বাংলা নিউজ > ভোটযুদ্ধ > লোকসভার ভোটযুদ্ধ > বাংলায় বিশেষ পর্যবেক্ষক নিয়োগ করল নির্বাচন কমিশন, আর কোথায় একই পদক্ষেপ?

বাংলায় বিশেষ পর্যবেক্ষক নিয়োগ করল নির্বাচন কমিশন, আর কোথায় একই পদক্ষেপ?

জাতীয় নির্বাচন কমিশন

এই বিশেষ পর্যবেক্ষকরা রাজ্যের বিভিন্ন জেলায় ঘুরলেও শহরেই থাকবেন। সংবেদনশীল জায়গায় প্রয়োজন পড়লেই যাতে পৌঁছে যেতে পারেন। আর প্রত্যেকটি লোকসভা কেন্দ্র বা জেলায় নিযুক্ত পর্যবেক্ষকদের থেকে যে কোনও সময় যে কোনও ঘটনার রিপোর্ট তলব করতে পারেন তাঁরা। সীমান্ত এলাকার উপর পৃথক নজর রাখবেন বিশেষ পর্যবেক্ষকরা।

লোকসভা নির্বাচন এখন দুয়ারে। তাই জোর তৎপরতা দেখা যাচ্ছে নির্বাচন কমিশনের। নানা নির্দেশ নানা সময়ে এসে পৌঁছচ্ছে রাজ্য নির্বাচন আধিকারিকের দফতরে। এবার বাংলা–সহ আরও পাঁচ রাজ্যে বিশেষ পর্যবেক্ষক নিয়োগ করল জাতীয় নির্বাচন কমিশন। এই বিশেষ পর্যবেক্ষকরা নির্বাচন প্রক্রিয়া এবং পুলিশের ভূমিকা সরেজমিনে খতিয়ে দেখবেন। আর তারপর রিপোর্ট পাঠাবেন জাতীয় নির্বাচন কমিশনের দফতরে। সেই রিপোর্টের ভিত্তিতেই পরবর্তী পদক্ষেপ করবে নির্বাচন কমিশনের কর্তারা। তবে বাংলা–সহ আরও কয়েকটি রাজ্যে একই ঘটনা ঘটেছে।

এই বিশেষ পর্যবেক্ষক পাঠানোর তালিকায় বাংলা ছাড়া আছে অন্ধ্রপ্রদেশ, বিহার, মহারাষ্ট্র, ওড়িশা, উত্তরপ্রদেশ। এই রাজ্যগুলির একাধিক বিষয় সম্পর্কে ফিডব্যাক পাঠানোর জন্য বিশেষ পর্যবেক্ষকদের নিয়োগ করা হয়েছে। বাংলায় জেনারেল স্পেশাল অবজার্ভার হিসাবে নিযুক্ত হচ্ছেন উত্তরপ্রদেশের ১৯৮৬ ব্যাচের রিটায়ার্ড আইএএস অফিসার অলোক সিনহা। আর স্পেশাল পুলিশ অবজারভার হিসাবে নিযুক্ত হচ্ছেন পঞ্জাবের ১৯৮৪ ব্যাচের আইপিএস অনিলকুমার শর্মা। এঁদের নেতৃত্বে আরও কিছু অফিসার কাজ করবেন বলে সূত্রের খবর।

আরও খবর:‌ বউবাজারে ভেঙে পড়ল বাড়ি, প্রোমোটারের বিরুদ্ধে অভিযোগ বাসিন্দাদের, স্মৃতি উসকে উঠল

এদিকে বিশেষ পর্যবেক্ষকদের অন্যতম দায়িত্ব থাকবে নিরাপত্তা বাহিনীর উপর নজর রাখা থেকে শুরু করে অফিসারদের বদলি, ভোটিং মেশিন এবং গণতান্ত্রিক প্রক্রিয়া ব্যাহত হচ্ছে কি না সেটার উপর নজর রাখা। এই সংক্রান্ত যাবতীয় রিপোর্ট তাঁরা নয়াদিল্লি পাঠাবেন বলে জানা যাচ্ছে। নির্বাচনে মনিটরিং যাঁরা করবেন— যে কোনও এজেন্সি বা রিজিওনাল নির্বাচন কমিশনের কাছে তথ্য চাইতে পারেন তাঁরা। সুতরাং জমজমাট হয়ে উঠতে চলেছে লোকসভা নির্বাচন ২০২৪। তবে এখন সব রাজনৈতিক দল তাঁদের প্রার্থী দিতে পারেননি।

