বাংলা নিউজ > ভোটযুদ্ধ > লোকসভার ভোটযুদ্ধ > কেরল নিয়ে হতাশা ব্যক্ত করলেও বাংলার উল্লেখ নেই, সিপিএম পলিটব্যুরোর বিবৃতি চর্চিত

কেরল নিয়ে হতাশা ব্যক্ত করলেও বাংলার উল্লেখ নেই, সিপিএম পলিটব্যুরোর বিবৃতি চর্চিত

সিপিএম পলিটব্যুরো

বাংলা নিয়ে বিবৃতি দিলে উঠে আসবে সমালোচনার ঝড়। তার থেকে ভাল বিষয়টি ঢেকে রাখা। তাহলেই এড়িয়ে যাওয়া যাবে। এভাবে কি বাস্তবকে এড়ানো যায়?‌ যদিও ২০১৯ সালে কেরল থেকে একটি আসন জিতেছিল সিপিএম। এবার একটি আসন জিতেছে। ২০১৯ সালে সংসদে তিনজন সাংসদ ছিল। এবার সেটা বেড়ে চার হয়েছে। রাজস্থানের সিকর লোকসভা কেন্দ্র জেতায়।

চোখ বন্ধ করে থাকলে পৃথিবী থেমে আছে মনে করলেও পৃথিবী কিন্তু থেমে থাকে না। তাই বাস্তবকে এড়িয়ে গেলেও যেটা বাস্তব সেটা থেকেই যায়। আর এই কাজকে ভাবের ঘরে চুরি করার সামিল ধরা হয়। সিপিএমের এখন এমন অবস্থাই হয়েছে। কারণ লোকসভা নির্বাচনের ফলাফলে দেখা গিয়েছে বঙ্গ–সিপিএমের অঙ্গ শোভায় বুক ভরা শূন্যতা রয়েছে। কিন্তু সেটা তাঁরা যেন দেখতেই চাইছেন না। রবিবার প্রথম বৈঠক হয় সিপিএম পলিটব্যুরোর। লোকসভা নির্বাচনের ফলাফলের পর সোমবার এই বৈঠকের প্রেস বিবৃতি প্রকাশ করেছে নয়াদিল্লির একে গোপালন ভবন। কিন্তু সেই বিবৃতিতে বাংলা নিয়ে কিছু উল্লেখ করা হয়নি। যা বিস্ময়কর।

সিপিএম পলিটব্যুরোর বৈঠকের পর একটি বিবৃতি দেওয়া হয়েছে। লোকসভা নির্বাচন ও তার ফলাফল সম্পর্কে সেখানে নানা কথা আছে। যেখানে নিজেদের ভরাডুবির কথা এড়িয়ে গিয়ে ২০১৪ ও ২০১৯ সালে বিজেপির যে ‘উত্থান’ দেখা গিয়েছিল সেটা এবার থমকে গিয়েছে বলে উল্লেখ করা হয়েছে। ‘ইন্ডিয়া’ জোটের ফলাফল নিয়েও উচ্ছ্বাস প্রকাশ করেছে পলিটব্যুরো। তারপরই ‘বামেদের পারফরম্যান্স’ শীর্ষক অনুচ্ছেদে লেখা হয়েছে, ‘বাম দলগুলি সামান্য হলেও লোকসভায় তাদের উপস্থিতি বৃদ্ধি করতে পেরেছে। বামেদের মোট আটজন সাংসদ সংসদে যাচ্ছেন। তাঁদের মধ্যে চারজন সিপিএম, দু’জন সিপিআই এবং দু’জন সিপিআই (এমএল) থেকে। তবে পলিটব্যুরো হতাশ কেরলের ফলাফল নিয়ে।’‌

আরও পড়ুন:‌ ভারত–বাংলাদেশ ট্রেন পরিষেবা বাতিল করা হয়েছে, বন্ধন–মৈত্রী–মিতালি আপাতত বন্ধ

এই ফলাফলের পর এমন বিবৃতি থেকে স্পষ্ট বঙ্গ–সিপিএমের শূন্যতার বিষয়ে চোখ বন্ধ করে নিয়েছে শীর্ষ নেতারা। এভাবেই বাস্তবকে এড়িয়ে গেলেন সীতারাম ইয়েচুরিরা। এই বিবৃতিতে কেরলের নাম ঘুরে–ফিরে বারবার এলেও বাংলার নাম একবারও নেওয়া হয়নি। ২০১৯ সালের লোকসভা নির্বাচন, ২০২১ সালের বিধানসভা নির্বাচন এবং ২০২৪ সালের লোকসভা নির্বাচনে বঙ্গ–সিপিএমের সব অঙ্কের ফল শেষে শূন্যই হয়েছে। বরং এই সিপিএমের ভোট পেয়ে একবার আইএসএফ এবং এবার কংগ্রেস একটি আসন লাভ করে। আর সিপিএম সেখানে শূন্য এ বুকে হয়ে বসে রয়েছে। যেখান থেকে বেরিয়ে আসতে পারছে না সিপিএম।

