বাংলা নিউজ > ভোটযুদ্ধ > লোকসভার ভোটযুদ্ধ > দক্ষিণ কলকাতায় সংগঠন তলানিতে, মক পোলিংয়ে এজেন্ট দিতে হিমশিম খাচ্ছে বিজেপি

দক্ষিণ কলকাতায় সংগঠন তলানিতে, মক পোলিংয়ে এজেন্ট দিতে হিমশিম খাচ্ছে বিজেপি

বিজেপির সাংগঠনিক দুর্বলতা (BJP media)

কমিশনিং–মকপোলে বিধানসভা ভিত্তিক ৩৪–৩৫টি টেবিল রয়েছে। মোট সংখ্যা ২০০ বেশি। এই কাজে সব টেবিলে এজেন্ট দিতে পারেনি বিজেপি। তৃণমূল পক্ষ থেকে প্রার্থী মালা রায় এবং ডামি প্রার্থীর জন্য প্রায় ৪০০ জন প্রতিনিধি পাঠানো হয়। বাম–কংগ্রেস জোটের প্রার্থী ও ডামি প্রার্থীর ২০০ জনের বেশি প্রতিনিধি পাঠানো হয়।

আজ, শনিবার দেশে চলছে ষষ্ঠ দফার নির্বাচন। উৎসবের মেজাজে ভোট চলছে সর্বত্র। বাংলায় যেমন ভোট চলছে তেমন অন্য রাজ্যে ভোট চলছে। আজ পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, কাঁথি, মেদিনীপুর, তমলুক, ঘাটাল এবং বিষ্ণুপুরে ভোট চলছে। আগামী ১ জুন দক্ষিণ কলকাতায় লোকসভা নির্বাচন। তাই প্রস্তুতি হিসাবে দক্ষিণ কলকাতার সাতটি পৃথক জায়গায় কমিশনিং এবং মকপোলের কাজ শুরু হয়েছে। আর এখানেই প্রকাশ্যে এসেছে দক্ষিণ কলকাতা জেলা বিজেপির সাংগঠনিক দুর্বলতা বলে অভিযোগ। নিয়ম অনুযায়ী, ইভিএম ঠিক আছে কিনা সেটা দেখতেই অংশ নিতে হয় সব রাজনৈতিক দলের প্রতিনিধিদের। শুক্রবার, শনিবার এবং রবিবার এই কাজ চলে দক্ষিণ কলকাতায়। তাতে অংশগ্রহণ করতে অন্য রাজনৈতিক দলগুলির থেকে পিছিয়ে পড়ে বিজেপি। কমিশনিং ও মকপোলে তৃণমূল–সিপিএম পর্যাপ্ত পরিমাণে কর্মী পাঠিয়েছে। সেখানে বিজেপি নামমাত্র প্রতিনিধি পাঠিয়েছে বলে অভিযোগ উঠছে বিজেপির অন্দরেই।

দক্ষিণ কলকাতা ছাড়া আরও বেশ কয়েকটি জায়গায় ১ তারিখ নির্বাচন আছে। আর তাই নির্বাচন প্রক্রিয়ার কাজ বিধানসভা ভিত্তিক ভাগ করে দিয়েছে নির্বাচন কমিশন। তাই কসবা বিধানসভার কাজ হচ্ছে গীতাঞ্জলি স্টেডিয়ামে। ভবানীপুর বিধানসভার কাজ হচ্ছে সাখাওয়াত মেমোরিয়াল স্কুলে। রাসবিহারীর কাজ হচ্ছে বালিগঞ্জ গভর্নমেন্ট স্কুলে। কলকাতা পোর্টের কাজ সেন্ট থমাস স্কুলে চলছে। বালিগঞ্জ বিধানসভার কাজ ডেভিড হেয়ার স্কুলে হচ্ছে। এমনভাবেই চলছে কাজ। সেখানে দেখা যাচ্ছে মক পোলে অংশগ্রহণে বাকি দুই প্রার্থী থেকে অনেক পিছিয়ে বিজেপির দেবশ্রী।

আরও পড়ুন:‌ শুভেন্দুর বিরুদ্ধে এফআইআর করলেন তৃণমূল বিধায়ক, স্পিকারকেও দিচ্ছেন চিঠি

