বাংলা নিউজ > ভোটযুদ্ধ > লোকসভার ভোটযুদ্ধ > কেন্দ্রীয় মন্ত্রীকে সরিয়ে টিকিট নবাগতা বাঁশুরিকে! সাধ্বী প্রজ্ঞা সহ বিজেপির প্রার্থী তালিকা থেকে ছাঁটাই বহু হেভিওয়েট

কেন্দ্রীয় মন্ত্রীকে সরিয়ে টিকিট নবাগতা বাঁশুরিকে! সাধ্বী প্রজ্ঞা সহ বিজেপির প্রার্থী তালিকা থেকে ছাঁটাই বহু হেভিওয়েট

বিজেপির সদর দফতরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং জে পি নড্ডা। (ছবি সৌজন্যে পিটিআই)

বাংলার কয়লা-বলয়ের ভোট যুদ্ধে এবার নতুন মুখ পবন সিং। ভোজপুরী ফিল্ম ইন্ডাস্ট্রির তামাম নাম পবন সিং। ভোজপুরী ইন্ডাস্ট্রির এই সেলেব পবন সিংকে এবার বিজেপি দাঁড় করাচ্ছে আসানসোল থেকে।

 

 

ভোট এখনও ঘোষণা হয়নি। তবে বিজেপি তাদের ১৯৫ আসনে প্রার্থী ঘোষণা করে দিয়েছে। এই প্রার্থী তালিকার মধ্যে আলাদা করে নজর কেড়েছে বেশ কয়েকটি কেন্দ্র। বহু কেন্দ্রে জয়ী প্রার্থীকে সরিয়ে অন্যজনকে টিকিট দিয়েছে পদ্মশিবির। সেই জায়গা থেকে আলাদা করে নজর কেড়েছেন সুষমা স্বরাজ কন্যা বাঁশুরি স্বরাজ। নয়া দিল্লি লোকসভা কেন্দ্রে বিজেপি তার কেন্দ্রীয় মন্ত্রী মীনাক্ষী লেখিকে সরিয়ে সেই জায়গায় নবাগতা বাঁশুরিকে দাঁড় করিয়েছে। শুধু মীনাক্ষীই নন, তাঁর মতো আরও বহু হেভিওয়েট জয়ী নেতা নেত্রীকে সেই কেন্দ্র থেকে বিজেপি টিকিট দেয়নি। দেখে নেওয়া যাক, ১৯৫ জন প্রার্থীর তালিকায় বিজেপি কোন কৌশলে এগিয়েছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উপস্থিতিতে সদ্য বিজেপি আসন্ন ২০২৪ লোকসভা ভোট নিয়ে কৌশল স্থির করতে এক হাইভোল্টেজ বৈঠকে বসে। বিজেপির কেন্দ্রীয় নির্বাচনী কমিটির সেই ব্রেন স্টর্মিং সেশনে কার্যত নির্ধারিত হয়েছে যে আসন্ন ভোটে বিজেপির প্রথম প্রার্থী তালিকায় কারা জায়গা পেতে চলেছেন। ইতিমধ্যেই গৌতম গম্ভীর ও জয়ন্ত সিনহা জানিয়েছিলেন তাঁরা আর ভোটে লড়তে চাননা। এরপরই দিল্লি, পশ্চিমবঙ্গ সহ দেশের বেশ কয়েকটি কেন্দ্রের ভোটে প্রার্থী তালিকা প্রকাশ করে বিজেপি।

বিজেপির প্রার্থী তালিকায় ১৯৫ জনের মধ্যে ৪৭ জনের বয়স ৫০ এর মধ্যে। তালিকায় রয়েছেন ২৮ জন মহিলা। ১৪ টি রাজ্য ও ৪ টি কেন্দ্রশাসিত অঞ্চলের জন্য ঘোষিত এই প্রার্থী তালিকায় রয়েছেন ৫৭ জন ওবিসি প্রার্থী। ১৮ জন তপশিলি উপজাতি, ২৭ জন তপশিলি জাতিভূক্ত প্রার্থী। 

ছাঁটাই বহু হেভিওয়েট !

বিজেপির প্রার্থী তালিকায় এবারে বড় চমক হিসাবে উঠে এসেছে, একাধিক নতুন নাম। মধ্যপ্রদেশের ভোপাল লোকসভা কেন্দ্র থেকে বিজেপির অন্যতম নামী সাংসদ সাধ্বী প্রজ্ঞকে এবার টিকিট দেয়নি দল। কেন্দ্রটি থেকে তিনি জিতলেও, ভোপালে এবার দাঁড়াচ্ছেন সেখানের প্রাক্তন মেয়র অলোক শর্মা। সদ্য সাধ্বী প্রজ্ঞার এক বিতর্কিত মন্তব্যে সমালোচনার ঝড় বয়ে যায়। তারপরই বিজেপির প্রার্থী তালিকায় আসে এই নাম। কেন্দ্রীয় মন্ত্রী নরেন্দ্র সিং তোমারকে এহার মোরেনা কেন্দ্র থেকে টিকিট দেয়নি দল। সেখানে বিজেপির তুরুপের তাস শিবমঙ্গল সিং তোমার। 

