বাংলা নিউজ > ভোটযুদ্ধ > লোকসভার ভোটযুদ্ধ > Counting Agent: কাউন্টিং এজেন্ট হিসাবে কোনও শিক্ষক থাকতে পারবেন না, জানিয়ে দিল কমিশন

Counting Agent: কাউন্টিং এজেন্ট হিসাবে কোনও শিক্ষক থাকতে পারবেন না, জানিয়ে দিল কমিশন

কাউন্টিং এজেন্ট হিসাবে কোনও শিক্ষক থাকতে পারবেন না, জানিয়ে দিল কমিশন (ছবিটি প্রতীকী, সৌজন্যে এএনআই)

এবার প্রশ্ন এই নির্দেশিকা কি সমস্ত স্তরের শিক্ষকদের ক্ষেত্রেই প্রযোজ্য? নির্দেশিকা অনুসারে স্থায়ী ও অস্থায়ী সমস্ত স্তরের শিক্ষক, শিক্ষিকাদের ক্ষেত্রে এই নির্দেশিকা লাগু হবে।

ভোটপর্বের আর মাত্র এক দফা বাকি। তার মধ্য়েই গোটা দেশ জুড়ে নানা জল্পনা। তবে সকলেরই নজর এবার ৪ জুনের দিকে। সেদিনই ফলাফল প্রকাশিত হবে। তবে এবার নির্বাচন কমিশনের তরফে একটি বিশেষ নির্দেশিকা জারি করা হয়েছে। সেখানে উল্লেখ করা হয়েছে, ভোট গণনার কাজে কাউন্টিং এজেন্ট হিসাবে কোনও শিক্ষককে নিয়োগ করা যাবে না। জানিয়ে দিয়েছে কমিশন। 

এবার প্রশ্ন এই নির্দেশিকা কি সমস্ত স্তরের শিক্ষকদের ক্ষেত্রেই প্রযোজ্য? নির্দেশিকা অনুসারে স্থায়ী ও অস্থায়ী সমস্ত স্তরের শিক্ষক, শিক্ষিকাদের ক্ষেত্রে এই নির্দেশিকা লাগু হবে। অর্থাৎ গণনাকেন্দ্রে কোনও কাউন্টিং এজেন্ট হিসাবে কোনও শিক্ষককে নিয়োগ করা যাবে না। একেবারে কড়া নির্দেশ কমিশনের।

এদিকে শেষ দফার ভোটের আগে দেখা গেল নয়া নির্দেশিকা। সেখানে উল্লেখ করা হয়েছে বিভিন্ন দলের পক্ষ যাদের কাউন্টিং এজেন্ট হিসাবে নিয়োগ করা হয় সেখানে কোনও শিক্ষককে রাখা যাবে না। 

এদিকে বাস্তব ক্ষেত্রে দেখা যায় যে বহু শিক্ষক রাজনীতির সঙ্গে যুক্ত। সরাসরি রাজনীতির আঙিনায় কাজ করেন তিনি। এদিকে অভিযোগ ওঠে যে সেই শিক্ষকদের একাংশ কাউন্টিং হলে এজেন্ট হিসাবে থেকে যান। তবে এবার কমিশন এনিয়ে আগাম কড়া নির্দেশ দিল। সেখানে স্পষ্ট করে বলা হয়েছে, কোনও শিক্ষককে কাউন্টিং এজেন্ট হিসাবে নিয়োগ করা যাবে না। তবে এক্ষেত্রে বলে রাখা যায় কাউন্টিং এজেন্ট হিসাবে সরকারি কর্মীকে নিয়োগ করা যাবে না। 

আসলে প্রার্থীরা কাজের সুবিধার জন্য কাউন্টিং এজেন্টদের নিয়োগ করা হয়। প্রার্থীর সম্মতিতেই তাঁরা থাকেন। মূলত দলীয় নেতা কর্মীরাই এই কাউন্টিং এজেন্টের দায়িত্ব নেন। একেবারে শেষ পর্যন্ত তাঁদের থাকার কথা বলা হয়। তবে এক্ষেত্রে সরকারি কর্মী কেউ থাকলে সেক্ষেত্রে সমস্যা হতে পারে। মূলত তাঁদের নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন উঠতে পারে। সেকারণে এবার একেবারে নির্দিষ্টভাবে কমিশনের তরফে  জানিয়ে দেওয়া হল শিক্ষকরা এই কাউন্টিং এজেন্ট হিসাবে থাকতে পারবেন না। 

