বাংলা নিউজ > ভোটযুদ্ধ > লোকসভার ভোটযুদ্ধ > Success Rate of Exit Polls 2014 and 2019: কতটা ঠিক ছিল ২০১৪ ও ২০১৯ সালের এক্সিট পোল? মোদীর জয়ের কথাই বলেছিল? রইল হিসাব

Success Rate of Exit Polls 2014 and 2019: কতটা ঠিক ছিল ২০১৪ ও ২০১৯ সালের এক্সিট পোল? মোদীর জয়ের কথাই বলেছিল? রইল হিসাব

কলকাতায় ভোটদান। (ছবি সৌজন্যে পিটিআই)

Success Rate of Exit Polls 2014 and 2019: আজ ২০২৪ সালের ভোটগ্রহণ-পর্ব শেষ হওয়ার পরেই এক্সিট পোল বা বুথফেরত সমীক্ষার ফলাফল সামনে আসবে। তার আগেই দেখে নিন যে ২০১৪ সাল এবং ২০১৯ সালের লোকসভা নির্বাচনের এক্সিট পোলের ফলাফল কি মিলে গিয়েছিল?

এবার কারা সরকার গড়বে? টানা তৃতীয়বার ক্ষমতায় আসবে বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোট? নাকি কংগ্রেস, তৃণমূল কংগ্রেস, সিপিআইএম-সহ বিরোধী দলের ইন্ডিয়া জোট ক্ষমতায় আসবে? আজ প্রাথমিকভাবে সেই আভাস মিলবে। কারণ আজ এক্সিট পোল বা বুথফেরত সমীক্ষার ফলাফল আসতে চলেছে। যা থেকে আভাস মিলতে পারে যে এবার লোকসভা নির্বাচনের ফলাফল কী হতে পারে। তবে বুথফেরত সমীক্ষার ফলাফল যে সবসময় মিলে যায়, সেরকম কোনও নিশ্চয়তা নেই। অনেক ক্ষেত্রেই বুথফেরত সমীক্ষায় যে ইঙ্গিত দেওয়া হয়েছে, সেটার পুরোপুরি উলটো ফল হয়েছে। ২০১৪ সাল এবং ২০১৯ সালের লোকসভা নির্বাচনের বুথফেরত সমীক্ষার ফলাফল কি মিলে গিয়েছিল? দেখে নিন সেই হিসাব।

২০১৯ সালের কোন বুথফেরত সমীক্ষায় কী ইঙ্গিত দেওয়া হয়েছিল?

১) ইন্ডিয়া টুডে এবং মাই অ্যাক্সিসের সমীক্ষায় ইঙ্গিত দেওয়া হয়েছিল যে এনডিএ ৩৩৯-৩৬৫টি আসন পেতে পারে। কংগ্রেস-সহ ইউপিএয়ের আসন সংখ্যা দাঁড়াবে ৭৭-১০৮।

২) নিউজ ২৪-টুডেস চাণক্যের বুথফেরত সমীক্ষায় ইঙ্গিত দেওয়া হয়েছিল যে ৩৫০টি জিততে পারে এনডিএ। ইউপিএয়ের আসন সংখ্যা দাঁড়াতে পারে ৯৫।

৩) নিউজ১৮-ইপসোসের এক্সিট পোলে ইঙ্গিত দেওয়া হয়েছিল যে ৩৩৬টি আসনে জিততে পারে এনডিএ জোট। ৮২টি আসনেই থমকে থাকতে পারে ইউপিএ। 

৪) টাইমস নাও এবং ভিএমআর সমীক্ষায় ইঙ্গিত দেওয়া হয়েছিল যে বিজেপির ঝুলিতে ৩০৬টি আসন যেতে পারে। ইউপিএ জিতে পারে ১২০টি আসনে।

৫) সুদর্শন নিউজের বুথফেরত সমীক্ষায় বিজেপিকে ৩০৫টি আসন দেওয়া হয়েছিল। ইউপিএকে দেওয়া হয়েছিল ১২৪টি আসন।

আরও পড়ুন: TMC's predicted seats in WB: বাংলায় সত্যিই ৩০-র বেশি আসন পাবে তৃণমূল? শেষ দফার ভোটের হাওয়া দেখে বললেন অভিষেক

২০১৯ সালের লোকসভা নির্বাচনের চূড়ান্ত ফলাফল

২০১৯ সালের লোকসভা নির্বাচনে ৩০৩টি আসনে জিতেছিল বিজেপি। সার্বিকভাবে বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোট পেয়েছিল ৩৫৩টি আসন। অন্যদিকে, কংগ্রেস ৫২টি আসনে জিতেছিল। আর ইউপিএ জোটের ঝুলিতে মোট ৯৩টি আসন গিয়েছিল।

২০১৪ সালের এক্সিট পোলে কী ইঙ্গিত দেওয়া হয়েছিল?

