বাংলা নিউজ > ভোটযুদ্ধ > লোকসভার ভোটযুদ্ধ > রাজ্যের ১২১টি পুরসভার মধ্যে ৬৯টিতেই এগিয়ে বিজেপি, তদন্ত শুরু করল তৃণমূল কংগ্রেস

রাজ্যের ১২১টি পুরসভার মধ্যে ৬৯টিতেই এগিয়ে বিজেপি, তদন্ত শুরু করল তৃণমূল কংগ্রেস

তৃণমূল কংগ্রেস-বিজেপি

উত্তর কলকাতার ২৪টি ওয়ার্ডে এগিয়ে আছে বিজেপি। ৩৬টি ওয়ার্ডে এগিয়ে থাকার জন্য তৃণমূল প্রার্থী সুদীপ বন্দ্যোপাধ্যায় জয় পেয়েছেন। বালুরঘাট থেকে ঘাটাল, খড়্গপুর থেকে বাঁশবেড়িয়া এই পুরসভা এলাকায় পিছিয়ে আছে তৃণমূল কংগ্রেস। অধিকাংশ ওয়ার্ডে এগিয়ে বিজেপি। দেবাশিস কুমারের নিজের ওয়ার্ডেও পিছিয়ে তৃণমূল।

বাংলায় বিজেপি পেয়েছে মাত্র ১২টি আসন। সেখানে তৃণমূল কংগ্রেস পেয়েছে ২৯টি আসন। গোটা দেশে সংখ্যাগরিষ্ঠতা পায়নি বিজেপি। শরিক ধরে এখন এনডিএ সরকার গড়ে উঠেছে। রবিবার রাতেই হয়েছে শপথগ্রহণ। আর এবার ভোটের ফল কাঁটাছেড়া করতেই দেখা গেল, রাজ্যের ১২১টি পুরসভার মধ্যে ৬৯টিতেই এগিয়ে আছে বিজেপি। যা নিয়ে জোর চর্চা শুরু হয়েছে। লোকসভা নির্বাচনের ফলাফল পুরসভা ভিত্তিক বিশ্লেষণ করলে দেখা যাচ্ছে, বিজেপি ও তৃণমূল কংগ্রেসের ব্যবধান বেশ নজরকাড়া। কারণ বাংলার ১২১টি পুরসভার মধ্যে বিজেপি এগিয়ে রয়েছে ৬৯টি পুরসভা এলাকায়। ধুলিয়ান ও বহরমপুর পুরসভায় এগিয়ে আছে কংগ্রেস। আর বাকি ৫১টিতে এগিয়ে আছে তৃণমূল কংগ্রেস।

আবার শুধু কলকাতা পুরসভার ১৪৪টি ওয়ার্ডের মধ্যে ৪৭টিতে পিছিয়ে পড়েছে তৃণমূল কংগ্রেস। অথচ ২০২১ সালের ডিসেম্বর মাসে পুরসভা নির্বাচনে কলকাতার ১৩২টি ওয়ার্ডই জিতে নেয় তৃণমূল কংগ্রেস। মাত্র আড়াই বছরের ব্যবধানে কেন কলকাতার ভোটাররা মুখ ফেরালেন?‌ উত্তর জানতে ফিরহাদ হাকিমকে বিশ্লেষণের দায়িত্ব দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই নির্দেশ পেয়েই উত্তর–দক্ষিণ কলকাতার নেতাদের নিয়ে কাজ শুরু করেছেন মেয়র বলে সূত্রের খবর। ১৩২টি ওয়ার্ডে জিতেছিল তৃণমূল কংগ্রেস। আর তিনটি ওয়ার্ডে বিজেপি, দু’টি ওয়ার্ডে বামফ্রন্ট, দু’টি ওয়ার্ডে কংগ্রেস এবং বাকি তিনটি ওয়ার্ডে নির্দল প্রার্থীরা জয়ী হয়েছিলেন। পরে জয়ী নির্দলরা তৃণমূল কংগ্রেসে যোগ দেন।

আরও পড়ুন:‌ শাহজাহান–করের জেরে ভাটা বিক্রি করেছিলেন মালিক, ইডির হাতে এল নয়া তথ্য

এদিকে গ্রামবাংলায় তৃণমূল কংগ্রেস দাপট দেখাতে পারলেও পুরসভা ভিত্তিক ফলাফল এবং শহরের ভোট তাদের কমেছে বলেই খবর। এতে কপালে চিন্তার ভাঁজও পড়ার মতো ব্যাপার। উত্তরবঙ্গ থেকে দক্ষিণবঙ্গ পুরসভা এলাকায় বিজেপির পক্ষে সমর্থন বেশি পড়েছে। গোটা বাংলার দিকে তাকালে ভোট এবং আসন দুই বেড়েছে তৃণমূল কংগ্রেসের এবং পুরসভা এলাকায় সমর্থন হ্রাস পেয়েছে। এখন এগুলিই মেকআপ দিতে হবে। কারণ আগামী ২০২৬ সালে বিধানসভা নির্বাচন আছে। সেই প্রস্তুতি এখন থেকে না নিলে পরে চাপ বাড়বে। বিজেপি প্রত্যেকটি নির্বাচন হারলেও বারবার সর্বশক্তি দিয়েই ঝাঁপাচ্ছে। সেটা রুখতে গেলে পুরসভা ভিত্তিক সংগঠন শক্তিশালী করতে হবে তৃণমূল কংগ্রেসকে।

