বাংলা নিউজ > ভোটযুদ্ধ > লোকসভার ভোটযুদ্ধ > Mumbai Lok Sabha Election Details: মুম্বইয়ের ৬ আসনে ভোট সোমে, কোন কেন্দ্রে কার কার ওপরে থাকবে নজর? জানুন বিশদ

Mumbai Lok Sabha Election Details: মুম্বইয়ের ৬ আসনে ভোট সোমে, কোন কেন্দ্রে কার কার ওপরে থাকবে নজর? জানুন বিশদ

মুম্বইয়ের ৬ আসনে ভোট সোমে (AFP)

মুম্বই শহর ও মুম্বই শহরতলিতে মোট ছয়টি লোকসভা আসন রয়েছে। এগুলি হল মুম্বই উত্তর, মুম্বই উত্তর-পশ্চিম, মুম্বই উত্তর-পূর্ব, মুম্বই উত্তর-মধ্য, মুম্বই দক্ষিণ-মধ্য এবং মুম্বই দক্ষিণ। এই ছয়টি আসনে প্রায় ১২০ জন প্রার্থী লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

সোমবার, ২০ মে মুম্বইয়ের সবকটি লোকসভা আসনে ভোটগ্রহণ। মুম্বই শহর ও মুম্বই শহরতলিতে মোট ছয়টি লোকসভা আসন রয়েছে। এগুলি হল মুম্বই উত্তর, মুম্বই উত্তর-পশ্চিম, মুম্বই উত্তর-পূর্ব, মুম্বই উত্তর-মধ্য, মুম্বই দক্ষিণ-মধ্য এবং মুম্বই দক্ষিণ। এই ছয়টি আসনে প্রায় ১২০ জন প্রার্থী লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। মুম্বই উত্তর আসনে ১৯ জন, মুম্বই নর্থ ওয়েস্ট থেকে ২১ জন, মুম্বই নর্থ ইস্ট থেকে ২০ জন, মুম্বই নর্থ সেন্ট্রাল আসনে ২৭ জন, মুম্বই সাউথ-সেন্ট্রাল আসনে ১৫ জন এবং মুম্বই দক্ষিণ আসনে ১৪ জন প্রার্থী রয়েছেন। মুম্বইয়ের ছয়টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করা প্রধান রাজনৈতিক দলগুলি হল ভারতীয় জনতা পার্টি, শিবসেনা, শিবসেনা (উদ্ধব বালাসাহেব ঠাকরে) এবং কংগ্রেস। মুম্বইয়ের ছয়টি লোকসভা আসনের মধ্যে মাত্র একটিতে লড়ছে অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমিন (এআইএমআইএম)। (আরও পড়ুন: ভোটে জেতার ৬ মাসের মধ্যে ভারতের অংশ হবে পাক অধিকৃত কাশ্মীর, দাবি আদিত্যনাথের)

আরও পড়ুন: লখনউ থেকে চিনুক চপারের মডেল কি সত্যি চুরি গিয়েছে? মুখ খুলল কেন্দ্রীয় সরকার

