বাংলা নিউজ > ভোটযুদ্ধ > লোকসভার ভোটযুদ্ধ > কলকাতা উত্তর লোকসভা কেন্দ্র ২০২৪: পারফেক্ট রেকর্ড কি ধরে রাখতে পারবেন সুদীপ?

কলকাতা উত্তর লোকসভা কেন্দ্র ২০২৪: পারফেক্ট রেকর্ড কি ধরে রাখতে পারবেন সুদীপ?

প্রচারে সুদীপ বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায় (Saikat Paul)

২০১৯ সালে রাজ্য জুড়ে তৃণমূলের খানিকটা বিপর্যয়ের মধ্যেও এই কেন্দ্রটিতে সুদীপ বন্দ্যোপাধ্যায় জয়যুক্ত হন। অন্যদিকে, ভারতীয় জনতা পার্টির রাহুল সিনহা ২৫.৮৮ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় স্থান দখল করেন।

প্রতিবারই শোনা যায় বিজেপির সম্ভাবনা আছে কলকাতা উত্তর আসনে। কিন্তু ভোটের বাক্স খুললে যেই কে সেই। এবার সদ্য তৃণমূল থেকে বিজেপিতে আসা তাপস রায়ের মাধ্যমে সেই ট্রেন্ডকে উলটে দেওয়ার স্বপ্ন দেখছে দল। সামনে সেই বর্ষীয়ান সুদীপ বন্দ্যোপাধ্যায়। অন্যদিকে আছেন কংগ্রেসের বর্ষীয়ান নেতা প্রদীপ ভট্টাচার্য। ফলে লড়াই যে একেবারে কাঁটায় কাঁটায়, সেটা বলাই বাহুল্য। আগামী পয়লা জুলাই এই কেন্দ্রে ভোটদান। 

কলকাতা উত্তর লোকসভা কেন্দ্রটি উত্তর কলকাতার বিস্তীর্ণ অঞ্চল নিয়ে গঠিত। ২০০৯ সালে কলকাতা পশ্চিম এবং কলকাতা উত্তর-পূর্ব লোকসভা কেন্দ্র দুটি বিলুপ্তি হয় এবং গঠিত হয় কলকাতা উত্তর লোকসভা কেন্দ্র। বর্তমানে বেলেঘাটা, জোড়াসাঁকো, শ্যামপুকুর, মানিকতলা, কাশিপুর-বেলগাছিয়া, চৌরঙ্গী, এন্টালি বিধানসভা কেন্দ্রগুলি নিয়ে কলকাতা উত্তর লোকসভা কেন্দ্র গঠিত। ২০০৯ সালে প্রথম স্বতন্ত্র লোকসভা কেন্দ্র হিসেবে কলকাতা উত্তর লোকসভায় নির্বাচন অনুষ্ঠিত হয়। ২০১৯ সালের পরিসংখ্যান বলছে এই লোকসভা কেন্দ্রের মোট ভোটার সংখ্যা ১৪ লক্ষ ৩৩ হাজার ৯৮৫জন। ২০০৯ সালের লোকসভা নির্বাচনে মহম্মদ সেলিমকে পরাজিত করে তৃণমূল কংগ্রেসের সুদীপ বন্দ্যোপাধ্যায় এই কেন্দ্র থেকে সাংসদ নির্বাচিত হন। 

২০১৪ সালের লোকসভা নির্বাচনে ভারতীয় জনতা পার্টির রাহুল সিনহাকে পরাজিত করে সুদীপ বন্দ্যোপাধ্যায় ফের একবার জয়ী হন। ২০১৯ সালে রাজ্য জুড়ে তৃণমূলের খানিকটা বিপর্যয়ের মধ্যেও এই কেন্দ্রটিতে সুদীপ বন্দ্যোপাধ্যায় জয়যুক্ত হন। ২০১৪ সালে নিকটতম প্রতিদ্বন্দ্বী মহম্মদ সেলিম যেখানে ৪০ শতাংশ ভোট পেয়েছিলেন, সুদীপ বন্দ্যোপাধ্যায় পেয়েছিলেন ৫২.৫ শতাংশ ভোট। তবে, ২০১৯ সালের নির্বাচনে সিপিআইএমের ভোট শেয়ার ২০ শতাংশ কমে যায়। এই কেন্দ্র থেকে সিপিআইএমের পক্ষে রুপা বাগচী ২০.৫ শতাংশ ভোট পান। অন্যদিকে, ভারতীয় জনতা পার্টির রাহুল সিনহা ২৫.৮৮ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় স্থান দখল করেন। তৃণমূল কংগ্রেসের ভোটের হার কিছুটা কমলেও প্রায় ৯৬ হাজার ভোটের মার্জিনে তিনি জয়ী হন।