অন্যদিকে শহরের মানুষের কাছে লক্ষ্মীর ভাণ্ডার তেমন বড় ব্যাপার নয়। কারণ শহরে থাকেন মানে তাঁর আর্থিক স্বাচ্ছন্দ্য আছে। এই সংখ্যার মানুষ বিজেপিকে ভোট দিয়েছে বলেই খবর। এই বিষয়ে কাশীপুর-বেলগাছিয়া কেন্দ্রের তৃণমূল কংগ্রেস বিধায়ক তথা কলকাতা পুরসভার ডেপুটি মেয়র অতীন ঘোষ বলেন, ‘ফলাফল নিয়ে এখনই প্রকাশ্যে কিছু বলার মতো পরিস্থিতি আসেনি। তবে সার্বিকভাবে কলকাতার ফলাফল আমরা পর্যালোচনা করে দেখছি।’‌ উত্তর কলকাতার ২৪টি ওয়ার্ডে এগিয়ে আছে বিজেপি। ৩৬টি ওয়ার্ডে এগিয়ে থাকার জন্য তৃণমূল কংগ্রেস প্রার্থী সুদীপ বন্দ্যোপাধ্যায় জয় পেয়েছেন। বালুরঘাট থেকে ঘাটাল, খড়্গপুর থেকে বাঁশবেড়িয়া এই পুরসভা এলাকায় পিছিয়ে আছে তৃণমূল কংগ্রেস। অধিকাংশ ওয়ার্ডে এগিয়ে বিজেপি। রাসবিহারীর বিধায়ক তথা দক্ষিণ কলকাতা তৃণমূল কংগ্রেসের জেলা সভাপতি দেবাশিস কুমারের নিজের ওয়ার্ডেও পিছিয়ে তৃণমূল কংগ্রেস। এগুলিরই পর্যালোচনা করা হচ্ছে।

ভোটযুদ্ধ খবর

Latest News

মোদীর সঙ্গে প্রেম করছেন শ্রদ্ধা কাপুর! এত ভালোবাসা যে ঘুমোতেই দিচ্ছেন না প্রেমিক 'লক্ষ্য'-র ২০ বছর পার, ফের হলে মুক্তি পাচ্ছে হৃতিকের ছবি! কবে-কোথায় দেখা যাবে? গরম তো কমছে! এবার একটু হাসুন, পড়ে নিন দিনের সেরা ৫ জোকস, আর মনটা রাখুন ফুরফুরে শ্রেয়া করেন গানের কথা বদলানোর আর্জি! বাংলায় ‘সামি’ লেখার অভিজ্ঞতা ভাগ শ্রীজাতর চরমে কোন্দল, BJPর প্রার্থী ঘোষণার পরদিনই বাগদায় গোঁজ প্রার্থী দিল বিক্ষুব্ধরা কিউয়িদের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন,সাদা বলের নেতৃত্ব থেকেও ইস্তফা দিলেন উইলিয়ামসন আজ খোলা হচ্ছে কলেজে ভরতির অভিন্ন পোর্টাল! কতদিন চলবে? কতগুলিতে আবেদন করা যাবে? হার্টের অসুখ, ডায়াবিটিস, সহ বহু রোগের ওষুধের সর্বোচ্চ দাম বেঁধে দিল কেন্দ্র বিহারের সেতু ভেঙে পড়ায় দায় কার? স্পষ্ট করলেন সড়ক পরিবহনমন্ত্রী নিতিন গডকড়ী ভোটের ফল প্রকাশের ১৫ দিনের মধ্যে দলের তারকা প্রার্থীকে বহিষ্কার করল রাজ্য বিজেপি

T20 WC 2024

কিউয়িদের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন,সাদা বলের নেতৃত্ব থেকেও ইস্তফা দিলেন উইলিয়ামসন ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ? ১২ বার ১০০-র নীচে অল-আউট! T20 বিশ্বকাপের ইতিহাসে কখনও এতবার এরকম ঘটনা ঘটেনি এবার জয়ের জন্য কুলদীপকে দলে চাই ভারতের! T20 বিশ্বকাপ নিয়ে পরামর্শ ধোনিদের কোচের বিশ্বকাপে গড়াপেটায় জড়ানোর চেষ্টা উগান্ডার খেলোয়াড়কে! সামনে এল চাঞ্চল্যকর তথ্য ভারতীয় ভেবে পাকিস্তানের সমর্থককেই মারতে গেলেন হ্যারিস রউফ,অভব্যতার ভিডিয়ো ভাইরাল T20 বিশ্বকাপের গ্রুপ লিগে ভারতের থেকেও বেশি টাকা কামিয়েছে তিনটি দল- দেখুন হিসাব এখানে অনেক খেলেছি, জানি কীভাবে জিততে হয়- Super 8 শুরুর আগে আত্মবিশ্বাসী রোহিত পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.