তাহলে বাস্তব থেকে মুখ ফিরিয়ে নেওয়া কেন?‌ উঠছে প্রশ্ন। এই বিষয়ে পলিটব্যুরোর সদস্য নীলোৎপল বসু বলেছেন, ‘বাংলার পরিস্থিতি কেরলের থেকে অনেক কঠিন। আমরা পলিটব্যুরোর বৈঠকে এই কঠিন পরিস্থিতিতে বাংলার যে লড়াই তাকে অভিনন্দন জানিয়েছি। কিন্তু কেরল নিয়ে আমাদের আরও ভাল হওয়ার আশা ছিল। সেটা হয়নি। ওখানে ভোটও কমেছে।’‌ আসলে এখানে দুটি বিষয় কাজ করেছে। এক, বাংলাকে পলিটব্যুরো গুরুত্ব দিল না। দুই, সীতারাম ইয়েচুরির সঙ্গে বঙ্গ–সিপিএমের সম্পর্ক ভাল। তাই বাংলা নিয়ে বিবৃতি দিলে উঠে আসবে সমালোচনার ঝড়। তার থেকে ভাল বিষয়টি ঢেকে রাখা। তাহলেই এড়িয়ে যাওয়া যাবে। এভাবে কি বাস্তবকে এড়ানো যায়?‌ প্রশ্ন উঠছে। যদিও ২০১৯ সালে কেরল থেকে একটি আসন জিতেছিল সিপিএম। এবারও একটি আসন জিতেছে। ২০১৯ সালে সংসদে তিনজন সাংসদ ছিল। এবার সেটা বেড়ে চার হয়েছে। রাজস্থানের সিকর লোকসভা কেন্দ্র জেতায়।

ভোটযুদ্ধ খবর

Latest News

আয়ের উৎস আরও বাড়বে, বিদেশে পড়ার ইচ্ছাপূরণ হতে পারে! মঙ্গলের কৃপায় লাকি কারা? ফ্যামিলিয়া.. ফাদার্স ডে-তে ধোনির জন্য হৃদয়গ্রাহী ভিডিয়ো শেয়ার করলেন জিভা এবার বাংলাদেশের মুখোমুখি হবে ভারত, T20 WC সুপার ৮-এ কবে কবে মাঠে নামবেন রোহিতরা? তানজিমের দুরন্ত বোলিং, নেপালকে লো স্কোরিং ম্যাচে হারিয়ে সুপার ৮-এ গেল বাংলাদেশ নিট প্রশ্ন ফাঁস কাণ্ডে উদ্ধার ৬টি চেক, পরীক্ষার্থী পিছু কত করে 'চার্জ' করা হয়? ২৪ বছর ধরে ঝুলে ডিভোর্স মামলা! ফাদার্স ডেতে মেয়েকে সাথে নিয়ে কী লিখলেন স্বস্তিকা আমাদের ভালো খেলোয়াড় আছে, কিন্তু দল হিসেবে… পাকিস্তান টিম নিয়ে কি বিরক্ত বাবর! শীঘ্রই গুরুত্বপূর্ণ বৈঠকে নির্মলা, কবে পেশ হতে পারে ‘ঐতিহাসিক’ পূর্ণাঙ্গ বাজেট? ODI-এ অভিষেকেই ভারতের মেয়েদের মধ্যে দ্বিতীয় সেরা বোলিং ফিগারের নজির আশা শোভনার মিথুন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৭ জুনের রাশিফল

T20 WC 2024

এবার বাংলাদেশের মুখোমুখি হবে ভারত, T20 WC সুপার ৮-এ কবে কবে মাঠে নামবেন রোহিতরা? আমাদের ভালো খেলোয়াড় আছে, কিন্তু দল হিসেবে… পাকিস্তান টিম নিয়ে কি বিরক্ত বাবর! T20 WC 2024 BAN vs NEP: নেপালের বিরুদ্ধে ১০৬ অলআউট! লজ্জার ইতিহাস গড়ল বাংলাদেশ T20 WC 2024: স্কটল্যান্ডের বিরুদ্ধে ৬টি ক্যাচ ফস্কাল অজিরা, গড়ল লজ্জার নজির PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে গম্ভীরের নাম জুনের শেষে ঘোষণা হতে পারে- রিপোর্ট রোহিতের থেকে শৃঙ্খলা শিখেছি… অধিনায়কের সঙ্গে ছবি পোস্ট করে গুজব ওড়ালেন শুভমন ২ বল বাকি থাকতে কোনও মতে জয়!স্কটল্যান্ডের লড়াইকে কুর্নিশ অস্ট্রেলিয়ান অধিনায়কের ফ্লোরিডায় সুপার সপারে পেট্রল শেষ হয়ে যায়, ম্যাচ বাতিল নিয়ে বিস্ফোরক নভজ্যোত সিধু T20 WC 2024-এ কোহলির খারাপ ফর্ম নিয়ে চিন্তায় টিম ইন্ডিয়া? কী বললেন বিক্রম রাঠোর?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.