এই কেন্দ্র গঠিত হওয়ার পর লাগাতার তিনবার জিতে হ্যাটট্রিক করেছেন সুদীপ বন্দ্যোপাধ্যায়। এর মধ্যে দুর্নীতির মামলায় জেলেও ছিলেন কিছুদিন। তাও তৃণমূলের সাংসদ হয়েও বিজেপির সঙ্গে সুসম্পর্ক নিয়ে আছে ফিসফাস। অন্যদিকেই হালেই তৃণমূল ছেড়ে বিজেপিতে এসেছেন কর্মীদের সঙ্গে সুসম্পর্ক রাখা তাপস রায়। তাই তৃণমূলের বেশ কিছু ভোট তাঁর দিকে গেলে অবাক হওয়ার কিছু নেই। 

এক নজরে দেখে নেওয়া যাক ২০২১ সালের বিধানসভা নির্বাচনে উত্তর কলকাতা লোকসভা কেন্দ্রের অন্তর্গত বিধানসভা কেন্দ্রগুলির নির্বাচনী ফলাফল। চৌরঙ্গী কেন্দ্রটি থেকে তৃণমূল কংগ্রেসের পক্ষে নয়না বন্দ্যোপাধ্যায় ৪০ শতাংশের বেশি ভোটের মার্জিনী জয়ী হন। এন্টালি কেন্দ্রটি থেকে স্বর্ণ কমল সাহা তৃণমূল কংগ্রেসের পক্ষে ৩৭.৪ শতাংশ ভোটে জয়যুক্ত হন। বেলেঘাটা এবং জোড়াসাঁকো কেন্দ্রে যথাক্রমে পরেশ পাল এবং বিবেক কুমার তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে জয়ী হন। শ্যামপুকুর, মানিকতলা এবং কাশিপুর-বেলগাছিয়া কেন্দ্র তিনটিতে যথাক্রমে ডঃ শশী পাঁজা, সাধন পাণ্ডে এবং অতীন ঘোষ নিকটতম প্রতিদ্বন্দ্বীকে বড় মার্জিনে পরাজিত করে জয়যুক্ত হন। বিধানসভা নির্বাচনে ভোটদানের হার ছিল গড়ে ৬০ শতাংশ। গত লোকসভা নির্বাচনগুলিতে এই কেন্দ্রে ভোটদানের হার ছিল ৬০ থেকে ৬৫ শতাংশের কাছাকাছি।

ভোটযুদ্ধ খবর

Latest News

হাসপাতালে এসে ‘প্রেম রোগে’ আক্রান্ত বৃদ্ধ, লেডি-ডাক্তারকে লিখলেন লাভ লেটার ‘ওয়াহ, ওয়াহ’, ‘পক্ষপাতিত্বের জন্য’ ঠোঁটে আঙুল দিয়ে স্পিকারকে কটাক্ষ অভিষেকের উত্তমের শেষ ইচ্ছে পূরণ করেননি মহানায়িকা! সুচিত্রার কাছে কী চেয়েছিলেন তিনি? ‘বঞ্চিত’ নয় বাংলা, বাজেটে কোটি-কোটি টাকা পেল কলকাতার বিভিন্ন সংস্থা- রইল তালিকা রাজ্যপালের মানহানির প্রমাণ কোথায়? প্রশ্ন মমতার আইনজীবীর বিচ্ছেদের ঘোষণার পরেও নাতাশার সঙ্গে যোগাযোগ রয়েছে হার্দিকের! কী লিখলেন? কাশ্মীরের গ্রামে বন্ধুদের নিয়ে, সারা যেন পাহাড়ি কন্যে...! ক্ষমা করে দিন, মমতার ছবি বুকে নিয়ে পাড়ায় পাড়ায় ঘুরছেন TMC নেতা, দিদির নির্দেশ! যেন অকাল হোলি! দোলের মতো করেই হয় রাধিকা-অনন্তের গায়ে হলুদ 'সূর্য' দেখেই বিক্রমকে ভালোবাসায় ভরে দিল আট থেকে আশি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.