বাংলা নিউজ > ভোটযুদ্ধ > লোকসভার ভোটযুদ্ধ > হাজিপুর লোকসভা কেন্দ্র ২০২৪: পাসওয়ান গড়ে কাকার কাঁটা উপেক্ষা করে চিরাগের লড়াই

হাজিপুর লোকসভা কেন্দ্র ২০২৪: পাসওয়ান গড়ে কাকার কাঁটা উপেক্ষা করে চিরাগের লড়াই

রামবিলাস পাসওয়ানের মূর্তিতে প্রণাম জানাচ্ছেন ছেলে চিরাগ (PTI)

২০২৪ সালের লোকসভা নির্বাচনে এই কেন্দ্র থেকে এলজেপির প্রার্থী চিরাগ পাসওয়ান ও অন্যদিকে আরজেডির পক্ষ থেকে এই কেন্দ্রের প্রতিদ্বন্দ্বিতা করছেন শিবচন্দ্র রাম। 

হাজিপুর লোকসভা কেন্দ্রটি বর্তমানে তফসিলি জাতিদের জন্য সংরক্ষিত একটি কেন্দ্র। বিহারের অন্যতম গুরুত্বপূর্ণ একটি লোকসভা কেন্দ্র হল হাজিপুর। ১৯৫৭ সালের প্রথম লোকসভা নির্বাচন থেকেই এই কেন্দ্রে নির্বাচন সংঘটিত হয়ে আসছে। সর্বশেষ লোকসভা নির্বাচনে ২০১৯ সালে এই কেন্দ্র থেকে লোক জনশক্তি পার্টির পক্ষ থেকে পশুপতি কুমার পারস জয়লাভ করেছিলেন। 

পঞ্চম দফায় ২০ মে এখানে ভোটগ্রহণ করা হচ্ছে। এবার পাসওয়ান পুত্র চিরাগ এখান থেকে প্রার্থী। প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী পারসকে টিকিট না দিয়ে তার ভাইপোকে প্রার্থীপদ দিয়েছে এনডিএ। তাতে বিশেষ প্রীত নন পারস, কিন্তু শেষ বিচারে সেটা মেনে নিতে বাধ্য হয়েছেন তিনি। তবে চিরাগের জন্য প্রচারে বিশেষ দেখা যায়নি পশুপতি পারসকে। তিনি বলেছেন যে তাঁকে কোনও আমন্ত্রণ জানানো হয়নি।

এই কেন্দ্রের ঐতিহাসিক ফলাফলের দিকে চোখ রাখলে দেখা যাবে, প্রথম তিনটি লোকসভা নির্বাচনে জাতীয় কংগ্রেস জয়লাভ করেছিল এই কেন্দ্র থেকে। ১৯৭৭ সালে রামবিলাস পাসওয়ান জনতা দলের পক্ষ থেকে এই কেন্দ্রে প্রথম জয়লাভ করেন। জনতা দল সেকুলারের পক্ষ থেকে রামবিলাস পাসওয়ান এর পরবর্তী লোকসভা নির্বাচনেও সাংসদ নির্বাচিত হন। কংগ্রেস বিরোধিতা এবং লোহিয়াপন্থী সমাজবাদী রাজনীতির গরুত্বপূর্ণ প্রভাব ছিল এই কেন্দ্রে। ১৯৮৪ সালে জাতীয় কংগ্রেস এই কেন্দ্রটিতে জিতে ফিরলেও ফের ১৯৮৯ সাল থেকে এই কেন্দ্রটি জনতা দলের বিভিন্ন গোষ্ঠীর দখলে যায়। রামবিলাস পাসওয়ান এবং রামসুন্দর দাস এই কেন্দ্রটিতে পরপর লোকসভা নির্বাচনগুলিতে জয়লাভ করেন। ২০০৯ সালের লোকসভা নির্বাচনে রামসুন্দর দাস জনতা দল ইউনাইটেডের পক্ষ থেকে জয়লাভ করেন। ২০১৪ সালের লোকসভা নির্বাচনে রামবিলাস পাসওয়ান লোক জনশক্তি দলের পক্ষ থেকে জয়লাভ করেন। ২০১৯ সালে নির্বাচনে এই কেন্দ্রে পশুপতি কুমার পারস ৫৩ শতাংশের বেশি ভোট নিয়ে পরাজিত করেন আরজেডি প্রার্থী শিবচন্দ্র রামকে।

