বাংলা নিউজ > ভোটযুদ্ধ > লোকসভার ভোটযুদ্ধ > প্রদেশ কংগ্রেস সভাপতি কি অধীরই থাকবেন? নির্বাচনের‌ পর বড় সিদ্ধান্ত নিল এআইসিসি

প্রদেশ কংগ্রেস সভাপতি কি অধীরই থাকবেন? নির্বাচনের‌ পর বড় সিদ্ধান্ত নিল এআইসিসি

অধীর চৌধুরী। (PTI Photo) (PTI)

অধীর এখনও স্বতঃপ্রণোদিত হয়ে পদত্যাগপত্র কংগ্রেস হাইকম্যান্ডের কাছে পাঠাননি। টানা পাঁচবারের সাংসদ হওয়ায় নয়াদিল্লিতে অধীর সরকারি বাংলো পেতেন। সেই বাংলো ছেড়ে দিতে হবে। লোকসভায় কংগ্রেসের দলনেতা থাকায় এতদিন অধীর কেন্দ্রীয় নিরাপত্তাও পেতেন। সেটা এখন কি হবে দেখার। তৃণমূল ইন্ডিয়া জোটের গুরুত্বপূর্ণ স্তম্ভ।

লোকসভা নির্বাচনে হারলেও প্রদেশ কংগ্রেসের সভাপতি পদে এই মুহূর্তে থেকে যাচ্ছেন অধীর চৌধুরীই। এই খবর মিলেছে কংগ্রেসের অন্দর থেকে। ২০১৯ সালের তুলনায় দেশে কংগ্রেসের আসন সংখ্যা অনেক বাড়লেও মধ্যপ্রদেশ, গুজরাট, পশ্চিমবঙ্গ–সহ কয়েকটি রাজ্যে কংগ্রেসের বিপর্যয় অব্যাহতই রয়েছে। এখন সিদ্ধান্ত নেওয়া হয়েছে এই রাজ্যগুলিতে কংগ্রেসের খারাপ ফলাফল সরেজমিনে খতিয়ে দেখতে এআইসিসি’‌র বিশেষ টিম যাবে। তাতে বর্ষীয়ান নেতারা থাকবেন। বাংলাতেও এই টিম আসবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে কংগ্রেস ওয়ার্কিং কমিটির বর্ধিত বৈঠকে।

কংগ্রেস বাংলায় একটি লোকসভা আসন জিতেছে। সুতরাং ফলাফল অত্যন্ত খারাপ। অধীর চৌধুরী নিজেই হেরেছেন বহরমপুর থেকে। বামেদের সঙ্গে জোট করেও ভরাডুবি ঠেকানো যায়নি। তাই এখন প্রদেশ কংগ্রেস কমিটির সদস্য, জেলা সভাপতি, শাখা সংগঠনের নেতৃত্ব এবং বিধানভবনের নানা স্তরের নেতার সঙ্গে কথা বলে পশ্চিমবঙ্গ নিয়ে সার্বিক রিপোর্ট মল্লিকার্জুন খাড়গে, রাহুল গান্ধীদের কাছে জমা দেবে এই টিম। এমনকী এআইসিসি’‌র পক্ষ থেকে বাংলার ইনচার্জ গুলাম মিও নির্বাচনী ফলাফল নিয়ে রিপোর্ট দেবেন। এই রিপোর্ট পাওয়ার পর প্রদেশ কংগ্রেস সভাপতি বদল করার সিদ্ধান্ত নেওয়া হবে বলে সূত্রের খবর।

আরও পড়ুন:‌ ‘‌হাফ প্যান্ট পরা মন্ত্রী’‌, বাংলা থেকে দু’‌জন এনডিএ সরকারের প্রতিমন্ত্রী হওয়ায় খোঁচা ডেরেকের

