বাংলা নিউজ > ভোটযুদ্ধ > লোকসভার ভোটযুদ্ধ > Baramulla voter turnout: ৪০ বছরের মধ্যে সবচেয়ে বেশি ভোট পড়ল বারামুল্লায়, ভোট দিল জঙ্গিদের পরিবার

Baramulla voter turnout: ৪০ বছরের মধ্যে সবচেয়ে বেশি ভোট পড়ল বারামুল্লায়, ভোট দিল জঙ্গিদের পরিবার

৪০ বছরের মধ্যে সবচেয়ে বেশি ভোট পড়ল বারামুল্লায়, ভোট দিল জঙ্গিদের পরিবার (PIBSrinagar-X)

এদিন বিকেল ৫ টা পর্যন্ত ৫৭ শতাংশ ভোট পড়েছে বারামুল্লায়। এই লোকসভা কেন্দ্রের ২১০৩ টি আসনে ভোট গ্রহণ হয়েছে। ২০১৯ সালে এখানে ৩৪.৬ শতাংশ ভোট পড়েছিল। আর ১৯৮৯ সালে মাত্র ৫.৪৮ শতাংশ ভোট পড়েছিল। তবে এর আগে ১৯৮৪ সালে এই কেন্দ্রে ভোট পড়েছিল ৬১.০১ শতাংশ।

শ্রীনগরের পর এবার বারামুল্লা। জম্মু-কাশ্মীরের মানুষ আবার প্রমাণ করলেন যে গণতন্ত্রের উৎসবের চেয়ে বড় কিছু নেই। ২০১৯ সালে জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহারের পর প্রথম লোকসভা ভোট ছিল বারামুল্লায়। সোমবার পঞ্চম দফায় ভোট হয়েছে বারমুল্লা লোকসভা আসনে। সেখানে আগের সমস্ত রেকর্ডকে চাপিয়ে ৫৭.৪ শতাংশ ভোট পড়েছে, যা ১৯৮৪ সালের পর সবচেয়ে বেশি। নির্বাচন কমিশন জানিয়েছে, ৪০ বছরের মধ্যে এবার রেকর্ড ভোট পড়েছে বারামুল্লায়।

আরও পড়ুন: ভোট পঞ্চমীর ৪৯টি আসনের কটিতে গতবার ফুটেছিল পদ্ম? আজকের দফায় কে কোথায় এগিয়ে?

জম্মু-কাশ্মীরের মুখ্য নির্বাচনে আধিকারিক পি কে পাল জানিয়েছেন, ‘আমি বারামুল্লার মানুষদের অভিনন্দন জানাতে চাই যে সমস্ত অসুবিধা সত্ত্বেও তারা এত বড় সংখ্যায় ভোট দিতে এসেছেন। এর মধ্যে কিছু পার্বত্য এলাকা রয়েছে, আবার কিছু তুষারাবৃত এলাকায় ভোট দিতে বেরিয়ে ইতিহাস সৃষ্টি করেছেন বারামুল্লার বাসিন্দারা।’ 

প্রসঙ্গত, এদিন বিকেল ৫ টা পর্যন্ত ৫৭ শতাংশ ভোট পড়েছে বারামুল্লায়। এই লোকসভা কেন্দ্রের ২১০৩ টি আসনে ভোট গ্রহণ হয়েছে। ২০১৯ সালে এখানে ৩৪.৬ শতাংশ ভোট পড়েছিল। আর ১৯৮৯ সালে মাত্র ৫.৪৮ শতাংশ ভোট পড়েছিল। তবে এর আগে ১৯৮৪ সালে এই কেন্দ্রে ভোট পড়েছিল ৬১.০১ শতাংশ। বারামুল্লা থেকে ২২ জন প্রার্থী এবার প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। যার মধ্যে রয়েছেন ন্যাশনাল কনফারেন্সের সহ-সভাপতি ওমর আব্দুল্লাহ, পিপলস কনফারেন্সের সভাপতি সাজ্জাদ গণি লোন এবং নির্দল প্রার্থী শেখ আব্দুর রশিদ হলেন প্রধান প্রতিদ্বন্দ্বী।

উল্লেখ্য, একটা সময় ছিল যখন জম্মু-কাশ্মীরে নির্বাচন করাতে গিয়ে ঘাম ছুটে যেত নির্বাচনী আধিকারিকদের। ব্যালটের বদলে সেখানে চলত বুলেট। কিন্তু এখন সেই ধারা বদলেছে। জানা যাচ্ছে, সক্রিয় জঙ্গিদের পরিবার এবং নিষিদ্ধ সংগঠন জামাতে ইসলামের সদস্যরাও এদিন ভোটদানে অংশ নেন। 

