বাংলা নিউজ > ভোটযুদ্ধ > লোকসভার ভোটযুদ্ধ > কলকাতার ভোটে যাচাই হবে কাউন্সিলরদের দক্ষতা, নজর রাখবেন মেয়র ফিরহাদ হাকিম

কলকাতার ভোটে যাচাই হবে কাউন্সিলরদের দক্ষতা, নজর রাখবেন মেয়র ফিরহাদ হাকিম

কলকাতার মেয়র ফিরহাদ হাকিম। (PTI)

২০১৯ সালের লোকসভা নির্বাচনে দক্ষিণ কলকাতা লোকসভা কেন্দ্রের ২৬টি ওয়ার্ডে এগিয়ে যায় বিজেপি। দক্ষিণ কলকাতা লোকসভা কেন্দ্রে কলকাতা পুরসভার ৫৯টি ওয়ার্ড আছে। তার মধ্যে ২৬টিতে বিজেপি এগিয়ে যায়। এই বিষয়টি তৃণমূল নেতৃত্বের মনে আশঙ্কা তৈরি করেছিল। যদিও একুশের বিধানসভা নির্বাচনে সেই ক্ষতে প্রলেপ পড়েছিল।

চতুর্থ দফার নির্বাচন পর্যন্ত সমাপ্ত হয়ে গিয়েছে। পঞ্চম দফার ভোট নিয়ে রাজনৈতিক দলগুলি প্রস্তুতি শুরু করেছে। আর এই আবহে লোকসভা নির্বাচনে উত্তর কলকাতা এবং দক্ষিণ কলকাতা আসনকে জয় নিয়ে বাড়তি গুরুত্ব দিচ্ছে তৃণমূল কংগ্রেস। লোকসভায় নির্বাচনে এবার পারফরম্যান্স যাচাই করা হবে কলকাতা পুরসভার কাউন্সিলরদের। তাঁরা এলাকার মানুষের সঙ্গে কতটা নিবিড় সম্পর্ক গড়ে তুলতে পেরেছেন এবং তার নিরিখে কতটা ভোটব্যাঙ্ক বাড়ল সেটা যাচাই করা হবে। দক্ষিণ কলকাতা লোকসভা কেন্দ্রটি তৃণমূল কংগ্রেসের গড়। এখানে মালা রায় প্রার্থী। ২০১৯ সালেও ব্যাপক ভোটে জিতে ছিলেন মালা রায়। উত্তর কলকাতায় গতবার সুদীপ বন্দ্যোপাধ্যায় জয়ী হলেও এবার কঠিন পরিস্থিতি। তাই জনপ্রতিনিধিদের কাজকে হাতিয়ার করেই ভোটযুদ্ধে নামছে তৃণমূল কংগ্রেস।

এবার উত্তর কলকাতায় বিজেপির প্রার্থী হয়েছেন তাপস রায়। যিনি সুদীপ বিরোধী তো বটেই, তৃণমূল কংগ্রেস ছেড়ে যোগ দিয়েছেন বিজেপিতে। আর সেটাই চাপের পরিস্থিতি তৈরি করেছে। তাই জনপ্রতিনিধি হিসাবে মানুষ স্থানীয় কাউন্সিলরদের চাইছেন কিনা তা বুঝে নেওয়া হবে বলে সিদ্ধান্ত নিয়েছে তৃণমূল কংগ্রেস। আর গোটা বিষয়টি মনিটরিং করবেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম। ইতিমধ্যেই কয়েকটি এলাকাকে চিহ্নিত করা হয়েছে। যা নজরে রাখা হচ্ছে। সুদীপের বিরুদ্ধে তাপসের অভিসন্ধি নস্যাৎ করতেই উত্তর কলকাতাকে বাড়তি জোর দিচ্ছেন ফিরহাদ।

আরও পড়ুন:‌ ‘‌কুড়মিরা আমাদের সঙ্গে আছে’‌, শিলদার সভা থেকে হঠাৎ দাবি করে বসলেন শুভেন্দু

