বাংলা নিউজ > ভোটযুদ্ধ > লোকসভার ভোটযুদ্ধ > ‘‌সমনামী প্রার্থী’‌ ঠেকাতে জনস্বার্থ মামলা দায়ের, খারিজ করে দিল সুপ্রিম কোর্ট

‘‌সমনামী প্রার্থী’‌ ঠেকাতে জনস্বার্থ মামলা দায়ের, খারিজ করে দিল সুপ্রিম কোর্ট

সুপ্রিম কোর্ট (HT_PRINT)

সুপ্রিম কোর্ট সহমত পোষণ না করার জেরে জনস্বার্থ মামলা তেমন লাভের মুখ দেখেনি। সমনামী প্রার্থী দেওয়া যেতেই পারে। এই ট্রেন্ড মেনে নিয়ে প্রার্থী ও তাঁর দলকে বিকল্প চিন্তা করতে হবে। এখন লোকসভা নির্বাচনের মরশুমে সমনামী প্রার্থীদের দেখতে পাওয়া যাচ্ছে। আর তার জেরে বিভ্রান্তি তৈরি হয়েছে নানা লোকসভা কেন্দ্রে।

একই নাম। একই কেন্দ্র। লোকসভা নির্বাচনের মরশুমে এটাই ট্রেন্ড হয়ে দাঁড়িয়েছে। আর তাতেই বিড়ম্বনায় পড়ছেন ‘হেভিওয়েট’ প্রার্থীরা। কারণ একই নাম এবং একই লোকসভা কেন্দ্র হলে বিভ্রান্ত হয়ে মানুষ লাইট ওয়েটের প্রার্থীকে ভোট দিতে পারেন। তাতে ভোট কাটাকাটির খেলায় অন্যজন জিতে জেতে পারে। আর এই সম্ভাবনা এবং আশঙ্কা থেকেই সুপ্রিম কোর্টে দায়ের হল জনস্বার্থ মামলা। কিন্তু আজ, শুক্রবার সেই মামলা খারিজ করে দিয়েছে দেশের সর্বোচ্চ আদালত। ‘‌সমনামী প্রার্থী’‌ দেওয়ার বিরুদ্ধে কোনও রায় দেওয়া হবে না বলে স্পষ্ট জানিয়ে দিয়েছেন বিচারপতি। সুতরাং আর এই নিয়ে আশার আলো রইল না।

এই মামলা খারিজ হয়ে যেতে ভেঙে পড়েছেন অনেক প্রার্থী। ‘‌সমনামী প্রার্থী’‌ নিয়ে সমস্যা থাকতেই পারে। কিন্তু তাতে আদালত আমল দিতে চায়নি। বরং বিচারপতি বিআর গাভাইয়ের পর্যবেক্ষণ, ‘যদি কারও বাবা–মা একই ধরনের নাম দিয়ে থাকেন, তা হলে তাঁকে ভোটে লড়তে বাধা দেওয়া যাবে কোন যুক্তিতে?‌ রাহুল গান্ধী বা লালুপ্রসাদ যাদব অন্য কারও নাম হতে পারে না? হলে ভোটে লড়ার অধিকার নেই?’ এই প্রশ্ন তুলে দেওয়ায় মামলাটি গুরুত্ব হারায়। নরেন্দ্র মোদীর কেন্দ্র বারাণসীতে যদি দেখা যায় নির্দলের টিকিটে ভোটে লড়ছেন অন্য এক নরেন্দ্র। তাহলে কি তাঁর মনোনয়ন বাতিল হয়ে যাবে?‌ এমনই প্রশ্ন কার্যত তোলে সুপ্রিম কোর্ট।

আরও পড়ুন:‌ ‘‌এটা রাজ্যের অভ্যাস হয়ে দাঁড়াচ্ছে’‌, স্টেট পাবলিক ইনফরমেশন অফিসারের বিরুদ্ধে রুল জারি করল কলকাতা হাইকোর্ট

এখন বহু কেন্দ্রে সমনামী প্রার্থী দেখতে পাওয়া যেতে পারে। তাতে সমস্যাও হতে পারে। কিন্তু এখানে আদালতের কিছু করার নেই। সেই বার্তাই আজ দেওয়া হয়েছে। তবে আজ এই বিষয়টি নিয়ে মামলাকারীর আইনজীবী সুপ্রিম কোর্টে জানান, এটা একটা কৌশল। যার মাধ্যমে অতীতে একাধিকবার হেভিওয়েট বা তারকা প্রার্থীকে সামান্য ভোটের ব্যবধানে হেরে যেতে দেখা গিয়েছে। সমনামী প্রার্থীর থাকায় এমন ঘটনা ঘটেছে। তাই জনগণের স্বার্থেই এই কৌশল বন্ধ হওয়া দরকার। এই সওয়াল করা হলেও আদালত তাতে সহমত পোষণ করেনি।

আর সুপ্রিম কোর্ট সহমত পোষণ না করার জেরে জনস্বার্থ মামলা তেমন লাভের মুখ দেখেনি। ফলে সমনামী প্রার্থী দেওয়া যেতেই পারে। এই ট্রেন্ড সেক্ষেত্রে মেনে নিয়ে প্রার্থী ও তাঁর দলকে বিকল্প ভাবনাচিন্তা করতে হবে। এখন লোকসভা নির্বাচনের মরশুমে সমনামী প্রার্থীদের দেখতে পাওয়া যাচ্ছে বলে অভিযোগ। আর তার জেরে বিভ্রান্তি তৈরি হয়েছে নানা লোকসভা কেন্দ্রে। তামিলনাড়ুর রামনাথপুরম লোকসভা কেন্দ্রে নির্দল প্রার্থী হিসাবে লড়ছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী পনিরসেলভম। কিন্তু তিনি ছাড়াও ওই কেন্দ্রে আরও চারজন নির্দল প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন, যাঁদের পদবী পনিরসেলভম। একই সমস্যা দেখা দিয়েছে মহারাষ্ট্রেও।

ভোটযুদ্ধ খবর

Latest News

টসে জিতল Seattle Orcas , প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিল| সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে বুধবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বুধবার? জানুন রাশিফল পালটা গালি দেবে তোমরাও… অন্য মেজাজের দ্রাবিড়কে প্রকাশ্যে আনলেন অভিষেক শর্মা এই সুন্দরীর প্রেমে হাবুডুবু খাচ্ছেন যিশু? বাবার পরকীয়া চর্চা, মা-কে আগলে সারা সীমান্তে ‘অপারেশন অ্যালার্ট’ জারি, কোটা নিয়ে বাংলাদেশে হিংসায় বাড়তি সতর্ক BSF তিন-চার ওভারের পর… অক্ষরকে নিয়ে সূর্যের পরিকল্পনা ফাঁস হয়ে গেল ক্যামেরায়- ভিডিয়ো সিকিম পেল, দার্জিলিং বঞ্চিত কেন? ভোট মিটলেই ভুলে যায়! বাজেট বঞ্চনা নিয়ে সরব মমতা ২০২৫-র বাজেটেই উঠে যাবে পুরনো আয়কর কাঠামো? সব হবে নতুনে? মুখ খুললেন সীতারামন ‘এক হাতে তালি বাজে না, কাউকে অসম্মান করব না..’, সোহিনীর প্রশ্নের জবাব রণজয়ের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.