বাংলা নিউজ > ভোটযুদ্ধ > লোকসভার ভোটযুদ্ধ > রাজ্যে প্রথম দফার নির্বাচনে কেন্দ্রীয় বাহিনীর সঙ্গে থাকবে রাজ্য পুলিশ, বৈঠকে নির্বাচন কমিশন

রাজ্যে প্রথম দফার নির্বাচনে কেন্দ্রীয় বাহিনীর সঙ্গে থাকবে রাজ্য পুলিশ, বৈঠকে নির্বাচন কমিশন

রাজ্য পুলিশ মোতায়েন করা হবে (PTI)

রাজ্য যে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করার পরিকল্পনা ঠিক করেছে, তাতে উল্লেখ রয়েছে, রাজ্যের মোট ৫৬১৪টি বুথ, ৪টি স্ট্রং রুম এবং কুইক রেসপন্স টিমে মোতায়েন থাকবে ২৬৩ কোম্পানি আধাসেনা। লোকসভা নির্বাচনে অন্য এলাকার সার্বিক নিরাপত্তায় ১০৮৭৫ জন রাজ্য পুলিশের অফিসারকে ব্যবহারের উল্লেখ করা হয়েছে ওই প্রস্তাবে।

রাজ্যে এখন আছে ১৭৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। ১৫ এপ্রিলের মধ্যে বাংলায় এসে পৌঁছবে আরও ১০০ কোম্পানি। সুতরাং সংখ্যা দাঁড়াবে ২৭৭ কোম্পানি। তার মধ্যে প্রথম দফায় তিনটি আসনের নির্বাচনে ২৬৩ কোম্পানি মোতায়েন করার প্রস্তাব দিয়েছে রাজ্য সরকার। রাজ্য পুলিশের নোডাল অফিসার আনন্দ শর্মা একটি চিঠি পাঠিয়ে মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাবকে এই পরিকল্পনার কথা জানিয়েছেন। তবে নিরাপত্তার দেখভাল করবে রাজ্য পুলিশও। প্রথম দফার তিনটি কেন্দ্রে ১০ হাজারের বেশি রাজ্য পুলিশ মোতায়েন করা হবে বলে নির্বাচন কমিশন সূত্রে খবর। নানা জেলা থেকে নির্বাচনের অন্তত তিনদিন আগে পুলিশ উত্তরের কেন্দ্রগুলিতে পৌঁছে যাবে।

এদিকে প্রথম দফায় বাংলায় তিনটি কেন্দ্রে ভোট হবে। জলপাইগুড়ি, কোচবিহার এবং আলিপুরদুয়ার। এই তিন দফার জন্য ২৬৩ কোম্পানি বাহিনী মোতায়েনের পরিকল্পনা রয়েছে নির্বাচন কমিশনের। কোচবিহারে ১১২ কোম্পানি, জলপাইগুড়িতে ৮৮ কোম্পানি এবং আলিপুরদুয়ারে ৬৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী রাখা হবে। ওই তিনটি কেন্দ্রের জন্য মোট ১০ হাজার ৮৭৫ জন পুলিশকর্মী মোতায়েন করা হবে। তাঁদের মধ্যে ৩,৯৫৭ জন সশস্ত্র পুলিশ থাকবেন। আগামী ১৩ এপ্রিল প্রথম দফার ভোট প্রস্তুতি নিয়ে বৈঠকে বসতে চলেছে নির্বাচন কমিশন। সেখানে উপস্থিত থাকবেন মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার। ওই বৈঠকেই চূড়ান্ত হবে প্রথম দফার বাহিনী মোতায়েন পরিকল্পনা। তার আগে তিন জেলার প্রশাসনিক অফিসারদের সঙ্গে বৈঠক করে বাস্তব পরিস্থিতি যাচাই করছেন বিশেষ পুলিশ পর্যবেক্ষক।

আরও পড়ুন:‌ উত্তরবঙ্গে পা রাখলেন মমতা বন্দ্যোপাধ্যায়, জোড়া সভায় তুলোধনা করবেন বিজেপিকে

অন্যদিকে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহার তিনটি কেন্দ্র মিলিয়ে মোট বুথের সংখ্যা ৫,৮১৪টি। সম্পূর্ণ কেন্দ্রীয় বাহিনী দিয়ে ভোট করতে হলে প্রতি বিধানসভা কেন্দ্রে ১৬ থেকে ১৮ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী প্রয়োজন হয়। স্ট্রং রুমের নিরাপত্তার দায়িত্বে থাকবে ৩ সেকশন বাহিনী। কুইক রেসপন্স টিমে থাকবে ১৯ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। কোচবিহারে ২৭ সেকশন কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হতে পারে কুইক রেসপন্স টিমে। আর জলপাইগুড়িতে ২৮ সেকশন কুইক রেসপন্স টিমে মোতায়েন করার ভাবনা নির্বাচন কমিশনের।