সক্রিয় জঙ্গি ওমরের ভাই রউফ আহমেদ উসু গ্রাম থেকে ভোট দিয়েছেন। তিনি সন্ত্রাসীদের হিংসা বন্ধ করে শান্তি এবং ফিরে আসার জন্য আহ্বান জানিয়েছেন। রউফ বলেন, ‘আমি নিজের ইচ্ছামতো ভোট দিয়েছি। আমি আমার মা ভাইদের সঙ্গে ভোট দিতে গিয়েছিলাম। ভোট আমাদের অধিকার আদায়ের একমাত্র উপায়। আমর ভাই গত ৬ বছর ধরে সক্রিয় লস্কর জঙ্গি। আমি তাকে দেশে ফেরার আবেদন জানাই।’

এদিন ভোট কেন্দ্রে সকাল থেকেই পুরুষ ও মহিলা ভোটারদের ভিড় জমেছিল। সেখানকার মানুষদের কথায় তারা উজ্জ্বল ভবিষ্যৎ এবং উন্নয়নের জন্য ভোট দিয়েছেন। তারা বিশ্বাস করেন, ভোট একজন মানুষের শক্তি এবং ভোটই পরিবর্তন আনতে পারে। 

ভোটযুদ্ধ খবর

Latest News

মেয়েদের জন্য কতটা উপকারী দারুচিনি? রাতে বাড়ির লোকের সঙ্গে হয়েছিল কথা, সকালে হস্টেলে উদ্ধার হল নার্সিং ছাত্রীর দেহ শ্রীকৃষ্ণকে ‘অপমান’! আমির-পুত্রের ডেবিউ ছবি ‘মহারাজ’ মুক্তিতে স্থগিতাদেশ আদালতের ‘এত তাড়াতাড়ি সব হচ্ছে,হজম হচ্ছে না’! বিরাটের উইকেটের স্মৃতিচারণায় নেত্রভালকর ভারতীয় সংস্কৃতিকে আপন করলেন মেলোনি, ইতালির PM-এর সংস্কারে মুগ্ধ নেটপাড়া কর্ণাটকে মেলায় দূষিত জল খেয়ে মৃত্যু শিশুসহ ৬ জনের, হাসপাতালে ভর্তি শতাধিক কুয়েত অগ্নিকাণ্ডে মৃত ৪৫ জনের দেহ এল ভারতে, ৫ লাখ করে ক্ষতিপূরণ দেবে লুলু গ্রুপ মোদী যাওয়ার আগেই 'নাক কাটল' মেলোনির! বক্সিং রিংয়ে পরিণত ইতালির সংসদ ৪ বিধানসভা আসনের উপনির্বাচনে প্রার্থী তালিকা ঘোষণা তৃণমূলের, বড় চমক মতুয়া গড়ে Hardik-Natasha: 'আমি অপেক্ষা করছি…' বিবাহবিচ্ছেদের গুঞ্জনের মাঝেই নাতাশার পোস্ট!

T20 WC 2024

‘এত তাড়াতাড়ি সব হচ্ছে,হজম হচ্ছে না’! বিরাটের উইকেটের স্মৃতিচারণায় নেত্রভালকর সেহওয়াগ কে? শাকিবকে কটাক্ষ করেছিলেন বীরু, চরম উপেক্ষায় জবাব বাংলাদেশ কিংবদন্তির ‘তোমার পরিসংখ্যান তো আমার থেকেও খারাপ’! বাবরকে ফের বিষেদগার শেহজাদের বিদায় শ্রীলঙ্কা, নিউজিল্যান্ডের, কামব্যাক ইংরেজদের, একঝলকে গ্রুপের পয়েন্ট টেবিল রূপকথা লিখে সুপার এইটে আফগানিস্তান,সঙ্গী ওয়েস্ট ইন্ডিজ, বিদায় কিউয়িদের ফর্মের ধারে কাছে নেই কোহলি, পরিবর্তন হবে দলের কম্বিনেশনে? উত্তর দিলেন শিবম দুবে T20 Wcup-ওমানের বিরুদ্ধে ১০১ বল বাকি থাকতে জয়, সুপার এইটের পথ মসৃণ করল ইংল্যান্ড শাকিব-রিশাদের জোড়া ফলায় বিদ্ধ ডাচরা, সুপার এইটের পথে এক পা বাংলাদেশের T20 বিশ্বকাপের মাঝেই দুই ক্রিকেটারকে দেশে ফেরাচ্ছে ভারত- রিপোর্ট সৌরভের জন্য আর্শদীপকে উপেক্ষা! ক্রিকেটের নবতম তারকার পিছনে সব সাংবাদিক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.