অন্যদিকে এই বিশেষ পর্যবেক্ষকরা রাজ্যের বিভিন্ন জেলায় ঘুরলেও শহরেই থাকবেন। যেকোনও সংবেদনশীল জায়গায় প্রয়োজন পড়লেই যাতে পৌঁছে যেতে পারেন। আর প্রত্যেকটি লোকসভা কেন্দ্র বা জেলায় নিযুক্ত পর্যবেক্ষকদের থেকে যে কোনও সময় যে কোনও ঘটনার রিপোর্ট তলব করতে পারেন তাঁরা। সীমান্ত এলাকার উপর পৃথক নজর রাখবেন বিশেষ পর্যবেক্ষকরা। তাছাড়া ডিইও, পুলিশ সুপার, কেন্দ্রীয় বাহিনী এবং রাজ্য পুলিশের সঙ্গে নির্বাচন কমিশন বা আঞ্চলিক ডেপুটি ইলেকশন কমিশনারের বৈঠকে উপস্থিত থাকবেন বিশেষ পর্যবেক্ষকরা বলে সূত্রের খবর। পুলিশের পরিচালনায় তাঁদের কেমন ভূমিকা থাকবে সেটাও দেখার বিষয়।

ভোটযুদ্ধ খবর

Latest News

KKR-এর বোলিংয়ে কুপোকাত SRH, উচ্ছ্বাসে ভাসলেন সুহানা,আব্রামকে জাপটে আদর শাহরুখের T20 World Cup-এর জন্য ভিভকে মেন্টর হিসেবে চাইছে PCB,রাজি হলেন উইন্ডিজ কিংবদন্তি? কাশ্মীর থেকে ৩৭০ ধারা রদের সিদ্ধান্ত বৈধই, একগুচ্ছ পিটিশন খারিজ সুপ্রিম কোর্টের সাইক্লোন 'রেমাল’ এর আছড়ে পড়ার সম্ভাবনা কতটা! ঘূর্ণাবর্তের অবস্থান কোথায়? স্বপ্নে শিবলিঙ্গ দেখা কীসের ইঙ্গিত দেয়? জানুন শাস্ত্রমত কী বলছে সবটাই মিথ্যে, প্রশান্ত ভার্মার ছবি থেকেই মোটে সরে দাঁড়াননি রণবীর! ব্যাপারটা কী? রাজকুমারের সঙ্গে বারাণসীতে গঙ্গা আরতি জাহ্নবীর! ফ্রেমবন্দি সেই বিশেষ মুহূর্ত রাসেলের দুরন্ত রান-আউট, মাথা নীচু করে সিঁড়িতে বসে রাহুল, 'কেউ হাগ কর', বলল সকলে আগুনে মেজাজে স্টার্ক,পঞ্চম ওভারে পরপর ২ উইকেট সহ পাওয়ার প্লে-তেই নিলেন ৩- ভিডিয়ো মঙ্গলের কৃপায় ভরবে পকেট, আসবে মান-যশ, অফিসে হবে প্রশংসা! মেষ সহ লাকি কারা?

Latest IPL News

KKR-এর বোলিংয়ে কুপোকাত SRH, উচ্ছ্বাসে ভাসলেন সুহানা,আব্রামকে জাপটে আদর শাহরুখের রাসেলের দুরন্ত রান-আউট, মাথা নীচু করে সিঁড়িতে বসে রাহুল, 'কেউ হাগ কর', বলল সকলে আগুনে মেজাজে স্টার্ক,পঞ্চম ওভারে পরপর ২ উইকেট সহ পাওয়ার প্লে-তেই নিলেন ৩- ভিডিয়ো হার্দিককে অধিনায়ক করার সিদ্ধান্ত বুমেরাং হয়েছে- MI-এর ব্যর্থতা নিয়ে দাবি হরভজনের দ্বিতীয় বলেই হেডের স্টাম্প গুঁড়িয়ে দিলেন স্টার্ক, DRS নিলে পেতেন আরও ১টি উইকেট IPL থেকে ছিটকে যাওয়ার যন্ত্রণার মাঝেই,রাঁচিতে বাইকে ঘুরে বেড়াতে দেখা গেল ধোনিকে IPL 2024: KKR আত্মবিশ্বাসী,কিন্তু আত্মতুষ্ট নয়- SRH-কে সতর্ক করলেন পাক কিংবদন্তি ক্রিকেট নিয়ে ৭০ সেকেন্ডও আমাদের কথা হয়নি- শাহরুখকে সেরা মালিকের তকমা গম্ভীরের কোয়ালিফায়ারের আগে KKR-কে উদ্দীপ্ত করলেন বায়ার্ন মিউনিখের হ্যারি কেন- ভিডিয়ো কোন বিষয়টি চিন্তায় রাখছে KKR-কে? কোথায় এগিয়ে হায়দরাবাদ? কী হবে দুই দলের একাদশ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.