বাংলা নিউজ > ভোটযুদ্ধ > লোকসভার ভোটযুদ্ধ > Lok Sabha Vote Latest Updates: জয় নিয়ে নিশ্চিত NDA? মোদীর শপথের জন্য এবার ভাঙবে প্রথা! ১ মাস আগেই ঠিক হয় সবকিছু

Lok Sabha Vote Latest Updates: জয় নিয়ে নিশ্চিত NDA? মোদীর শপথের জন্য এবার ভাঙবে প্রথা! ১ মাস আগেই ঠিক হয় সবকিছু

এবারের নির্বাচনে জিতলে মোদী কোথায় ও কবে শপথগ্রহণ করতে পারেন? (BJP)

এর আগে ২০১৪ সালে ২৬ মে সোমবার শপথ নেয় এনডিএ সরকার। ওই বছরের ফলাফল ঘোষণা করা হয়েছিল ১৬ মে। এদিকে ২০১৯ সালে ৩০ মে বৃহস্পতিবার শপথ নেয় এনডিএ সরকার। সেবারে ২৩ মে ফল ঘোষণা করা হয়েছিল। আর এবারে ৪ জুন নির্বাচনের ফলাফল ঘোষণা করা হবে।

এখনও একটি দফার ভোট বাকি আছে। তবে এরই মধ্যে মোদীর 'সম্ভাব্য জয়ের' কথা মাথায় রেখে শুরু হয়ে গিয়েছে শপথগ্রহণের তোড়জোড়। রিপোর্ট অনুযায়ী, এবারে এনডিএ জয়ী হলে শপথগ্রহণের প্রথা ভাঙতে পারেন মোদী। ১ মাস আগেই নাকি এই সংক্রান্ত পরিকল্পনা হয়ে গিয়েছে। রিপোর্ট অনুযায়ী, চলমান সাধারণ নির্বাচনে এনডিএ জয়ী হলে তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হিসেবে মোদী শপথ নিতে পারেন ৯ জুন। এদিকে রাষ্ট্রপতি ভবনের ফোরকোর্টে শপথগ্রহণ না করে এবারে মোদী এবং তাঁর মন্ত্রিসভার সদস্যরা শপথ নিতে পারেন কর্তব্যপথে। বিষয়টির সম্পর্কে অবগত দুই উচ্চপদস্থ আমলা দাবি করেন, শপথগ্রহণ অনুষ্ঠানে আরও বেশি সংখ্যক অতিথিকে আমন্ত্রণ জানাতে চায় এনডিএ। তাই রাষ্ট্রপতি ভবনের জায়গায় কর্তব্যপথে শপথ নেওয়ার পরিকল্পনা করা হচ্ছে। পাশাপাশি এও দাবি করা হয়, এই সংক্রান্ত পরিকল্পনা নাকি ১ মাস আগে থেকেই চলছে। (আরও পড়ুন: 'লিড নেব',ভোট সপ্তমীর আগে বাংলায় BJP'র আসন সংখ্যা নিয়ে 'প্লাস-মাইনাস' দাবি শাহের)

আরও পড়ুন: '...বিশ্বে কেউ গান্ধীকে চিনত না', কংগ্রেসকে তোপ দাগতে গিয়ে বিস্ফোরক দাবি মোদীর

নাম প্রকাশে অনিচ্ছুক ওই দুই আমলা বলেন, 'সরকারের সাফল্য ও দৃষ্টিভঙ্গি তুলে ধরার একটি পটভূমি তৈরি করতেই কর্তব্যপথে শপথগ্রহণের অনুষ্ঠান করা হতে পারে। সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের অনেকগুলি নতুন কাঠামো প্রস্তুত এবং তাই এটি একটি বিকশিত ভারতের দৃষ্টিভঙ্গির জন্য একটি আদর্শ স্থান হিসেবে বিবেচিত হচ্ছে।' এদিকে সেই দুই আমলা জানান, ওপরে ওপরে পরিকল্পনার ছক কষা হলেও এই সংক্রান্ত যাবতীয় খুঁটিনাটি নিয়ে আলোচনা হবে ফল প্রকাশের পরই। সেই ক্ষেত্রে দিল্লির আবহাওয়াও বড় ভূমিকা পালন করতে পারে। উল্লেখ্য, বিগত বেশ কয়েকদিন ধরেই দিল্লির সর্বোচ্চ তাপমাত্রা প্রায় ৫০ ডিগ্রি সেলসিয়াসের দোড়গোড়ায় পৌঁছে গিয়েছে।

আরও পড়ুন: সেনসেক্সে 'ধসের' পর শেয়ার বাজার নিয়ে বড় দাবি শাহের, বললেন- '১২০০-১৩০০ পয়েন্ট…'

