বাংলা নিউজ > ভোটযুদ্ধ > লোকসভার ভোটযুদ্ধ > জনহিত নয়, ভোটে জিততেই বেলাগাম ভর্তুকি, অভিমত শহুরে ভারতীয়র, সর্বোচ্চ প্রশ্নচিহ্ন TMC-র প্রকল্প নিয়ে

জনহিত নয়, ভোটে জিততেই বেলাগাম ভর্তুকি, অভিমত শহুরে ভারতীয়র, সর্বোচ্চ প্রশ্নচিহ্ন TMC-র প্রকল্প নিয়ে

লক্ষ্মীর ভাণ্ডারে টাকা বাড়ানোয় মমতাকে ধন্যবাদ দিচ্ছে তৃণমূল মহিলা শাখা (Sudipta Banerjee)

ইউগভ-মিন্ট-সিপিআর মিলেনিয়াল সার্ভেতে দেখা গেছে, দলমতের ঊর্ধ্বে উঠে বেশিরভাগ শহুরে ভারতীয়রা দরিদ্রদের বিনামূল্যে দেওয়া পণ্য ও পরিষেবাকে অপ্রয়োজনীয় এবং কোষাগারের জন্য় ক্ষতিকারক বলে মনে করে। 

YouGov-Mint-CPR Millennial Survey-র সর্বশেষ রাউন্ডে দেখা যাচ্ছে বেশিরভাগ শহুরে ভারতীয়, দলমত নির্বিশেষে, দরিদ্রদের উন্নয়নের জন্য রাজ্য ও জাতীয় সরকারগুলি প্রদত্ত বিনামূল্যে পণ্য ও পরিষেবা সম্পর্কে নেতিবাচক দৃষ্টিভঙ্গি পোষণ করেন। ১২,৫৪৪ জন উত্তরদাতার মধ্যে ৫৮ শতাংশেরও বেশি বলেছেন যে বিনামূল্যে গ্যাস সিলিন্ডার, ল্যাপটপ, ফোন, স্কুটার এবং অনুরূপ কিছু দেওয়া দেশের আর্থিক ক্ষতি করতে পারে এবং ৫২ শতাংশ বলেছেন যে এগুলি অকারণে খরচা। 

বয়স্ক, ধনী এবং উত্তর ভারতীয় উত্তরদাতারা বিনামূল্যে জনসাধারণের পণ্য এবং পরিষেবা দেওয়ার বেশি বিরোধী। দক্ষিণের রাজ্যে বসবাসকারীরা, যারা ১৯৯৬ সালের পরে জন্মগ্রহণ করেছেন এবং যারা বেকার বা আয় কম তাদের মধ্যে অর্ধেকেরও কম এই নীতিগুলিকে অপ্রয়জোনীয় খরচা বলে অভিহিত করেছেন। লিঙ্গ বৈষম্যও এই প্রশ্নের ক্ষেত্রে ছিল সুস্পষ্ট। প্রায় ৬৩ শতাংশ পুরুষ এবং অনেকটা কম ৫৩ শতাংশ নারী মনে করেন, কল্যাণমূলক ব্যয় সরকারের আর্থিক ক্ষতি করতে পারে। একইভাবে ৫৭ শতাংশ পুরুষ ও ৪৬ শতাংশ নারী এটিকে অপ্রয়োজনীয় খরচা বলে মনে করেন। 

এই জনকল্যাণমূলক স্কিমগুলি যে নির্বাচনে জেতার জন্য, সেটা নিয়ে কোনও সংশয় নেই সাধারণ মানুষের। ৭৬ শতাংশ উত্তরদাতা মনে করেন, রাজনৈতিক দলগুলি মূলত ব্যালটের দিকে নজর রেখেই এ ধরনের প্রতিশ্রুতি দেয়।

