বাংলা নিউজ > ভোটযুদ্ধ > লোকসভার ভোটযুদ্ধ > কোডার্মা লোকসভা কেন্দ্র: বিজেপির শক্ত ঘাঁটি, প্রভাব আছে CPI-ML দলেরও

কোডার্মা লোকসভা কেন্দ্র: বিজেপির শক্ত ঘাঁটি, প্রভাব আছে CPI-ML দলেরও

কোডার্মা লোকসভা

২০১৯ সালে নির্বাচনে বিজেপির অন্নপূর্ণা দেবী বিপুল ভোট পেয়ে এই লোকসভা কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন। তার প্রাপ্ত ভোট ছিল ৭৫৩০১৬ টি যা মোট ভোটের ৬২.৩ শতাংশ ছিল। দ্বিতীয় স্থানে থাকা ঝাড়খন্ড বিকাশ মোর্চা (প্রজাতান্ত্রিক) দলের প্রার্থী বাবুলাল মারান্ডি বিজয়ী প্রার্থীর থেকে ৪৫৫৬০০ টি ভোটে পিছিয়ে ছিলেন।

২০০০ সালে বিহার রাজ্যের দক্ষিণ বিহার অংশটি পৃথক হয়ে গিয়ে ঝাড়খণ্ড রাজ্যটি গঠিত হয়। এই রাজ্যটি গঠিত হওয়ার পর এখনো পর্যন্ত চারবার লোকসভা নির্বাচন সংঘটিত হয়েছে। আসন্ন লোকসভা নির্বাচন অর্থাৎ ২০২৪ সালের নির্বাচনটি ঝাড়খণ্ড নির্বাচন কমিশনের নির্দেশানুসারে চারটি ধাপে সম্পন্ন করা হবে। প্রথম ধাপের ভোটগ্রহণ শেষ হয়ে যাওয়ার পর দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ পর্ব হবে মে মাসের ২০ তারিখ। দ্বিতীয় দফায় এই রাজ্যের মোট তিনটি লোকসভা কেন্দ্রের ভোটারদের ভোটগ্রহণ হবে। কেন্দ্রগুলি হলো চাতরা, কোডার্মা, হাজারিবাগ।

কোডার্মা লোকসভা কেন্দ্রটি কোনো তফসিলি জাতি বা উপজাতির জন্য সংরক্ষিত আসন নয়, এই আসন থেকে যে কেউ নির্বাচনে অংশগ্রহণ করতে পারে। কোডার্মা লোকসভা কেন্দ্রটি ছটি বিধানসভা নিয়ে গঠিত - কোডার্মা, বরকথা, ধানওয়ার, বাগোদার, জামুয়া, গানডে। ঝাড়খন্ড রাজ্যের প্রথম লোকসভা ভোটে অর্থাৎ ২০০৪ সালের ভোটে কোডার্মা কেন্দ্রটি থেকে সংসদ নির্বাচিত হয় ভারতীয় জনতা পার্টির প্রার্থী বাবুলাল মারান্ডি। ঝারখান্ড মুক্তি মোর্চার প্রার্থী চম্পা ভার্মা ১৫৪৯৪৪ টি ভোটে পরাজিত হয়েছিলেন বিজেপি প্রার্থীর কাছে। ২০০৯ সালের লোকসভা ভোটে পূর্বোক্ত বাবুলাল মারান্ডি ঝাড়খন্ড বিকাশ মোর্চা (প্রজাতান্ত্রিক) এর পক্ষ থেকে নির্বাচনে অংশগ্রহণ করে ২৫.৬ শতাংশ ভোট পেয়ে নির্বাচনে বিজয়ী হয়েছিলেন।

দ্বিতীয় ও তৃতীয় স্থানে যথাক্রমে সিপিআই (এমএল) লিবারেশন ও ভারতীয় জনতা পার্টির প্রার্থীরা ছিলেন। ২০১৪ সালে এই কেন্দ্র থেকে রবীন্দ্র কুমার রায় বিজেপির পক্ষ থেকে নির্বাচনে দাঁড়িয়ে ৩৫.৭ শতাংশ ভোট পেয়ে সংসদ নির্বাচিত হয়েছিলেন। সিপিআই (এমএল) লিবারেশন দলের প্রার্থী ২৬ শতাংশ ভোট পেয়ে বিজেপি প্রার্থীর কাছে পরাজিত হন। ২০১৯ সালে নির্বাচনে বিজেপির অন্নপূর্ণা দেবী বিপুল ভোট পেয়ে এই লোকসভা কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন। তার প্রাপ্ত ভোট ছিল ৭৫৩০১৬ টি যা মোট ভোটের ৬২.৩ শতাংশ ছিল। দ্বিতীয় স্থানে থাকা ঝাড়খন্ড বিকাশ মোর্চা (প্রজাতান্ত্রিক) দলের প্রার্থী বাবুলাল মারান্ডি বিজয়ী প্রার্থীর থেকে ৪৫৫৬০০ টি ভোটে পিছিয়ে ছিলেন।