১) ইন্ডিয়া টুডে-সিসেরোর বুথফেরত সমীক্ষায় ইঙ্গিত দেওয়া হয়েছিল যে ২৭২টি আসনে জিততে পারে এনডিএ। কংগ্রেস-সহ ইউপিএ জোটের ঝুলিতে যেতে পারে ১১৫টি আসন। 

২) নিউজ২৪-চাণক্যের এক্সিট পোলে ইঙ্গিত দেওয়া হয়েছিল যে এনডিএ জোট ৩৪০টি আসনে জিততে পারে। সেখানে ১০১টি আসন যেতে পারে ইউপিএয়ের ঝুলিতে। 

৩) সিএনএন আইবিএন-সিএসডিএসের বুথফেরত সমীক্ষায় বলা হয়েছিল যে এনডিএ জোট জিততে পারে ২৮০টি আসন। ইউপিএ ৯৭টি আসনে জিততে পারে। 

৪) টাইমস নাও-ওআরজির সমীক্ষায় এনডিএকে ২৪৯টি আসন দেওয়া হয়েছিল। ইউপিএ ১৪৮টি আসনে জিততে পারে বলে ইঙ্গিত দেওয়া হয়েছিল।

৫) এবিপি নিউজ-নিয়েলসনের বুথফেরত সমীক্ষা অনুযায়ী, ২৭৪টি আসনে জিততে পারে এনডিএ। ৯৭টি আসনে জিততে পারে ইউপিএ।

আরও পড়ুন: Lok Sabha election 2024 Exit Polls Result: কারা কত আসনে জিততে পারে? আজ এক্সিট পোলের ফলাফল আসছে, কখন ও কোথায় দেখবেন?

২০১৪ সালের লোকসভা নির্বাচনের চূড়ান্ত ফলাফল

বুথফেরত সমীক্ষার মতোই ২০১৪ সালে জিতেছিল বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোট। পাঁচটি বুথফেরত সমীক্ষার গড় করলে এনডিএয়ের আসন সংখ্যা দাঁড়াচ্ছিল ২৮৩। ইউপিএয়ের আসন সংখ্যা ৯৩-র মতো হচ্ছিল। কিন্তু বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় এসেছিল বিজেপির নেতৃত্বাধীন জোট। ৩৩৬ আসনে জিতেছিল। ২৮২ আসনে জিতেছিল বিজেপি। ইউপিএ জিতেছিল ৬০টি আসন। কংগ্রেসের ঝুলিতে মাত্র ৪৪টি আসন গিয়েছিল।

আরও পড়ুন: Pakistan says PoK a foreign territory: 'পাকিস্তান-অধিকৃত কাশ্মীর হল বিদেশের জায়গা', স্বীকার করে নিল পাকিস্তানই!

ভোটযুদ্ধ খবর

Latest News

মালদা-মুর্শিদাবাদ ও বিহারের তিন জেলা নিয়ে কেন্দ্রশাসিত অঞ্চল করুন, দাবি সংসদে বিকাশ ভবনের নির্দেশের পরেই যাদবপুরে শিক্ষক নিয়োগের ইন্টারভিউ রাতারাতি বাতিল মান্ডির নির্বাচন বাতিল করার আর্জি হাইকোর্টে, কঙ্গনাকে নোটিশ পাঠাল আদালত আবার আসছে রানি-ঋষু, এবারে মরতে হবে কাকে? মুক্তি পেল ফির আয়ি হাসিন দিলরুবার ঝলক 'আমাকে এই চরিত্রটা…' করণ জোহরের সঙ্গে কাজের অভিজ্ঞতা নিয়ে মুখ খুললেন শ্বেতা দিঘা থেকে ফেরার পথে ভয়াবহ পথ দুর্ঘটনা, মোটরবাইক–গাড়ির মুখোমুখি সংঘর্ষ, মৃত চার মালদার ব্যাঙ্কে ডাকাতির ঘটনায় মাস্টার মাইন্ড সহ ধৃত ৪, নিষ্ক্রিয় করা হল বোমা স্ত্রীর জন্মদিনে আদুরে পোস্ট জিতের, মোহনার জন্য লিখলেন 'তোমার সঙ্গে ভালোবাসাকে…' ক্যাম্যাক স্ট্রিটে অভিষেকের অফিসে ধোঁয়া, আতঙ্কে কর্মীরা, কীভাবে লাগল আগুন? বিরাট সাইজ, ঝলমল করছে! বাংলার নদী থেকে উঠল রানি ইলিশ, দাম শুনলে চমকে যাবেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.