এক্ষেত্রে সরকারি বা সরকার পোষিত স্থায়ী বা অস্থায়ী কোনও শিক্ষককে রাখা যাবে না। এদিকে এবার ভোটের একেবারে প্রথম দিক থেকে কমিশনের তরফ থেকে নানা বিধিনিষেধ জারি করা হয়েছিল। মূলত ভোটে নিরপেক্ষতা বজায় রাখার জন্যই এই নির্দেশিকা জারি করা হয়। তবে এবার আর শিক্ষকরা কাউন্টিং এজেন্ট হিসাবে যেতে পারবেন না, নির্দেশ কমিশনের। 

ভোটযুদ্ধ খবর

Latest News

শাহরুখের বেভারলি হিলসের বাড়িতে এক রাত কাটাতে চান? খরচ শুনলে মাথা ঘুরে যাবে! বারবার অসুখে ভুগছেন? যোগ দিবসে করুন এই আসনগুলি, ফল পাবেন হাতেনাতে ধনু-মকর-কুম্ভ-মীনের শুক্রবার কেমন কাটবে? জানুন রাশিফল ভরসা রাখুন যোগাসনের ওপর, আন্তর্জাতিক যোগ দিবসে জানুন যোগাসনের ১০টি উপকারিতা 6 ওভার শেষে Bangladesh-র স্কোর 39/1 সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে শুক্রবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে শুক্রবার? জানুন রাশিফল Euro 2024:হ্যারি কেনের গোলে এগিয়ে গিয়েও হতাশার ড্র,ইংল্যান্ডকে রুখে দিল ডেনমার্ক ফের মন্ত্রী হতেই শ্রীলঙ্কায় গেলেন জয়শঙ্কর, সামুদ্রিক সুরক্ষা নিয়ে হল বড় উদ্যোগ T20I-তে অবশেষে ভারতের বিরুদ্ধে উইকেট পেলেন রশিদ! কাটল খরা, পাকরা ‘পছন্দের শিকার’

T20 WC 2024

ভক্তদের কাছে ক্ষমা চাও- রউফকে সমর্থন করায় রিজওয়ানদের উপর ক্ষুব্ধ পাক ব্যাটার 'দঃ আফ্রিকার লিগ বেশ উপভোগ্য', কেন্দ্রীয় চুক্তি ত্যাগ করে দাবি কেন উইলিয়ামসনের চোটের জের,বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারেন তারকা ওপেনার! দেশের মাটিতে চাপে উইন্ডিজ 4,6,4,6,6,4: বিশ্বকাপে IPL-এর ঝলক, শেফার্ডের ওভারের ৬টি বলেই বাউন্ডারি সল্টের যখন বল করতে এসেছিল তখনই ভেবেছিলাম পেটাব! শেপার্ডের ওভারে ৩০ রান তুলে বললেন সল্ট খুব কষ্ট পেয়েছিলাম ওডিআই বিশ্বকাপ-এ বাদ পড়ে! ফর্মে ফিরেই জবাব মার্কাস স্টইনিস-র কাজটা খুব কঠিন করে দিয়েছিল…প্রাক্তন প্রোটিয়া প্লেয়ারের প্রশংসায় পঞ্চমুখ মার্করাম KKR তারকার ঝোড়ো হাফ-সেঞ্চুরিতে সুপার এইটে খড়কুটোর মতো উড়ে গেল ওয়েস্ট ইন্ডিজ IND vs AFG Live Streaming: জানুন কোথায়, কখন, কীভাবে ফ্রি-তে দেখবেন এই ম্যাচ কুলদীপকে খেলাবে ভারত?অনুশীলনে মিলল ইঙ্গিত,রিজার্ভ বোলারকে খেলতে অস্বস্তিতে কোহলি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.