এক নজরে দেখে নেওয়া যাক কোডার্মা লোকসভা কেন্দ্রের অন্তর্গত বিধানসভা গুলির শেষ বিধানসভা ভোটের ফলাফল। কোডার্মা ও জামুয়া বিধানসভা কেন্দ্রদুটি পায় ভারতীয় জনতা পার্টি। বরকথা, ধানওয়ার, বাগোদার, গানডে বিধানসভা কেন্দ্রগুলিতে যথাক্রমে নির্দল, ঝাড়খন্ড বিকাশ মোর্চা (প্রজাতান্ত্রিক), সিপিআই (এম.এল) লিবারেশন এবং ঝাড়খন্ড মুক্তি মোর্চা দলের প্রার্থীরা জয় লাভ করেছিলেন। বিগত বিধানসভা নির্বাচনে ৮১ টি আসনের মধ্যে ঝাড়খন্ড মুক্তি মোর্চা ৩০ টি আসন পেয়ে প্রথম স্থানে ছিল, ২৫ টি আসন পেয়ে দ্বিতীয় স্থানে ছিল বিজেপি এবং কংগ্রেস ছিল তৃতীয় স্থানে ১৬ টি আসন পেয়ে। কংগ্রেস এবং ঝাড়খন্ড মুক্তি মোর্চা জোট বেঁধে রাজ্য সরকার গঠন করেছিল। বহু জল্পনার পর লিবারেশন কোডারমা আসনে ইন্ডিয়া জোটের প্রার্থী হিসাবে বিনোদ সিংয়ের নাম ঘোষণা করেছে। বগোদরের তিনবারের বিধায়ক বিনোদের মুখোমুখি বিজেপির অন্নপূর্ণা দেবী। অন্নপূর্ণা নরেন্দ্র মোদীর মন্ত্রিসভায় একজন রাষ্ট্রমন্ত্রীও বটে।

ভোটযুদ্ধ খবর

Latest News

‘অমিতাভ বচ্চনের পরে আমিই সেরা’! নিজের বক্তব্য থেকে এখনও নড়তে নারাজ কঙ্গনা ফিল সল্ট কেন ৬১ নম্বর জার্সি পরেন? কারণ জানলে গালাগাল দেবেন ম্যান ইউ সমর্থকরা ভিডিয়ো: BAN vs NED ম্যাচে পুল করতে গিয়ে বল লাগল তানজিদ হাসানের হেলমেটের গ্রিলে বিশ্ব জুনিয়র মেয়েদের দাবা প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন ভারতের দিব্যা দেশমুখ নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামের পিচে খেলা সহজ ছিল না: রোহিতের স্বীকারোক্তি ভিন ধর্মে বিয়ে চেপে রাখার চেষ্টা? সোনাক্ষি-জাহিরের বিয়ে নিয়ে কী বললেন পুনম ধিলন পার্থ চট্টোপাধ্যায়ের বিপুল পরিমাণ সম্পত্তি বাজেয়াপ্ত করল ইডি, কোথা থেকে মিলল?‌ দৃষ্টি শক্তি বাড়াতে মাত্র এক চামচই যথেষ্ট! কী এই উপাদান ‘‌আর কিছু বলব না’‌, নয়াদিল্লি থেকে ফিরে মুখে লাগাম টানলেন দিলীপ ঘোষ, কোন অঙ্কে? লোকসভার স্পিকার নির্বাচন কবে হবে?‌ নির্দেশিকা জারি রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর

T20 WC 2024

ফিল সল্ট কেন ৬১ নম্বর জার্সি পরেন? কারণ জানলে গালাগাল দেবেন ম্যান ইউ সমর্থকরা নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামের পিচে খেলা সহজ ছিল না: রোহিতের স্বীকারোক্তি ১০-১৫ রান কম করেছি:- ভারতের বিরুদ্ধে ম্যাচ হেরে স্বীকারোক্তি অ্যারন জোন্সের পরপর ২টি ছক্কা হাঁকিয়েই ইতিহাসে নাম তুললেন সল্ট, এই রেকর্ড বিশ্বের আর কারও নেই কখনই বলব না এটা ম্যাচ জয়ী টোটাল ছিল: ব্যাটার নয়, শাকিবের গলায় বোলারদের প্রশংসা স্কটল্যান্ডকে ম্যাচ ছাড়বে অজিরা? হেজেলউডের মন্তব্যে বিতর্ক!মুখ খুললেন ইংরেজ কোচ ‘এত তাড়াতাড়ি সব হচ্ছে,হজম হচ্ছে না’! বিরাটের উইকেটের স্মৃতিচারণায় নেত্রভালকর সেহওয়াগ কে? শাকিবকে কটাক্ষ করেছিলেন বীরু, চরম উপেক্ষায় জবাব বাংলাদেশ কিংবদন্তির ‘তোমার পরিসংখ্যান তো আমার থেকেও খারাপ’! বাবরকে ফের বিষেদগার শেহজাদের বিদায় শ্রীলঙ্কা, নিউজিল্যান্ডের, কামব্যাক ইংরেজদের, একঝলকে গ্রুপের পয়েন্ট টেবিল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.