বাংলা নিউজ > ভোটযুদ্ধ > লোকসভার ভোটযুদ্ধ > Loksabha Vote 2024: বদলে গেল পোস্টাল ব্যালটের সর্বনিম্ন বয়স, ৮০ বছরেও ভোট দিতে হবে বুথেই

Loksabha Vote 2024: বদলে গেল পোস্টাল ব্যালটের সর্বনিম্ন বয়স, ৮০ বছরেও ভোট দিতে হবে বুথেই

পোস্টাল ব্যালটের সর্বনিম্ন বয়স বাড়িয়ে দেওয়া হল। প্রতীকী ছবি  (Saikat Paul)

বয়স্ক মানুষদের মধ্য়ে ভোট দেওয়ার প্রবণতা যথেষ্ট বেশি থাকে। এমনকী অনেকের আবার ভোট এলে বেশ খুশিই হন। কারণ অনেকের কাছেই ভোট দিতে যাওয়ার বিষয়টি হল বাইরে বের হওয়ার একটা বাহানা। সেক্ষেত্রে ভোট দেওয়ার প্রতি তাঁদের বাড়তি একটা আগ্রহ থাকে।

সামনেই লোকসভা ভোট। একাধিক রাজ্যে বিধানসভা ভোটও হবে। বয়স্ক মানুষদের পক্ষে ভোটের লাইনে দাঁড়িয়ে ভোট দেওয়ার ক্ষেত্রে কিছু সমস্যা থেকেই যায়। তবে এবার শুক্রবার ভারত সরকার নির্বাচন কমিশনের সঙ্গে আলোচনার ভিত্তিতে নির্বাচন পরিচালনা সংক্রান্ত আইন ১৯৬১-এর কিছু রদবদল করেছে। আগে পোস্টার ব্যালটে ৮০ বছর বয়স হলেই পোস্টাল ব্যালটে ভোট দেওয়া যেত। এবার সেই বয়সটা বাড়িয়ে ৮৫ করা হয়েছে। 

এদিকে পরিসংখ্য়ান বলছে, ৮০ বছরের উপর সিনিয়র সিটিজেন রয়েছেন প্রায় ১.৭৫ কোটি। আর ৮০-৮৫ বছর বয়সের মধ্য়ে যাঁরা রয়েছেন সেই সংখ্য়াটা হল ৯৮ লাখ। তবে নয়া নিয়ম অনুসারে এবার পোস্টাল ব্যালটের মাধ্য়মে ভোট দেওয়ার জন্য কমপক্ষে বয়স হতে হবে ৮৫ বছর। সেক্ষেত্রে এবার বাকি ৭৭ লাখ প্রবীণ মানুষের কাছে পোস্টাল ব্যালট পৌঁছবে।

এদিকে বয়স্ক মানুষদের মধ্য়ে ভোট দেওয়ার প্রবণতা যথেষ্ট বেশি থাকে। এমনকী অনেকের আবার ভোট এলে বেশ খুশিই হন। কারণ অনেকের কাছেই ভোট দিতে যাওয়ার বিষয়টি হল বাইরে বের হওয়ার একটা বাহানা। সেক্ষেত্রে ভোট দেওয়ার প্রতি তাঁদের বাড়তি একটা আগ্রহ থাকে। তাছাড়া এটা একটা ধারণা করা হয় যে যাঁরা স্বাধীনতা দেখেছিলেন তাঁদের ভোট দেওয়ার প্রতি একটি আগ্রহ অতিরিক্ত থাকে। মানে দেশ গঠনের একটা ব্যাপার থাকে। তাছাড়া ভোট মানেই তো গণতন্ত্রের সবথেকে বড় উৎসব। সেই উৎসবে শামিল হতে চান অনেকেই। সেকারণেই দলে দলে তাঁরা ভোট উৎসবে শামিল হন। কিছুক্ষেত্রে পরিবারের লোকজনকে সঙ্গে নিয়ে তাঁরা এই ভোট উৎসবে শামিল হন। এটা যথেষ্ট তাৎপর্যপূর্ণ। 