এদিকে কমিশনিং–মকপোলে বিধানসভা ভিত্তিক ৩৪–৩৫টি টেবিল রয়েছে। মোট সংখ্যা ২০০ বেশি। শুক্রবার এই কাজে সব টেবিলে এজেন্ট দিতে পারেনি বিজেপি। তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে প্রার্থী মালা রায় এবং ডামি প্রার্থীর জন্য প্রায় ৪০০ জন প্রতিনিধি পাঠানো হয়। বাম–কংগ্রেস জোটের প্রার্থী ও ডামি প্রার্থীর ক্ষেত্রে ২০০ জনের বেশি প্রতিনিধি পাঠানো হয়। কিন্তু বিজেপির ক্ষেত্রে এজেন্টের সংখ্যা মাত্র ৭০–৭৫ জন। আজ, শনিবারও একই ছবি ধরা পড়েছে। সব টেবিলে এজেন্ট দিতে না পারায় নির্বাচনী অফিসারদের প্রশ্নের মুখে পড়েছেন বিজেপি নেতারা। সুতরাং সাংগঠনিক ব্যর্থতা দেখা যাচ্ছে বিজেপির দক্ষিণ কলকাতায়। দক্ষিণ কলকাতায় বিজেপির প্রচারে সে ভাবে লোক পাওয়া যাচ্ছে না বলেও অভিযোগ উঠেছে।

অন্যদিকে, উত্তর কলকাতায় বিজেপির সংগঠন তুলনায় বেশি পোক্ত। সেখানে পর্যাপ্ত পরিমাণে এজেন্ট দিয়েছে তারা। সব বুথে এজেন্ট দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছে উত্তর কলকাতা জেলা বিজেপি নেতৃত্ব। তৃণমূল কংগ্রেসকে এক ইঞ্চি জমিও ছাড়তে চান না বলে জানান উত্তর কলকাতার বিজেপি প্রার্থী তাপস রায়। উত্তর কলকাতার একেবারে বিপরীত চিত্র দক্ষিণ কলকাতায় দেখে প্রশ্নের মুখে পড়েছে বিজেপির সংগঠন। দক্ষিণ কলকাতাকে তৃণমূল কংগ্রেসের ‘দুর্গ’ বলা হয়। সেখানে বিজেপি কেমন ফাইট দেয় সেটাই এখন দেখার।

ভোটযুদ্ধ খবর

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল ভারী বৃষ্টি নিয়ে আসছে ঘূর্ণাবর্ত, পারদ পড়বে ৪ ডিগ্রি, কবে ও কোন জেলায় সতর্কতা? জার্মানির কাজ ‘সহজ’ করল স্কটল্যান্ড! ইউরোয় কোন দল কত নম্বরে? রইল পয়েন্ট তালিকা আফগানিস্তানের বিরুদ্ধে ৮টি T20I খেলে ৭টি জিতেছে ভারত, বাকি একটি ম্যাচ? কবে নয়া বেতন কমিশন চালু হবে? হিসাব দিয়ে বোঝালেন রাজ্য সরকারি কর্মী সংগঠনের নেতা কোচের ইন্টারভিউয়ে গম্ভীরদের কাছে কী কী জানতে চাওয়া হয়? BCCI-কে খুশি করেছেন কে? ফের দাপুটে জয়, হাঙ্গেরিকে ২-০ উড়িয়ে প্রি-কোয়ার্টার নিশ্চিত করে ফেলল জার্মানি ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র ‘বাজে কথা বলছে…’, সারেগামাপা-র মঞ্চে কৌশিকি পুত্র, ঋষিথকে নিয়ে কী আক্ষেপ গায়িকার কংগ্রেসে ফিরতে চলেছেন প্রণব–পুত্র অভিজিৎ, ছেড়ে দিচ্ছেন তৃণমূল, তোলপাড় রাজধানী

T20 WC 2024

ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র T20 World Cup 2024: সুপার এইটে ভারতের ম্যাচের আম্পায়ারদের নাম ঘোষণা ICC-র এক নম্বর ব্যাটারকে যে কোনও পরিবেশ-পরিস্থিতিতে ব্যাটিং করতে জানতে হবে: সূর্যকুমার 'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া ‘পিচ কেমন?’ সুপার আটের ম্যাচ খেলতে নামার আগে রোহিতকে বড় আপডেট দিলেন বুমরাহ নবিকে ছিটকে দিয়ে ১ নম্বর T20 অল-রাউন্ডার হলেন স্টইনিস, ব্যাটিংয়ে বিশ্বসেরা সূর্য আমেরিকাকে ছোট দল মানতে নারাজ মার্করাম, সুপার আটের ম্যাচে কী স্ট্র্যাটেজি থাকছে? নেপাল অধিনায়কের সঙ্গে ঝামেলার জের, সুপার আটে খেলতে নামার আগে শাস্তির কোপে তানজিম কিউয়িদের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন,সাদা বলের নেতৃত্ব থেকেও ইস্তফা দিলেন উইলিয়ামসন ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.