এদিকে এই নিয়ে অপর এক সরকারি আধিকারিক দাবি করেন, গত ২৪ মে কেন্দ্রীয় সরকারের তথ্য ও সম্প্রচার শাখায় সম্ভাব্য শপথ অনুষ্ঠানের রূপরেখা নিয়ে একটি বৈঠক অনুষ্ঠিত হয়েছিল। সেখানে পাবলিক ব্রডকাস্টার অল ইন্ডিয়া রেডিও এবং দূরদর্শনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সেই বৈঠকে অবশ্য শপথের স্থান বা দিনক্ষণ নিয়ে কোনও আলোচনা হয়নি। তবে ২০১৯ সালের শপথগ্রহণে আগত ৮০০০ জনের থেকে যে এবারে অতিথি সংখ্যা বেশি হবে, তা স্পষ্ট করে দেওয়া হয়েছিল সেই বৈঠকে। অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচারের জন্য প্রায় ১০০ টি ক্যামেরা ব্যবহার করা হবে। জানা গিয়েছে, সেই বৈঠকে বলা হয়, ফল প্রকাশের পর ৪-৫ দিন প্রস্তুতির জন্য মিলবে। এদিকে আগামী ১৩ ও ১৪ জুন ইটালিতে জি৭ শীর্ষ বৈঠকে যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ গ্রহণ করেছেন নরেন্দ্র মোদী। এই আবহে নির্বাচনে জিতলে তার আগেই মোদী শপথ নিতে পারেন বলে মনে করা হচ্ছে।

উল্লেখ্য, এর আগে ২০১৪ সালে ২৬ মে সোমবার শপথ নেয় এনডিএ সরকার। ওই বছরের ফলাফল ঘোষণা করা হয়েছিল ১৬ মে। এদিকে ২০১৯ সালে ৩০ মে বৃহস্পতিবার শপথ নেয় এনডিএ সরকার। সেবারে ২৩ মে ফল ঘোষণা করা হয়েছিল। আর এবারে ৪ জুন নির্বাচনের ফলাফল ঘোষণা করা হবে। এর আগে গত দু'বারই রাষ্ট্রপতি ভবনের ফোরকোর্টে প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছিলেন মোদী।

ভোটযুদ্ধ খবর

Latest News

আয়া নয়, বৃদ্ধদের দেখভাল করছে রোবট! মনে করায় ওষুধের কথা, পড়তে পারে মনের অবস্থা মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি লিখলেন হিমন্ত বিশ্বশর্মা, কোন দাবিতে অসম থেকে বার্তা? ‘মোদীজিকে ভয় দেখানো যাবে না’, চিনকে তুলোধনা করে বার্তা তাইওয়ানের 'আমাকে মানেই না ওঁরা', বিজেপি নিয়ে ক্ষোভ-অভিমান সুর অনন্ত মহারাজের কণ্ঠে তিনিই রেলের বিরুদ্ধে পুলিশে FIR করেছেন, জানেনই না কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের যাত্রী রাতের মেট্রোয় যাত্রী নেই!‌ বিপুল টাকা লোকসান করে চলছে ট্রেন, পরিষেবা কি বন্ধ হবে IPL-র প্রতিভা খুঁজতে ইডেনে আরপিরা, বাংলার T20 লিগে ব্যাটে-বলে নজর কাড়লেন ঋত্বিক দিল্লিতে শ্রীদেবী কন্যাকে মন দিলেন আমির পুত্র! বেদাং কি তবে খুশির অতীত? দায়িত্ব বাড়ল শংকর ঘোষের, রইলেন না শুধু বিধায়ক এবার কি সোনিয়ার জামাইও আসবেন ভোট-রাজনীতিতে? রবার্টের কোন মন্তব্যে জল্পনার ঝড়!

T20 WC 2024

বিশ্বকাপে গড়াপেটায় জড়ানোর চেষ্টা উগান্ডার খেলোয়াড়কে! সামনে এল চাঞ্চল্যকর তথ্য ভারতীয় ভেবে পাকিস্তানের সমর্থককেই মারতে গেলেন হ্যারিস রউফ,অভব্যতার ভিডিয়ো ভাইরাল T20 বিশ্বকাপের গ্রুপ লিগে ভারতের থেকেও বেশি টাকা কামিয়েছে তিনটি দল- দেখুন হিসাব এখানে অনেক খেলেছি, জানি কীভাবে জিততে হয়- Super 8 শুরুর আগে আত্মবিশ্বাসী রোহিত পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় দুঃখিত বাংলাদেশ তারকা,তবু আশা দেখছেন তামিম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.