বাংলার বুকেও চমক রয়েছে বিজেপির তরফে। বাংলার কয়লা-বলয়ের ভোট যুদ্ধে এবার নতুন মুখ পবন সিং। ভোজপুরী ফিল্ম ইন্ডাস্ট্রির তামাম নাম পবন সিং। ভোজপুরী ইন্ডাস্ট্রির এই সেলেব পবন সিংকে এবার বিজেপি দাঁড় করাচ্ছে আসানসোল থেকে। বলিউডের তাবড় অভিনেতা তথা তৃণমূলের দাপুটে নেতা শত্রুঘ্ন সিনহার কেন্দ্র আসানসোলে পবন বনাম শত্রুঘ্ন যুদ্ধ বেশ আকর্ষণীয় হতে পারে বলে মনে করা হচ্ছে।

এদিকে, উত্তর প্রদেশের রামপুর কেন্দ্র থেকে অভিনেত্রী তথা বিজেপির নেত্রী জয়া প্রদাকে সরিয়ে সেখানে ঘনশ্যাম লোধীকে টিকিট দিয়েছে দল। এদিকে, দিল্লির কেন্দ্রগুলিতে প্রার্থীপদও বেশ নজর কাড়ছে। সেখানে উত্তর পূর্ব আসন থেকে নিজের কেন্দ্রটি ধরে রাখতে পেরেছেন মনোজ তিওয়ারি। এবারও তিনি সেখানের প্রার্থী। এদিকে, নয়া দিল্লি কেন্দ্রে কেন্দ্রীয় মন্ত্রী মীনাক্ষী লেখিকে সরিয়ে জায়গা করে নিয়েছেন সুষমা স্বরাজের মেয়ে বাঁশুরি। মীনাক্ষী ও বাঁশুরি দুজনেই সুপ্রিম কোর্টের আইনজীবী। এছাড়াও প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী হর্ষবর্ধনকে সরিয়ে চাদনি চক আসনে টিকিট পেয়েছেন প্রবী খাণ্ডেলওয়াল। বিতর্কে থাকা রমেশ বিধুরী এবারে পাননি টিকিট।

 

 

 

 

 

ভোটযুদ্ধ খবর

Latest News

'গণতন্ত্রের কাতিল' মুখ্যমন্ত্রী! চাকরি বাতিল নিয়ে সরব রুদ্রনীল, বললেন, ‘এরপরও…’ রাজারামের ৫ লিঙ্কম্যান আছে কলকাতায়, সন্দেহভাজনদের খোঁজ চালাচ্ছে পুলিশ ভিড় থেকে দূরে থাকতে চাইছেন অমিতাভ? অযোধ্যার পর আলিবাগে জমি কিনলেন বিগ বি ‘নিজের কেরিয়ারে একটা দুঃখ..’ মাধুরীর ভয়ে নাকি কাজ হাতছাড়া করেন, আক্ষেপ মনীষার IPL 2024: MI-র বিরুদ্ধে ৫ উইকেট নিয়ে অতীতের যন্ত্রণার কথা মনে করলেন সন্দীপ শর্মা ‘‌বহু যোগ্য প্রার্থী চাকরি হারালেন’‌, কলকাতা হাইকোর্টের রায়ে প্রতিক্রিয়া সোমার 'আকাশের রানি'-কে বিদায় জানাল এয়ার ইন্ডিয়া, শেষ যাত্রায় কিংবদন্তি বিমান অর্থভাগ্য তো বটেই, প্রেমেও বাউন্ডারি হাঁকানোর দিন আসছে! শুক্র গোচরে লাকি কারা? লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের চর্চা সিপিএমের বৈঠকে, গ্রামবাংলায় প্রাসঙ্গিক হতে কৌশল কাসপারভের রেকর্ড ভাঙতেই গুকেশকে শুভেচ্ছাবার্তা কিংবদন্তির, করলেন ভারতের জয়জয়কার

Latest IPL News

IPL 2024: MI-র বিরুদ্ধে ৫ উইকেট নিয়ে অতীতের যন্ত্রণার কথা মনে করলেন সন্দীপ শর্মা RR vs MI: আমি মনে করি না ওর কারোর পরামর্শের দরকার আছে- যশস্বীর প্রশংসায় সঞ্জু IPL-এ দ্বিতীয় শতরান! MI-এর বিরুদ্ধে ভালো খেলার রহস্য ফাঁস করলেন যশস্বী সূর্য, হার্দিক নয়, প্রাক্তন নাইটকে পরবর্তী T20 দলের অধিনায়ক হিসাবে বাছলেন ভাজ্জি ‘ধোনির ব্যাটের তলা দিয়ে বল গেলেও ওয়াইড’,কাইফের পোস্টে লাইক দিয়ে রোষের মুখে বিরাট বেগুনি টুপির দৌড়ে বুমরাহর সঙ্গে একই ট্র্যাকে চাহাল, কমলা টুপির মালিক কোহলি বিনিয়োগ নিয়ে ভাবছি না, স্টার্ক মার খেতেই সাফাই KKR CEO-র ফর্মে থাকা সুনীল নারিন কি T20 WC-এ নিজের দেশের হয়ে খেলবেন? কী বললেন KKR তারকা? IPL 2024-র থেকে T20 WC-র পিচ স্লো হবে- ক্যারিবিয়ান পিচ নিয়ে কী বললেন ওয়ার্নার? MI-এর বিরুদ্ধে দুবার শতরান! IPL-এর ইতিহাসে বিরল নজির গড়লেন যশস্বী জয়সওয়াল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.