নির্বাচন সম্পর্কিত বিভিন্ন বিষয় জনমানসের চিন্তাভাবনা বুঝতে ২০২৩ সালের ডিসেম্বরে ২০০টিরও বেশি শহর ও নগরের উত্তরদাতাদের সঙ্গে অনলাইনে সার্ভে করা হয়েছিল।  উত্তরদাতাদের প্রায় ৮৪% মিলেনিয়াল (৪৪% ১৯৯৬ সালের পরে এবং ৪০% ১৯৮১ থেকে ১৯৯৬ সালের মধ্যে জন্মগ্রহণ করেছেন)। এখন তার একাদশ রাউন্ডের সার্ভে করেছে ইউগভ ইন্ডিয়া এবং দিল্লির থিঙ্ক-ট্যাঙ্ক সেন্টার ফর পলিসি রিসার্চ (সিপিআর), হিন্দুস্তান টাইমসের মিন্টের সহযোগিতায়। 

ভোট না উন্নয়ন?

 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং ভারতীয় জনতা পার্টি (বিজেপি) এর আগে বিরোধীদের টার্গেট করার জন্য তথাকথিত 'রেভদি সংস্কৃতি' কে নির্বাচনী ইস্যু করেছে। বিজেপির সমর্থকরা এই সকল কল্যাণমূলক পদক্ষেপগুলিকে নেতিবাচক ভাবে দেখার সম্ভাবনা সবচেয়ে বেশি। তবে যাঁরা কংগ্রেস এবং অন্যান্য বিরোধীদলের সমর্থক, তারাও এগুলিকে খুব একটা ভালো চোখে দেখছেন না। প্রায় ৫৯ শতাংশ বিজেপি সমর্থক এবং ৪৭ শতাংশ অকারণে খরচ এবং যথাক্রমে ৬৬ এবং ৫২ শতাংশ বলেছেন যে এতে সরকারি কোষাগার খালি হয়ে যেতে পারে। 

এই সমীক্ষায় প্রত্যেক উত্তরদাতার কাছে বিজেপি, কংগ্রেস সরকার এবং তাদের নিজ নিজ রাজ্যের প্রধান দলগুলির দ্বারা প্রবর্তিত ভর্তুকি প্রকল্প সম্পর্কে তাদের মতামত জানতে চাওয়া হয়েছিল। এখানেও একটা বড় অংশ ভর্তুকিকে ভোটের সঙ্গে তুলনা করেছে। বিজেপি নেতৃত্বাধীন এবং আম আদমি পার্টির সরকারগুলি ভর্তুকি নীতির ওপর মানুষের আস্থা সবচেয়ে বেশি। যথাক্রমে ২৯% এবং ২৬% উত্তরদাতা বলেছেন যে তাদের নীতিগুলি প্রকৃত দরিদ্রদের উপকার করছে। কংগ্রেসের ভর্তুকি প্রকল্প মাত্র ১৯ শতাংশ উত্তরদাতার মধ্যে আস্থা জুগিয়েছে। 

চাপে তৃণমূল

 

সমীক্ষায় উঠে এসেছে যে তৃণমূলের ওপর আস্থা এই প্রশ্নটিতে মানুষের বেশ কম। ৪৪ শতাংশ মনে করে তাদের ভর্তুকি প্রকল্পগুলি ভোটের লক্ষ্যে। প্রসঙ্গত, হালে রাজ্য বাজেটেও লক্ষ্মীর ভাণ্ডারে ভাতা দ্বিগুণ করেছে মমতা সরকার। বিজেপি ও কংগ্রেসের ক্ষেত্রে এই হার ছিল ৩৮ শতাংশের কাছাকাছি মহারাষ্ট্রের ৩৫ শতাংশেরও বেশি উত্তরদাতা বলেছেন যে শিবসেনার নীতিগুলি বেশিরভাগই ভাল উদ্দেশ্যপ্রণোদিত ছিল তবে আরও ভালভাবে রূপায়ণ করা যেতে পারে।