ইউসুফ পাঠানের কাছে বহরমপুরে নিজের গড়ে পরাজিত হওয়ার পরেই প্রদেশ কংগ্রেস সভাপতির পদ নিয়ে নিজের অবস্থান স্পষ্ট করেছেন অধীর। প্রদেশ কংগ্রেস সভাপতির বলেন, ‘আমি আগেই বলেছিলাম, আমার বদলে কাউকে দায়িত্ব দেওয়া হোক। আমি তো হারলাম। আমি চাই, পর্যালোচনা হোক। আমার থেকে যোগ্য ব্যক্তিকে খোঁজা হোক।’ মুখে এই কথা বললেও এখন রাজনীতি ছাড়ছেন না অধীর। নির্বাচনের সময় বলেছিলেন, তৃণমূল কংগ্রেস তাঁকে হারাতে পারলে রাজনীতি ছেড়ে দেবেন। মাঠে গিয়ে বাদাম বেচবেন। এখন বলছেন, রাজনীতি ছাড়া আর কিছু করতে তিনি শেখেননি। এখন নয়াদিল্লি গিয়ে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গের সঙ্গে দেখাও করেছেন তিনি।

তবে অধীর এখনও স্বতঃপ্রণোদিত হয়ে পদত্যাগপত্র কংগ্রেস হাইকম্যান্ডের কাছে পাঠাননি। টানা পাঁচবারের সাংসদ হওয়ায় নয়াদিল্লিতে অধীর সরকারি বাংলো পেতেন। সেই বাংলো এবার ছেড়ে দিতে হবে। লোকসভায় কংগ্রেসের দলনেতা থাকায় এতদিন অধীর কেন্দ্রীয় নিরাপত্তাও পেতেন। সেটা এখন কি হবে দেখার বিষয়। তৃণমূল কংগ্রেস এখন ইন্ডিয়া জোটের গুরুত্বপূর্ণ স্তম্ভ। কিন্তু অধীর চৌধুরী তীব্র তৃণমূল বিরোধী বলেই পরিচিত। সেই মনোভাবের পরিবর্তন হয় কিনা সেটাও দেখার বিষয়। বহরমপুরে অধীরের বিপর্যয়ের পরেই কংগ্রেসকে রাজ্যে একগুচ্ছ বিধানসভার উপনির্বাচনের মুখোমুখি হতে হবে। সেটাও কেমন হয় দেখার বিষয়।

ভোটযুদ্ধ খবর

Latest News

শাহরুখ-সলমন নন! এই অভিনেতাকে বিয়েতে আমন্ত্রণ জানাতে নিজে হাজির অনন্ত আম্বানি কামিন্স-জাম্পা-স্টইনিসের লজ্জার নজিরের দিনে ব্যতিক্রমী রেকর্ড হেজেলউডের কত বলে ১১৬ রান করলে সেমিতে উঠবে বাংলাদেশ? বৃষ্টিতে ওভার কমলে কী হবে অঙ্কটা? ‘জানলে কাজটা নিতাম না’! কার কাছে কই-তে মেইন থেকে সাইড রোল, ক্ষোভ বাসবদত্তার মনে? Euro: একেবারে শেষ মুহূর্তের গোলে স্পেনের সঙ্গে নকআউটে ইতালি,ছিটকে গেল ক্রোয়েশিয়া মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৫ জুনের রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৫ জুনের রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৫ জুনের রাশিফল ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৫ জুনের রাশিফল বৃশ্চিক রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৫ জুনের রাশিফল

T20 WC 2024

কামিন্স-জাম্পা-স্টইনিসের লজ্জার নজিরের দিনে ব্যতিক্রমী রেকর্ড হেজেলউডের অজিদের হারিয়ে T20 WC-এ সর্বাধিক জয়ের নজির গড়ল ভারত, ছাপিয়ে গেল শ্রীলঙ্কাকে আফগান জিতলেই ছিটকে যাবে অস্ট্রেলিয়া! কীভাবে বাংলাদেশ সেমিতে যেতে পারবে? রইল অঙ্ক ‘হোয়্যাটটটট আ ক্যাচ’- দুর্বল হাত দিয়ে ছোঁ মেরে ক্যাচ অক্ষরের, নিশ্চিত ছক্কা ছিল প্রবল বৃষ্টি সেন্ট লুসিয়ায়, না খেলেই কি সেমিতে যাবে ভারত? অজিদের কী হবে? -ভিডিয়ো ভারতের তিন জন স্পিনার না খেলিয়ে,সিরাজকে খেলানোর পরামর্শ সেন্ট লুসিয়ার কিউরেটরদের Points Table: শেষ চারে উঠল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বিদায় দুই উদ্যোক্তার কাজে এল না রস্টন চেসের অলরাউন্ড লড়াই, ৩ উইকেটে জিতে সেমিতে দক্ষিণ আফ্রিকা অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.