Conduct of Election Rules 1961-কে কিছুটা সংশোধন করে এই নয়া উদ্যোগ নেওয়া হয়েছে। এক্ষেত্রে পোস্টাল ব্যালটে ভোট দেওয়ার জন্য় আগে সর্বনিম্ন বয়স ৮০ হলেই হত। এবার আর সেটা হচ্ছে না। এবার পোস্টাল ব্যালটে ভোট দেওয়ার জন্য বয়স সর্বনিম্ন হতে হবে ৮৫ বছর। তবেই তিনি পোস্টাল ব্যালটে ভোট দিতে পারবেন। 

বলা হচ্ছে ৮০ বছর বয়সিরাও যাতে ভোট প্রক্রিয়ায় সক্রিয়ভাবে অংশগ্রহণ করতে পারেন সেটা দেখা হবে। তবে এই উদ্যোগের ফলে মনে করা হচ্ছে যে প্রবীণ নাগরিকরা ঘর থেকে বেরিয়ে তাঁদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এতে ভোটদানের হারও বাড়তে পারে। পাশাপাশি গণতান্ত্রিক প্রক্রিয়ায় তাঁরা সরাসরি অংশগ্রহণ করতে পারবেন। 

 

ভোটযুদ্ধ খবর

Latest News

মাঠকর্মীদের থেকে পিচের বিষয়ে ধারণা পেয়েই অলআউট যাওয়ার সিদ্ধান্ত নিই- অকপট হেড ধনু-মকর-কুম্ভ-মীনের মঙ্গলবার কেমন কাটবে? জানুন রাশিফল ওড়িশায় ভয়াবহ দুর্ঘটনার কবলে কলকাতাগামী বাস, মৃত ৫ যাত্রী, আহত ৪০ ‘ওর নিজের বিয়ে তো…’, সহবাস পরামর্শে জিনাতকে তুলোধনা মুমতাজের, টানলেন পুরনো কথা IPL 2024-এর মাঝে ঘোর দুঃসংবাদ, প্রয়াত ইংল্যান্ডের 'সেরা স্পিনার' ডেরেক আন্ডারউড গত বছরও বিশ্বাস করতে পারতাম না, আমি এই জায়গায় থাকব- T20 WC-এর প্রসঙ্গে রিয়ান সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল RCB vs SRH: ২০ ওভারের ম্যাচে ৫৪৯ রান, IPL 2024-এর মঞ্চে তৈরি হল নতুন বিশ্বরেকর্ড IPL 2024 Points Table: RCB-কে হারিয়ে নেট রানরেট বাড়াল SRH,কোহলিরা লাস্টবয়ই থাকল

Latest IPL News

গত বছরও বিশ্বাস করতে পারতাম না, আমি এই জায়গায় থাকব- T20 WC-এর প্রসঙ্গে রিয়ান BCCI-এর উচিত RCB-কে অন্য মালিকের কাছে বেচে দেওয়া- ক্ষোভ উগরালেন ভূপতি ট্র্যাজিক হিরো কার্তিক, হেডের তাণ্ডবে ৫৪৯ রানের IPL ম্যাচে RCB-কে হারাল SRH ১০৬ মিটারের দৈত্যাকার ছক্কা ক্লাসেনের, বল চলে যায় স্টেডিয়ামের বাইরে- ভিডিয়ো ১-৪-৪-৬-৬-৪- ১৯তম ওভারে আব্দুল সামাদ SRH-কে রেকর্ড রানে পৌঁঁছানোর ভিত গড়ে দিলেন চার-ছয়ের ঝড়ে IPL-র ইতিহাসে সর্বোচ্চ দলগত ইনিংস, নিজেদের রেকর্ড নিজেরাই ভাঙল SRH ‘ওদের ধোনি আছে উইকেটের পিছনে’,হার্দিকের কথায় অন্তর্কলহের গন্ধ পাচ্ছেন গিলক্রিস্ট সিনিয়র প্লেয়ারদের বলে যাচ্ছি নিশ্চিত করতে.নাইটদের ড্রেসিংরুমে কী বার্তা শাহরুখের খুঁড়িয়ে খুঁড়িয়ে দেওয়াল ধরে হাঁটছেন,ধোনির চোট নিয়ে আপডেট দিলেন CSK-এর বোলিং কোচ BCCI-র কড়া নির্দেশ, আর হয়তো দেখা যাবে না খেলা চলাকালীন তোলা BTS ভিডিয়ো!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.