বাংলা নিউজ > ভোটযুদ্ধ > লোকসভার ভোটযুদ্ধ > Election commission: ষষ্ঠ দফার আগে অতিরিক্ত জেলাশাসক, নির্বাচনী আধিকারিককে সরাল কমিশন

Election commission: ষষ্ঠ দফার আগে অতিরিক্ত জেলাশাসক, নির্বাচনী আধিকারিককে সরাল কমিশন

ষষ্ঠ দফার আগে অতিরিক্ত জেলাশাসক, নির্বাচনী আধিকারিককে সরাল কমিশন (HT_PRINT)

নির্বাচন কমিশনের তরফে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, নির্বাচনী কাজের সঙ্গে যুক্ত নয় এরকম কোনও পদে তাদের নিয়োগ করতে হবে। একই সঙ্গে ওই দুটি ফাঁকা জায়গা পূরণ করার জন্য রাজ্যের স্বরাষ্ট্র দফতরকে তিন জন করে আইএস অফিসারের নাম প্রস্তাব করতে বলা হয়েছে।

পুরুলিয়া ও পশ্চিম মেদিনীপুরের পুলিশ সুপারদের পর এবার আরও দুই আধিকারিককে সরিয়ে দিল নির্বাচন কমিশন। উত্তর ২৪ পরগনার অতিরিক্ত জেলাশাসক (বসিরহাট) দিব্যা লোঙ্গানাথন এবং কলকাতা দক্ষিণের জেলা নির্বাচনী আধিকারিক রশ্মি কামালকে সরিয়ে দেওয়া হয়েছে। এ নিয়ে বিজ্ঞপ্তি জারি করেছে নির্বাচন কমিশন। বিজ্ঞপ্তিতে স্পষ্টভাবে বলা হয়েছে, এই দুই আধিকারিক নির্বাচনী কাজে যুক্ত থাকতে পারবেন না। 

আরও পড়ুন: ছিল পক্ষপাতিত্বের অভিযোগ, পুরুল্যার SP-সহ ৪ পুলিশ অফিসারকে বদলির নির্দেশ কমিশনের

যাদের সরানো হয়েছে সেই দুই আধিকারিকই হলেন আইএস অফিসার। নির্বাচন কমিশনের তরফে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, নির্বাচনী কাজের সঙ্গে যুক্ত নয় এরকম কোনও পদে তাদের নিয়োগ করতে হবে। একই সঙ্গে ওই দুটি ফাঁকা জায়গা পূরণ করার জন্য রাজ্যের স্বরাষ্ট্র দফতরকে তিন জন করে আইএস অফিসারের নাম প্রস্তাব করতে বলা হয়েছে।

নির্দেশ অনুযায়ী, আজ দুপুর ৩ টের মধ্যে নামের প্রস্তাব পাঠানোর কথা। তারপরেই কাদের ওই দুটি পদে নিযুক্ত করা হবে সেবিষয়ে অনুমোদন দেবে কমিশন। যদিও দুজন আইএস অফিসারকে কেন হঠাৎ করে বদলি করা হল তা স্পষ্ট নয়। তবে এর আগে বিভিন্ন সময়ে নির্বাচন কমিশন যে সমস্ত আধিকারিকদের সরিয়ে দিয়েছিল তাদের অনেকের বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ তুলেছিল। 

উল্লেখ্য, নির্বাচনী নির্ঘণ্ট জারি হতেই একের পর এক অনেক আধিকারিককে সরিয়ে দিয়েছে কমিশন। রাজ্য পুলিশের ডিজিকেও সরানো হয়েছিল। সম্প্রতি সরানো হয়েছে পুরুলিয়া ও পশ্চিম মেদিনীপুরের পুলিশ সুপার সহ একাধিক পুলিশ আধিকারিককে।

পুরুলিয়ার আগের এসপি অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে পক্ষপাতমূলক ভূমিকা পালনের অভিযোগ পেয়েছিল নির্বাচন কমিশন। এর আগে তিনি যখন ডায়মন্ড হারবারের পুলিশ সুপার ছিলেন সেই সময়েও একই অভিযোগ উঠেছিল তাঁর বিরুদ্ধে। তারপরেই রবিবার নির্বাচনের কাজের সঙ্গে যুক্ত নয় সেরকম একটি পদে তাঁকে বদলি করার নির্দেশ দিয়েছিল কমিশন। পাশাপাশি পূর্ব মেদিনীপুর জেলার কন্টাইয়ের এসডিপিও দিবাকর দাস, ভূপতিনগর থানার ওসি গোপাল পাঠক এবং পটাশপুর থানার ওসি রাজ কুণ্ডুকেও সরানোর নির্দেশ দিয়েছিল। পরে পুরুলিয়ার পুলিশ সুপার করা হয় আশিস মৌর্যকে এবং কন্টাইয়ের এসডিপিও হিসেবে আজহারউদ্দিন খানকে নিয়োগ করা হয়।