আরও পড়ুন: ভোটের মাঝে দেশে বাজেয়াপ্ত ৮৮৮৯ কোটি! শুধু বাংলার অঙ্কেই ঘুরবে মাথা

  • মুম্বই উত্তর: পঞ্চম পর্বে সকলের নজর থাকবে কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়ালের দিকে। যিনি প্রথমবার মুম্বই উত্তর কেন্দ্র থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন। তিনি অভিনেতা-রাজনীতিবিদ ভূষণ পাটিলের বিরুদ্ধে লড়ছেন।
  • মুম্বই উত্তরমধ্য: পাবলিক প্রসিকিউটর উজ্জ্বল নিকম এই আসন থেকে বিজেপির প্রার্থী হয়েছেন। তিনি আজমল কাসাবের মৃত্যুদণ্ড কার্যকর করার পিছনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। নিকম মুম্বাই আঞ্চলিক কংগ্রেস কমিটির সভাপতি বর্ষা গায়কওয়াড়ের বিরুদ্ধে লড়বেন।
  • মুম্বই দক্ষিণ: মুম্বাই দক্ষিণে শিবসেনা (ইউবিটি) এর বর্তমান সাংসদ অরবিন্দ সাওয়ান্ত লড়বেন একনাথ শিন্ডের শিবসেনা যামিনী যাদবের বিরুদ্ধে। এর আগে এই আসন থেকে দু'বার মিলিন্দ দেওরাকে হারিয়েছিলেন অরবিন্দ সাওয়ান্ত।
  • মুম্বই দক্ষিণমধ্য: মুম্বই দক্ষিণমধ্য নির্বাচনী এলাকায় দুই 'পুরনো বন্ধুর' মধ্যে লড়াই। একনাথ শিন্ডের শিবসেনার মনোনীত প্রার্থী এবং বর্তমান সাংসদ রাহুল শেওয়ালে এই আসনে লড়বেন শিবসেনা ইউবিটি প্রার্থী এবং প্রাক্তন সাংসদ অনিল দেশাইয়ের বিরুদ্ধে।
  • মুম্বই উত্তরপশ্চিম: মুম্বই উত্তর-পশ্চিমে শিবসেনার রবীন্দ্র ওয়াইক শিন্ডে শিবিরের হয়ে লড়বেন উদ্ধবপন্থী অমল কীর্তিকরের বিরুদ্ধে লড়াই করেছেন, যিনি শিবসেনার দুইবার বসা ছেলে। সাংসদ গজানন কীর্তিকর।
  • মুম্বই উত্তর-পূর্ব আসন: মুম্বাই উত্তর-পূর্ব আসনে প্রাক্তন এনসিপি সাংসদ সঞ্জয় দীনা পাটিল শিবসেনা (ইউবিটি)-র টিকিটে লড়বেন বিজেপির মিহির কোটেচার বিরুদ্ধে।

ভোটযুদ্ধ খবর

Latest News

আয়া নয়, বৃদ্ধদের দেখভাল করছে রোবট! মনে করায় ওষুধের কথা, পড়তে পারে মনের অবস্থা মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি লিখলেন হিমন্ত বিশ্বশর্মা, কোন দাবিতে অসম থেকে বার্তা? ‘মোদীজিকে ভয় দেখানো যাবে না’, চিনকে তুলোধনা করে বার্তা তাইওয়ানের 'আমাকে মানেই না ওঁরা', বিজেপি নিয়ে ক্ষোভ-অভিমান সুর অনন্ত মহারাজের কণ্ঠে তিনিই রেলের বিরুদ্ধে পুলিশে FIR করেছেন, জানেনই না কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের যাত্রী রাতের মেট্রোয় যাত্রী নেই!‌ বিপুল টাকা লোকসান করে চলছে ট্রেন, পরিষেবা কি বন্ধ হবে IPL-র প্রতিভা খুঁজতে ইডেনে আরপিরা, বাংলার T20 লিগে ব্যাটে-বলে নজর কাড়লেন ঋত্বিক দিল্লিতে শ্রীদেবী কন্যাকে মন দিলেন আমির পুত্র! বেদাং কি তবে খুশির অতীত? দায়িত্ব বাড়ল শংকর ঘোষের, রইলেন না শুধু বিধায়ক এবার কি সোনিয়ার জামাইও আসবেন ভোট-রাজনীতিতে? রবার্টের কোন মন্তব্যে জল্পনার ঝড়!

T20 WC 2024

বিশ্বকাপে গড়াপেটায় জড়ানোর চেষ্টা উগান্ডার খেলোয়াড়কে! সামনে এল চাঞ্চল্যকর তথ্য ভারতীয় ভেবে পাকিস্তানের সমর্থককেই মারতে গেলেন হ্যারিস রউফ,অভব্যতার ভিডিয়ো ভাইরাল T20 বিশ্বকাপের গ্রুপ লিগে ভারতের থেকেও বেশি টাকা কামিয়েছে তিনটি দল- দেখুন হিসাব এখানে অনেক খেলেছি, জানি কীভাবে জিততে হয়- Super 8 শুরুর আগে আত্মবিশ্বাসী রোহিত পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় দুঃখিত বাংলাদেশ তারকা,তবু আশা দেখছেন তামিম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.