২০২৪ সালের লোকসভা নির্বাচনে এই কেন্দ্র থেকে এলজেপির প্রার্থী চিরাগ পাসওয়ান ও অন্যদিকে আরজেডির পক্ষ থেকে এই কেন্দ্রের প্রতিদ্বন্দ্বিতা করছেন শিবচন্দ্র রাম। বিহারের সর্বশেষ বিধানসভা নির্বাচন অনুযায়ী এই কেন্দ্রের অন্তর্গত ছটি বিধানসভার মধ্যে দুটি কেন্দ্রে বিজেপি, তিনটি কেন্দ্রে আরজেডি এবং একটি কেন্দ্রে জাতীয় কংগ্রেস জয়লাভ করেছিল৷ এনডিআর জোট শরিক লোক জনশক্তি দলের সঙ্গে এবার টক্কর ইণ্ডিয়া জোটের দল আরজেডি'র। বর্তমানে বিধানসভার নিরিখে রাজ্যটির ক্ষমতায় রয়েছে বিজেপি, জেডিইউ-এর জোট। তবে কংগ্রেস, আরজেডি এবং সিপিআইএম (এমএল) লিবারেশন, সিপিআইএমেরও যথেষ্ঠ জনসমর্থন রয়েছে।

ভোটযুদ্ধ খবর

Latest News

ফুড SI নিয়োগের পরীক্ষায় প্রশ্নফাঁসে ধৃত সিজিও কমপেক্সে কর্মরত মাস্টারমাইন্ড সহ ২ যেন জিতের জেরক্স কপি! ছেলে রনভের মুখ দেখালেন টলিউডের বস, কী অর্থ খুদের নামের? হেরেও হারতে রাজি নন অধীর চৌধুরী, বহরমপুরের মাটিতে আন্দোলনের পথে একদা রবীন হুড উদ্দেশ্য টিকিটের দাম কমানোর- বলছেন নয়া বিমান পরিবহন মন্ত্রী, হবে রিভিউ মিটিং চলন্ত ট্রেনে মহিলার গায়ে প্রস্রাব করল মদ্যপ সেনা জওয়ান, ব্যবস্থা নিল না RPF অভিষেক বসেছিলেন, সেই জায়গায় ধরনায় বসতে চান শুভেন্দু, পুলিশকে চিঠি রাজ্যপালকে কি গৃহবন্দি? শুভেন্দুকে দেখা করার অনুমতি দিয়ে প্রশ্ন আদালতের কসবার অ্যাক্রোপলিস শপিং মলে আগুন, ধোঁয়ায় ছেয়ে গেল এলাকা অম্বলের ভয়ে খান না? শ্বাসকষ্ট তো হবেই না, সরষে খেলে আর কী কী উপকার হবে জেনে নিন হরভজনের গলায় আমিরের প্রশংসা! ভাইরাল হল ভাজ্জির ‘ফিক্সার কো সিক্সার’ পোস্ট

T20 WC 2024

হরভজনের গলায় আমিরের প্রশংসা! ভাইরাল হল ভাজ্জির ‘ফিক্সার কো সিক্সার’ পোস্ট ফিল সল্ট কেন ৬১ নম্বর জার্সি পরেন? কারণ জানলে গালাগাল দেবেন ম্যান ইউ সমর্থকরা নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামের পিচে খেলা সহজ ছিল না: রোহিতের স্বীকারোক্তি ১০-১৫ রান কম করেছি:- ভারতের বিরুদ্ধে ম্যাচ হেরে স্বীকারোক্তি অ্যারন জোন্সের পরপর ২টি ছক্কা হাঁকিয়েই ইতিহাসে নাম তুললেন সল্ট, এই রেকর্ড বিশ্বের আর কারও নেই কখনই বলব না এটা ম্যাচ জয়ী টোটাল ছিল: ব্যাটার নয়, শাকিবের গলায় বোলারদের প্রশংসা স্কটল্যান্ডকে ম্যাচ ছাড়বে অজিরা? হেজেলউডের মন্তব্যে বিতর্ক!মুখ খুললেন ইংরেজ কোচ ‘এত তাড়াতাড়ি সব হচ্ছে,হজম হচ্ছে না’! বিরাটের উইকেটের স্মৃতিচারণায় নেত্রভালকর সেহওয়াগ কে? শাকিবকে কটাক্ষ করেছিলেন বীরু, চরম উপেক্ষায় জবাব বাংলাদেশ কিংবদন্তির ‘তোমার পরিসংখ্যান তো আমার থেকেও খারাপ’! বাবরকে ফের বিষেদগার শেহজাদের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.