অন্যদিকে, এই নির্দেশের পরে সোমবার পশ্চিম মেদিনীপুর জেলার পুলিশ সুপার ধৃতিমান সরকারকেও সরিয়ে দেওয়ার নির্দেশ দেয় নির্বাচন কমিশন। তাঁকেও নির্বাচনের সঙ্গে যুক্ত নয় এরকম একটি পদে বসানোর নির্দেশ দেয়। তবে ওই পুলিশ সুপারকে সরিয়ে দেওয়ার পরেই শুরু হয় রাজনৈতিক তরজা।  কারণ পঞ্চম দফার ভোটের আগের দিন পশ্চিম মেদিনীপুরের খড়গপুর থেকে বিজেপি প্রার্থী অগ্নিমিত্রা পালের ঘনিষ্ঠের কাছ থেকে ৩৫ লক্ষ টাকা উদ্ধার করে পুলিশ। তারপরেই জেলার এসপিকে বদলের নির্দেশ দেওয়ায় নির্বাচন কমিশন এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আক্রমণ করেন তৃণমূল প্রার্থী অভিষেক বন্দ্যোপাধ্যায়। তাঁর জায়গায় পশ্চিম মেদিনীপুরের নতুন পুলিশ সুপার হিসাবে দায়িত্ব নিয়েছেন ২০১৬ ব্যাচের আইপিএস অফিসার কুলদীপ সুরেশ।

ভোটযুদ্ধ খবর

Latest News

ভিডিয়ো-KKR-কে চ্যাম্পিয়ন করবে বলে রাজনীতি ছেড়েছেন গম্ভীর! বড় দাবি নাইট তারকার মানিপ্ল্যান্ট বাড়িতে রেখেও মিলছে না সমৃদ্ধি? এই ভুল করছেন না তো!রইল বাস্তুটিপস 'শেষ হয়েও হইল না শেষ'! দ্য গ্রেট ইন্ডিয়ান কপিল শো ফেরার কথা জানালেন কপিল শর্মা 'মরেই তো যেতাম…রেল সফর আর নিরাপদ নয়…'ট্রেন দুর্ঘটনায় আহতরা ভর্তি NBMC-তে ২০১১ বিশ্বকাপ থেকে বাদ পড়েই ম্যাগি ম্যান হয়ে ওঠেন হিটম্যান!কীভাবে? বললেন অভিষেক ‘‌সাধারণ মানুষের ট্রেনগুলি মৃত্যুপুরী হয়ে উঠছে’‌, দুর্ঘটনা নিয়ে তোপ দেবাংশুর 'ওর কেরিয়ার তো...' ‘অগ্নি’র অগ্নিমিত্রা হওয়ার গল্প ফাঁস করলেন জুন মেয়ে সেজে ভারতীয়দের মধুচক্রে ফাঁসাচ্ছে পাক গুপ্তচররা, জানা গেল আদালতের নথি থেকে শুভ জন্মদিন লিসা: দেখে নিন স্বামী ও সন্তানদের নিয়ে তাঁর ছুটি কাটানোর মুহূর্তগুলি সোনাক্ষী থেকে অর্জুন, ২০২৪-এর ‘বাবা দিবসে’ শ্রদ্ধা জানালেন যে যে সেলেব

T20 WC 2024

২০১১ বিশ্বকাপ থেকে বাদ পড়েই ম্যাগি ম্যান হয়ে ওঠেন হিটম্যান!কীভাবে? বললেন অভিষেক PAK vs IRE: ক্যাচ নিতে গিয়ে ভয়ঙ্কর ধাক্কা! অল্পের জন্য রক্ষা পেলেন আফ্রিদি-উসমান ওপেনিং করাতে গিয়ে ব্যর্থ বিরাট, সুপার হিট পন্ত!কেন এমন সিদ্ধান্ত, জানালেন বিক্রম BAN vs NEP ম্যাচে সেলিব্রেশন করতে গিয়ে সুইমিং পুলে পড়ে গেলেন ভক্ত! কী হল তারপর? ২৪ বলের মধ্যে ২১টা ডট, সর্বনিম্ন টোটাল ডিফেন্ড, বীর বিক্রমে সুপার এইটে টাইগাররা হামারা নেতা ক্যায়সা হো… নিউইয়র্কের ভক্তদের স্লোগানে কোহলির চমকপ্রদ প্রতিক্রিয়া টি২০ বিশ্বকাপের সুপার ৮-এ কবে কখন খেলবে বাংলাদেশ, USA? জানুন সব ম্যাচের সময়সূচি এবার বাংলাদেশের মুখোমুখি হবে ভারত, T20 WC সুপার ৮-এ কবে কবে মাঠে নামবেন রোহিতরা? আমাদের ভালো খেলোয়াড় আছে, কিন্তু দল হিসেবে… পাকিস্তান টিম নিয়ে কি বিরক্ত বাবর! T20 WC 2024 BAN vs NEP: নেপালের বিরুদ্ধে ১০৬ অলআউট! লজ্জার ইতিহাস গড়ল বাংলাদেশ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.