এছাড়া রাজ্য যে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করার পরিকল্পনা ঠিক করেছে, তাতে উল্লেখ রয়েছে, রাজ্যের মোট ৫৬১৪টি বুথ, ৪টি স্ট্রং রুম এবং কুইক রেসপন্স টিমে মোতায়েন থাকবে ২৬৩ কোম্পানি আধাসেনা। লোকসভা নির্বাচনের দিন বুথ ছাড়া অন্য এলাকার সার্বিক নিরাপত্তায় ১০৮৭৫ জন রাজ্য পুলিশের অফিসারকে ব্যবহারের উল্লেখ করা হয়েছে ওই প্রস্তাবে। আর দ্বিতীয় দফার তিন আসনে এখন থেকেই ১৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের কথাও উল্লেখ করা হয়েছে।

ভোটযুদ্ধ খবর

Latest News

স্ট্রংরুমে ইভিএম বদলের অভিযোগ সৌমিত্রের, হার নিশ্চিত পাল্টা দিলেন সুজাতা মধ্যরাত থেকেই ঝড়ের তাণ্ডব, রেমালের চোখ রাঙানি উপেক্ষা করে কীভাবে কাজ করল টলিউড? Oman বনাম Papua New Guinea ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? IPL জিতেই বাংলাদেশির ভাইরাল ভিডিয়ো নিয়ে খিল্লি KKR-র, হেসে খুন রাসেল ও নারিন! French Open-এর শুরুতেই বড় অঘটন! প্রথম রাউন্ড থেকে ছিটকে গেলেন রাফায়েল নাদাল ঘূর্ণিঝড় রেমালের দাপটে ১০ জনের মৃত্যু হয়েছে বাংলাদেশে, তছনছ গোটা পদ্মাপার রেলের কাজের জন্য কি নয়া দিল্লি স্টেশন বন্ধ থাকবে বছরের শেষে? মুখ খুলল মন্ত্রক ‘গ্রেফতারের ভয়ে পালিয়েছে,’ মমতার নিশানায় তাপস, বিজেপি প্রার্থীর পাল্টা জবাব চুল নাকি ফলের বাস্কেট! ভাইরাল হেয়ার স্টাইল দেখে হতবাক নেটপাড়া, ট্রাই করবেন? আইপিএলের ফাইনালে হারলেও একাধিক পুরস্কার পেল সানরাইজার্স হায়দরাবাদ

Latest IPL News

IPL জিতেই বাংলাদেশির ভাইরাল ভিডিয়ো নিয়ে খিল্লি KKR-র, হেসে খুন রাসেল ও নারিন! IPL 2024-র মঞ্চে নজরকাড়া পারফরম্যান্স করা ৫ তরুণ ক্রিকেটার, তালিকায় এই ভারতীয় 'অনন্যা পাণ্ডে হট, সারা আলি খান...' ফাঁস RR-এর রিয়ান পরাগের সার্চ হিস্ট্রি! ৭৪ ম্যাচে ১২৬০টি ছক্কা, ভাঙল আগের সব রেকর্ড, কোন মরশুমে ক'টি করে ছয় দেখা গিয়েছে? IPL 2024-বিরাটকে খেলার মান কমাতে হবে, রায়াডুর অদ্ভূত যুক্তিতে হতবাক পিটারসেনরা ১৫ জনের দলে নেই IPL 2024 ফাইনাল খেলা কোনও ক্রিকেটার! রোহিতদের নিয়ে আক্রমের মজা ট্রফি জয়ের পর পার্টি KKR-র, অনন্যার সঙ্গে শাহরুখের 'লুট পুট গয়া'য় নাচ রাসেলের KKR জিতেছে কিন্তু আমাদের কথা সবাই বলছে- SRH-এর ছেলেদের উৎসাহ দিলেন কর্ণধার কাব্য ফটোশপ নয়, ফটোয় অশ্বিনের থাকাটাই বড় কথা, অদ্ভূত পোস্ট রাজস্থান রয়্যালসের রাগি হেডস্যারকে কাঁধে তুললেন নীতীশ,রমনদীপ…ভালোবাসার অত্যাচার মেনে নিলেন গম্ভীরও

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.