২০১৯ সালের লোকসভা নির্বাচনে দক্ষিণ কলকাতা লোকসভা কেন্দ্রের ২৬টি ওয়ার্ডে এগিয়ে যায় বিজেপি। দক্ষিণ কলকাতা লোকসভা কেন্দ্রের অধীন কলকাতা পুরসভার ৫৯টি ওয়ার্ড আছে। তার মধ্যে ২৬টিতে বিজেপি এগিয়ে যায়। এই বিষয়টি তৃণমূল কংগ্রেস নেতৃত্বের মনে আশঙ্কা তৈরি করেছিল। যদিও একুশের বিধানসভা ও কলকাতা পুরসভার নির্বাচনে সেই ক্ষতে প্রলেপ পড়েছিল। জমি পুনরুদ্ধার হয়েছিল। এমনকী বিজেপিকে ধুয়ে দিয়েছিল তৃণমূল কংগ্রেস। তবু আত্মতুষ্টিতে ভুগতে রাজি নয় তৃণমূল কংগ্রেসের নেতারা। বরং দক্ষিণ কলকাতায় সবকটি আসনে লিড রাখতে চায় তৃণমূল কংগ্রেস। আর উত্তর কলকাতা আসন আগের মতোই জিততে চায়।

আর তাই কলকাতা পুরসভার দলীয় কাউন্সিলরদের নিয়ে বৈঠক করেছেন মেয়র ফিরহাদ হাকিম। ওই বৈঠকে উত্তর–দক্ষিণ কলকাতার কাউন্সিলরদের স্পষ্ট নির্দেশ দিয়েছেন মেয়র, সব ওয়ার্ড থেকে প্রার্থীদের লিড দিতে হবে। দক্ষিণ কলকাতার জন্য বিশেষ পরিকল্পনাও তৈরি করা হয়েছে বলে সূত্রের খবর। লিড পেতে যে ২৬টি ওয়ার্ডে ২০১৯ সালের লোকসভা নির্বাচনে পিছিয়ে পড়েছিল তৃণমূল কংগ্রেস সেই সব ওয়ার্ডে প্রার্থী মালা রায়কে দিয়ে কর্মীসভা করা হচ্ছে। সরাসরি মালা রায়ের সঙ্গে ওয়ার্ডের মানুষজনের সঙ্গে কথা বলারও ব্যবস্থা করা হয়েছে।

ভোটযুদ্ধ খবর

Latest News

WTT Contender Singles title জিতে সৃজা আকুলার নজির, জিতলেন ডাবলসের খেতাবও অজিদের বিরুদ্ধে ঐতিহাসিক জয়, রাস্তায় নেমে উদযাপন হাজার হাজার আফগান মানুষের ‘ফোন করলেই এমন ভাব দেখাবে যেন…’! সন্তানদের কোন স্বভাবে বিরক্ত প্রসেনজিৎ-ঋতুপর্ণা ভাইপোকে নিয়ে ইউটার্ন BSPর মায়াবতীর! আকাশকেই ফের রাজনৈতিক উত্তরাধিকারী করলেন পিসি দশমিকের ডানদিকে 'এত্ত বড় সংখ্যা', আচমকাই ডিএ বাড়ল এই রাজ্য সরকারি কর্মীদের জলাশয় বাঁচাতে জিও ট্যাগ করছে বিধাননগর পুরনিগম, অ্যাপ তৈরি করা হচ্ছে ভরাট ঠেকাতে ভিডিয়ো: বাউন্ডারি আটকাতে গিয়ে সংঘর্ষ! অল্পের জন্য রক্ষা পেলেন জানসেন-রাবাদা স্বর্ণমন্দিরে যোগ ব্যায়াম করে ‘মর্যাদা লঙ্ঘন’ মহিলার, তুমুল বিতর্ক, থানায় SGPC দেরি করা চলবে না, বিয়ের দিন বা আগেই দিতে হবে রূপশ্রীর টাকা, নির্দেশ রাজ্যের BJP করায় টুম্পার স্বামীকে রাস্তায় ফেলে মার, বুকে পা তুলে দিল TMC-র দুষ্কৃতীরা

T20 WC 2024

Points Table: শেষ চারে উঠল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বিদায় দুই উদ্যোক্তার কাজে এল না রস্টন চেসের অলরাউন্ড লড়াই, ৩ উইকেটে জিতে সেমিতে দক্ষিণ আফ্রিকা অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো IND vs BAN, T20 WC: সেভাবে হাত খুলে খেললো না ব্যাটাররা, ম্যাচ হেরে আফসোস শান্তর দ্বিপাক্ষিক সিরিজ খেলতে চায়নি ২টি দেশ, ১০ মাসের মধ্যে তাদের হারিয়ে জবাব আফগানদের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.