স্পষ্টতই, বিজেপি সমর্থকরা বিজেপি সরকারের চালু করা ভর্তুকি নীতির অত্যন্ত সমর্থক এবং কংগ্রেসের প্রতি অনাস্থাজ্ঞাপন করে। কংগ্রেস সমর্থকদের ক্ষেত্রে মনোভাবটি ঠিক উলটো। কোনটা ভোট কেনার জন্য ও কোনটি সত্যিকারের জনহিতে, সেটা নিয়ে বিতর্ক চলবেই। 

 

 

ভোটযুদ্ধ খবর

Latest News

এপ্রিলে বেরোচ্ছে না উচ্চমাধ্যমিকের রেজাল্ট, তাহলে কবে? দেখতে পাবেন HT বাংলায় মে'র শুরুতেই মাধ্যমিকের রেজাল্ট, কবে ফলপ্রকাশ? এসে গেল দিনক্ষণ, কীভাবে দেখবেন? ‘ধর্মের ভিত্তিতে সংরক্ষণ দিয়ে আম্বেদকরের পিঠে ছুরি মেরেছে’ কংগ্রেসকে তোপ মোদীর 'নম্বরটাই গুরুত্বপূর্ণ, দাড়ি-গোঁফ নয়' - ট্রোলের জবাবে বিস্ফোরক টপার প্রাচী ইউপিএসসি ২০২৫-এর পরীক্ষার তারিখ প্রকাশ্যে, CSE, CDS কবে? রইল ক্যালেন্ডার TRP: ভোট নিয়ে ব্যস্ত রচনা, IPL-এ সৌরভ! হুড়হুমুড়িয়ে কমলো দাদা-দিদির নম্বর ইথিলিন অক্সাইড মিলল এভারেস্ট, MDH মসলায়! জানুন ক্যানসার সহ কী হতে পারে এটি থেকে ‘বুড়ি-মোটা’ বলে কটাক্ষ, ‘এমন মানুষদের জীবনে..’,ট্রোলারদের সপাটে জবাব দিলেন লারা ‘‌আদালতের যুক্তি ধরে নিলে কলকাতা হাইকোর্টও তুলে দিতে হবে’‌, দাবি অভিষেকের 'একজনের ক্রেডিট কার্ডের তথ্য দেখতে পাচ্ছেন অপরজন', ক্ষতিপূরণ দেবে ICICI ব্যাঙ্ক

Latest IPL News

IPL 2024: লক্ষ্যে সফল, কোহলির থেকে দ্বিতীয় ব্যাট আদায় করেই ছাড়লেন নাছোড় রিঙ্কু ইডেন থেকে চিপক, হোম অ্যাডভান্টেজ কাজে লাগাতে কতটা সহায়তা করছে পিচ? 'Don't spread nonsense', মিথ্যে উদ্ধৃতির অভিযোগে এক ওয়েবসাইটকে ধুয়ে দিলেন রায়াডু তুমি কত টাকা চাও, জিজ্ঞেস করেছিল স্কাই স্পোর্টস, উত্তর শুনে পালিয়েছে, বললেন বীরু কোন যোগ্যতায় IPL-এর কমেন্ট্রি করেন প্রেরণা? ট্রোল হতেই জবাব এল, 'লোকের ফেটেছে' DC vs GT: রোহিতের কথায় সায় অক্ষরের,ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মে বিপাকে অলরাউন্ডাররা পরীক্ষিত সৈনিকেই ভরসা, বিশ্বকাপে জায়গা হচ্ছে না রিয়ান, মায়াঙ্কদের প্রথমে ভেবেছিলাম ১৮০ করব, তারপর পন্ত বলল… ঋষভের আত্মবিশ্বাস দেখে অবাক আমরে বিধ্বংসী মেজাজে ব্যাট করার পরেও ক্ষমা চাইলেন পন্ত, কিন্তু কার কাছে, কেন? -ভিডিয়ো ‘আমি অনুরোধ করেছিলাম,তবে ও শোনেনি’,উথাপ্পার কোন ব্যবহার এখনও মনে রয়েছে কুম্বলের?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.