয়া শশীকান্ত সেন্থিল, যিনি ২০১৯ সালে সিভিল সার্ভিস ছেড়ে দিয়েছিলেন, এই ওয়ার রুমের নেতৃত্ব দেন। তিনি বলেন, 'আমি আসলে বলতে পারব না কেন আমরা ঠিকানা পরিবর্তন করেছি। দলের শীর্ষ নেতৃত্ব এই সিদ্ধান্ত নিয়েছে। আমার কাজ অপারেশন। ওয়ার রুমের কার্যকলাপ নিয়ে কোনও মন্তব্য করতে রাজি না হওয়ায় এর বাইরে কিছু বলতে পারব না।

গত বছর কর্ণাটকের বিধানসভা নির্বাচনের সময় কংগ্রেসের ওয়ার রুমের নেতৃত্ব দেওয়া সেন্থিল ছাড়াও ইঞ্জিনিয়ার থেকে কংগ্রেসের যুগ্ম সম্পাদক গোকুল বুটাইল, দিল্লি ইউনিটের সদস্য নবীন শর্মা, দলীয় কর্মী বরুণ সন্তোষ এবং ক্যাপ্টেন (অবসরপ্রাপ্ত) অরবিন্দ কুমার এবং বৈভব ওয়ালিয়া রয়েছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক দলের দুই শীর্ষ নেতা জানিয়েছেন, কংগ্রেসের স্ট্র্যাটেজিস্টরা নিয়মিত ওয়ার রুমে বৈঠক করেন। পুরনো ওয়ার রুমে প্রয়াত আহমেদ প্যাটেলের মতো শীর্ষ পর্যায়ের নেতাদের অফিস ছিল।

নির্বাচনের জন্য রাজ্যস্তরের ওয়ার রুম তৈরি করারও পরিকল্পনা রয়েছে কংগ্রেসের। গত ৪ জানুয়ারি কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গের সভাপতিত্বে এক বৈঠকে রাজ্যগুলিতে কীভাবে ওয়ার রুম তৈরি করা যায়, তার বিস্তারিত রোডম্যাপ নিয়ে আলোচনা হয়।

সুব্রহ্মণ্যম ভারতী মার্গের ওয়ার রুমে যেমন ছিল ১৫, জিআরজি, সেখানে প্রবেশ অত্যন্ত নিষিদ্ধ। পুরনো ওয়ার রুমে দু'টি কনফারেন্স রুম, কয়েকটি কেবিন, একটি ক্যান্টিন এবং কংগ্রেসের সোশ্যাল মিডিয়া ইউনিটের জন্য আলাদা জায়গা ছিল। অ্যাক্সেস বায়োমেট্রিক শংসাপত্রের উপর ভিত্তি করে এখানে প্রবেশ করতে হত। দলের এক কর্মীর মতে, নতুন ওয়ার রুমে প্রায় সব সুযোগ-সুবিধা থাকলেও তা ১৫ জিআরজির মতো সংগঠিত নয়।

নাম প্রকাশে অনিচ্ছুক ওয়ার রুমের এক প্রবীণ বলেন, '৯৯ সাউথ অ্যাভিনিউ থেকে খান মার্কেট পর্যন্ত আমরা অনেক দূর এগিয়েছি। সাউথ অ্যাভিনিউয়ের শৌচাগার এতটাই খারাপ ছিল যে আমরা কয়েকজন অশোকা হোটেলে গিয়ে টয়লেট ব্যবহার করতাম। আমরা যখন ১৫, জিআরজি পেয়েছিলাম, তখন আমরা প্রথম কাজটি করেছিলাম ওয়াশরুমগুলি সংস্কার করা।

ভোটযুদ্ধ খবর

Latest IPL News

বিশ্বকাপ ফাইনালে কীভাবে আউট হয়েছিলেন, গম্ভীরকে দেখালেন বিরাট? ফের তাজা হল ক্ষত ডেথ ওভারে নাইট বোলারদের রান দেওয়ার রোগ সারাতে, কোচের দাওয়াই ‘স্পট বোলিং’ কীভাবে বড় স্কোর তুলছে SRH? কামিন্সদের সাফল্যের কৌশল ফাঁস করলেন ট্র্যাভিস হেড রোহিত বা বোর্ড নয়, ইম্প্যাক্ট প্লেয়ার থাকবে কিনা,ঠিক করুক দর্শকরাই, মত পন্টিংয়ের IPL 2024: রোহিতের জন্য চিৎকার করছেন PBKS ক্যাপ্টেন! জেনে নিন ঘটনাটা আসলে কী? কেন উপরের দিকে ব্যাটিং করছেন না ধোনি! ফ্লেমিং-এর উত্তরে মন ভাঙবে মাহি ভক্তদের ‘বউও বলেনি যে আমার হাসিটা দারুণ’...কার কথায় একেবারে গলে গেলেন KKR মেন্টর গম্ভীর? ধোনি ভাই পাত্তা দিতে বারণ করেছে, সমালোচকদের কথা কানেই তোলেন না পন্ত! আশা করি বিশ্বকাপের দলে নির্বাচকরা ওকে ভুলে যাবে না, KKR তারকার হয়ে সওয়াল সঞ্জয়ের পেস বোলিংয়ের প্রফেসর:- বুমরাহর ভূয়সি প্রশংসা প্রাক্তন ক্যারিবিয়ান তারকার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.